নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি কখনো নিজের নাম লুকোই না। আকাইমা শব্দ দিয়ে বানানো ছন্ম নাম আমার পছন্দ নয়। মা-বাবা\'র দেয়া নাম দিয়েই প্রোফাইল খুলেছি।

মোহাম্মদ সাজ্জাদ হোসেন

আমি কেউ না।একদা পথ শিশু ছিলাম। বড় হয়ে এখন পথ মানব হয়েছি। বাবা এক দিন স্বপ্ন দেখানোর সুরে বলেছিলেনঃ দেখিস, এক দিন আমাদেরও....! আমার দেখা হয়নি কিছুই । এখনো অপেক্ষায় আছি কিছু একটা হবো, কিছু একটা দেখবো।

মোহাম্মদ সাজ্জাদ হোসেন › বিস্তারিত পোস্টঃ

মালয়েশিয়াতে আজ থেকে অনেক জিনিসের দাম কমে যাচ্ছে ।

০১ লা জুন, ২০১৮ ভোর ৫:৩৪

এই ব্যাপারটি আসলে খুব মজার। এই কারণে যে আজ ১ জুন ২০১৮ থেকে মালয়েশিয়ায় অনেক জিনিসপত্রের দাম কমে যাচ্ছে। ভাবা যায়।



কিংবা একটু ঘুরিয়ে বলা যায় যে, অনেক জিনিস কিনতে খরচ কম লাগবে। কেননা, মাহাথিরের নেতৃত্বাধীন পাকাতান হারাপান জোট ঘোষণা নির্বাচনের আগে তাদের ঘোষণায় বলেছিল তারা বিজয়ী হয়ে সরকার গঠন করতে পারলে আগের সরকার কর্তৃক প্রবর্তিত GST Tax ( Service and Goods Tax) করবে। সেই অনুযায়ী আজ থেকে বাজারে পণ্য কিনলে ক্রেতাকে আর আগের মতো ৬% জিএসটি পরিশোধ করতে হবে না। তাই কেনাটাকার খরচ কমে যাচ্ছে আজ থেকে।

এটা এক ধরনের Tax Holiday. কারণ ১লা সেপ্টেম্বর থেকে SST নামে আরেকটি ট্যাক্স চালু হতে যাচ্ছে। তবে সেই ট্যাক্সে নাকি সাধারণ ক্রেতাদের উপর কোন প্রভাব পড়বে না।

অর্থমন্ত্রণালয় জানিয়েছে, পহেলা জুন ২০১৮ তারিখ থেকেই জিএসটি হবে শূণ্য শতাংশ। মন্ত্রণালয় আরো জানিয়েছে- বর্তমানে চালু ৬% পরবর্তী ঘোষণা না দেয়া পর্যন্ত সারা দেশে ০% বলে বাস্তবায়িত হবে।

উল্লেখ্য , ২০১৪ সালে নাজিব তুন রাজাকের সরকার পণ্য ও সেবার উপর ৬% হারে কর ধার্য করে। ফলে অনেক পণ্যের দাম বেড়ে যায়। অনেক সেবার জন্য মানুষকে অতিরিক্ত ৬% অর্থ খরচ করতে হয়।

মাহাথির শুরু থেকেই এই ট্যাক্সের বিরোধিতা করেছিলেন বলে জানা গেছে।

জিএসটির একটি মজার ব্যাপার ছিল, কোন পর্যটক যদি জিএসটি আওতাধীন কোন পণ্য কেনেন তবে তিনি দেশে ফেরার সময় বিমান বন্দরে তার জিএসটির একটা অংশ ফেরত পেতেন। বিমান বন্দরে এর জন্য পৃথক ডেস্ক ছিল।

মন্তব্য ২৬ টি রেটিং +১/-০

মন্তব্য (২৬) মন্তব্য লিখুন

১| ০১ লা জুন, ২০১৮ ভোর ৬:১৬

চাঁদগাজী বলেছেন:


মালয়েশিয়ায়, ওদের নাগরিকের জন্য সর্বনিম্ন বেতন কত?

০১ লা জুন, ২০১৮ ভোর ৬:৫৯

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: স্যার, মাল‌য়ে‌শিয়ার দুই‌টি ভাগ আ‌ছে। প‌শ্চিম মাল‌য়ে‌শিয়া যেটা পে‌নিনসুলার মাল‌য়ে‌শিয়া না‌মে প‌রি‌চিত। আ‌রেক‌টি হ‌চ্ছে পূর্ব মাল‌য়ে‌শিয়া যা বো‌র্নিও দ্বী‌পের সারাওয়াক, সাবাহ ও লাবুয়ান দ্বীপ নি‌য়ে গ‌ঠিত। আমা‌দের শ্র‌মিকরা প্রধানতঃ প‌শ্চিম মাল‌য়ে‌শিয়া‌তে কাজ ক‌রে। lowest amount a worker can be legally paid for his work. Most countries have a nation-wide minimum wage that all workers must be paid.

RM1000 per month or RM4.81 per hour on the peninsula,and RM920 per month or RM4.42 per hour for the states of Sabah,Sarawak,and Labuan. Malaysia's minimum wage was last changed in 1-Jul-2016.

২| ০১ লা জুন, ২০১৮ সকাল ৯:২৪

কবি হাফেজ আহমেদ বলেছেন: নিঃসন্দেহে সে দেশে বসবাসকারীদের জন্য এটি একটি সুখবর।

০১ লা জুন, ২০১৮ দুপুর ২:৩৩

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: অবশ্যই সুখবর। অনেক টাকা জিএসটি বাবদ খরচ করেছি। এ মাস থেকে আমার ইন্টারনেট বিল ১৫৮ রিঙ্গিত এর বদলে ১৪৯ রিঙ্গিত হয়ে যাবে।

৩| ০১ লা জুন, ২০১৮ সকাল ৯:৪০

ব্লগার_প্রান্ত বলেছেন: বাংলাদেশে বসে অভাবনীয়ই মনে হয়।

০১ লা জুন, ২০১৮ দুপুর ২:৩৬

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: আসলেই তো তাই। তবে ঘটনা সত্য।

৪| ০১ লা জুন, ২০১৮ সকাল ৯:৪৭

প্রামানিক বলেছেন: মালায়শিয়া বাসীদের জন্য সুখবর।

০১ লা জুন, ২০১৮ দুপুর ২:৩৭

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: আমরা যারা প্রবাসী আছি তারাও এর সুযোগ পাচ্ছি। ১০৬ টাকার জিনিস এখন ১০০ টাকায় কেনা যাবে।

৫| ০১ লা জুন, ২০১৮ সকাল ১০:৫৮

অচেনা হৃদি বলেছেন: ভাইয়া এই পদক্ষেপের আওতায় কসমেটিক্স এর দাম কমবে ?

০২ রা জুন, ২০১৮ রাত ৯:৩৬

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: যে সব জি‌নি‌সের দা‌মে আ‌গে জিএস‌টি আ‌রো‌পিত ছিল তার দাম অবশ্যই কম‌বে। ত‌বে সিগা‌রে‌টের দাম কম‌বে না। কস‌মে‌টিক্স এর দাম কম‌বে। গয়নার দামও ক‌ম‌বে। আপুম‌ণি, আপনা‌কে অ‌নেক ধন্যবাদ। ভা‌লো থাকুন।

৬| ০১ লা জুন, ২০১৮ দুপুর ১:২০

রাজীব নুর বলেছেন: গ্রেট।
আমাদের দেশে এখন দুটা জিনিসের দাম কমেছে । পেঁয়াজ -৪০ টাকা কেজি। আর মরিচ ৪০ টাকা কেজি।

০১ লা জুন, ২০১৮ দুপুর ১:২৫

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: আমদানী বে‌ড়ে‌ছে ব‌লে দাম ক‌মে‌ছে। নি‌জে‌দের তো উৎপাদন নাই।

৭| ০১ লা জুন, ২০১৮ দুপুর ২:১৫

অর্থনীতিবিদ বলেছেন: দারুন তো। বাংলাদেশীরা কবে শিখবে?

০১ লা জুন, ২০১৮ দুপুর ২:৩৯

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: আমাদের মূল সমস্যা বেশী মানুষ। বেশী মানুষ ম্যানেজমেন্ট করা কঠিন। আমাদের অনেক কিছুই নেই। রমজানের প্রধান প্রধান খাদ্যদ্রব্য আমদানি নির্ভর। নিজেদের কিছু উৎপাদন না থাকলে সেই জাতি উন্নতি করবে কি ভাবে বলুন।

৮| ০১ লা জুন, ২০১৮ সন্ধ্যা ৬:২৯

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: ওদের দেখে বাংলাদেশের শাসকরা কী কিছু শিখবে?

০২ রা জুন, ২০১৮ রাত ৯:৩৮

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: ‌দে‌শের প্র‌তি‌টি মানুষ য‌দি শি‌ক্ষিত আর বি‌বেকবান হয় তাহ‌লে আমা‌দের দে‌শেও প‌রিবর্তন আস‌তে বাধ্য। ভা‌লো থাকুন, স্যার।

৯| ০১ লা জুন, ২০১৮ সন্ধ্যা ৬:৩২

কাছের-মানুষ বলেছেন: মালশিয়াবাসির জন্য ভাল খবর।
মাহাতির মোহাম্মদের দেশ চালানোর অভিজ্ঞতা আছে, তিনি তার অভিজ্ঞতা কাজে লাগিয়ে দেশটির জন্য ভাল কিছু করবে মনে হচ্ছে। তবে বয়সের একটি অজন আছে, বছর খানেক গেলে বুঝা যাবে তিনি আসলে কতটুকু সফল বা বিফল, জনগনের প্রত্যাশ পূরন করতে পারেন কি।

০২ রা জুন, ২০১৮ রাত ৯:৫৮

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: নির্বচনী মে‌নি‌ফে‌স্টো অনুযায়ী, মাহা‌থির ১ কিংবা ২ বছর প্রধানমন্ত্রী প‌দে থাক‌বেন। তারপর তি‌নি অন্তরা‌লে থে‌কে কাজ কর‌বেন। মানু‌ষের মা‌ঝে সততা আর নিষ্ঠা থাক‌লে সবই সম্ভব।

১০| ০১ লা জুন, ২০১৮ রাত ১০:৩৭

শাহাদাৎ হোসাইন (সত্যের ছায়া) বলেছেন: আমাদের দেশে কবে পন্যের দাম কমবে?

০২ রা জুন, ২০১৮ রাত ১০:০১

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: এক দিন আমা‌দের দে‌শেও কম‌বে। আমরা সবাই সৎ হ‌বো। শি‌ক্ষিত হ‌বো। বি‌বেকবান হ‌বো। কর্ম‌নিষ্ঠ হ‌বো। উদার হ‌বো। আমরা সবাই ভা‌লো হ‌বো। আমা‌দেরও হ‌বে।

১১| ০২ রা জুন, ২০১৮ রাত ১২:৩১

ভুয়া মফিজ বলেছেন: বাংলাদেশে এমন দিন কি আমরা কখনও দেখবো???

০২ রা জুন, ২০১৮ রাত ৯:৫৪

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: অবশ্যই দেখ‌বো, কেন দেখ‌বো না? আমা‌দের যা আ‌ছে পৃ‌থিবীর অ‌নেক দে‌শেরই তা নেই। কর্মীর অভা‌বে উন্নত বি‌শ্বের অ‌নেক দে‌শের কলকারখানা বন্ধ হ‌য়ে গে‌ছে। আর আমা‌দের দে‌শে কলকারখানা নেই ব‌লে গরীব মানুষ ঘরবা‌ড়ি বি‌ক্রি ক‌রে শ্রম বি‌ক্রি কর‌তে বি‌দেশ যায়। এটা বন্ধ কর‌তে হ‌বে। বন্ধ হওয়া কারখানা গু‌লো বাংলা‌দে‌শে আনার ব্যবস্থা করুন। মানুষ দে‌শেই কাজ করুক। প‌রি‌বেশ সৃ‌ষ্টি করুন। No commission from any sector. Make everything easy. Investors will come to invest in Bangladesh

১২| ০২ রা জুন, ২০১৮ রাত ৩:২৮

সোহানী বলেছেন: হু, এসব দেখে নিজের দেশের সাথে তুলনা করার চেস্টা করি না। কারন মাহাথি মাহাথিই, তার সাথে তুলনা করাটা বোকামী। আমরা এখনো জানি না তার ছেলে বা মেয়ে বা বউ বা শালা কে!! কিন্তু আমাদের দেশের সবারই ছেলে বউ শালাদের খবর আমরা জানি কারন তারাইতো পরবর্তীতে ক্ষমতায় আসবে...............

০২ রা জুন, ২০১৮ রাত ৯:৪৬

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: আপুম‌ণি, আমা‌দের অ‌নেকেই বাই‌রের দে‌শের ভা‌লো ভা‌লো সব প্রেক্ষাপট জান‌তে আফ‌সোস ক‌রি। এটাও একটা স্ব‌দেশপ্রী‌তি। আমার নি‌জেরও এমন‌টি হয়। কোন একটা ভা‌লো জি‌নিস বা ভা‌লো ক‌াজ দেখ‌লে কেবলই ম‌নে হয়, আমা‌দের দে‌শে কেন এটা হয় না। আমরা কেন এটা কর‌তে পা‌রি না? এই অনুভূ‌তিটা দে‌শের টপ টু বটম সবার য‌দি হ‌তো তাহ‌লে দে‌শের প‌জি‌টিভ কোন একটা প‌রিবর্তন আস‌তো। আ‌মি আশাবাদী ১০০ বছর পর হ‌লেও সু‌দিন আস‌বেই।

১৩| ০২ রা জুন, ২০১৮ বিকাল ৪:২০

মোস্তফা সোহেল বলেছেন: আমাদের দেশে সব কিছুর দাম বাড়ে :(

০২ রা জুন, ২০১৮ রাত ৯:৪০

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: আমরা সবাই য‌দি প‌জি‌টিভ‌লি বদ‌লে যে‌তে পা‌রি তাহ‌লে আমা‌দেরও সব হ‌বে। আপনা‌কে অ‌নেক ধন্যবাদ। ভা‌লো থাকুন সব সময়।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.