নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

মানুষ শুধু মানুষের জন্য না, জগতের সকলের জন্য

গরল

জগতের সকল প্রাণী শান্তি লাভ করুক

গরল › বিস্তারিত পোস্টঃ

স্যানিটারি প্যাড এর সাথে বড়শি, ছিপ, ম্যাগাজিন ও গল্পের বই এর সম্পর্ক বের করল AI (Artificial Intelligence)

২২ শে জুলাই, ২০১৮ রাত ৯:২০


এআই আসলে কি জিনিষ সেটা নিয়ে হ্য়ত সবাই জানি কিন্তু এটার ব্যাবহার যে কত প্রকার হতে পারে তা হয়ত জানি না বা আন্দাজও করতে পারি না। রোবট সোফিয়ার নাম সবাই জেনেছেন এবং অনেকেই হয়ত এটা ভাবা শুরু করেছে যে আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স সম্ভবত শুধু রোবটিক্স এই কাজে লাগে। অনেকেই অ্যামাজনের অ্যালেক্সা, আইফোনের সিরি, গুগল অ্যাসিস্ট্যান্ট, মাইক্রসফট কর্টানা এসবই আসলে এআই নির্ভর প্রযুক্তি ব্যাবহার করে অনেক উন্নত করা হয়েছে। এআই যে শুধুই উচ্চ প্রযুক্তির পণ্য তৈরীতেই ব্যাবহার হচ্ছে তা না, আজকাল দোকান-পাট বা বলতে পারে সুপারশপ ম্যানেজমেন্ট সল্যুশনগুলোও এআই নির্ভর সমাধান দিচ্ছে তাদের ব্যাবসা বাড়ানোর জন্য।

যেমন ধরুন এআই সাধারণত তথ্য যোগার করে যে কোন কোন পণ্য বেশি চলে, এটা খুব সাধারণ তথ্য। কিন্তু এআই যেটা করে যে এই তথ্য থেকে ক্রেতারা কোন পণ্যের সাথে কোন পণ্য বেশী ক্রয় করে তার একটা প্যাটার্ন তৈরী করে। মানে ক্রেতা ভেদে পণ্যের সাথে পণ্যের যোগাযোগ বা মিল খুঁজে বের করে। এরই একটা কম্বিনেশ হচ্ছে পূরুষ ক্রেতারা যদি স্যানিটারি প্যাড ক্রয় করে তাহলে এর সাথে বড়শি, ছিপ, মাউন্ট ক্লাইম্বিং ইকিউপমেন্ট ও স্লিপিং ব্যাগ বা তাবু ক্রয় করে। আর মহিলারা স্যানিটারি প্যাডের সাথে ম্যাগাজিন বা গল্পের বই কিনে থাকে সাধারণত। এআই এর এই তথ্যের ভিত্তিতে দোকানদার রা তাদের স্যানিটারি প্যাডের র‌্যাকের এক পাশে ম্যাগাজিন ও বই আর অন্যপাশে বড়শি, ছিপ, মাউন্টক্লাইম্বিং ও অন্যান্য অভিজানের যন্ত্রপাতি রেখে সত্যিকারের সুফল পেতে শুরু করল মানে তাদের বিক্রি বেড়ে গেল। এবং এর পেছনে লজিকটা হল যে সাধারণত এই সময়টাতেই পুরুষরা একাকিত্ব অনুভব করে এবং সঙ্গিনী ছাড়া কোন অভিজানে বের হওয়ার সুযোগ পা্য়। আর তাই প্যাড কেনার সময় ওসব পণ্য চোখের সামনে থাকলে নেশাটা বেড়ে যায় বা লোভ সামলাতে পারে না সুযোগটা কাজে লাগানোর। ঠিক সেরকম মহিলারাও ঐ সময়টায় বাহ্যিক কোন কাজ বা খেলাধুলার চেয়ে ঘরে সময় কাটানোটাই বেশী স্বাচ্ছন্দবোধক মনে করে বিধায় চোখের সামনে বই বা ম্যাগাজিন দেখলে না কিনে থাকতে পারে না। অতএব এআই এর সাহায্যেই এই যোগাযোগটা বের করা সম্ভব হয়েছে।

আবার ধরুন যারা সিগারেট খায় তারা বিয়ার খায় এবং যারা চিপস খায় তারা সফট ড্রিংকস খায় এটাও এআই মাধ্যমেই বের করা সম্ভব হয়েছে। তাই ওয়ালমার্ট বা কটসকোতে সিগারেট এর র‌্যাক এর পাশে বিয়ার এবং চিপস এর প্যাকেট এর পাশে সফট ড্রিংকস এর র‌্যাক থাকে। আমাদের দেশের কিছু পণ্যের যোগাযোগ আমরা নিজেরাই বের করতে পারি যেমন সেমাই এর সাথে বাদাম, কিসমিস আর মোরোব্বা এবং পোলার চার এর সাথে আলু বোখারা। অতএব এআই হয়ত আরও অনেক যোগাযোগ বের করে আনবে যা আমরা কল্পনাও করতে পারি না। এখন আসল ব্যাপারটা হচ্ছে আমরা আসলে এআই ব্যাবহার করা শিখে সে অনুযায়ী কাজে লাগানোর সম্ভবনা যাচাই করে দেখা এবং সেই সাথে ব্যাবসায়িক মডেল তৈরী করা। এআই আমাদের সোনেক অনেক নতুন নতুন সম্ভবনার দুয়ার খুলে দিতে পারে যদি আমরা সেটাকে ভালোভাবে আয়ত্তে এনে কাজে লাগাতে পারি।

মন্তব্য ৮ টি রেটিং +২/-০

মন্তব্য (৮) মন্তব্য লিখুন

১| ২২ শে জুলাই, ২০১৮ রাত ৯:২৭

চাঁদগাজী বলেছেন:


এআই'এর অলগারিদম/প্রোগ্রামগুলো কোন ভাষায় লিখা হয় বেশী?

২৩ শে জুলাই, ২০১৮ সকাল ১১:২৫

গরল বলেছেন: এআই আসলে আলাদা কোন প্রোগ্রাম না, এটা লাইব্রেরী আকারে (উইন্ডোজ প্লাটফর্ম এ ডিএলএল) আকারে বানানো হয় বিভিন্ন প্রোগ্রামে ব্যাবহার করার জন্য। লেখা হতে পারে উইন্ডোজ প্লাটফর্মে C++, অ্যান্ড্রয়েড বা আইওএস এর জন্য Java/Objective C, এমবেডেড সিটেমের জন্য C/Java এবং ওয়েব প্লাটফর্মের জন্য Java/Python.

২| ২২ শে জুলাই, ২০১৮ রাত ৯:৫০

উদাসী স্বপ্ন বলেছেন: দারুন জিনিস তো। এটা যে এ আই থেকে আসছে জানা ছিলো না। কুল

২৩ শে জুলাই, ২০১৮ সকাল ১১:২৬

গরল বলেছেন: শুভকামনা রইল, ভালো থাকবেন।

৩| ২৩ শে জুলাই, ২০১৮ সকাল ১০:০৮

রাজীব নুর বলেছেন: এবিষয় গুলো সম্পর্কে আমি কিছুই জানি না।

২৩ শে জুলাই, ২০১৮ সকাল ১১:২৭

গরল বলেছেন: সবার আসলে সবকিছু জানার দরকারও নাই তবে কিছুটা ধারণা থাকলেই চলে।

৪| ২৩ শে জুলাই, ২০১৮ দুপুর ১২:২৮

টারজান০০০০৭ বলেছেন: AI এর ব্যাবহারে ইউরোপ, আমেরিকা, চীন , জাপান, কোরিয়া, ইজরায়েল এতো বেশি জোর দিয়াছে যে রীতিমতন প্রতিযোগিতা চলিতেছে ! AI ভবিষ্যতে টেকনোলজি পুরোটাই পাল্টাইয়া দিবে, মানুষের ব্যবস্যা-বাণিজ্য এমনকি জীবনও পাল্টাইয়া দিবে। দুঃখজনক হইল , মানুষের ব্যাক্তিস্বাধীনতা, গোপনীয়তা ইত্যাদি মানুষের অজান্তেই লঙ্ঘিত হইবে কিছু সুপার হনুমানের (হিউমান) কারণে ! মানুষ টেরও পাইবে না তাহার ইচ্ছা, পছন্দ, চলাফেরা সবকিছু মনিটর হইতেছে, নিয়ন্ত্রিত হইতেছে ! পৃথিবীই তৈরী হইবে এক উন্নতমানের জেলখানায় ! এই জমানায় কোন হিটলার তৈরী হইলে খবর আছে !

মজার জিনিস হইল হলিউডের সাইন্স ফিক্শন গুলো দেখিলে ভবিষ্যতের টেকনোলজিগুলো সম্পর্কে ধারণা পাওয়া যায় ! চিন্তার খোরাক যোগায় ! জর্জ লুকাসের ষ্টার ওয়ার্স এবং স্পিলবার্গের ট্রান্সফরমার এ ভবিষ্যতের যুদ্ধ ও যুদ্ধাস্ত্রের ইঙ্গিত আছে বলিয়া মনে হয় !

২৩ শে জুলাই, ২০১৮ দুপুর ১২:৩৫

গরল বলেছেন: সহমত আপনার সাথে, সবচেয়ে বেশী ব্যাক্তিগত গোপনীয়তা লঙ্ঘন হচ্চে অ্যান্ড্রয়েড মোবাইল এর কারণে আর এর জন্য গুগলকে মিলিয়ন ডলার জরিমানাও গুনতে হচ্ছে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.