নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

মানুষ শুধু মানুষের জন্য না, জগতের সকলের জন্য

গরল

জগতের সকল প্রাণী শান্তি লাভ করুক

গরল › বিস্তারিত পোস্টঃ

ব্রাজিলের একটি প্রজাপতির পাখা ঝাপটানোয় টেক্সাসে কি টর্নেডো হয়?

১৯ শে জুলাই, ২০১৮ রাত ১০:৪৪

প্রারম্ভিক ছোটখাট কোনো ঘটনার প্রভাব হয় প্রলয়ঙ্কারী।

১৯১৪ সালের ২৮ জুন সার্বিয়ার নাগরিক গ্যাভ্রিলো প্রিন্সিপ অস্ট্রিয়ার আর্চডিউক ফ্রান্জ ফার্দিনান্দ এবং তাঁর স্ত্রীকে গুলি করে হত্যা করেন। এই ঘটনার ফলাফল স্বরূপ পরবর্তীতে আরো কিছু ঘটনা ঘটে যার পরিণতিতে মাসখানেক পর প্রথম বিশ্বযুদ্ধ শুরু হয়, যেই যুদ্ধে এক কোটি ষাট লাখ সৈন্য ও বেসামরিক নাগরিক নিহত হয় এবং ২ কোটি মানুষ আহত হয় ।

১৯১৮ সালের ২৮ সেপ্টেম্বর প্রথম বিশ্বযুদ্ধ চলাকালীন সময়েই একজন ব্রিটিশ সৈন্য হেনরি টেনডি (Henry Tendy) একজন আহত জার্মান সৈন্যের মুখোমুখি হন এবং নিজের জীবনের ঝুঁকি থাকা সত্ত্বেও তাকে হত্যা করতে অস্বীকৃতি জানান। সেই জার্মান সৈন্যের নাম ছিলো এডলফ হিটলার , বাকী ইতিহাস উল্লেখ করাই বাহুল্য!

রোসা পার্ক (Rosa Parks) ছিলেন একজন আফ্রিকান-আমেরিকান নাগরিক অধিকার আন্দোলনকর্মী। ১৯৫৫ সালের ১ ডিসেম্বর তিনি অ্যালাবামায় একজন বাস চালকের নির্দেশ অনুযায়ী একজন শ্বেতাঙ্গকে নিজের আসন ছেড়ে দিতে অস্বীকৃতি জানান। তাঁর দেখা-দেখি আরো দুজন নারী Irene Morgan এবং Sarah Louise Keys তাঁকে অনুসরণ করেন এবং Montgomery Improvement Association গড়ে তোলেন। এর প্রেসিডেন্ট নির্বাচিত করা হয় অপেক্ষাকৃত নিষ্ক্রিয় এবং অপরিচিত একজন ব্যক্তি ডেক্সটার এভিনিউ ব্যাপ্টিস্ট চার্চের মিনিস্টার মার্টিন লুথার কিং-কে। তার পরবর্তী ঘটনা এবং ইতিহাস সবাই মোটামুটি অবগত ।

১৯৯১ সালে টিমবার্নাস লী ওয়ার্ল্ড ওয়াইড ওযেব প্রতিষ্ঠা করেন এবং প্রথম ওয়েব পেইজ পাবলিশ করেন । এই পেইজে নির্দেশনা ছিলো কিভাবে প্রাথমিক ওয়েব ব্যবহারীরা নিজেদের ওয়েব পেইজ নির্মান করবে যা সমগ্র বিশ্বের কাছে দৃশ্যমান হবে। সেটি শুরুতে মোটেও প্রচলিত কিছু ছিলো না। লী ওয়াল্ড ওয়াইড ওয়েব থেকে একটি পয়সাও উপার্জন করতে পারেন নি। বর্তমানে ওয়াল্ড ওয়াইড ওয়েব ছাড়া আমরা একটি মূহুর্তও চিন্তা করতে পারি না। এধরনের ঘটনা হাজার হাজার বর্ণনা করা যেতে পারে।

ব্রাজিলে একটি প্রজাপতি পাখা ঝাপটালে এবং সবগুলো ভেরিয়েবল ঠিকমত কাজ করলে তার প্রভাবে টেক্সাসে ঝড় হতে পারে। আর এসব নিয়েই আলোচনা করে গণিতে Chaos Theory বা বিশৃঙ্খলার তত্ত। প্রাথমিক অবস্থায় সামান্য পরিবর্তনে ফলাফল আমূল পরিবর্তিত হয়ে যাওয়ার বিষয়টি পরবর্তীতে butterfly effect বা প্রজাপতি প্রভাব নামে প্রচলিত হয়ে যায়। এটি একটি মেটাফোর, লরেন্জ নিজেই এই প্রচলনের জন্য দায়ী। ১৯৭২ সালে তিনি একটি আলোচনায় মজা করে বলেছিলেন কিছু কিছু ঘটনা তার প্রারম্ভিক পরিস্থিতির উপর এতোই স্পর্শাকতর যে খুব সামান্য পরিবর্তনে পরিস্থিতি ভয়াবহ রূপ নিতে পারে। তিনি বলেছিলেন “হয়তোবা ব্রাজিলের একটি প্রজাপতির পাখা ঝাপটানোর প্রভাবে কয়েক সাপ্তাহ পর টেক্সাসে টর্নেডো তৈরি হয়ে যেতে পারে। একই বছর তাঁর সেই লেকচারটি প্রকাশিতও হয় ” Does the Flap of a Butterfly’s wing in Brazil Set Off a Tornado in Texas? [৩] (ব্রাজিলের একটি প্রজাপতির পাখা ঝাপটানোয় টেক্সাসে কি টর্নেডো হয়?)” শিরোনামে। যদিও একটি প্রজাপতির পাখা ঝাপটানোতে টেক্সাসে টর্নেডো হওয়ার সম্ভাবনা নেই, তবে এধরনের অনেক উদাহরণ দেওয়া সম্ভব, যা ইতিমধ্যে বর্ণনা করা হয়েছে।

সুত্রঃ বিজ্ঞান পত্রিকা

মন্তব্য ১১ টি রেটিং +১/-০

মন্তব্য (১১) মন্তব্য লিখুন

১| ১৯ শে জুলাই, ২০১৮ রাত ১০:৪৮

কাইকর বলেছেন: জানলাম

২১ শে জুলাই, ২০১৮ বিকাল ৩:১৪

গরল বলেছেন: ধনঘবাদ

২| ১৯ শে জুলাই, ২০১৮ রাত ১১:১৬

একদম_ঠোঁটকাটা বলেছেন: butterfly effet -১,২,৩, নামে তিনটি সিনেমা আছে দেখে ফেলতে পারেন। ভালো লাগবে।

২১ শে জুলাই, ২০১৮ বিকাল ৩:১৬

গরল বলেছেন: দেখলাম, ভাল লেগেছে। অতীতের ছোট একটা ঘটনা পরিবর্তন করে আসলে বর্তমানের বিরাট পরিবর্তন আসে। অনেক ধন্যবাদ ইনফরমেশনের জন্য।

৩| ২০ শে জুলাই, ২০১৮ রাত ২:৫৫

চাঁদগাজী বলেছেন:


খুবই ছোট ঘটনা বিশ্বে বড় বড় পরিবর্তন আনতে পারে, এটা সঠিক; ইন্টারনেটের আবিস্কারের উদাহরণ, হয়তো সর্বকালের বিরাট উদাহরণ

২১ শে জুলাই, ২০১৮ বিকাল ৩:৫২

গরল বলেছেন: গাঁজী ভাই ইন্টারনেট কোন ছোট আবিষ্কার না, পৃথিবীর হাজার খানেক প্রযুক্তবিদ যাদের মধ্যে ইলেক্ট্রিক্যাল, ইলেক্ট্রনিকস, সফটওয়্যার, হার্ডওয়্যার, নেটওয়ার্ক, কমিউনিকেশন, টেলিকম সবধরণের যৌথ গবেষণার এবং প্রায় বিশ বছরের চেষ্টার ফসল। শুরু হয়েছিল ARPANET (Advanced Research Project Agency Network), DARPANET (Defence Advanced Research Project Network) অনেক গবেষণা করেও তেমন আগাতে পারছিল না কারণ তাদের আসলে সফটওয়্যার ও কম্পিউটার রিলেটেড বিশেষজ্ঞের অভাব ছিল। পরে বেল ল্যাবরেটরীর সহযোগীতায় একটা ফ্রেমওয়ার্ক তৈরী করতে পেরেছিল। তার পরেও রিলেটেড কমিউনিকেশন মিডিয়া, নেটওয়ার্ক প্রটোকল, কম্পিউটার ওএস এর সাপোর্ট, ব্রাউজার সাপোর্ট, রিলেটেড অ্যাপ্লিকেশন অনেক কিছু জড়িত। একটা অপরিচিত কম্পিউটার থেকে আর একটা অপরিচিত কম্পিউটারে ডেটা পাঠাতে প্রায় বিশ বছর সময় লেগেছিল যেটাকে আমরা এখন ইন্টারনেট বলছি।

৪| ২০ শে জুলাই, ২০১৮ সকাল ১০:৩২

রাজীব নুর বলেছেন: রসিকতা করছেন ?
না সত্য ঘটনা?

৫| ২০ শে জুলাই, ২০১৮ সকাল ১০:৩২

রাজীব নুর বলেছেন: রসিকতা করছেন ?
না সত্য ঘটনা?

২১ শে জুলাই, ২০১৮ বিকাল ৩:৫৫

গরল বলেছেন: এটা একটা উপমা মাত্র এবং বই এর নাম যেটা লিখেছিলেন বিজ্ঞানী লরেন্জ এবং মজা করেই কথাটা বলেছিলেন একটা সেমিনারে ব্যাপারটা শজে বুঝানোর জন্য।

৬| ২০ শে জুলাই, ২০১৮ দুপুর ২:৩৩

আহমেদ জী এস বলেছেন: গড়ল ,



বাটার ফ্লাই এফেক্ট । পাখার সামান্য ঝাপটাতে উত্থিত ঝড় । ইতিহাসে এর ভূড়ি ভূড়ি প্রমান আছে ।

বাংলা রাষ্ট্রভাষা হবেনা, এই ছোট্ট ঘোষনার পরে দীর্ঘ এক ইতিহাস ।

২১ শে জুলাই, ২০১৮ বিকাল ৪:০১

গরল বলেছেন: বলেছেন: চমৎকার একটা উদাহরণ দিয়েছেন, অসংখ্য ধন্যবাদ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.