নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

বাংলা ভাষা অনেক সুন্দর একটি ভাষা। বাংলা আমার ভাষা। বাংলা আমার দেশ।

মোহাম্মদ সাজ্জাদ হোসেন

আমি কেউ না। কবে যে কেউ হতে পারবো।

মোহাম্মদ সাজ্জাদ হোসেন › বিস্তারিত পোস্টঃ

অপরিচিত জনকে আপনি বলুন!

১১ ই এপ্রিল, ২০১৮ ভোর ৬:০৭



বাংলাদেশের মানুষের একটি অন্যতম সমস্যা হচ্ছে তারা মানুষকে সম্মান দিতে চায় না। প্রত্যেকের মাঝে যেন এক ধরনের উগ্রতা। যেন দারুন মেজাজ খারাপ সবার। সবাই যেন কেমন গরম হয়ে থাকে। মনে হয় বিদ্যুত সমস্যা, পানি সমস্যা, গ্যাস সমস্যা আর চলমান জীবনের নানা সমস্যার কারণে তাদের মেজাজ ভীষণ চড়া।

অপরিচিত জন কাউকে দেখলে ‘আপনি’ করে কথা বলা উচিত। অথচ গরীব মানুষ পেলে ‘আপনি’ করে আর কে বলতে চায়? আর রিক্সাওয়ালা হলে তো আর কথাই নেই। রিক্সাওয়ালাদেরকে এতো বেশী তুচ্ছ-তাচ্ছিল্য করা হয় যে এখন কেউ আর রিক্সাওয়ালাও বলে না। বলে, এই খালি যাবে? কিছু দিন আগেও বলত, এই রিক্সা, যাবে? আমার কথা হচ্ছে, রিক্সাওয়ালাকে ‘আপনি’ করে বললে সমস্যা কোথায়? একজন রিক্সাওয়ালার বড় পরিচয় তিনি এক জন মানুষ এবং ধরে নিতে পারি, তিনি এক জন সৎ মানুষ। কারণ, তিনি রিক্সা না চালিয়ে চুরিও করতে পারতেন। মাস্তানী কিংবা ছিনতাইও করতে পারতেন। মাস্তানী করলে তো সবাই ‘বড় ভাই’, ‘বড় ভাই’ করতে করতে মুখে ফেনা তুলে ফেলত। তিনি একটি ভাল কাজ করছেন এবং সংসার চালাচ্ছেন। আপনি হয়তো তার চেয়ে অনেক অনেক বড় একটি কাজ করেন, অনেক বেশী আপনার আয়। কিন্তু সবাই-ই তো মানুষ ।

সম্প্রতি টিভি-তে একটি মোবাইল অপারেটরের বিজ্ঞাপনে দেখা যায়, এক ভদ্রলোক বাসায় ফিরছেন। তার ছ্ট্টো মেয়ে ফোন করে আব্দার করে বেলুন কেনার জন্য। তিনি বেলুন বিক্রেতাকে এমন ভাবে বেলুনের অর্ডার দিতে থাকেন যেন বেলুন বিক্রেতা তার ঘরের কেনা গোলাম। বর্তমানে রবি নাম ধারনকারী একটেলে একবার এক মহিলা কি ভাবে ফোন করেছিলেন তা তো ইন্টারনেটের কল্যাণে সবাই শুনেছেন। এই যদি হয় আমাদের কথার ধরন তাহলে জাতি হিসাবে আমরা কত দূর যেতে পারব, বলুন? ইংরেজিতে তো কাউকে কিছু বলতে গেলে, সরি, এক্সকিউজ মি, প্লিজ ইত্যকার কত কথা বলে ভদ্রতা প্রকাশ করতে হয়।

তাই আমার একটি আবেদন, অপরিচিত জনকে আপনি করে কথা বলুন। ভদ্র ভাবে কথা বলুন। মানুষকে তার যথাযথ মর্যাদা দিন। বাংলা অনেক সুন্দর একটি ভাষা। এই ভাষার সৌন্দর্য্য রক্ষায় আমরা কি একটু ভূমিকা রাখতে পারিনা?

মন্তব্য ১৬ টি রেটিং +২/-০

মন্তব্য (১৬) মন্তব্য লিখুন

১| ১১ ই এপ্রিল, ২০১৮ ভোর ৬:১৬

সৈয়দ তাজুল বলেছেন: খুব সুন্দর একটি বিষয় তুলে ধরেছেন। আমাদের উচিত অপরিচিত জনদের সাথে সুন্দর ব্যবহার করা; ধনী গরীব আলাদা না করে।

প্রথম সাক্ষাত সবসময় একজন মানুষের পরিচয় প্রকাশের বিশেষ ভূমিকা রাখে। আর তাই আপনার আমার প্রথম সাক্ষাতটি খুবই আকর্ষণীয় হওয়া উচিত।

সাজ্জাদ ভাই, শিরোনামটা টাইপিং মিস্টেক হয়ে গেছে। ঠিক করে নেন।

খুব সুন্দর ও জরুরী একটি লেখা প্রকাশ করার জন্য অসংখ্য ধন্যবাদ।

১১ ই এপ্রিল, ২০১৮ বিকাল ৫:০৯

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: অনেক ধন্যবাদ। সকাল বেলায় তাড়াহুড়ো করে পোস্ট করাতে অনেকগুলো ভুল হয়ে গেল। কাজে যাওয়ার সময় আর কোন পোস্ট দিব না। পোস্টও ভালো হয় না। অনেক ভুল থাকে। ভালো থাকুন সব সময়।

২| ১১ ই এপ্রিল, ২০১৮ ভোর ৬:৩৮

চাঁদগাজী বলেছেন:



শিরোনামে, "জনকে"র যায়গায় "জকে" হয়ে গেছে

১১ ই এপ্রিল, ২০১৮ বিকাল ৫:১০

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: শ্রদ্ধাভাজনেষু, সকাল বেলা কাজে যাবার তাড়া ছিল। আবার পোস্ট লেখার তাগিদ বোধ করছিলাম। মাঝ খান থেকে অনেকগুলো ভুল হয়ে গেল। ভুল ধরিয়ে দেবার জন্য কৃতজ্ঞতা জানাই। ভালো থাকুন।

৩| ১১ ই এপ্রিল, ২০১৮ সকাল ৯:০৩

খোকন১২ বলেছেন: অনেকদিন পর একজন মনের মানুষ পাইলাম,
এ দেশে উগ্রতার সিমা ছাড়ায় গেছেে
এখনো আমরা মানুষ হতে পারি নাই
আর কবে পারবো যানিনা
মানুষ হয়ে মরতে পারবো কিনা জানিনা

১১ ই এপ্রিল, ২০১৮ বিকাল ৫:১২

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: যারা নিজের ভুল বুঝতে পারে তারা মহৎ মানুষ। তাদের কোন তুলনা হয় না। আমরা আরো ভালো হবো। আগামী দিনের মানুষ হবে আরো সুন্দর। আরো উদার। বিশাল মাপের সব মানুষ আসবে বাংলাদেশের ঘরে ঘরে।

৪| ১১ ই এপ্রিল, ২০১৮ সকাল ৯:২৭

ক্স বলেছেন: বাংলা ভাষায় তিন ধরণের সম্বোধন একটা অন্যরকম সৌন্দর্য। এটাকে নষ্ট করা হবে আপনি শব্দটাকে প্রমোট করলে। তাই আমার পরামর্শ হচ্ছেঃ
- বয়সে বড় সবাইকে আপনি বলুন
- বয়সে ছোট সবাইকে তুমি বলুন - এতে আন্তরিকতা বাড়বে।
- সমবয়েসী, বন্ধু বান্ধব, সন্তান বা ভাগ্নে-ভাস্তিকে তুই বলুন।

কাউকে তুচ্ছার্থে তুই এর বদলে তুমি বলুন। অপরিচিতকে তুই এমনভাবে বলুন যেন সে ভাবে আপনি তাকে আপন করতে চাইছে।

১১ ই এপ্রিল, ২০১৮ বিকাল ৫:১৪

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: আপনার কথায় যুক্তি আছে। তবে প্রথম পরিচয়েই কাউকে তুমি, তুই এ জাতীয় বলা আমার কাছে ভালো লাগে না। সম্পর্ক তৈরী হয়ে গেলে পরে নিজের মতো করে তুমি, তু্ই ইত্যাদি বলাই যেতে পারে। হবু স্ত্রীকে আপনি করে বলেছেন এমন মানুষ কম নন।

আপনাকে অনেক অনেক ধন্যবাদ। অনেক সুন্দর মন্তব্য করেছেন। ভালো থাকবেন সব সময়।

৫| ১১ ই এপ্রিল, ২০১৮ সকাল ১০:৩৬

রাজীব নুর বলেছেন: বিশেষ করে ঢাকা শাওহরের মানুষ গুলো বেশি খারাপ।

১১ ই এপ্রিল, ২০১৮ বিকাল ৫:১৬

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: ঢাকা শহরের টাকাওয়ালা আর ক্ষমতাওয়ালা মানুষের রাগ আর অহংকার খুব বেশী। তাদের সাথে কথা বলতে গেলেই ভয় লাগে। তবে মানুষ আগামীতে আরো ভালো হবে বলে আমার বিশ্বাস।

৬| ১৩ ই এপ্রিল, ২০১৮ সকাল ৯:৩৫

কাওসার চৌধুরী বলেছেন:
আমার মনের কথাটি বলেছেন। একদম হক কথা।
আমরা মানুষকে মূল্যায়ন করি তার পদবী, সম্পদ আর ড্রেসআপে।
এতে লোকটি চুর/ডাকাত/ধর্ষক/খুণি হলেও সমস্যা নেই।
অথচ অপরিচিত যে কাউকে তুই/তুমি নয়, আপনি বলাটা উচিৎ।
কোন কাজ করলে, সার্ভিস দিলে থ্যাংক ইউ বলা উচিৎ।
কিছু জিজ্ঞেস করলে প্রথমে এক্সকিউজ মি বলা উচিৎ।

এগুলো ন্যুনতম ভদ্রতা। আমরা রিক্সার ড্রাইভারকে গালি দেই, গায়ে হাত তুলি। অথচ বিমানের পাইলটকে স্যার বলি। পেশা তো দুইজনেরই এক। ড্রাইভার! লন্ডনে দেখেছি যে মানুষটি কায়িক শ্রম করে সমাজে মূল্যায়ন তার বেশি হয়। মানুষ বেশি রেসপেক্ট করে। আর আমরা কবে মানুষ হবো তার কোন দিন, তারিখের ঠিক নাই।

১৩ ই এপ্রিল, ২০১৮ বিকাল ৪:৫১

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: আপনি এক জন উচ্চ শিক্ষিত মানুষ বলে বুঝতে পারেন। দেশের অধিকাংশ মানুষ এটা বুঝতে চায় না। তারা মনে করে যারা উচু পদে কাজ করে না তাদেরকে তুই করে বলতে হয়। তবে এক দিন সুদিন আসবে। সেই দিনের প্রতীক্ষায় আমরা ।

৭| ১৩ ই এপ্রিল, ২০১৮ বিকাল ৫:৪০

মো: নিজাম উদ্দিন মন্ডল বলেছেন:

সাজ্জাদ ভাই? ঐ ব্যারামটা আমার মধ্যেও আছে। তবে অন্যভাবে। ক্স এর মন্তব্যের মত।।

আমি কাজিনদের(বড়) তুমি, তুই, আপনি সবই বলি।

৩১ শে মে, ২০১৮ ভোর ৫:৪৫

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: কাজিনরা কি আপনার অপরিচিত? এটা তো জানতাম না। তবে ভদ্রতার মূল্য কিন্তু অনেক । আপনাকে অনেক অনেক ধন্যবাদ।

৮| ১৩ ই এপ্রিল, ২০১৮ সন্ধ্যা ৭:২৭

কাওসার চৌধুরী বলেছেন:
মন্ডল ভাই,
কাজিনদের তুই, তুমি বলাটা অভদ্রতা!!!
জানতাম না।

৩১ শে মে, ২০১৮ ভোর ৫:৪৭

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: কাজিনরা তো ঘরের মানুষ। তাদেরকে তুই বললেই বরং বেশী ভালো শোনায়। তবে অপরিচিত জনকে "আপনি", "স্যার" ইত্যাদি বলে সম্বোধন করা উচিত। এটা খুবই ভালো একটা ব্যাপার।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.