নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি কখনো নিজের নাম লুকোই না। আকাইমা শব্দ দিয়ে বানানো ছন্ম নাম আমার পছন্দ নয়। মা-বাবা\'র দেয়া নাম দিয়েই প্রোফাইল খুলেছি।

মোহাম্মদ সাজ্জাদ হোসেন

আমি কেউ না।একদা পথ শিশু ছিলাম। বড় হয়ে এখন পথ মানব হয়েছি। বাবা এক দিন স্বপ্ন দেখানোর সুরে বলেছিলেনঃ দেখিস, এক দিন আমাদেরও....! আমার দেখা হয়নি কিছুই । এখনো অপেক্ষায় আছি কিছু একটা হবো, কিছু একটা দেখবো।

মোহাম্মদ সাজ্জাদ হোসেন › বিস্তারিত পোস্টঃ

বিমান বন্দর দেখার সাধ

২৫ শে মে, ২০১৮ বিকাল ৪:০৮

কুয়ালালামপুর (KLIA) বিমানবন্দরের একটি অংশ

আমি যখন শ্রীলঙ্কায় ছিলাম তখন সেখানে অনেক ভালো লাগার মধ্যে একটি ছিল কলম্বোর বিমান বন্দর।এটি Bandaranayake International Airport নামে পরিচিত।

বিমান বন্দরটিকে ভালো লাগার কারণ গরীব দেশ হলেও বিমান বন্দরের সেবার মানের কোন ঘাটতি ছিল না। সব চেয়ে ভাল লেগেছিল সেখানে সাধারণ মানুষ যাতে করে বিমান চলাচল/উঠানামা দেখতে পারে তার জন্য পাবলিক ভিউয়িং গ্যালারি (Public Viewing Gallery) নামক একটি স্থান নির্ধারণ করা ছিল যাতে ১০ রূপি ( বাংলাদেশী টাকায় ৭ টাকারও কম) দিয়ে সারা দিন বসে বসে বিমান উঠানামা দেখা যেত মজা করে।

এখন আমি মালয়েশিয়াতে আছি। এখানকার কুয়ালালামপুর আন্তর্জাতিক বিমান বন্দর ( যা সাধারণতঃ KLIA মানে পরিচিত; এর পাশেই আরেকটি বিমান বন্দর আছে যাতে মূলতঃ Air Asia র ফ্লাইটগুলো উঠানামা করে এটি KLIA 2 নামে পরিচিত।)।KLIA তে যাত্রীদেরকে স্বাগত জানাতে কিংবা বিদায় জানাতে যদি কেউ যেতে চায় তার জন্য টাকা খরচ করে কোন টিকেট কাটার দরকার নেই। বিনা পয়সায় প্রবেশ করা যায়। যাত্রীদেরকে সময় দেয়া যায়। চা, কফি, কেএফসি, ম্যাগডোনাল্ডস খাওয়া যায়। এমনকি বিনা খরচে বিমান উঠানাম দেখতেও কোন বাঁধা নেই। এই এদেশের এই ব্যবস্থাটি আমার খুব ভালো লাগে।

বাংলাদেশে যারা দেশের বিভিন্ন এলাকা থেকে ঢাকায় বেড়াতে আসে তাদের জন্য বিমান বন্দরও হতে পারে খুব আকর্ষণীয় আর দর্শনীয় একটি স্থান। তবে সে জন্য Public Viewing Gallery নামক কিছু এতটা থাকা দরকার।

তবে এদেশে সব কিছুতেই অতিরিক্তি ব্যবসা। ঢাকা বিমান বন্দরে প্রবেশ করতে চাইলেই ২৫০বা তার চেয়ে বেশী টাকা দিয়ে টিকেট কিনতে হয়। কি সেবা তারা দেয় এই ২৫০ টাকার বিনিময়ে?? ভেতরে কোন ভালো বসার ব্যবস্থা নেই। পানি নেই। টয়োলেট নেই। টাকা কিন্তু ঠিকই নেয়।

খুব ছোট বেলায় আমি যখন স্কুলে পড়তাম আমি চিন্তা করতাম জীবনে যদি কখনো ঢাকা যাই তাহলে বিমান বন্দর আর রেডিও স্টেশন দেখবো। বিমান বন্দর ছোট বেলায় দেখতে না পারলেও বড় হয়ে দেখেছি এবং আমার দেখার সাধ মিটেছে। বলতে গেলে শিক্ষাও হয়েছে। কিন্তু রেডিও স্টেশন আজো দেখা হয়নি। এখন নাকি কেউ আর রেডিও শুনে না।

স্বপ্নময় সুন্দর ছবির মতো একটি দেশের স্বপ্ন আমার , আপনার সবার। সেটা কি চিরকালই স্বপ্ন হয়ে থাকবে? আফসোস!

মন্তব্য ২৮ টি রেটিং +১/-০

মন্তব্য (২৮) মন্তব্য লিখুন

১| ২৫ শে মে, ২০১৮ বিকাল ৪:১৮

রিফাত হোসেন বলেছেন: ২৫০ টাকা দিয়ে আন্ডা সার্ভিস দেয় :)

২৬ শে মে, ২০১৮ ভোর ৬:০৪

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: অথচ এই টিকিট ফি থাকারই কথা না। কেননা, যাত্রীর কাছ থেকে বিরাট অংকের ট্যাক্স নেয়া হয। যাত্রীর সাথে দুই এক জন সহচর ভেতরে যেতেই পারেন। সেটা কার প্রাপ্য।

২| ২৫ শে মে, ২০১৮ বিকাল ৪:১৯

ব্লগার_প্রান্ত বলেছেন: কথা গুলো খুব ভালো লাগলো।
আসলেই বিমান বন্দর একটা আকর্ষনীয় জায়গা, গ্যালারীর আইডিয়াটা সুন্দর!
রেডিওতে যারা আর জে গিরি করে তাদের প্রতি ভদ্রসমাজের বিরক্তি রয়েছে। কারণও আছে... ধন্যবাদ।

২৬ শে মে, ২০১৮ দুপুর ১:৫০

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: অ‌নেক ধন্যবাদ। বিমান বন্দ‌রে আবার রে‌ডিও জ‌কি কই পে‌লেন? দে‌শের জন্য আমা‌দের আ‌বে‌গের সা‌থে সা‌থে কিছু দা‌য়িত্বও আ‌ছে। সেই দা‌য়িত্ব পালন করা দরকার।

৩| ২৫ শে মে, ২০১৮ বিকাল ৪:২২

কথার ফুলঝুরি! বলেছেন: দেখার সূযোগ হয়েছে' আসলেই খুব সুন্দর

২৬ শে মে, ২০১৮ দুপুর ১:৫২

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: খুব যে সুন্দর তা কিন্তু নয়। কিন্তু পর্যাপ্ত সু‌যোগ সু‌বিধা আ‌ছে।

৪| ২৫ শে মে, ২০১৮ বিকাল ৪:৪৪

মো: নিজাম উদ্দিন মন্ডল বলেছেন: আমাদের বিমানবন্দরের অবস্থা তো বুঝেনই,
গত জানুয়ারিতে সন্ধেবেলা ঘুরতে গেলাম, ক্যামেরাতে দুই-তিনটা ছবি না তুলতেই দুজন গার্ডের হম্বিতম্বি শুরু হল। ওদের নাকি নিরাপত্তা সমস্যা!

পরে পরিচয় দিলে শুরু করলো তেলামি । এই হল অবস্থা।
দেশের মানুষ নেহায়েত সহজ সরল!! তা না হলে আরো খারাপ কিছু হত। আমি শিওর কখনো কোন হামলা হলে ওখানকার আবুলগুলো কিচ্ছু করতে পারবে না।।

২৬ শে মে, ২০১৮ ভোর ৬:০৬

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: আমাদের বিমান বন্দরের দায়িত্ব আছে কোন এক রাজনৈতিক দলের শ্রমিক শাখার নেতারা। তারা এই কাজের জন্য প্রশিক্ষণ প্রাপ্ত নন। উন্নত কোন কোম্পানীকে দায়িত্ব দিলে তারা ভালো মতো হ্যান্ডের করতে পারত।

৫| ২৫ শে মে, ২০১৮ বিকাল ৪:৫৯

চক্‌চাপড়ী বলেছেন: সচেতনমূলক পোস্ট। খুব ভাল লাগল। ঢাকা বিমান বন্দর নিয়ে একদম সত্য কথা লিখেছেন।

২৬ শে মে, ২০১৮ সকাল ৭:৫৩

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: আমাদের আরো ভালো একটি বিমান বন্দর দরকার। সেটা আড়িয়াল বিল কিংবা পদ্মার চরে যে কোন জায়গায় তবে উন্নত মানের হতে হবে।

৬| ২৫ শে মে, ২০১৮ সন্ধ্যা ৬:২৫

কাওসার চৌধুরী বলেছেন: বিমানবন্দর নিয়ে লেখাটি পড়ে ভাল লাগলো, সাজ্জাদ ভাই।

২৬ শে মে, ২০১৮ দুপুর ১:৫৩

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: ধন্যবাদ, স্যার। দে‌শের জন্য খারাপ লা‌গে। আমা‌দের ভা‌লো লাগার জি‌নিস কম।

৭| ২৫ শে মে, ২০১৮ রাত ৮:০৫

বিচার মানি তালগাছ আমার বলেছেন: চোর চাট্টার দেশে এই ব্যবস্থা চালু করলে আরেকটা গ্রুপ হরি লুট করবে সাধারণ জনগণের কাছ থেকে...

২৬ শে মে, ২০১৮ দুপুর ১:৫৫

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: নেতা, পা‌তি নেতারা ন‌ষ্টের মূল। বি‌দেশী সংস্থার সেবা নি‌তে হ‌বে।

৮| ২৫ শে মে, ২০১৮ রাত ৮:৩০

সামু পাগলা০০৭ বলেছেন: যেকোন দেশের বিমানবন্দর দেখেই ভিনদেশীদের মনে ফার্স্ট এক্সপ্রেশন তৈরি হয়। কথায় বলে, ফার্স্ট এক্সপ্রেশন ইজ দ্যা লাস্ট এক্সপ্রেশন! আমাদের দেশের বিমানবন্দর এবং এর আশেপাশের এলাকাকে ভীষনভাবে উন্নত করতে হবে। যাতে বিদেশীরা বাংলাদেশের মাটিতে পা দিয়েই বলে, "ওয়াও!"

২৬ শে মে, ২০১৮ দুপুর ১:৪৮

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: আপুম‌নি, আপ‌নি স‌ঠিক ব‌লে‌ছেন। বিমান বন্দ‌রের মানু‌ষের ব্যবহারও সুন্দর হওয়া দরকার। কু‌লি, মজুর, ট্যা‌ক্সিওয়ালা সবাই এর সমান ভাগীদার। দে‌শের মর্যাদা সবার উপ‌রে।

৯| ২৫ শে মে, ২০১৮ রাত ৮:৩৫

রাজীব নুর বলেছেন: পৃথিবীর মধ্যে সবচেয়ে খারাপ বিমান বন্দর কি আমাদের?

২৬ শে মে, ২০১৮ দুপুর ১:৫৭

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: পৃ‌থিবীর সব চে‌য়ে খারাপ বিমান বন্দর নেপা‌লের। প‌রের স্থানটি ম‌নে হয় আমা‌দের দখ‌লে। এ দখল চিরকা‌লের।

১০| ২৫ শে মে, ২০১৮ রাত ৮:৪৯

সুমন কর বলেছেন: ভালো খবর পড়তে ভালোই লাগে। কিন্তু আমাদের দেশে হবে কি ??

২৬ শে মে, ২০১৮ বিকাল ৪:৪৪

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: আমাদের দেশটাকে সৃষ্টি কর্তা দেখবেন। তিনি এটাকে না দেখে পারবেন না।

১১| ২৫ শে মে, ২০১৮ রাত ৮:৫৩

বিএম বরকতউল্লাহ বলেছেন: চমৎকার পোষ্ট।
শুভেচ্ছা রইল।

২৬ শে মে, ২০১৮ বিকাল ৪:৪৬

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: আপনি অনেক কষ্ট করে পড়েছেন। আপনাকে অনেক ধন্যবাদ। পরিবর্তন আসুক আমাদর দেশেও।

১২| ২৫ শে মে, ২০১৮ রাত ১১:০৭

ইমরান আশফাক বলেছেন: আমাদের বিমানবন্দরের সেবার মান যতটা খারাপ বলা হয় ততটা খারাপ নয়। বর্ষাকালে আমাদের বিমানবন্দরের রুপটা খুবই উপভোগ করি, অবশ্য বিমানের ভিতর থেকে উঠা-নামা দেখতে।

২৬ শে মে, ২০১৮ বিকাল ৪:৪৬

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: আপনি তো ফান্দে পড়েননি। ঢাকা বিমানবন্দরের ফান্দে যারাই পড়েছে তারাই কেদেছে। একবার ঢাকা বিমান বন্দরে লন্ডন থেকে আগত এক বাংলাদেশেী অত্যাচার করা হয়েছিল । লোকটার নাম মাঝে মাঝে মনে পড়ে। ইত্তেফাকে পড়েছি।

১৩| ২৬ শে মে, ২০১৮ দুপুর ১:৫৬

কথার ফুলঝুরি! বলেছেন: "খুব যে সুন্দর তা কিন্তু নয়। কিন্তু পর্যাপ্ত সু‌যোগ সু‌বিধা আ‌ছে" বাংলাদেশ ছাড়া ওই একটা বিমানবন্দর ই দেখার সুযোগ হয়েছে :( আমাদেরটার তুলনায় সুন্দর লেগেছে

২৬ শে মে, ২০১৮ বিকাল ৪:৪৮

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: আসলেই। আমি নিজেরও খুব বেশী দেখিনি। আপনার চেয়ে আমার অভিজ্ঞতা খুব বেশী নয়। ধন্যবাদ। ভালো থাকুন সব সময়।

১৪| ২৬ শে মে, ২০১৮ সন্ধ্যা ৬:৩৭

সামু পাগলা০০৭ বলেছেন: আপনার আপুম‌নি ডাকটা অনেক মিষ্টি লাগল। আমার কোন ভাই থাকলে এমন কিছুই ডাকত হয়ত।

আর আপনার প্রতিমন্তব্যে সহমত। আমরা সরকারকে অনেক দোষ দেই। কিন্তু সত্যি কথা আমরা সাধারণ মানুষেরাও অনেক অন্যায় করি। এয়ারপোর্ট এবং আশেপাশের জায়গায় প্রচুর মানুষ বিদেশী ও প্রবাসীদের বিপদে ফেলে টাকা আদায়ের চেষ্টায় থাকে। ব্যবহারের কথা তো বাদই দিলাম। সব মিলিয়ে উন্নত মানসিকতার হতে হবে। তবেই দেশ উন্নত হবে।

ধন্যবাদ আন্তরিক প্রতিমন্তব্যে।

২৭ শে মে, ২০১৮ রাত ৯:২৩

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: ভাই‌বো‌নের মধুর সম্পর্ক তুলনাহীন। তাই আ‌মি আমার প্রিয় বোন‌দের‌কে আপুম‌নি ব‌লে স‌ম্বোধন ক‌রি। আ‌মি যেখা‌নে কাজ ক‌রি সেখা‌নেও তাই ক‌রি।

আপুম‌নি, আপনার মন্তব্য আ‌বে‌গে আপ্লুত হলাম।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.