নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি কখনো নিজের নাম লুকোই না। আকাইমা শব্দ দিয়ে বানানো ছন্ম নাম আমার পছন্দ নয়। মা-বাবা\'র দেয়া নাম দিয়েই প্রোফাইল খুলেছি।

মোহাম্মদ সাজ্জাদ হোসেন

আমি কেউ না।একদা পথ শিশু ছিলাম। বড় হয়ে এখন পথ মানব হয়েছি। বাবা এক দিন স্বপ্ন দেখানোর সুরে বলেছিলেনঃ দেখিস, এক দিন আমাদেরও....! আমার দেখা হয়নি কিছুই । এখনো অপেক্ষায় আছি কিছু একটা হবো, কিছু একটা দেখবো।

মোহাম্মদ সাজ্জাদ হোসেন › বিস্তারিত পোস্টঃ

গ্রামের মানুষ শহরের মানুষ।

২৩ শে জানুয়ারি, ২০১৩ দুপুর ১:৫০

গ্রামের মানুষগুলো এখন আর আগের মতো সহজ-সরল না থাকলেও শহরের মানুষের মতো অতটা খারাপ হয়ে যায়নি। হাল আমলে বর্তমান কালের নোংরা আর বাজে রাজনীতির হাওয়া সেখানেও এসে লেগেছে। এখন গ্রামের মানুষজনও কেউবা এই পার্টি আবার কেউবা সেই পার্টি করে। আগের দিনে কেউ এখনকার মতো পার্টি করত না। এক সময় গ্রামের রাজনীতিকে ভিলেজ পলিটিকস বলা হত। সেই পলিটিকস শহরের লোকেরা বুঝতা । এখন টাউন পলিটিকস আর ভিলেজ পলিটিকস মিলে মিশে একাকার হয়ে গেছে। দুই নোংরা জিনিস মিলে মিশে একাকার হয়ে গেছে। ফলে বের হচ্ছে বাজে দুর্গন্ধ।



গ্রামের মানুষদের সব চেয়ে বড় সুবিধা তারা টাটকা আর তরতাজা শাক-সবজি খেতে পারে। এটা শহরে কল্পনাই করা যেতে পারে না। শহরে যে সব শাকসবজি আসে তা নানা ধরনের বিষাক্ত সার আর পেস্টিসাইড মেশানো। আর তাই শহরে আজকাল এন্টাসিড জাতীয় অষুধের এতো রমরমা বাণিজ্য। কোন কোন অষুধ কোম্পানী আছে যারা কেবল এই অষুধ বেঁচেই চলতে পারে।



আজকাল চালের বস্তায় আর পোকা ধরে না। পোকা ধরবে কি করে। চালের মধ্যে আগেই ইউরিয়া আর নানা ধরনের বিষ মিশিয়ে দেয়া হয়। ফলে এখন পোকারা আর চালের বস্তায় মজা পায না। তবে চাল যখন ভাত হয়ে মানুষের পেটে যায় তখন সেই ভাত ঠিকই ভুর ভুর করে গ্যাস উৎপাদন করে বেড়ায়।



গ্রামের মানুষও এখন ফরমালিন চিনে। কেউ কেউ এখন ফরমালিন এর প্রয়োগও করতে শিখেছে। ভেজাল, বিষাক্ততা আর গ্যাস নিয়েই চলছে আমাদের এই সব দিনরাত্রি।







মন্তব্য ২ টি রেটিং +০/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ১৮ ই মার্চ, ২০১৯ সন্ধ্যা ৭:৪১

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:
ঠিক।

২| ০৬ ই ডিসেম্বর, ২০১৯ সন্ধ্যা ৬:৪৩

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: Okay

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.