নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি কখনো নিজের নাম লুকোই না। আকাইমা শব্দ দিয়ে বানানো ছন্ম নাম আমার পছন্দ নয়। মা-বাবা\'র দেয়া নাম দিয়েই প্রোফাইল খুলেছি।

মোহাম্মদ সাজ্জাদ হোসেন

আমি কেউ না।একদা পথ শিশু ছিলাম। বড় হয়ে এখন পথ মানব হয়েছি। বাবা এক দিন স্বপ্ন দেখানোর সুরে বলেছিলেনঃ দেখিস, এক দিন আমাদেরও....! আমার দেখা হয়নি কিছুই । এখনো অপেক্ষায় আছি কিছু একটা হবো, কিছু একটা দেখবো।

মোহাম্মদ সাজ্জাদ হোসেন › বিস্তারিত পোস্টঃ

মালয়েশিয়ায় জিরো জিএসটিঃ কেবল সিগারেটের দাম কমলো না!

০২ রা জুন, ২০১৮ বিকাল ৩:০২




জিএসটি বাতিলের পর আজ প্রথম বাজারে গেলাম। অবাক কান্ড। অনেক জিনিসের দাম কমে গেছে। দোকানে দোকানে জিএসটি জিরো সংক্রান্ত নোটিশ লাগিয়ে রাখা হয়েছে। তবে ক্যাশিয়ারদের একটু কষ্ট হচ্ছে। কারণ তাদের কম্পিউটারে সব গুলো মূল্য হালনাগাদ করতে না পারার কারণে জিএসটি মাইনাস করতে হচ্ছে। তবে বড় বড় সুপার শপে সব ঠিকঠাক। আগে যে জিনিস দুদিন আগে যে জিনিস কিনতে ১০৬ রিঙ্গিত লাগতো এখন সেটা ১০০ রিঙ্গিতে কিনতে পারার আনন্দ নিয়ে ক্রেতারা বেশ আমেজে আছে।

সব কিছুর দাম কমলেও সিগারেটের দাম কমছে না। আজ মালয়েশিয়ার অর্থমন্ত্রণালয় নিশ্চিত করেছে যে, জিএসটি জিরো হলেও সিগারেটের দাম কমানো হচ্ছে না। ফলে শূণ্য জিএসটি ধূমপায়ীদের জন্য কোন সুখবর বয়ে আনেনি। এখানে এক প্যাকেট মার্লবরো সিগারেটের দাম ১৭ রিঙ্গিত। এখন সবাইকে এই দামেই কিনতে হবে।

আজকে যে জিনিসটি খুব সুলভে কিনতে পারলাম যেটা হলো ডিম। ৩০ টি ডিমের প্যাকেটের দাম পড়েছে মাত্র ৭ রিঙ্গিত।

আজকের মুদ্রা বিনিময় হারঃ ১ রিঙ্গিত = ২১.২৫ টাকা

সেই হিসাবে বাংলাদেশের টাকা ৩০ টি ডিমের দাম পড়লো ৭গুণন ২১.২৫= ১৪৮.৭৫
হিসাবটি আমি এই কারণে দিলাম যে, মালয়েশিয়া হচ্ছে ( পাকিস্তানকে বাদ দিয়ে) বাংলাদেশের সব চেয়ে কাছের ভ্রাতৃপ্রতীম মুসলিম দেশ। আমাদের অনেক কিছুর মিল আছে। রমজান চলছে দুই দেশেই। ঢাকায় নাকি একটি ডিম ৭ টাকা করে। সেই হিসাবে এই ডিমের দাম বাংলাদেশে হবে ২১০ টাকা ।



কিছু দিন আগে আমার সাথে মালয়েশিয়ান এক ভদ্রলোকের সাথে দেখা হয়েছিল। তিনি একজন পোল্ট্রি বিশেষজ্ঞ। তিনি বাংলাদেশে যাবেন। আমি বাংলাদেশের নাগরিক শুনে কিছু কথা বার্তা বলতে আগ্রহ প্রকাশ করলেন।

অনেক কথার মাঝে আমার একটি কথা ছিলঃ মালয়েশিয়াতে মনে হয় অনেক পোল্ট্রি অনেক বেশী।
- তোমার এটা মনে হবার কারণ কি?
- কারণ আমি যখন Tesco কিংবা Giant –এ কেনাকাটা করতে যাই তখন দেখি অজস্র ডিম থরে থরে সাজানো। মনে হয় যেন ডিমের পাহাড়। এতো ডিম কোথা থেকে আসে?
- তোমার বাংলাদেশের পোল্ট্রি সম্পর্কে তোমার তো দেখি কোন ধারণাই নেই!
- কেন স্যার? আপনার এটা কেন মনে হলো?
- তুমি তো জাননা, আমি কাজী পোল্ট্রি নামক একটি কোম্পানীর পরামর্শক হিসাবে কাজ করি। তুমি কল্পনাও করতে পারবে না কত বড় এটা। পুরো মালয়েশিয়ার পোল্ট্রি একত্রিত করলেও কাজীর সমান হবে না। তুমি খোজ নিয়ে দেখ।
বাইরে একটু বোকার ভাব দেখালেও আমার খুব খুশী লাগছিল এই ভেবে যে দেশের কোন একটা জিনিস নিয়ে বিদেশীর মুখে প্রশংসা শুনছি।

আমি অবাক বিস্ময়ে লক্ষ্য করলাম, ভদ্রলোকের কাছে দেশের প্রশংসা শুনে কেন জানি আমার মন খুব ভালো হয়ে গেছে।

মন্তব্য ১০ টি রেটিং +২/-০

মন্তব্য (১০) মন্তব্য লিখুন

১| ০২ রা জুন, ২০১৮ বিকাল ৩:০৭

রোকনুজ্জামান খান বলেছেন: আমার নতুন গল্প
সময়ের প্র য়ো জ ন পর্ব ১
লিংক Click This Link
এক বার ঘুরে আসার বিনীত অনুরোধ রইল।
আপনাদের অনুপ্রেরনাই আমাকে এগিয়ে যেতে সাহায্য করবে ।

২| ০২ রা জুন, ২০১৮ বিকাল ৩:১০

খায়রুল আহসান বলেছেন: বিদেশীদের মুখে নিজ দেশের প্রশংসা শুনলে কোন বাঙালি'র না মন ভাল হয়?
কাজী ফার্মে এত ডিম উৎপন্ন হবার পরেও তা'হলে বাংলাদেশে ডিমের দাম মালয়েশিয়ার চেয়ে ৪০% বেশী! চলাচলের পথে চাঁদাবাজী আর মধ্যসূত্রীয় দালালদের পরিহার করতে পারলে আমাদের এখানেও মূল্য কমে আসতো।

৩| ০২ রা জুন, ২০১৮ বিকাল ৩:১৩

মো: নিজাম উদ্দিন মন্ডল বলেছেন:

ওরে সাজ্জাদ ভাই
আপনার পোস্ট পড়লেই
দীর্ঘশ্বাস বাহির হয়!!!:(

৪| ০২ রা জুন, ২০১৮ বিকাল ৩:৩০

রাজীব নুর বলেছেন: ভেরি গুড।
আমাদের দেশে দাম বাড়ে।

৫| ০২ রা জুন, ২০১৮ বিকাল ৩:৪৩

পদ্মপুকুর বলেছেন: আমাদের দেশে পুলিশ রিমান্ডে প্রচুর ডিম প্রয়োজন হয়, এই কারণে ডিমের চাহিদা সবসময় বাড়তি, তাই ডিমের দাম কমে না। B:-/

৬| ০২ রা জুন, ২০১৮ বিকাল ৩:৫৭

গরল বলেছেন: সত্যিই তাই, বিদেশীদের মুখে বাংলাদেশী কোন জিনিষের প্রসংশা শুনলে মনটা ভরে যায়। যেমন বিবিসিতে আমাদের অ্যাপেক্স লেদার নিয়ে একটা প্রতিবেদন দেখেছিলাম যে ইউরোপের বিশেষ করে ইটালির নামকরা জুতা মেকাররা অ্যাপেক্সকে দিয়ে জুতা বানিয়ে নেয়। অনেক ধন্যবাদ আরও একটা জিনিষ শেয়ার করার জন্য। ওহ আর একটা জিনিষ জানেন কিনা যে কাজির TEATULIA ব্রান্ডের অর্গানিক টি নিউইয়র্ক এর পাইকারি মার্কেটের নিলামে সবচেয়ে বেশি দাম উঠেছিল।

৭| ০২ রা জুন, ২০১৮ বিকাল ৫:৫৮

কাওসার চৌধুরী বলেছেন: বাহ!! কাজী ফার্মের নাম শুনে ভাল লাগলো।

৮| ০২ রা জুন, ২০১৮ সন্ধ্যা ৭:৩৪

খায়রুল আহসান বলেছেন: "কাজির TEATULIA ব্রান্ডের অর্গানিক টি নিউইয়র্ক এর পাইকারি মার্কেটের নিলামে সবচেয়ে বেশি দাম উঠেছিল" - ধন্যবাদ গড়ল, এ তথ্যটুকু এখানে জানাবার জন্য। জেনে ভাল লাগলো।

৯| ০৩ রা জুন, ২০১৮ সকাল ৯:৪৬

মোঃ মাইদুল সরকার বলেছেন:
সব কিছুর দাম কমেছে। তাহলেতো প্রবাসীদের জন্য সুখবর।

০৩ রা জুন, ২০১৮ সকাল ১০:৪৪

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: সবার জন্যই সুখবর। এখন রমজান মাস চল‌ছে। সর্বত্র চল‌ছে বি‌শেষ প্র‌মোশন।‌কেনা কাটা ক‌রে আরাম পা‌চ্ছে মানুষ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.