নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

যদি পারতাম দুঃখগুলো নিলামে বিক্রি করে দিতাম

শাহজাহান সাঈফ

একাকিত্ব হলো জীবনের সাধনা লাভের উত্কৃষ্ট উপায়। উর্দু বা হিন্দুতে একাকিত্বকে বলা হয় তানহা। একাকিত্ব মানুষের জীবনে পূর্ণতা দেয়। পৃথিবীর তাবত্ বিখ্যাত ও মহান ব্যক্তি তাদের জীবনের গুরুত্বপূর্ণ একটি অংশ একাকিত্বে কাটিয়েছেন। কখনো ইচ্ছা করে আবার কখনো বা বাধ্য হয়ে। তারা কেউবা গেছেন নির্জন পাহাড়ের কোনো গুহায়, অথবা গভীর জঙ্গলে।

শাহজাহান সাঈফ › বিস্তারিত পোস্টঃ

আগ্রার তাজমহল এ প্রবেশ টিকেট এবং আরো কিছু দরকারী তথ্য

০৬ ই জুলাই, ২০১৭ সকাল ১১:৪৬



আগ্রা বেড়াতে যাবার উদ্দেশ্য একটাই "তাজমহল" দেখা। তাজমহল যেহেতু বিশ্ব ঐতিহ্যের প্রতীক এবং ঐতিহাসিক দৃষ্টি নন্দন স্থাপনা, প্রতিদিনই সারাবিশ্বের পর্যটকদের ভীড় সব সময়ই লেগে থাকে, আর বিশেষ কোন ছুটির দিন হলে তো কথাই নেই। দীর্ঘ লাইনে দাড়িয়ে ভেতরে প্রবেশ করা যুদ্ধ জয়ের সমান। অথচ সামান্য কিছু তথ্য জানা থাকলেই আপনে কোনো দীর্ঘ লাইনে না দাড়িয়েই খুব অল্প সময়ের মধ্যে টিকেট কেটে তাজমহলে প্রবেশ করতে পারবেন। আমরা যারা বিদেশী হিসাবে তাজমহল দেখতে যাই, তাদের জন্য আলাদা একটা কাউন্টার আছে। টিকেট কাউন্টারের একই লাইনের পশ্চিম পাশের সর্বশেষ কাউন্টার। সার্ক কান্ট্রি ভিজিটরদের জন্য ৫৩০ রুপী টিকেট ফি নির্ধারিত। পাসপোর্ট দেখিয়ে ৫৩০ রুপি দিয়ে একটা টিকেট নেন (সাথে এক বোতল পানি এবং মোজা ফ্রি নিতে ভূলবেন না, সাদা মোজা লাগবে মূল তাজমহলে প্রবেশের সময়)। টিকেট হাতে নিয়ে যদি দেখেন দীর্ঘ লাইন, তাহলে দায়িত্বরত পুলিশকে জিজ্ঞাসা করেন বিদেশীদের লাইন কোনটি? তারাই আপনাকে দেখিয়ে দেবে, এক মিনিটের মধ্যে মূল গেইট অতিক্রম করে যেতে পারবেন। মূল গেইট পাড় হবার পর হাতের বামপাশে চেকিং কাউন্টার আছে, চেক করার কিছু দুর যাবার পর বামপাশে আরেকটা গেইট দেখতে পাবেন, এই গেইট দিয়ে তাকালেই তাজমহল দেখতে পাবেন। সিকিউরিটি গেইট পার হয়েই ছবি তোলা শুরু করুন। কারণ তাজমহল একেবারে আপনার চোখ বরাবর। মূল তাজমহলের বেদিতে উঠার সময় অবশ্যই জুতার উপর কাউন্টার থেকে দেয়া সাদা মোজা পড়ে নিবেন। এখানেও যদি দীর্ঘ লাইন দেখেন, তাহলে আবার কর্তব্যরত পুলিশকে জিজ্ঞাসা করেন বিদেশীদের লাইন কোনটা, তারা আপনাকে হাসি মুখে দেখিয়ে দেবে। আপনে ভিআইপির মত তাজমহলে প্রবেশ করতে পারবেন।
মাঝে মাঝে পুলিশ আপনার সাথে মশকরা করতে পারে " আপ কাহাসে আয়া? আপনে উত্তর দিলেন, বাংলাদেশ, সে হয়তো হাসি দিয়ে বলবে, পাক্কা?? ইয়েস পাক্কা "
আপনার তাজমহল ভ্রমণ আনন্দময় হউক।

মন্তব্য ৩ টি রেটিং +১/-০

মন্তব্য (৩) মন্তব্য লিখুন

১| ০৬ ই জুলাই, ২০১৭ সকাল ১১:৫৯

বারিধারা বলেছেন: বাংলার তাজমহল দেখতে তো ৫০ টাকা লাগে, আগ্রার তাজমহল এত কেন?

ইন্ডিয়া গিয়ে কোন বাংলাদেশী নিজেকে বিদেশী দাবি করলে ওরা তা মেনে নেবে? এত সস্তা? ওরা তো বাংলাদেশিদেরকে নিজেদের চেয়েও ছোট ভাবে।

০৬ ই জুলাই, ২০১৭ দুপুর ১:২৬

শাহজাহান সাঈফ বলেছেন: এটা সম্পূর্ণ মানষিকতার বিষয়। গত ১৬ বছর ধরে প্রায় এক দু'মাস পর পর ইন্ডিয়া ভ্রমণ করি। কখনো মনে হয় না ওরা আমাদের ছোট মনে করে। আপনে যে দেশেই ভ্রমণ করেন না কেন, আপনে সেই দেশের আইন কানুন মানতে বাধ্য।
আর বাংলার তাজমহল সম্পর্কে একটা কথা বলি। আমাদের আঞ্চলিক ভাষায় একটা প্রবাদ আছে : "আগরতলা আর উগার তলার সাথে মিল খুজতে যাইওনা"
ধন্যবাদ।

২| ০৬ ই জুলাই, ২০১৭ দুপুর ১:৫৬

রাজীব নুর বলেছেন: জেনে রাখলাম।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.