নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি কখনো নিজের নাম লুকোই না। আকাইমা শব্দ দিয়ে বানানো ছন্ম নাম আমার পছন্দ নয়। মা-বাবা\'র দেয়া নাম দিয়েই প্রোফাইল খুলেছি।

মোহাম্মদ সাজ্জাদ হোসেন

আমি কেউ না।একদা পথ শিশু ছিলাম। বড় হয়ে এখন পথ মানব হয়েছি। বাবা এক দিন স্বপ্ন দেখানোর সুরে বলেছিলেনঃ দেখিস, এক দিন আমাদেরও....! আমার দেখা হয়নি কিছুই । এখনো অপেক্ষায় আছি কিছু একটা হবো, কিছু একটা দেখবো।

মোহাম্মদ সাজ্জাদ হোসেন › বিস্তারিত পোস্টঃ

মালয়েশিয়ায় মাদক চোরাচালানের দায়ে অস্ট্রেলিয়ান মহিলার মৃত্যুদন্ড বহাল

৩০ শে মে, ২০১৮ বিকাল ৩:৩০



মালয়েশিয়ায় মাদক চোরাচালানের দায়ে ৫৪ বছর বয়স্ক Maria Elvira Pinto Exposto এক অস্ট্রেলিয়ান মহিলার মৃত্যুদন্ড রেখেছে মালয়েশিয়ার একটি আদালত।

অভিযুক্ত Maria Elvira Pinto Exposto নামের এই অস্ট্রেলিয়ান মহিলাকে ২০১৪ সালের ডিসেম্বর মাসে ১.১ কেজি crystal methamphetamine বহনের অভিযোগে আটক করা হয়। ওই মাদক মহিলার ব্যাকপ্যাকের ভেতরের তলায় সেলাই করা অবস্থায় ছিল।
এই সময় কোর্ট রায় দেয় যে, মহিলাটি জানতেন না যে তার ব্যাগের ভেতর মাদকদ্রব্য লুকানো আছে। কেউ হয়তো তার অজ্ঞাতসারে এটা করে থাকতে পারে।

কিন্তু সরকারপক্ষের আইনজীবীরা এই সিদ্ধান্ত চ্যালেঞ্জ করে আপিল করলে আগের রায় উল্টে যায়। আদালত তাকে দোষী সাবস্ত করে। মালয়েশিয়ার প্রচলিত আইন অনুযায়ী, কেউ যদি ৫০ গ্রাম crystal methamphetamine বা এ জাতীয় মাদক বহন করে এবং যদি কোর্টে প্রমাণিত হয় তাহলে তার মৃত্যূদন্ড হবে।

২৪ মে ২০১৮ রায় ঘোষিত হলে অভিযুক্তের আইনজীবী বলেছেন, তার মক্কেল সর্বোচ্চ আদালতে আপিল করবেন।
চার সন্তানের মাতা মহিলাটির ভাষ্যমতে, তিনি মেলবোর্নের বাসিন্দা। Captain Daniel Smith নামে এক ব্যক্তির সাথে তার অনলাইনে পরিচয় হয়। Captain Daniel Smith নিজেকে যুক্তরাষ্ট্রের এক জন চাকরিজীবী হিসাবে পরিচয় দেন। দীর্ঘদিন অনলাইনে রোমান্স করার পর মহিলাটি তার বন্ধুর সাথে দেখা করার জন্য চীনের সাংহাইয়ের উদ্দেশ্যে রওয়ানা হয়। কিন্তু বন্ধুর সাথে তিনি দেখা করতে সফর হতে পারেননি। অস্ট্রেলিয়ায় ফেরার পথে সাংহাই বিমান বন্দরে কেউ এক জন তাকে বোকা বানিয়ে তার ব্যাগটি তাকে গছিয়ে দেয়। এটার ভিতর কি ছিল তার জানা নেই।

নতুন বিমান বন্দর সম্পর্কে তার ধারণা না থাকাতে কুয়ালালামপুর বিমান বন্দরে ট্রানজিট করার সময় ভুলবশত মহিলাটি ব্যাগটি ইমিগ্রেশমনে ভুল ক্রমে ফেলে যায়। পরে ব্যাগের সংবাদ পেয়ে তিনি স্বেচ্ছায় কাস্টমসকে তার ব্যাগটি চেক করতে বললে মাদক বের হয়ে আসে।

বর্তমানে মালয়েশিয়ায় প্রায় ৯০০ জন মাদক দ্রব্য পাচারের মামলায় মৃত্যুদন্ড পেয়ে কারাগারে আছে। কিন্তু কার্যকরের হার খুবই কম।

উল্লেখ করা যেতে পারে যে, ১৯৮৬ সালে হেরোইন পাচারের দায়ে দুই জন অস্ট্রেলিয়ানের মৃত্যুদন্ড কার্যকর করেছিল মালয়েশিয়া। তবে সাম্প্রতিক সময়ে মাদক পাচারের জন্য মৃত্যুদন্ড না রাখার পক্ষে আইনপ্রণেতারা।

মন্তব্য ৮ টি রেটিং +০/-০

মন্তব্য (৮) মন্তব্য লিখুন

১| ৩০ শে মে, ২০১৮ বিকাল ৩:৩৩

বিজন রয় বলেছেন: এই প্রথম পাকিস্তান নেই।

৩১ শে মে, ২০১৮ সকাল ৭:০৬

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: বার্মা, লাওস, ক্যাম্বো‌ডিয়া এই সব দেশ মাদক উৎপাদন ক‌রে । তা‌দের থে‌কে সাবধান।

২| ৩০ শে মে, ২০১৮ বিকাল ৩:৩৮

সোহাগ তানভীর সাকিব বলেছেন: মাদক একটি বৈশ্বিক সমস্যা। আর আমাদের প্রতিবেশি রাষ্ট্রগুলির ছত্রছায়ায় আমাদের দেশে সমস্যা দেখা দিয়েছে।

৩| ৩০ শে মে, ২০১৮ বিকাল ৪:৪৫

রাজীব নুর বলেছেন: আমাদের দেশের মতো ত্যাদেরও ক্রসফায়ার করা হোক।,

৩১ শে মে, ২০১৮ সকাল ৭:০৮

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: আদাল‌তে বিচার চল‌ছে তো। ক্রস ফায়ার কোন বিচার নয়। এটা একটা অপরাধ।

৪| ৩০ শে মে, ২০১৮ বিকাল ৫:২৩

কাইকর বলেছেন: শুনে ভাল লাগলো। এদের এই শাস্তি দেওয়া হোক

৩১ শে মে, ২০১৮ সকাল ৭:০৯

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: ‌বিচার শে‌ষে শা‌স্তি তো একটা কিছু হ‌বেই। আ‌গে বিচার কাজ শেষ হোক।

৫| ৩১ শে মে, ২০১৮ সকাল ১০:৫৭

রাজীব নুর বলেছেন: লেখক বলেছেন: আদাল‌তে বিচার চল‌ছে তো। ক্রস ফায়ার কোন বিচার নয়। এটা একটা অপরাধ।


তারপরও ভালো দুষ্ট লোক গুলো মরে সাফ হয়ে যাক।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.