নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি কখনো নিজের নাম লুকোই না। আকাইমা শব্দ দিয়ে বানানো ছন্ম নাম আমার পছন্দ নয়। মা-বাবা\'র দেয়া নাম দিয়েই প্রোফাইল খুলেছি।

মোহাম্মদ সাজ্জাদ হোসেন

আমি কেউ না।একদা পথ শিশু ছিলাম। বড় হয়ে এখন পথ মানব হয়েছি। বাবা এক দিন স্বপ্ন দেখানোর সুরে বলেছিলেনঃ দেখিস, এক দিন আমাদেরও....! আমার দেখা হয়নি কিছুই । এখনো অপেক্ষায় আছি কিছু একটা হবো, কিছু একটা দেখবো।

মোহাম্মদ সাজ্জাদ হোসেন › বিস্তারিত পোস্টঃ

ওই মিয়া, টাকা কি গাছের গোটা?????

১৫ ই আগস্ট, ২০১৪ রাত ৯:৪৬

আমার এই পোস্টটি টাকা নিয়ে। জটিল কোন আলোচনা করব না। সহজ সরল কিছু কথা বলতে চাই টাকা নিয়ে।



১. টাকা নিয়ে মানুষের এতো আগ্রহ, এতো উচ্ছ্বাস। কারণ টাকা আমাদের কাজে লাগে। টাকা ছাড়া চলা যায় না। যদি টাকা কোন কাজে না লাগত টাকা আমাদের কোন কাজে না লাগত তাহলে কেউ টাকা নিয়ে মাথা ঘামাতো না। তখন টাকাও যা পথের নোংরা ধুলা, কাদা বালি ও তা।



২. যারা বিদেশে কামলা দেন তারা জানেন টাকার কি দাম। একটি টাকা আয় করতে কত ত্যাগ। দেশে যারা ধান্ধাবাজি করে টাকা কামায় তারা এটা বুঝতে পারবে না।



৩. বাংলাদেশীরা (প্রায় ৮০ লাখ বাংলাদেশী বর্তমানে প্রবাসী) বিদেশে গিয়ে যে দেশেই থাকুক না কেন সেই দেশের মুদ্রাকে টাকা নামে ডাকে। আমি এখন মালয়েশিয়াতে আছি। এখানকার মুদ্রার নাম রিঙ্গিত। কিন্তু বাংলাদেশীরা এটাকে টাকা নামেই ডাকে।



৪. এক দেশের মুদ্রাকে ২ নামে ( কিংবা আরো বেশী নামেও হতে পারে) ডাকার উদারণ ভারতের পশ্চিমবঙ্গ। সেখানে মুদ্রার নাম রূপী হলেই সেই অঞ্চলের মানুষ কিন্তু টাকা বলেই ডাকে। আমি নিজে কলকাতায় এটা শুনে এসেছি।



৫. টাকার আর্থিক মানের গুরুত্ব বুঝাতে কেউ কেউ বলে---- ওই মিয়া, টাকা কি গাছের গোটা?????

মন্তব্য ২ টি রেটিং +১/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ১৬ ই আগস্ট, ২০১৪ রাত ১২:৫০

আজমান আন্দালিব বলেছেন: সহজ সরল কিছু কথা বুঝতে পারলাম।

১৬ ই আগস্ট, ২০১৪ রাত ১১:৩৪

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: আপনি পড়েছেন জেনে অনেক ভাল লাগল । ধন্যবাদ। ভালো থাকুন।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.