নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সাজ্জাদ হোসেন

সাজ্জাদ হোসেন বাংলাদেশ

জানতে ও জানাতে আমার খুব ভাল লাগে।

সাজ্জাদ হোসেন বাংলাদেশ › বিস্তারিত পোস্টঃ

প্যাশনই আপনার জীবনে সাফল্য নিয়ে আসবে

২০ শে মে, ২০১৭ সকাল ৯:২৪

কম্পিউটার/ সফটওয়্যার/ ইন্টারনেট ইন্ডাস্ট্রিতে যারা কাজ করেন তাদের বেশিরভাগ এর পড়ালেখার ব্যাগরাউন্ড এই ইন্ডাস্ট্রি রিলেটেড না। তাহলে কিভাবে তারা এই ইন্ডাস্ট্রিতে ভালো করতেছে? উত্তর একেবারে সহজ। তাদের প্যাশন ছিলো এই ইন্ডাস্ট্রিতে। এইখানে তারা কখোনোই টাকা ইঙ্কামের জন্য আসেনাই। এখন কথা হচ্ছে প্যাশন কি? আসলে প্যাশন হচ্ছে যেই কাজটাকে ভালো লাগে তাকে প্যাশন বলে। আমাকে অনেকেই বলে ভাই কোন কাজ করলে/ শিখলে ভালো হবে। আমি বলি টাকা ইঙ্কামের জন্য আস্তেছেন না অন্য কিছু। যারা বলে টাকা ইঙ্কামের জণ্য আস্তেছেন তাদের আমি কোন আন্সার দেই না। যারা বলে এই কাজ ভালো লাগে তাই। তো অনেকেই জানেনিনা আসলে কোন কাজ তার প্যাশন। অনেকের গ্রাফিক্স এর কাজ প্যাশন হইতে পারে অনেকের প্রগ্রামিং এর কাজ অনেকের মার্কেটিং এর কাজ আবার অনেকের দেখা যায় এই ইন্ডাস্ট্রি রিলেটেড কোন কাজই তার প্যাশন না।
আমার সোজাসোজি উপদেশ হচ্ছে যদি আপনার প্যাশন না থাকে তাহলে আপনি এই কাজে আসবেন না। আপনার প্যাশন যদি অন্যদিকে থেকে থাকে তাহলে সেদিকে আগান তাহলে ঐদিকে ভালো করতে পারবেন।





একটা উদাহারন দেই। আমার অফিসের ম্যানেজার মাঝে মধ্যে সকাল ৮ টা থেকে রাত ১১ টা পর্যন্ত অফিস করে। এতে সে ক্লান্ত হয়না বা বিরক্তি লাগেনা। কিন্তু আমার অফিসের অনেকেই আছে যারা সন্ধ্যা ৬ টা বাজার ১৫ মিনিট আগেই দৌড়। আসলে তাদের জব করতে হবে তাই এইখানে আসছে। এইটা তাদের প্যাশন না। আমি চিন্তা করে রেখেছি নেক্সট থেকে শুধু তাদেরকেই প্রমোশন দিবো যাদের প্যাশন হচ্ছে অফিসের কাজ।



যায় হোক। অনেকেই বলে ভাই আমার প্যাশন যে কি আমি নিজেই জানিনা। এখন কি করবো? তাদের জন্য প্যাশন খোজার সহজ উপাই বলতেছি।

আপনি আপনার মনের কাছে কয়েকটি কোয়েশ্চেন করেন। এর উত্তর গুলো যেটি হবে সেটিই আপনার প্যাশন।

১। আপনার সময় ও টাকার অভাব যদি না থাকে তাহলে আপনি কোন কাজ গুলো করবেন?
২। আপনার মৃত্যুর পর আপনার কোন কাজ গুলোর জন্য আপনাকে মানুষ মনে রাখলে আপনি সবচাইতে খুশি হবেন?
৩। আপনাকে যদি বিধাতা মাত্র একটা সমস্যা সমাধানের সুপার পাওয়ার দিতো তাহলে আপনি কোন সমস্যাটা বেছে নিতেন?
৪। এমন একজন মানুষ যার জীবন আপনার জীবনের আইডল।
৫। কোন কাজটি করলে আপনার সময় কিভাবে চলে যায় তা বুঝতেও পারেন না।

এই কয়েকটা প্রশ্নের জবাব খুজুন যেটি আন্সার হবে সেটিতেই আপনার প্যাশন।

যেমন ধরেন আমি ফার্মাসিতে মাস্টার্স শেষ করেও এই লাইনে কাজ করতেছি। আমার উচিৎ ছিলো যে কোন একটা ফার্মাসিউটিক্যাল কোম্পানিতে জব করা। ভালো বেতনে কাজ করা শুখে শান্তিতে থাকা। কিন্তু আমার প্যাশন ফার্মাসিতে ছিলোনা। ফার্মাসিতে যখন অনার্সে ভর্তি হয় তখন ফাস্ট সেমিস্টারে একটা ব্যাসিক কম্পিউটার স্কিল নামে একটা সাবজেক্ট ছিলো। সেখানে সিনহা ম্যাডাম ক্লাস নিতো। তার ক্লাস গুলো খুবই ভালো লাগতো। ইভেন ম্যাডাম যখন প্র্যাক্টিক্যাল পরীক্ষা নিয়েছিলো ৪ মিনিটে তার দেওয়া সমস্যা আমি ইজিলি সমাধান করে নিয়েছিলাম। যেখানে অন্যান্য স্টুডেন্ট রা প্রায় ঘন্টাখানেক টাইম লাগিয়ে দিয়েছিলো অনেকেই পারেনাই। আমি সেই পরীক্ষায় A+ পেয়েছিলাম। ফাস্ট সেমিস্টারে আমি একটা সাবজেক্ট এ A+ পেয়েছিলাম তা হচ্ছে ব্যাসিক কম্পিউটার।

এছারা লাইব্রেরীতে যখন সবাই বিগ বিগ ফার্মাসিউটিক্যালস ক্যামিস্ট্রি, ফিজিওলজি, বায়ো ক্যামিস্ট্রি নিয়ে বিজি তখন আমি সি এস ই ডিপার্টমেন্ট এর বই নিয়ে পড়তে বিজি। এই ঘটনার কিছু কিছু সাক্ষি Masud Alam ভাই। আমি আর তিনি মাঝে মাঝে সেইম টেবিলি পড়তাম। মাসুদ ভাই যেহেতু CSE এর স্টুডেন্ট সেহেতু মাঝে মাঝে তাকে অনেক কোয়েশ্চেন করতাম। সেই সময় মাসুদ ভাই সর্ব প্রথম আমাকে YouTube এর কথা বলেছিলো। যে এমন নতুন একটা ওয়েব সাইট আছে যেখান থেকে তুমি ভিডিও দেখতে পারবা তোমার ইচ্ছামত সাইটে। তখন ২০০৭ এর প্রথম দিকে। নেটের স্পিড সর্বচ্চ ১২৮ কিলোবাইট। এর পর আমি বিভিন্ন স্থানে ট্রেনিং নেই। রাত জেকে বিভিন্ন অফিসে বিনা বেতনে চাকুরী করি। অনেক বই পড়ি, অনেক টিউটোরিয়াল এর ভিডিও দেখি। এমন অনেক সময় গেছে মাগরীবের নামাজ পড়ে কম্পিউটারে কাজ করতে বসেছি একটু পর দেখি এশার আজান পড়ে গেছে। আমি মনে মনে করতেচ্ছি এত দ্রুত দেড় ঘন্টা চলে গেলো। এশার আজান দিয়ে দিলো। পরে ঘড়ির দিকে তাকিয়ে দেখি না এইটা এশার আজান না এইটা ফজরের আজান। মানে সারারাত পার করে দিয়েছি কিন্তু আমার কাছে এক থেকে দেড় ঘন্টা মনে হয়েছে।





এইরকম আপনি আপনার প্যাশন টা খুজে বের করুন। এর পর সেখানে লেগে থাকুন। আপনি টাকার পিছনে ঘুরবেন না টাকা আপনার পিছনে ঘুরবে। তবে অবশ্যই একটা সার্টেন টাইমের পর। আজকে থেকে প্যাশনের পিছনে লেগে গেলে কালকে থেকে যদি টাকা ইনকাম করার চিন্তা করেন তাহলে বুঝতে হবে এইটা আপনার রিয়েল প্যাশন না ফেইক প্যাশন। শুধু টাকা ইঙ্কামের ধান্দায় আপনি এইটাকে ফেইক প্যাশন বানিয়েছেন।




প্যাশন হল আগুনের মতন। আপনি নিজেই একটা বারুদের গোলা। ঐ গোলায় দরকার একটু আগুন। আগুন না হলে ঐ বারুদে আগুন লাগবে কি করে? আর আগুন না লাগলে সেটা বিস্ফোরিত হয়ে কিছু করতে পারবে না। তাই নিজের সুপ্ত প্রতিভাকে বিস্ফোরিত করতে ঐ প্রতিভারূপী বারুদের গোলায় আগুন দিতে চাই প্যাশন।


সাজ্জাদ হোসেন
সকাল ৯:২৪
মে ২০, ২০১৭

মন্তব্য ১২ টি রেটিং +৩/-০

মন্তব্য (১২) মন্তব্য লিখুন

১| ২০ শে মে, ২০১৭ দুপুর ১২:৫৪

শহিদুল ইসলাম মৃধা বলেছেন: সত্য কথাটিই বলেছেন।

২০ শে মে, ২০১৭ রাত ১০:০২

সাজ্জাদ হোসেন বাংলাদেশ বলেছেন: ধন্যবাদ

২| ২০ শে মে, ২০১৭ বিকাল ৪:২২

সত্যপথিক শাইয়্যান বলেছেন: সুন্দর উপস্থাপনা।

তবে, সকাল ৮ টা থেকে রাত ১১ টা পর্যন্ত অফিস করা প্যাশন হতে পারে না। ওটা অসুস্থতা। আপনার ম্যানেজারকে জলদি ডাক্তারের সাথে যোগাযোগ করতে বলুন।

২০ শে মে, ২০১৭ রাত ১০:০৩

সাজ্জাদ হোসেন বাংলাদেশ বলেছেন: এটা অবশ্য বিতর্কিত বিষয়। ১১ টা পর্যন্ত করাটা সময় ও পরিস্থিতি সাপেক্ষ ব্যাপার। এখানে ডেডিকেশনের বিষয়টা বোঝানো হয়েছে।

৩| ২০ শে মে, ২০১৭ সন্ধ্যা ৭:৩৮

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: তবে, সকাল ৮ টা থেকে রাত ১১ টা পর্যন্ত অফিস করা প্যাশন হতে পারে না। ওটা অসুস্থতা। আপনার ম্যানেজারকে জলদি ডাক্তারের সাথে যোগাযোগ করতে বলুন।


ব্লগার সত্যপথিক শাইয়্যানের উপরের মন্তব্যটি ১০০% সঠিক। আপনার অফিসের ম্যানেজার পুরোপুরি ওয়ার্কহলিক। ওয়ার্কহলিক শব্দের অর্থ জানেন? মনে হয় জানেন না। জানলে ম্যানেজারের সকাল ৮ টা থেকে রাত ১১ টা পর্যন্ত কাজ করার দৃষ্টান্তটি ইতিবাচক রেফারেন্স হিসাবে উল্লেখ করতেন না।

২০ শে মে, ২০১৭ রাত ১০:০৫

সাজ্জাদ হোসেন বাংলাদেশ বলেছেন: ম্যানেজার শুধু ম্যানেজারই নয়, নিজ প্রতিষ্ঠান হিসেবেই দেখছেন। এমন লোককেই কিন্তু পরিস্থিতি বুঝে পার্টনার করা যায়।

৪| ২০ শে মে, ২০১৭ রাত ৯:১৩

জাহিদুল ইসলাম ২৭ বলেছেন: প্যাশন দিয়ে চাকুরি পাওয়া যায় না,মামা-চাচা লাগে।তবে মামা-চাচা ধরে চাকুরি পাবার পর প্যাশনের গাল-গপ্পো করা যেতে পারে।

২০ শে মে, ২০১৭ রাত ১০:০৭

সাজ্জাদ হোসেন বাংলাদেশ বলেছেন: কথাটা সত্য নয়। আর যদি সত্য ধরিও, "মামা-চাচা" থাকাটাও একটা যোগ্যতা। ৪ বছর স্নাতক পড়ে, ১২ বছর পর্যন্ত প্রাক-স্নাতক পড়েও যদি কেউ রেফারেন্স বা পরিচিতি না করতে পারে বা না থাকে, সেটা অতীব দুঃখজনক।

৫| ২১ শে মে, ২০১৭ রাত ১:৩৩

জাহিদুল ইসলাম ২৭ বলেছেন: ১৬ বছর লেখা-পড়া করেও যদি নিজের যোগ্যতায় চাকুরি না পান,সেটাও দুঃখজনক ও লজ্জাজনক।

২৬ শে মে, ২০১৭ রাত ৮:৫৯

সাজ্জাদ হোসেন বাংলাদেশ বলেছেন: ঘটনা সত্য

৬| ২১ শে মে, ২০১৭ দুপুর ১২:১২

শামছুল ইসলাম বলেছেন: প্যাশন নিয়ে চমৎকার একটা পোস্ট ।

আপনি যে প্রশ্ন গুলোর মাধ্যমে প্যাশনকে খুঁজে পাওয়ার চেষ্টা করেছেন, তা আমার কাছে তা সঠিক মনে হয়েছে ।

সবার কী প্যাশন থাকে?

কোন কিছুই তেমন ভালোলাগে না, এমন মানুষের সংখ্যাই আমার বেশী মনে হয় ।

প্রিয়তে নিলাম ।

২৬ শে মে, ২০১৭ রাত ৯:০২

সাজ্জাদ হোসেন বাংলাদেশ বলেছেন: আসল কথা বলতে কি, প্যাশন বোধটা যে জরুরি, দুনিয়ায় আসলাম, খেলাম, চলে গেলাম - এটা যে জীবন নয়, এর বাইরেও আরও কিছু আছে, অর্জন মানুষকে যে অন্য একটা লেভেলে নিয়ে যেতে পারে, যা ভাল লাগে, সেটায় যে শুধু নিজের রুটি রুজি নয়, অন্যদের পোলাও, কোর্মারও যে যোগাড় সম্ভব সেটায় অনেকেই বিশ্বাস করে না।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.