নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি কখনো নিজের নাম লুকোই না। আকাইমা শব্দ দিয়ে বানানো ছন্ম নাম আমার পছন্দ নয়। মা-বাবা\'র দেয়া নাম দিয়েই প্রোফাইল খুলেছি।

মোহাম্মদ সাজ্জাদ হোসেন

আমি কেউ না।একদা পথ শিশু ছিলাম। বড় হয়ে এখন পথ মানব হয়েছি। বাবা এক দিন স্বপ্ন দেখানোর সুরে বলেছিলেনঃ দেখিস, এক দিন আমাদেরও....! আমার দেখা হয়নি কিছুই । এখনো অপেক্ষায় আছি কিছু একটা হবো, কিছু একটা দেখবো।

মোহাম্মদ সাজ্জাদ হোসেন › বিস্তারিত পোস্টঃ

পাসপোর্টের মেয়াদ ১০ বছর করা সময়ের দাবি

২৫ শে ফেব্রুয়ারি, ২০১৭ বিকাল ৪:১১

পাসপোর্ট হলো সরকার কর্তৃক কোন নাগরিককে প্রদত্ত ট্রাভেল ডকুমেন্ট যা বিদেশ ভ্রমণকালীন সময়ে বহন করতে হয়। বিদেশে ভ্রমণ করলে কিংবা কোন দেশে দীর্ঘ দিন থাকলে ঐ দেশ তার পাসপোর্টে ভিসা লাগিয়ে দেয়। ভিসা ছাড়া অন্য দেশে থাকা যায় না। এটা সেই দেশের আইন অমান্য করার সামিল। কেউ যদি বিনা ভিসায় নিজ দেশ ব্যতীত অন্য কোন দেশে থাকে তাহলে সেই দেশের সরকার তাকে সেই দেশের আইন অনুযায়ী শাস্তি দিতে পারে। ভিসা ছাড়া অন্যে দেশে থাকা মানে অবৈধভাবে থাকা।
ভিসা ছাড়া অন্য কোন দেশে থাকা একটি অবৈধ কাজ। বর্তমানে মালয়েশিয়াতে অনেক বাংলাদেশী দেখা যায় যারা কোন প্রকার ভিসা ছাড়াই বছরের পর বছর সেখানে থাকছেন। কাজ করছেন। সেই দেশের পুলিশরা এটাকে পুজি করে তাদের কাজ থেকে টাকা খেয়েই যাচ্ছেন।

আমাদের পাশের বৃহৎ দেশ ভারতের পাসপোর্ট দেখুন। এর মেয়াদ ১০ বছর।

বিদেশে শ্রমিক পাঠানোর ব্যাপারে আমাদের পাশের যে দেশটি এখন বেশী সুনা্ম অর্জন করছে তার নাম নেপাল। নেপালের পাসপোর্ট দেখুন। এটার মেয়াদও কিন্তু ১০ বছর।


আমি যে ব্যাপারটি নিয়ে আলোচনা করতে চাইছি তা হলো পাসপোর্টের মেয়াদ। বাংলাদেশের পাসপোর্টের মেয়াদ ৫ বছর। এই ৫ বছর আবার কোন কাজে লাগে না। কারণ, পাসপোর্ট যখন ছাপা হয় তখন থেকেই এর মেয়াদ শুরু হয়ে যায়। তাই পাসপোর্ট গ্রহীতা পুরো ৫ বছর মেয়াদ পায় না। আর যারা বিদেশে বসে পাসপোর্টের আবেদন করেন তারা পাসপোর্ট হাতে পান আবেদন করার ২/৩ মাস পরে। ফলে তারা আরো কম মেয়াদ পান। আবার কোন দূতাবাসে পাসপোর্ট জমা দিলে কম পক্ষে ৬ মাস মেয়াদ হাতে থাকতে হবে। আর বিদেশে অবস্থান করে সেখানকার ভিসার মেয়াদ বৃদ্ধি করতে চাইলে পাসপোর্টের মেয়াদ কোন কোন সময় ৫ বছরেরও বেশী থাকতে হয়। এখানে মালয়েশিয়ার কথা বলা চলে।
মালয়েশিয়াতে যারা প্রফেশনাল ভিসায় থাকেন তারা এ সাথে ২ বছর মেয়াদে ভিসার মেয়াদ বৃদ্ধি করতে পারেন। ফলে পাসপোর্ট জমা দিতে চাইলে তার কমপক্ষে ২ বছরের বেশী মেয়াদ থাকতে হবে।আবার যারা সেকেন্ড হোম এর আওতায় মালয়েশিয়াতে আছেন তারা আরো বেশী মেয়াদে ভিসা পান ফলে দেখা যায় তারা তাদের পাসপোর্টের পুরো মেয়াদ কাজে লাগাতে পারেন না।
তাই বাস্তবতার আলোকেই পাসপোর্টর মেয়াদ এখন ১০ বছর কিংবা তারো চেয়ে বেশী করা জরুরী হয়ে পড়েছে।



বর্তমানে সময়ের চাহিদায় পাসপোর্টের মেয়াদ ১০ বছর করা সময়ের দাবি। যারা বেশী বেশী ভ্রমণ করেন তাদের জন্য মেয়াদ কম রাখলেও চলে। কিন্তু যে সব শ্রমিক বিদেশে কাজ করতে যায় তাদের পাসপোর্টের মেয়াদ ১০ বছর কিংবা তার চেয়ে বেশী করলেও ভালো হবে। কেননা দেখা গেছে ১০ বছর বিদেশে কাজ করলেও তাদের পাসপোর্টের ১০ টি পাতা ও ব্যবহৃত হয় না। পাসপোর্টের মেয়াদের ব্যাপারটি পাসপোর্ট ধারীদের কাছে উন্মুক্ত রাখা উচিত। কেউ চাইলে ৩ বছর,কেউ চাইলে ৫ বছর কেউ চাইলে ১০ বছর মেয়াদ এর পাসপোর্ট নিতে পারবেন এমন বিধান করা উচিত। প্রসঙ্গত বলা যেতে পারে আমাদের পাশের দেশ ভারতসহ পৃথিবীর অনেক দেশে পাসপোর্টের মেয়াদ ১০ বছর। ইন্দোনেশিয়ায় ৫ বছর ও ১০ বছর উভয় মেয়াদী পাসপোর্ট চালু রয়েছে।

আরেকটি বিষয় হলো-বিদেশে বিশেষ করে মালয়েশিয়াতে শ্রমিকরা পাসপোর্টের মেয়াদ শেষ হবার আগেই রিইস্যু করছেন। যেমন কারো পাসপোর্টের মেয়াদ শেষ হবে ২০২১ সালের মার্চে। কিন্তু তিনি ২০১৬ সালের জানুয়ারি মাসেই রিইস্যু করছেন। ফলে রাষ্ট্রের ক্ষতি হচ্ছে। এব্যাপারে দূতাবাসগুলোর সচেতন থাকা উচিত।
আমার আবেদন, পাসপোর্টের মেয়াদ ১০ বছর করা হোক। মেয়াদ শেষ হবার কমপক্ষে ১০ মাস আগে রিইস্যু করার ব্যবস্থা করা হোক। তাহলে কাজের চাপ কমবে। রাষ্ট্রের অনেক টাকা বাঁচবে।

আমি সবার কাছে আবেদন রাখছি, আমাদের প্রবাসী শ্রমিকদের কষ্টের কথা চিন্তা করে এব্যাপারে একটি সঠিক সিদ্ধান্ত নিন।

মন্তব্য ১৮ টি রেটিং +১/-০

মন্তব্য (১৮) মন্তব্য লিখুন

১| ২৫ শে ফেব্রুয়ারি, ২০১৭ সন্ধ্যা ৭:০৩

বিচার মানি তালগাছ আমার বলেছেন: সরকারের অত চিন্তা নাই। তাদের চিন্তা হলো টাকা কামানো।

০১ লা মার্চ, ২০১৭ সন্ধ্যা ৬:৪৩

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: সুন্দর মন্তব্যের জন্য আপনাকে অনেক ধন্যবাদ। ভালো থাকুন সব সময়।

২| ২৫ শে ফেব্রুয়ারি, ২০১৭ রাত ৯:০০

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: ভালো প্রস্তাব।

০১ লা মার্চ, ২০১৭ সন্ধ্যা ৬:৪৩

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: আপনাকে অনেক ধন্যবাদ। ভালো থাকুন সব সময়।

৩| ২৫ শে ফেব্রুয়ারি, ২০১৭ রাত ৯:৫৪

কালীদাস বলেছেন: এমআরপি যেদিন চালু করেছে সেদিন থেকেই হাতে লেখা পাসপোর্ট সম্পূর্ণে রুপে বন্ধ করে দেয়া উচিত ছিল, তাহলে ২০১৫ তে এত গ্যান্জামে পড়তে হত না। মোসাহেবরা এমআরপি চালু করার সময় সর্বাধুনিক প্রযুক্তির কথা বলে তেল দিয়েছে সব মিডিয়ায়, অথচ এটা আশির দশকের টেকনোলজি। সারা দুনিয়া যখন এমআরপি উঠিয়ে দিয়ে বায়োমেট্রিক চালু করছে তখন আমরা চালু করেছি এমআরপি এবং এখনও বায়োমেট্রিকের কোন খবরই নেই। কবে জানি পড়েছিলাম ৫ বছর মেয়াদ নাকি সিম্পলি জনগণের উপর মাইগ্রেশনের ব্যাপারে কন্ট্রোল রাখার জন্য। সত্যি হলে খুবই নিন্দনীয় হবে সেটা।

০১ লা মার্চ, ২০১৭ সন্ধ্যা ৬:৫০

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: রাষ্ট্রে কাছে একটি ভাল মানের পাসপোর্ট তারা পেতেই পারে। দেশে এখন একটি সাধারণ পাসেপোর্ট বানাতে ফি লাগেম৩ হাজার টাকা। এটা জরুরী ভাবে বানালে লাগে ডবল মানে ৬ হাজার টাকা। আর এটা যদি বিদেশে অবস্থিত বাংলাদেশের কোন দূতাবাস থেকে বানানো হয় তাহলে আপনার ফি লাগবে সাধারণ ভাবে বানালে ১০০ ডলার । আর জরুরী ভাবে বানালে ১৫০ ডলার। আমি বুঝতে পারি না বিদেশে বাংলাদেশের প্রবাসী কর্মীরা কি এমন অপরাধ করল যে তাদের কাছ থেকে অত বেশী টাকা নেয়া হবে।

আরেকটি বিষয় বলতে চাই, বিদেশে পাসপোর্ট নবায়ন করতে চাইলে ৫ বছরের জন্য সাধারণ ফি নেয়া হয় ১০০ ডলার আর জরুরী ভাবে বানালে ১৫০ ডলার । ( ফি-র তথ্য গুলো আমার এক প্রবাসী বন্ধুর দেয়া। জানি না এটাই সঠিক ফি কিনা। কেউ সঠিক ফি এই পোস্টে মন্তব্য করে জানাতে পারেন। ) । সাধারণ ভাবে পাসপোর্টের মেয়াদ হয় ৫ বছর। বাকি ৫ বছর নবায়ণ করে নিতে হয়। ১০ বছর চলার পর আবার নতুন পাসপোর্ট বানাতে হয়। আমার কাছে বিষয়টি ঝামেলাপূর্ণ আর জুলুমপূর্ণ মনে হয়। কেননা, এতো ঝামেলা করার সময় কোথায় প্রবাসী কর্মীদের?

প্রবাসী শ্রমিকরা যেহেতু একটি দেশেই প্রায় সময় থাকে তাই তাদের পাসপোর্টে র পাতাগুলো বেশীর ভাগ সময়ই অব্যবহৃ থেকে যায় । তাই তাদের জন্য প্রদত্ত পাসপোর্টের মেয়াদ ৫ বছর না করে ১০ বছর করা যেতে পারে। এতে করে তারা তাদের পাসপোর্টটি ১০ বছর ধরে ব্যবহার করতে পারবে। ৫ বছর পর আবার নবায়ন করার ঝামেলা থেকে তারা রেহাই পাবে। দূথাবাসগুলোও পাসপোর্ট নবায়ন করার চাপ থেকে মুক্ত থাকতে পারবে। ফলে অন্যান্য কনসুলার সেবার মান বাড়ানো সম্ভব হবে। বিষয়টি ভেবে দেখা প্রয়োজন।

প্রবাসী কর্মীদের জন্য প্রয়োজনে ৩০ পাতার পাসপোর্ট ১০ বছর মেয়াদে কম দামে দেয়া উচিত। এতে করে তারা বেশী খরচ আর বার বার নবায়ন করার বাজে ঝামেলা থেকে রেহাই পাবে।

আমার আহবান, প্রবাসীদের কর্মীদের কম দামে দীর্ঘ মেয়াদী পাসপোর্ট দিন

৪| ২৫ শে ফেব্রুয়ারি, ২০১৭ রাত ৯:৫৯

গেম চেঞ্জার বলেছেন: মাইগ্রেশনের ওপর নিয়ন্ত্রণের জন্য যদি করা হয়ে থাকে তাহলে সেটা খুব বেশি ছোটলোকী কাজ করা হচ্ছে! আমাদের ডিজিটাল ডিজিটাল বলে যেভাবে গান শুনানো হয় বাস্তবে তার ছিঁটেফোটা দিয়েই দায় সারা হচ্ছে! :-<

০১ লা মার্চ, ২০১৭ সন্ধ্যা ৬:৪৪

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: সম্ভবত আপনি ঠিকই বলেছেন। সুন্দর মন্তব্যের জন্য আপনাকে অনেক ধন্যবাদ। ভালো থাকুন সব সময়।

৫| ০১ লা মার্চ, ২০১৭ রাত ৮:২৫

চাঁদগাজী বলেছেন:


বর্তমানে প্রায় বাংগালীর কাছে পাসপোর্ট আছে; কিন্ত পাসপোর্ট সম্পর্কে নিয়মাবলী হচ্ছে হবু চন্দের আমলের।

০৪ ঠা মার্চ, ২০১৭ দুপুর ১:০০

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: নিয়ম-কানুন যারা বানায় তাদের উচিত উন্নত বিশ্বের নিয়ম-নীতি আরো ভালো করে দেখা। তারা বিদেশ ভ্রমণে গিয়ে কেবল প্রমোদ ভ্রমণ করে আর শপিং করে। দেশের জন্য কিছু শেখাতে তাদের বড়ই অনাগ্রহ। ধন্যবাদ।

৬| ০৮ ই মার্চ, ২০১৭ সন্ধ্যা ৬:২৬

প্রামানিক বলেছেন: সুন্দর প্রস্তাব

০৮ ই মার্চ, ২০১৭ সন্ধ্যা ৬:৩১

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: সুন্দর হলে কি হবে। এটা বাস্তবায়ন করবে না কোন দিন।
ধন্যবাদ।

৭| ০৮ ই মার্চ, ২০১৭ সন্ধ্যা ৭:১৫

চাঁদগাজী বলেছেন:


এরা আইনের মাধ্যমে দুর্নীতি চালু রাখে।

১০ ই মার্চ, ২০১৭ বিকাল ৫:৫৫

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: সারা দুনিয়া সামনে এগিয়ে যায়।
আর আমাদের বাংলাদেশ কেবলই পিছিয়ে পড়ে।
এর জন্য আমলাতন্ত্র আর নেতাতন্ত্র সবাই দায়ী।

৮| ০৯ ই মার্চ, ২০১৭ দুপুর ২:২৭

দূরন্ত বলেছেন: ১০ বছর মেয়াদ খুবই দরকারি। তবে এতে ৫ বছর পর পর টাকা খাওয়ার সুযোগ কমে যাবে। এজন্যই মনে হয় তারা আগ্রহী নয়...

১০ ই মার্চ, ২০১৭ বিকাল ৫:৫৬

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: একবার বেশী করে টাকা খেলেই তো হয়।

৯| ০৯ ই মার্চ, ২০১৭ সন্ধ্যা ৬:০১

বিজন রয় বলেছেন: কেমন আছেন?

দাবির সাথে সহমত।

১০ ই মার্চ, ২০১৭ বিকাল ৫:৫৬

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: এক মত প্রকাশ করার জন্য অনেক কৃতজ্ঞতা। ধন্যবাদ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.