নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি কখনো নিজের নাম লুকোই না। আকাইমা শব্দ দিয়ে বানানো ছন্ম নাম আমার পছন্দ নয়। মা-বাবা\'র দেয়া নাম দিয়েই প্রোফাইল খুলেছি।

মোহাম্মদ সাজ্জাদ হোসেন

আমি কেউ না।একদা পথ শিশু ছিলাম। বড় হয়ে এখন পথ মানব হয়েছি। বাবা এক দিন স্বপ্ন দেখানোর সুরে বলেছিলেনঃ দেখিস, এক দিন আমাদেরও....! আমার দেখা হয়নি কিছুই । এখনো অপেক্ষায় আছি কিছু একটা হবো, কিছু একটা দেখবো।

মোহাম্মদ সাজ্জাদ হোসেন › বিস্তারিত পোস্টঃ

লিচুর কাজিন রাম্বুটান

০৭ ই মে, ২০১৮ সন্ধ্যা ৬:২৫



রাম্বুটান লিচু জাতীয় একটি ফল। মূলতঃ লিচু আর রাম্বুটান উদ্ভিদতাত্বিক ভাবে একই পরিবারভুক্ত একটি উদ্ভিদ। এটি Sapindaceae পরিবারের অর্ন্তগত উদ্ভিদ। লিচু আর রাম্বুটান জন্মানোর পরিবেশ প্রায় একই রকম। বাংলাদেশে যেহেতু লিচু ভাল উৎপাদিত হয় তাই এদেশে রাম্বুটান চাষ করলে ভাল হবে বলেই মনে করা যেতে পারে। রাম্বুটান ফলটি দেখতে কিছুটা কদম ফুলের মতো আর কিছুটা লিচুর মতো। তবে ভেতরের ভোজ্য অংশ রসালো হলেও লিচুর মতো শাস উঠে আসে না। বিচির সাথে লেগে থাকে। অনেক সময় খেতে গেলে বিচির গায়ের আবরণ শাসের সাথে উঠে আসে যা বিরক্তিকর লাগে।




রাম্বুটান 'rambutan' শব্দটি মালয় শব্দ "rambut" থেকে এসেছে । মালয় ভাষায় Rambut শব্দের অর্থ হলো- চুল। যার আরেক অর্থ 'hairy' বা রোমশ। নরম কাটা সদৃশ রোম দ্বারা ত্বক আবৃত থাকে বলে ফলটিকে রাম্বুটান বলা হয়। কাটা সদৃশ রোম দ্বারা ত্বক আবৃত না থাকলে লিচু আর রাম্বুটানের মধ্যে বাহ্যিক কোন পার্থক্য থাকে না বললই চলে। লিচুর চামড়া সামান্য পাতলা আর রাম্বুটানের চামড়া বেশ মোটা। লিচুর চামড়া বশ সহজেই খোলা যায়। রাম্বুটানের চামড়া ছাড়ানো একটু কষ্ট। কারণ বেশ মোটা বলে শক্তি লিচু চেয়ে বেশী লাগে। লিচুর বিচি ডিম্বাকার । আর খয়েরী রং এর । রাম্বুটানের বিচি চ্যাপ্টা আর সাদা রং এর। লিচুর বিচি পিচ্ছিল বা মসৃন। রাম্বুটানের বিচি মসৃন নয়।

ফলটি দেখতে অনেকটা ভেরেন্ডা ফলের মতো। ভেরেন্ড গ্রামে গঞ্জে প্রচুর ফলে। গাঢ় সবুজ রঙের ভেরেন্ডা বীজের বহিরাবরণে থাকে নরম কাঁটা। । সবুজ খোসাযুক্ত এই ভেরেন্ডা বীজের সাথে রাম্বুটানের কিছুটা মিল খুঁজে পাওয়া যায়। অত্যন্ত সুস্বাদু ও সুমিষ্ট এ ফলটি পাকলে সবুজাভ হলদে রঙ ধারণ করে। প্রজাতি ভেদে হালকা লাল, বাদামী এমনকি কালচে রঙের রাম্বুটানও দেখা যায়। ফলের খোসায় নরম কাঁটার মতো লোম/চুল থাকায় আমাদের দেশে অনেকে একে ‘দাঁড়িওয়ালা লিচু’ ডাকে। তবে অনেকের কাছেই্ রাম্বুটান আকর্ষণীয় নয়। কেননা, লিচুর সাথে তুলনা করলে রাম্বুটান ধোপে টিকে না।



মূলতঃ থাইল্যান্ড, মালয়েশিয়া,ইন্দোনেশিয়া হচ্ছে রাম্বুটানের আদি নিবাস। দক্ষিণ-পূর্ব এশিয়ার অনেক দেশে প্রচুর পরিমাণে জন্মালেও বাংলাদেশে আগে পাওয়া যেত না। বাংলাদেশে ইদানিং কেউ কেউ রাম্বুটানের গাছ লাগাচ্ছেন।বেশ চড়াদামে মাঝে মাঝে ঢাকার বড় বড় বাজারে বা মার্কেটে রাম্বুটান পাওয়া যায়। তবে মালয়েশিয়াতে মাঝে মাঝে ৩ কেজি রাম্বটান ১০ রিঙ্গিতেও পাওয়া যায়। তবে এখানকার সুপার মার্কেটেও এটা কম দামে পাওয়া যায় না।
সারা পৃথিবীতে বর্তমানে প্রায় ১১ লাখ মে.টন রাম্বুটান উৎপাদিত হয়ে থাকে। এর মধ্যে থাইল্যান্ড একাই করে ৫৫% বা ৫.৮৮ লক্ষ টন। এরপর ইন্দোনেশিয়া ৩.২০ লাখ ম টন, মালয়েশিয়ায় ১ লাখ ২৬ হাজার টন রাম্বুটান উৎপাদিত হয়।

এছাড়া কোস্টারিকা, ফিলিপাইন, মিয়ানমার, ভারত, শ্রীলংকা, হন্ডুরাস, ক্যারাবিয়ান দ্বীপপুঞ্জ, ভিয়েতনাম প্রভৃতি দেশে রাম্বুটান উৎপাদিত হয়।


বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের জার্মপ্লাজম সেন্টারে এ ফলের পরীক্ষামূলক উৎপাদন সফল হয়েছে। প্রফেসর ডঃ আব্দুর রহিম অনেক আগেই এর চাষে সফল হয়েছেন। তার কাছে কেউ গেলে তিনি খুশী হয়ে নানা পরামর্শ দেন।


নিরক্ষীয় অঞ্চলের দেশ সমূহ যেখানে সারা বছরই গরম থাকে সেই সব দেশে রাম্বুটান ভালো ফলে । বাংলাদেশের আবহাওয়া রাম্বুটান চাষের উপযোগী। কেউ কেউ চাষ শুরু করেছেন। আমার মনে হয় বাংলাদেশের সার্বিক পরিবেশ রাম্বুটান চাষের জন্য খুবই উপযোগী। এদেশে রাম্বুটান চাষ করা হলে লিচুর সাথে বাড়তি লিচুর কাজিন খেতে পারবে বাংলাদেশের মানুষেরা।

তাই যারা বিদেশে থাকেন, বিশেষতঃ মালয়েশিয়া তারা দেশে যাবার সময় তাজা দেখে কয়েক কেজি রাম্বুটান কিনে নিয়ে যান। লিচুর বীজের মতো যত্ন করে চারা তৈরী করুন। তারপর যত্ন করতে থাকুন। আশা করি রত্ন মিলবে।

মন্তব্য ২৯ টি রেটিং +৪/-০

মন্তব্য (২৯) মন্তব্য লিখুন

১| ০৭ ই মে, ২০১৮ সন্ধ্যা ৬:৩৯

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: এই ফলের নাম শুনেছি। এর আগে ছবিও দেখেছি। কিন্তু এর স্বাদ নিতে পারিনি। বাংলাদেশের মাটিতে এর চাষ হোক, এই কামনা করি।

০৭ ই মে, ২০১৮ সন্ধ্যা ৬:৪৩

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: আপনি ঢাকাতে থাকলে কাউকে দিয়ে পাঠানো যেত।এখানে প্রায় সারা বছরই কম বেশী পাওয়া যায়। তবে বাংলাদেশে আরো বেশী আকারে চাষ করা দরকার।

২| ০৭ ই মে, ২০১৮ সন্ধ্যা ৬:৪৫

কথার ফুলঝুরি! বলেছেন: ফল টি খেয়েছি। দারুন স্বাদ। একসাথে অনেকগুলো খেয়ে ফেলা যায় :P আজকে আপনার লেখা থেকে জানা গেল আরও অনেক কিছু। ধন্যবাদ :)

০৯ ই মে, ২০১৮ বিকাল ৩:৫১

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: খেতে খারাপ নয়। আমাদের দেশে চাষ করলে আরো কম দামে খেতে পাবে সাধারণ মানুষ।

৩| ০৭ ই মে, ২০১৮ সন্ধ্যা ৬:৪৮

চাঁদগাজী বলেছেন:


লিচুর তুলনায় দাম কেমন?

০৮ ই মে, ২০১৮ ভোর ৫:১৮

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: বাংলাদেশে কম পাওয়া যায় বলে দামী অনেক। এক কেজি কিনতে ৪/৫ শ টাকা লাগবে। তবে দেশে উৎপাদন করতে পারলে দাম কমে আসবে। লিচুর চেয়ে অনেক কম দাম হবে।

৪| ০৭ ই মে, ২০১৮ সন্ধ্যা ৭:০৪

শামচুল হক বলেছেন: লিচুর মত অত স্বাদ না। ধন্যবাদ পোষ্টের জন্য।

০৮ ই মে, ২০১৮ ভোর ৫:১৯

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: এটা লিচুর চাচাতো ভাই। তাই স্বাদও অন্যরকম। আপনাকে অনেক ধন্যবাদ।

৫| ০৭ ই মে, ২০১৮ সন্ধ্যা ৭:০৫

শামচুল হক বলেছেন: চাঁদগাজী ভাই, ঢাকার বায়তুল মোকাররমে অহরহ পাওয়া যায়, গতকাল জিজ্ঞেস করেছিলাম দাম সাড়ে পাঁচ শত টাকা কেজি।

০৮ ই মে, ২০১৮ ভোর ৫:২০

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: দেশে প্রচুর পরিমাণে চাষ করলে আমার মনে হয় দাম ৫০/৬০ টাকা কেজির বেশী হবে না। আসুন, বাড়িতে বাড়িতে একটি করে রাম্বুটানের গাছ লাগাই।

৬| ০৭ ই মে, ২০১৮ সন্ধ্যা ৭:১৩

সনেট কবি বলেছেন: রুচি বদলের জন্য খাওয়া যেতে পারে।

০৮ ই মে, ২০১৮ ভোর ৫:২১

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: ফল খেলে বল বৃদ্ধি পায় । কেননা, ফলে আছে ভিটামিন আর খনিজ। তবে খেলে রুচির পরিবর্তন আসতে পারে। এটা আপনি সঠিক বলেছেন।

৭| ০৭ ই মে, ২০১৮ সন্ধ্যা ৭:২৮

সামছুল মালয়েশিয়া প্রবাসী বলেছেন: মালয়েশিয়াতে ১১ বছর থেকে খাচ্ছি,খুব মজা।

০৮ ই মে, ২০১৮ বিকাল ৪:২২

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: খেতে থাকুন। লাভ আছে।

৮| ০৭ ই মে, ২০১৮ সন্ধ্যা ৭:২৮

শাহ আজিজ বলেছেন: ১৯৭৮ সালে ভাই জাপান থেকে ফেরার পথে এনেছিলেন , সেই প্রথম খাওয়া । স্বাদ ভালো তবে লিচুর সাথে তুলনা করলে হবেনা । এরপর প্রবাস জীবনে অনেক খেয়েছি । ভালো হয় চাষ করলে কারন আমি বিশ্ববিদ্যালয় পাস করা ছাত্রদের কৃষিতে পেয়েছি যারা ভালো করছেন। এরাই আগামি দিনের ভবিষ্যৎ ।

০৮ ই মে, ২০১৮ বিকাল ৪:২৪

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: আমার মতে, দেশে প্রচুর পরিমাণে চাষ করা উচিত। প্রতিটি বাড়িতে একটি করে গাছ থাকলে এই সব ফল খাওয়ার মানুষ খুজে পাওয়া যাবে না। কেননা, প্রচুর পরিমাণে ফল ধরে। আমি দেশে আসলে জায়গা পেলে এক পক্ষে একটি গাছ তো লাগাবোই।

৯| ০৭ ই মে, ২০১৮ রাত ৮:১৪

সমুদ্রচারী বলেছেন: থাইল্যান্ড এবং ভিয়েতনামে খেয়েছি । আমার মনে হয় তাজা অবস্হায় খেলে স্বাদটা লিচুর স্বাদকেও ছাড়িয়ে যায়।থাইল্যান্ডে ২০ বাথ ছিল কেজি।দেশে সুপারশপগুলোতে মাঝে মাঝে দেখা মিলে কিন্তু যা দাম তাই আর কেনা হ্য়ে উঠে না ।আমাদের দেশে বাণিজ্যিকভাবে উৎপাদন শুরু হলে ভালোই হবে ।

০৮ ই মে, ২০১৮ বিকাল ৪:২৫

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: ফলটি খুব ভালো। তবে লিচুর সাথে পারবে না। এটার স্বাতন্ত্র্য অবশ্যই আছে। মালয়েশিয়াতে অনেক সস্তা। তবে বাংলাদেশে চাষ করলে অনেক কম দামে মানুষ খেতে পারবে। আপনাকে অনেক ধন্যবাদ।

১০| ০৭ ই মে, ২০১৮ রাত ৯:৩৩

কাওসার চৌধুরী বলেছেন: ফলটির নামটা শুধু জানতাম। এখন বিস্তারিত জানতে পারলাম। চমৎকার একটা লেখা। ভাল থাকবেন, সাজ্জাদ ভাই।

০৮ ই মে, ২০১৮ বিকাল ৪:২৬

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: আসুন, আমরা ফলের চাষের ব্যাপারে মানুষকে উৎসাহিত করি। ফল খুবই ভালো খাদ্যা। এটার সবার কাজে লাগে। তাজা ফল প্রতি দিন সবাই যেন খেতে পারে।

১১| ০৮ ই মে, ২০১৮ সকাল ১০:৫৪

রাজীব নুর বলেছেন: এই ফলটা আমি কখনও কাহি নি।
বাকি জীবনে খাবোও না।

০৮ ই মে, ২০১৮ বিকাল ৪:২৭

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: ফলটি ভালো। এই ফলের সাথে আপনি রাগ করলে সেটা খুব বেশী ভালো কাজ হবে না। আপনাকে খেতেই হবে। আমি গাছ লাগালে আপনাকে সপরিবারে দাওয়াত দেব। তখন না খেয়ে আর পারবেন না।

১২| ০৮ ই মে, ২০১৮ দুপুর ১২:১০

আরািফন বলেছেন: বান্দরবনে এ জায়গায় কি রাম্বুটান চাষ সম্ভব.... বীজের দাম কেমন?
বান্দরবনে এ জায়গায় কি রাম্বুটান চাষ সম্ভব.... বীজের দাম কেমন?

০৮ ই মে, ২০১৮ বিকাল ৪:২৯

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: আমি ঠিক বলতে পারছি না। তবে যেখানে লিচু গাছ ভালো হয় সেখানে রাম্বুটানও ভালো হবে বলে আমার বিশ্বাস। গাছ দুটির মধ্যে অনেক মিল। তাই আপনি চেষ্টা করতে পারেন। প্রথমে মালয়েশিয়া কিংবা থাইল্যান্ড থেকে চারা কিংবা ফল এনে তার বীজ থেকে নিজে চারা তৈরী করে শুরু করতে পারেন। এই ফলের প্রচলন হলে লাভ হবে সবার।

১৩| ০৮ ই মে, ২০১৮ দুপুর ১২:৩৭

চোরাবালি- বলেছেন: দেশে উৎপাদন করলে আবার স্টবেরীর মত অবস্থা না হয়।
না মিষ্টি না টক; উদ্ভট এক ফল যেমন স্টবেরি।

০৮ ই মে, ২০১৮ বিকাল ৪:৩০

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: স্ট্রবেরীর জন্য সারা বছর শীত দরকার। বাংলাদেশে সেটা নেই। লিচু আর রাম্বুটানের জন্য গরম আবহাওয়া ঠিক আছে। তাই এই ক্ষেত্রে সফল হবার সম্ভাবনা রয়েছে। আপনাকে অনেক অনেক ধন্যবাদ। ভালো থাকুন সব সময়।

১৪| ০৯ ই মে, ২০১৮ বিকাল ৪:১৩

রাজীব নুর বলেছেন: লেখক বলেছেন: ফলটি ভালো। এই ফলের সাথে আপনি রাগ করলে সেটা খুব বেশী ভালো কাজ হবে না। আপনাকে খেতেই হবে। আমি গাছ লাগালে আপনাকে সপরিবারে দাওয়াত দেব। তখন না খেয়ে আর পারবেন না।

আসলে আমি আগ্রহ পাই না। তবে সিরভি খুব মন দিয়ে খায়।

১৫| ০৯ ই মে, ২০১৮ রাত ১০:১৩

জুন বলেছেন: এই ফলটি আমার খুবই প্রিয় । রাম্বুথান এর সাথে আরেকটি যোগ করতে পারেন লঙ্গন । দুটোই আমি প্রচুর পরিমানে খেয়ে থাকি ।
আমাদের দেশে একই রকম আবহাওয়া ও পরিবেশ । এই ফল দুটোর হওয়ার কথা । রাম্বুথান চাষ করছে কেউ কেউ পরীক্ষামুলক ভাবে বলে শুনেছি ।

১৬| ৩০ শে মে, ২০১৮ বিকাল ৩:৫০

ব্লগার_প্রান্ত বলেছেন: ডুরিয়ান? B-)

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.