নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সাজ্জাদ হোসেন

সাজ্জাদ হোসেন বাংলাদেশ

জানতে ও জানাতে আমার খুব ভাল লাগে।

সাজ্জাদ হোসেন বাংলাদেশ › বিস্তারিত পোস্টঃ

পাবলিক পরীক্ষা ও কিছু ফুলকলির অকালবোধন

৩১ শে ডিসেম্বর, ২০১৯ রাত ১১:৩২

প্রতিবারই পাবলিক পরীক্ষার ফল প্রকাশের কিছু সময় আগে, ফল প্রকাশের সাথে সাথেই আমরা শুনতে পাই কিছু ফুলকলির অকালবোধনের অনাকাঙ্খিত খবর। শুনে আমরা খুব দুঃখ প্রকাশ করি, দোষ দিই, দু-চার লাইন লিখিও। তারপর হয়ত ভাবি এটা আমার কারও সাথে হলে কি হত। এখানেই এই উপলব্ধির খতম, খেল শেষ। তারপর অনেক বছর পর যখন নিজের বাচ্চার পালা শুরু হয় তখন স্বীয় অপ্রাপ্তি, না করা সব চাপিয়ে দিই নিজের কচি কচি বাচ্চার উপর। ওমুক এটা করছে, সে এই করে, সেই করে, এত কিছু করে, আর তুই আমার ছেলে/মেয়ে হয়ে কি করতেছিস? আমার মান সম্মানটা কই থাকে?
এসব কিছু মহৎ অমূল্য বয়ান দিয়ে খতম।
একটা কথা বলুনতো, আপনি এটা দেখেছেন কি যে, যে কাজ আপনি নিজে মজার সাথে করেন নাই, নিজে মা-বাবার কথা না শুনে যাতে জীবন বৃথা না হয় সেজন্য স্কুল পালাইছেন, পড়া ফাঁকি দিছেন, তারপর যারপর নাই সবই সাহসিকতার সাথে করে বীরত্ব দেখাইছেন, সেই মহা বীরের সন্তান আজ সেই বীরত্বের নয়া গাঁথা বিরচন করলে কেন আপনার সবকিছু ব্যথা করে? বিশেষ করে মানসম্মান?
এবার আসুন আত্মহনন প্রসঙ্গে। একাজটা একদিনে হয়না। যখন আপনার বাচ্চা একথাটা বুঝতে পারে যে, আপনার কাছে সে থেকে গুরুত্বপূর্ণ হল পরীক্ষার ফলাফল। তখন ফলাফল করা বা না করাটাই মূখ্য হয়। এবার আসি জোরাজুরির ব্যাপারে। পিতামাতারা যে পরিমাণ জোরাজুরি করেন এসব নিয়ে তাতে বাচ্চাদের মন সদা টটস্ত থাকে ফলাফল নিয়ে। তাদের সাধ আল্লাদ বলে কিছু থাকে না। তাদের কোন প্রকার ভাল লাগা খারাপ লাগাকে প্রাধান্য না দিয়ে শুধু ফল করাটাই আসল হয়। ফলে প্রচণ্ড মানসিক চাপে থাকে। যারা এটা আর মেনে নিতে পারে না, তারাইই আত্মহননের পথে এগিয়ে যায়। তাই, এটা কোন হুট করে হওয়া বিষয় নয়।
আপনি বুঝান যে, ফলাফল নয়, শিক্ষাটাই আসল। যদি শিখতে পারে, ভাল ফল এমনিই হবে, কোন অবৈধ পথও দরকার নাই, আর কারও সাথে কোন তুলনার দরকার নাই। আপনার সন্তানের তুলনা কেবল সেইই, অন্য কেউ নয় – এটা বুঝলে তার ভাল বৈ অন্য কিছু হবে না। তাই, সুস্থ্য মানসিকতার খুব দরকার। ধন্যবাদ।



সাজ্জাদ হোসেন
লেখক একজন হিসাববিদ ও সনদপ্রাপ্ত আয়কর পেশাজীবি

মন্তব্য ১০ টি রেটিং +২/-০

মন্তব্য (১০) মন্তব্য লিখুন

১| ৩১ শে ডিসেম্বর, ২০১৯ রাত ১১:৫৩

রাজীব নুর বলেছেন: নতুন বছরে পূর্ণ হোক সবার কল্পনায় আঁকা ইচ্ছাগুলো ।

০১ লা জুলাই, ২০২১ সন্ধ্যা ৭:৫০

সাজ্জাদ হোসেন বাংলাদেশ বলেছেন: ধন্যবাদ

২| ০১ লা জানুয়ারি, ২০২০ সকাল ৯:৩৭

রাজীব নুর বলেছেন: বিগত দিনের সুখো স্মৃতি নিয়ে শান্তি ও মঙ্গলময় আগামী দিনগুলোর প্রত্যাশায় - স্বাগত নতুন বৎসর ২০২০।

০১ লা জুলাই, ২০২১ সন্ধ্যা ৭:৫০

সাজ্জাদ হোসেন বাংলাদেশ বলেছেন: ধন্যবাদ

৩| ০১ লা জানুয়ারি, ২০২০ সকাল ৯:৪১

দেশ প্রেমিক বাঙালী বলেছেন: আপনাকে নববর্ষের শুভেচ্ছা।






ভালো থাকুন নিরন্তর।।

০১ লা জুলাই, ২০২১ সন্ধ্যা ৭:৫১

সাজ্জাদ হোসেন বাংলাদেশ বলেছেন: ধন্যবাদ

৪| ০১ লা জানুয়ারি, ২০২০ সকাল ১০:০৩

মলাসইলমুইনা বলেছেন: আপনার মূল বক্তব্যটা ঠিকই আছে কিন্তু পড়াশোনার পুরো সিস্টেমটা চেঞ্জ না করতে পারলে এই অবস্থার খুব একটা চেঞ্জ হবার আশা নেই ।শুধু বাবা মা-ই ব্যাপারটার জন্য জড়িত তা না । বাবা মার ব্যবহার যতই সফ্ট হোক না কেন ভালো কলেজ বা ইউনিভার্সিটির ভালো সাবজেক্টে ভর্তি না হতে পারলে পিয়ার প্রেসারেও কিন্তু একটা ছেলে বা মেয়ে আত্মহত্যা করতে পারে । তাছাড়া এই ব্যাপারটাকে আমরা সোশালি স্টিগমাটাইজও করে ফেলছি সেটাও এই আত্মহননের সমস্যা তৈরী করছে বলে আমার ধারণা । যাহোক এই ব্যাপারটার দিকে নজর দেওয়াটা খুবই জরুরি ।

০১ লা জুলাই, ২০২১ সন্ধ্যা ৭:৫২

সাজ্জাদ হোসেন বাংলাদেশ বলেছেন: প্রেসার ম্যানেজমেন্ট বিষয়টা বাবা মা-রা শিখাতেই চান না!

৫| ০১ লা জানুয়ারি, ২০২০ সকাল ১১:১৪

মোস্তফা সোহেল বলেছেন: বর্তমানে মা-বাবাদের কাছে শিক্ষার চাইতে ভাল রেজাল্ট আগে।

০১ লা জুলাই, ২০২১ সন্ধ্যা ৭:৫৩

সাজ্জাদ হোসেন বাংলাদেশ বলেছেন: সত্য না। উনাদের কাছে রেজাল্ট নয়, অন্যের থেকে বড় হয়েছে, হিংসার কারণ হতে পেরেছেন - এসবই আসল।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.