নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি কখনো নিজের নাম লুকোই না। আকাইমা শব্দ দিয়ে বানানো ছন্ম নাম আমার পছন্দ নয়। মা-বাবা\'র দেয়া নাম দিয়েই প্রোফাইল খুলেছি।

মোহাম্মদ সাজ্জাদ হোসেন

আমি কেউ না।একদা পথ শিশু ছিলাম। বড় হয়ে এখন পথ মানব হয়েছি। বাবা এক দিন স্বপ্ন দেখানোর সুরে বলেছিলেনঃ দেখিস, এক দিন আমাদেরও....! আমার দেখা হয়নি কিছুই । এখনো অপেক্ষায় আছি কিছু একটা হবো, কিছু একটা দেখবো।

মোহাম্মদ সাজ্জাদ হোসেন › বিস্তারিত পোস্টঃ

শ্রীলঙ্কা আর মালয়েশিয়ার রাস্তার নাম

২৯ শে অক্টোবর, ২০১৫ রাত ৯:৫৩

ফেব্রুয়ারি ২০০৭ থেকে আগস্ট ২০১২ এই দীর্ঘ সাড়ে পাঁচ বছর ছিলাম শ্রীলংকায়। সেখানে শহরের বড় বড় রাস্তাকে বলা হয়- Mawatha ( মাওয়াতা) । কলম্বোর কয়েকটি বিখ্যাত রোডের নাম- ১. Dharmapala Mawatha ২. R A De Mel Mawatha ২. Janadhipathi Mawatha ৩. Ananda Coomaraswamy Mawatha.তবে যে গুলো শহরের বাইরে বা Highway সেগুলোকে Road ও বলা হয়। এছাড়া ব্যতিক্রম তো আছেই।



২০১৩ সালের ১৬ই আগস্ট থেকে মালয়েশিয়াতে আছি। এখানে শহরের প্রধান প্রধান রাস্তাকে বলা হয় Jalan ( জালান)। গলিকে বলা হয় Lorong. রাজধানী কুয়ালালামপুরের কয়েকটি বিখ্যাত রাস্তার নাম – ১. Jalan Tun Razak ২. Jalan Sultan Ismail. ৩. Jalan Ampang. 4. জালান রাজা চুলান।
মালয়েশিয়াতে রাস্তার নাম লেখা প্রচুর সাইন বোর্ড আছে।দিক নির্দেশক এই সব সাইন বোর্ড পথচারী ও গাড়ী চালকদের অনেক সহায়তা করে। কিন্তু কোন সাইন বোর্ডে কোন জায়গার নাম থাকে না। ফলে সাইন দোকান বা অন্য কিছুর সাইন বোর্ড দেখে জায়গার নাম জানা যায় না। হয় জিজ্ঞেস করতে হয় নয়তো জিপিএস এর সহায়তা নিতে হয়।



ছবির এই জালানেই আমাদের বাসা। এখানেই আছি প্রায় ২ বছর ধরে। কেউ মনে চাইলে আসতে পারেন চা খেতে।


মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.