নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

বাংলা ভাষা অনেক সুন্দর একটি ভাষা। বাংলা আমার ভাষা। বাংলা আমার দেশ।

মোহাম্মদ সাজ্জাদ হোসেন

আমি কেউ না। কবে যে কেউ হতে পারবো।

মোহাম্মদ সাজ্জাদ হোসেন › বিস্তারিত পোস্টঃ

কুয়ালালাম পুরে পানির জন্য তীব্র প্রতী ক্ষা

০৮ ই মার্চ, ২০১৮ রাত ৯:১১

এখন এই আধা উন্নত মালেয়েশিয়াতে পানির জন্য যেড কষ্ট করছি আমার সার জীবনেও সেই কষ্ট করিনি। মার্চের ৬ তারিখ থেকে পানি সরবরাহ নেই। রাজধানী কুয়ালালামপুর সহ আরো ছয়টি স্থানে

কুয়ালালামপুরসহ এই সব স্থান এখন কারবালা প্রান্তর। পা‌নির জন্য সর্বত্র হাহাকার। মানুষ গোসল, টয়লেট কি ভাবে করছে বিধাতাই জানেন। গ্রোসারি গুলোতে মিনারেল ওয়াটারের বোতলগুলো দ্রুত শেষ হয়ে গেছে। বাসার খালি বোতলগুলো নিয়ে অনেক অসম্ভব আর বেসম্ভব জায়গা থেকে পানি সংগ্রহ করে জীবন বাঁচানোর প্রয়াস চলছে।

আজ ৮ তারিখ । পানি চলে আসার কথা আসেনি । জানা গেছে রবি বার পানি আসতে
পানি সরবরাহ কর্তৃপক্ষ বলছে,


আমাদের যেমন ওয়াসা আছে যেমনি তাদের আছে Syabas


The disruption of water supply across Kuala Lumpur and six areas in Selangor is expected to last until this weekend, according to Syarikat Bekalan Air Selangor (Syabas).

Syabas in a statement said ongoing repair works to the burst Surge Vessel System at the Sungai Selangor Phase 3 water treatment plant are expected to be completed tomorrow and supply restored in stages by 6 pm on Sunday.

“In the meantime, lorries with water tanks will continue to be deployed from nine 24-hour one-stop centres,” said the water concessionaire.

According to Syabas, water supply to areas in Kuala Langat and Hulu Selangor was expected to be restored by 6 am on Saturday while supply to areas in Kuala Lumpur, Gombak, Klang, Shah Alam and Petaling is expected to be restored by 6 pm Sunday.

It was reported yesterday that repair works at the water treatment plant were completed ahead of time but an on-site accident had delayed the water supply restoration schedule.

পরিশেষে একটি কথা বলি। আমরা মালয়েশিয়াকে যতটা উন্নত দেশ ভাবি বাস্তবে তারা ততটি উন্নত নয়। তাদের কিছু সুবিধা আছে । যেমন এখানে বাংলাদেশের মতো রাজনৈতিক হাঙ্গামা হয় না। বড় বড় নেতারা বিনিয়োগকারীদের কাছ থেকে কমিশন খায় না। নানান ধরনের প্রাকৃতিক দুর্যোগ নাই। ফলে দেশী বিদেশী অনেক শিল্প কারখানা গড়ে উঠেছে। এই সব কারখানায় যে সব বিদেশী কাজ করে তাদেরকে বছরে জনপ্রতি ভিসা নবয়ান করতে প্রায় ৩/ ৪ হাজার রিঙ্গিত করছ করতে হয়। এটা জাতীয় আয়ের একটা বিরাট উৎস।

তবে এখানকার হাইওয়েগুলো আসলেই চমৎকার। পানি সরবরাহ ব্যবস্থা চমৎকার নয়। মাঝেই এরা কারবালার ইতিহাস স্মরণ করিয়ে দেয়।


মন্তব্য ২৩ টি রেটিং +২/-০

মন্তব্য (২৩) মন্তব্য লিখুন

১| ০৮ ই মার্চ, ২০১৮ রাত ৯:১৮

মোহেবুল্লাহ অয়ন বলেছেন: চলছেন কিভাবে !

০৯ ই মার্চ, ২০১৮ ভোর ৫:৩১

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: কারবালার কথা স্মরণ করি। ইমাম পরিবারে কি ভাবে পানির জন্য হাহাকার করেছেন সেটা স্মরণ করি।

২| ০৮ ই মার্চ, ২০১৮ রাত ৯:২৩

চাঁদগাজী বলেছেন:


রিপেয়ারে এত সময় লাগছে?

০৯ ই মার্চ, ২০১৮ ভোর ৫:৩২

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: এরা গাধা জাতি। তবে এদের ভাগ্য ভালো। না চাইতেই মোটামুটি উন্নত দেশের পর্যায়ে আছে।

৩| ০৯ ই মার্চ, ২০১৮ সকাল ৮:৫০

সৈয়দ ইসলাম বলেছেন:
তারা তাদের স্বধীনতার পরপরই কাজে লেগে গেছিল তাই যতটুকু পেরেছে ডেবলাপ হয়েছে; দেখা যাক ভবিষ্যৎ!

১৬ ই মার্চ, ২০১৮ রাত ৮:১৬

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: তারা অনেকটাই এগেয়ে গেছে। তবে ভবিষ্যত একটু খারাপ হতে পারে। কারণ মূল জনগোষ্ঠী যারা মালে নামে পরিচিত সেই মালয়রা পড়াশোনা যা জানে চলে। তবে জনসংখ্যা বৃদ্ধির হার খুব বেশী।

৪| ০৯ ই মার্চ, ২০১৮ বিকাল ৪:০৭

মোঃ মঈনুদ্দিন বলেছেন: চিরাগ তলে অঁধেরা! তবে, ওদের পজিটিভ পয়েন্টই বেশী। কারণ, রাজনৈতিক হাঙ্গামা নাই। অসুস্থ্য প্রতিযোগীতা নাই। ভালো থাকুন।

২১ শে মার্চ, ২০১৮ ভোর ৫:৩৯

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: এদের অনেক কিছু আছে আল্লাহর দান। তবে মালয় জাতি মালাস মানে অলস। এদরে হয়ে কাজ করছে বাংলাদেশের মানুষ।

৫| ০৯ ই মার্চ, ২০১৮ সন্ধ্যা ৬:২৩

কালীদাস বলেছেন: কয় কি? এই কয়দিন হেগর কি কি ভাল লাগে লেইক্ষা আজকে ফিনিশিংএ বাঁশ দিলেন যে আসলে হেরা এত উন্নত না!! হা হা :D

আপনে চলতাছেন কিভাবে? পানি কৈথিক্যা ম্যানেজ করেন?

১৩ ই মার্চ, ২০১৮ ভোর ৫:৩৮

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: ভালো জিনিস তাদের অনেক। তবে পানির ব্যাপারটা মাঝেই মাঝেই জ্বালায়। এবার বেশী মাত্রায় জ্বালালো। দোকানের সব মিনারেল ওয়াটার বেচা সারা।

৬| ১৪ ই মার্চ, ২০১৮ সকাল ৯:৩৮

মলাসইলমুইনা বলেছেন: পানির প্রব্লেম সল্ভ হলো শেষ পর্যন্ত ?

১৫ ই মার্চ, ২০১৮ ভোর ৫:২৪

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: এক সপ্তাহ ভুগিয়ে দোকানের সব মিনারেল ওয়াটারের বোতল শেষ করে তারপর পানি আবার আগের মতোই আসতে শুরু করেছে।

৭| ১৪ ই মার্চ, ২০১৮ রাত ৯:২০

প্রামানিক বলেছেন: পানির সমস্যা হয়তো দ্রুত সামাধা হবে।

১৫ ই মার্চ, ২০১৮ ভোর ৫:২৩

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: সমাধান হয়েছে প্রায় সাত দিন পরে। এরই মধ্যে শেষ হয়ে গেছে দোকানের সব মিনারেল ওয়াটার। সেই মিনারেল ওয়াটার পান করার চেয়ে টয়োলেটেই বেশী ব্যবহৃত হয়েছে। পানি পৃথিবীর অন্যতম মূল্যবান জিনিস। এটাকে নিয়ে অবহেলা চলে না।

৮| ১৬ ই মার্চ, ২০১৮ রাত ৩:২৪

চাঁদগাজী বলেছেন:


ওদের নিজস্ব মিনারেল ওয়াটার?

১৬ ই মার্চ, ২০১৮ সন্ধ্যা ৬:৩৫

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: হ্যাঁ । তাদের অনেক গুলো খাবার পানি রয়েছে। নানান ধরনের দাম। তবে আমার কাছে মনে হয়েছে তাদের খাবার পানির দাম আমাদের দেশের চেয়ে কম। এব্যাপারে পোস্ট দেবার ইচ্ছা রাখছি। আপনাকে অনেক ধন্যবাদ।

৯| ১৬ ই মার্চ, ২০১৮ রাত ৮:৩৭

শায়মা বলেছেন: এখন কি অবস্থা ভাইয়া?

২০ শে মার্চ, ২০১৮ ভোর ৫:৫৫

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: এখন অবস্থা আগের মতো। প্রচুর পানি আসছে পাইপ দিয়ে। সবাই আবার আগের মতো প্রচুর পানি খরচ করছে। অথচ যখন পানি ছিল না তখন ১ গ্লাস পানি দিয়ে হাতমুখ সব ধোয়া হয়ে যেত। এখন লাগে বালতির পর বালতি।

১০| ১৮ ই মার্চ, ২০১৮ দুপুর ১:০৫

মোঃ মাইদুল সরকার বলেছেন:
ওরাকি আমাদের ওয়াসাকে ফলো করছে।

এখন কি অবস্থা ?

১১| ১৮ ই মার্চ, ২০১৮ দুপুর ১:২৮

রাজীব নুর বলেছেন: ভালো একটি বিষয় জানলাম।

২০ শে মার্চ, ২০১৮ ভোর ৫:৫৬

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: আপনার পোস্ট আমার খুব ভালো লাগে। আপনার বই বের করার সময় হয়ে গেছে মনে হয়। আরো লিখুন।

১২| ২১ শে মার্চ, ২০১৮ ভোর ৬:২০

এম এল গনি বলেছেন: So sad!

১৩| ২১ শে মার্চ, ২০১৮ ভোর ৬:৩৬

শিখা রহমান বলেছেন: ওয়াটার ট্রিটমেন্ট প্ল্যান্টের কানেকশন মানেই মেজর পাইপ রিপেয়ার চলছে। লরি দিয়ে যে পোর্টেবল পানি সাপ্লাইয়ের কথা রিপোর্টে উল্লেখ করেছে সেখান থেকে আশাকরি পানি সংগ্রহ করতে পারছেন। আমি অবশ্য অবাক হচ্ছি যে ডিজাইনের সময়ে এরা কেন রিপেয়ারের দরকারের কথা ভেবে অন্য পাইপের মাধ্যমে পানি সরবরাহের ব্যবস্থা রাখেনি।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.