নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি কখনো নিজের নাম লুকোই না। আকাইমা শব্দ দিয়ে বানানো ছন্ম নাম আমার পছন্দ নয়। মা-বাবা\'র দেয়া নাম দিয়েই প্রোফাইল খুলেছি।

মোহাম্মদ সাজ্জাদ হোসেন

আমি কেউ না।একদা পথ শিশু ছিলাম। বড় হয়ে এখন পথ মানব হয়েছি। বাবা এক দিন স্বপ্ন দেখানোর সুরে বলেছিলেনঃ দেখিস, এক দিন আমাদেরও....! আমার দেখা হয়নি কিছুই । এখনো অপেক্ষায় আছি কিছু একটা হবো, কিছু একটা দেখবো।

মোহাম্মদ সাজ্জাদ হোসেন › বিস্তারিত পোস্টঃ

মাহাথিরকে নিয়ে দুটি শোনা কথা এবং

০৩ রা জুন, ২০১৮ দুপুর ২:২৪

মাহাথির যখন অফিসে- বুকের উপর নেমপ্লেট


মাহাথিরকে নিয়ে আমি কয়েক জনের কাছে এই দুটি কাহিনী শুনেছি। সত্য মিথ্যা যাচাই করার চেষ্টা করতে পারিনি। তবে কাহিনী দুটি চমৎকার।

কাহিনী -০১

সম্ভবতঃ প্রথম কিংবা দ্বিতীয় দফায় প্রধানমন্ত্রী হবার পর এক বার মাহাথির খুব অসুস্থ হয়ে পড়েন। তিনি নিজেও কিন্তু এক জন ডাক্তার। তার চিকিৎসকরা বলল- স্যার, এ রোগের চিকিৎসা দেশে সম্ভব নয়। আপনাকে উন্নত কোন দেশে যেতে হবে।
মাহাথির বাইরের কোন দেশে চিকিৎসা নিতে যেতে অসম্মতি জানালেন। তিনি বললেন, উন্নত দেশের যে হাসপাতালে আমার চিকিৎসা করাতে চান সেই রকম একটা ছোটখাট হাসপাতাল কি আমরা বানাতে পারি না? যদি বানাতে পারি তাহলে সেটা বানাতে কত দিন লাগবে?

- সেটা বানাতে বছর খানেক লাগবে স্যার।
- তাহলে বছর খানেক আমাকে ওষুধ খেতে দিন যাতে বেচেঁ থাকতে পারি। হাসপাতাল বানানো হয়ে গেলে আমিই না হয় হবো প্রথম রোগী।
যার কাছে গল্পটি শুনেছিলাম তিনি বললেন- হাসপাতাল বানানোর পর সেখানে মাহাথির চিকিৎসা নেন। তারপরও তিনি চিকিৎসার জন্য বিদেশে যাননি।

গল্পটি কতটুকু সত্য আমি জানি না তবে গল্পটির মাঝে স্বদেশপ্রেম ফুটে উঠেছে।

কাহিনী-০২

একবার কোন এক মালয়েশিয়ান ভদ্রলোক আমেরিকার দূতাবাসে ভিসার জন্য আবেদন করেছিলেন। ঘটনা চক্রে ভদ্রলোকটিকে ভিসা দেয়নি দূতাবাস। লোকটি খুব কষ্ট পেলেন।

খবরটি কোন ভাবে মাহাথিরের কানে যায়। তিনি আমেরিকান রাষ্ট্রদূতকে চায়ের দাওয়াত দেন। রাষ্ট্রদূত এলে আলাপের এক পর্যায়ে মাহাথির ভিসা না দেয়ার প্রসঙ্গ তুলে বলেন- আমার কোন নাগরিক ভিসা নিয়ে আমেরিকা বেড়াতে গেলে সে কিন্তু আমেরিকাতে থেকে যাবে না। এ ব্যাপারে আপনি নিশ্চিত থাকতে পারেন। তিনি হয়তো সপ্তাহ খানেক আমেরিকার সেৌন্দর্য দেখবেন। তারপর ঠিকই ফিরে আসবেন। কেননা, মালয়েশিয়াও কিন্তু অনেক সুন্দর একটি দেশ। আমার নাগরিকদের কাজের জন্য কিংবা থাকার জন্য আমেরিকায় যাবার দরকার নেই।
মাহাথিরের কুটনৈতিক প্যাচের কথা মার্কিন রাষ্ট্রদূত ঠিকই বুঝেছিলেন। পরদিনই সেই লোকটিকে ফোন করে দূতাবাসের লোকজন। তাকে দেয়া হয় আমেরিকার ভিসা। কিন্তু সেই লোকটি সত্যি সত্যি আমেরিকায় বেড়াতে গিয়েছিল কিনা তা জানা যায়নি।

পাদটীকাঃ ১। মাহাথির ৯ মের নির্বাচনে বিজয়ের পর ঢাকার একটি বহুল প্রচারিত দৈনিক ‘বুড়ো হাড়ের ভেলকি’ শিরোনামে মাহাথিরের বিজয়ের খবর প্রকাশ করে। শিরোনামটি আমার কাছে খুব অশোভন মনে হয়েছে। আগামী ১০ জুলাই মাহাথির ৯৩ বছর পূর্ণ করবেন। প্রবীনদেরকে সম্মান করার দরকার আছে। তারা আমাদের পথপ্রদর্শক। বাতি ঘর।

২। মালয়েশিয়াতে একটি নিয়ম আছে। কোন ব্যক্তি যখন অফিসে দায়িত্বরত থাকে তখন তার বুকের উপর তার নাম লিখিত নেমপ্লেট থাকে। আপনি যদি কখনো ওখানে বেড়াতে যান তখন খেয়াল করলে দেখবেন। আজকের পোস্টে প্রধানমন্ত্রী তুন ডাঃ মাহাথির মোহামাদের ছবিতে দেখুন। উনার বুকের বাম পাশে নাম লাগানো আছে।

মন্তব্য ৪৮ টি রেটিং +৪/-০

মন্তব্য (৪৮) মন্তব্য লিখুন

১| ০৩ রা জুন, ২০১৮ দুপুর ২:৩৮

মো: নিজাম উদ্দিন মন্ডল বলেছেন: মাহাথির আমার পছন্দের নেতা!!

০৩ রা জুন, ২০১৮ রাত ৮:৩০

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: তি‌নি স্ব‌প্নের ফে‌রিওয়ালা। উন্নয়‌নের কা‌রিগর। এক জন অভাগা দে‌শের নাগ‌রিক হিসা‌বে তা‌কে খুব মিস ক‌রি।

২| ০৩ রা জুন, ২০১৮ দুপুর ২:৪০

মো: নিজাম উদ্দিন মন্ডল বলেছেন: তার কিছু উক্তিঃ

"ব্যবসা এবং রাজনীতিতে ফুটপাতের লোক থেকে সর্বোচ্চ নেতৃত্ব পর্যন্ত দেশের জন্য নিজের জন্য কাজ করবে।"


"ইসলাম সম্পর্কে "এ নিউ ডিল ফর এশিয়া" গ্রন্থে মাহাথির বলেন, " ইসলাম ধর্ম আমাদের জীবনের অংশ। একে পরিত্যাগ করার কোন কারণ নেই। সঠিক ভাবে ব্যাখ্যা করা হলে ধর্ম কখনই অর্থনৈতিক অগ্রগতির জন্য বাধা হতে পারে না। ইসলামের শিক্ষা সমসাময়িক সময়ের দৃষ্টিভঙ্গিতে নিতে হবে। ইসলাম শুধু মাত্র সপ্তম শতাব্দীর ধর্ম নয়। ইসলাম অবশ্যই সর্বকালের ধর্ম।"

০৩ রা জুন, ২০১৮ রাত ৮:৩২

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: গতকাল তার আত্নজীবনী কিন‌তে গি‌য়ে‌ছিলাম। কিন্তু আমার বা‌জে‌টে রাজস্ব ঘাট‌তির কার‌ণে কিনতে পা‌রি‌নি। ত‌বে বই যোগা‌ড়ের চেষ্টায় আ‌ছি। অ‌নেক কিছু শেয়ার কর‌বো তখন।

৩| ০৩ রা জুন, ২০১৮ দুপুর ২:৪৩

কামরুননাহার কলি বলেছেন: মাহাথির আমার প্রিয় নেতা।

০৩ রা জুন, ২০১৮ রাত ৮:৩৪

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: আপুম‌ণি, আপনার পোস্ট প‌ড়ে এলাম। অসাধারণ! এটাই তো প্রেরণা। তরুণরা য‌দি তা‌কে আইকন মা‌নে তাহ‌লে কিছু প‌জি‌টিভ প‌রিবর্তন আস‌তেই পা‌রে।

৪| ০৩ রা জুন, ২০১৮ দুপুর ২:৪৫

যুক্তি না নিলে যুক্তি দাও বলেছেন: প্রথমটা কোথায় যেন পড়েছি আর দ্বিতীয়টা পড়লাম। চমৎকার লাগল।
মাহাথির খুব ভাল নেতা।

০৩ রা জুন, ২০১৮ রাত ৮:৩৫

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: আপ‌নি প‌ড়ে‌ছেন জে‌নে অ‌নেক ভা‌লো লাগ‌লো। উনা‌কে নি‌য়ে আ‌লোচনার প্র‌য়োজন আ‌ছে।

৫| ০৩ রা জুন, ২০১৮ দুপুর ২:৫৬

কথার ফুলঝুরি! বলেছেন: ভালো লাগলো কাহিনী দুটো ভাইয়া, আমার মনে হয় কাহিনী সত্যি কারন একেবারেই যেটা ঘটেনা সেটা সাধারণত রটেনা এবং আপনার পাদটীকা নং ১ ভালো লাগল।

০৩ রা জুন, ২০১৮ রাত ৮:৩৭

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: মাহা‌থি‌রের আত্নজীবনী জোগাড় করার চেষ্টায় আ‌ছি। অ‌নেক তথ্য শেয়ার করার আশা রাখ‌ছি।

৬| ০৩ রা জুন, ২০১৮ বিকাল ৩:০১

অচেনা হৃদি বলেছেন: স্যালুট ডক্টর মাহাথির

০৩ রা জুন, ২০১৮ রাত ৮:৩৭

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: আপুম‌ণি, আপনার লেখার মান খুব ভা‌লো । এটা ধ‌রে রাখুন।

৭| ০৩ রা জুন, ২০১৮ বিকাল ৩:২২

রাজীব নুর বলেছেন: আমার দুঃখ একটাই আমাদের দেশে একজনও মাহাথির নেই।

০৩ রা জুন, ২০১৮ রাত ৯:১৮

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: স্যার, আপনার কি কবিতা‌টি ম‌নে আ‌ছে? " বিপ্লব স্প‌ন্দিত বু‌কে ম‌নে হয় আ‌মিই লে‌নিনন"। এখা‌নে য‌দি আ‌মি লি‌খিঃ বিপ্লব স্প‌ন্দিত বু‌কে ম‌নে হয় আ‌মিই মাহা‌থির! ক‌য়েক লাখ কিংবা ক‌য়েক কো‌টি মাহা‌থির আ‌ছেন আমা‌দের দে‌শে। যে কোন সময় এরা জে‌গে উঠ‌বে। সম‌য়ের অ‌পেক্ষা মাত্র।

৮| ০৩ রা জুন, ২০১৮ বিকাল ৩:৪৬

ব্লগার_প্রান্ত বলেছেন: পত্রিকার নামটি কি কানে কানে বলা যায়?

০৩ রা জুন, ২০১৮ রাত ৮:২৮

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: প‌ত্রিকা‌টির নাম বল‌তে চাই না। প‌ত্রিকার দোষ নয়। দোষ যি‌নি রি‌পোর্ট ক‌রে‌ছেন তার। গুরুজন‌দের সম্মান করা বাংলা‌দে‌শের সংস্কৃ‌তিরই এক‌টি অংশ। এটা আমা‌দের জাতীয় ঐ‌তিহ্য।

৯| ০৩ রা জুন, ২০১৮ বিকাল ৩:৫০

নাজিম সৌরভ বলেছেন: এরকম আরেকটা গল্প শুনেছিলাম । একদিন মালয়েশিয়ান বংশোদ্ভূত আমেরিকান এক বোটানি প্রফেসরকে প্রধানমন্ত্রী মাহাথির নিজেই ফোন দিলেন । প্রফেসর তো হতবাক, উনাকে আবার প্রধানমন্ত্রীর কি প্রয়োজন ? মাহাথির প্রফেসরকে বললেন, আপনি কি আগামী তিনবছরের জন্য মালয়েশিয়ান কৃষি বিভাগে যোগ দেবেন ? আমাদের কৃষিতে উন্নয়নের গবেষণায় আপনার মত একজন বিশেষজ্ঞের সহায়তা প্রয়োজন ।
সেই প্রফেসর এক মাসের মাঝেই মালয়েশিয়া গিয়ে হাজির হন । তারপর নবীন উন্নত মালয়েশিয়ার জীবনযাপন পদ্ধতির সাথে খাপ খাইয়ে সেই প্রফেসর আর আমেরিকা ফিরে যাননি । মালয়েশিতেই বাকি জীবন তিনি গবেষণা কাজে কাটিয়ে দেন ।
এভাবে মাহাথির অনেক বিজ্ঞানীকে ইউরোপ আমেরিকা হতে নিজ দেশে ফিরিয়ে এনেছিলান ।

০৩ রা জুন, ২০১৮ রাত ৮:২৫

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: আমা‌দের দে‌শেও জাপা‌নের এক জন ভদ্র‌লোক কৃ‌ষির উন্নয়‌নে কাজ কর‌তে রংপু‌রে এ‌সে‌ছি‌লেন। দুর্ভাগা জা‌তি আমরা। জাপানী সেই ভদ্র‌লোক‌টি‌কে আমরা খুন ক‌রে‌ছি। আফ‌সোস!

১০| ০৩ রা জুন, ২০১৮ বিকাল ৪:১৭

হাঙ্গামা বলেছেন: মাহাথিরকে বিপ্লবী সালাম

০৩ রা জুন, ২০১৮ রাত ৯:১৯

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: এটা উনার প্রাপ্য।

১১| ০৩ রা জুন, ২০১৮ বিকাল ৫:৩২

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: কাহিনী-০২ সম্পর্কে জানা না থাকলেও কাহিনী-০১ সম্পর্কে আমার জানা আছে। ঘটনাটি যখন ঘটেছিল, তখনকার পত্র পত্রিকায় খবরটি বেশ গুরুত্ব দিয়ে প্রকাশিত হয়। সে থেকেই আমার জানা। মাহাথির একটি আদর্শের নাম, যা আজকাল প্রায় বিলুপ্ত হতে চলেছে।

ধন্যবাদ ভাই মোহাম্মদ সাজ্জাদ হোসেন।

০৩ রা জুন, ২০১৮ রাত ৯:২১

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: স্যার, আপ‌নি একজন গুণী মানুষ। গুণী মানুষ‌দের কা‌ছে অ‌নেক কিছু শেখার আ‌ছে। আপনার প্রচুর লেখা পড়‌তে চাই। Not one more, ten more or thousands more.

১২| ০৩ রা জুন, ২০১৮ বিকাল ৫:৫৮

পদাতিক চৌধুরি বলেছেন: সাজ্জাদ ভাই কোথায় গেলেন? এদিকে এতগুলি মন্তব্য জমে গেলযে। আমার দৃষ্টিতে এই মুহূর্তে বিশ্বের সবচেয়ে জনপ্রিয় দেশ প্রধান। প্রথম ও দ্বিতীয় প্যারাতে ওনার কাজকে জানাই অন্তরের শ্রদ্ধা । পাদটীকা ১ এর রিপোর্টে আপনার সঙ্গে আমিও সহমত আর পাদটীকা ২ এ দেশের সাধারন নিয়মকে শ্রদ্ধা করি। ধন্যবাদ আপনাকে সুন্দর ভাবে বিষয়টিকে উপস্থাপন করার জন্য।

অনেক শুভ কামনা আপনাকে।

০৩ রা জুন, ২০১৮ রাত ৯:৫২

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: বলেছেন: দাদা, বিরাট ঝা‌মেলায় থা‌কি। সংসা‌রে গিন্নী‌কে সহযো‌গিতা কর‌তে হয়। রমজান মাস চল‌ছে। ইফতার এর পর পরই তারাবী নামাজ। ফি‌রে আস‌তে রাত অ‌নেক হ‌য়ে যায়। সকা‌লে কা‌জে যাবার তাড়া। এক দম সময় পাই না। ভ্রমণ শেষ ক‌রে ফি‌রে এ‌সে‌ছেন। এবার যথারী‌তি তথ্যবহুল সব লেখা পড়‌তে চাই। আপনার লেখা অসাধারণ।

১৩| ০৩ রা জুন, ২০১৮ রাত ১০:৩৩

চাঁদগাজী বলেছেন:


মাহাথির দেশে হাসপাতাল স্হাপনের কথা ভেবেছেন, আমাদের প্রেসিডেন্ট সিংগাপুরে থাকেন নিয়মিত

০৪ ঠা জুন, ২০১৮ ভোর ৫:৩৯

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: গরীব মানুষের দৌড় বড় জোর উপজেলা কিংবা ইউনিয়ন স্বাস্থ্য কেন্দ্র। যারা সেবা দেবার ব্যাপারে উদাসীন।

১৪| ০৩ রা জুন, ২০১৮ রাত ১০:৪০

আখেনাটেন বলেছেন: উনি নিজের দেশের কথা ভেবেছিলেন হৃদয় দিয়ে বলেই আজকে মালয়েশিয়া এই জায়গায়। আর আমাদেরগুলো তো মুখে দেশপ্রেমের কথা বলতে বলতে ফেনা তুলে ফেলছে। কিন্তু...। আপসোস।

ভাবতে অবাক লাগে একসময় মালয়েশিয়াতে ভালো কৃষিশিক্ষার ব্যবস্থা ছিল না বলে ৬০-৭০'র দশকে মালয়েশিয়া সরকার একদল ছাত্রকে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে পাঠিয়েছিল স্নাতক করার জন্য। কারণ বাংলাদেশের শিক্ষা ছিল বিশ্বমানের। এখান থেকে পাশ করে গিয়ে সেই ছাত্রদের যতদূর জানি একজন মালয়েশিয়ার কৃষিমন্ত্রীও হয়েছিলেন। ভাবা যায়।

আজ মালয়রা কোথায় দাঁড়িয়ে আর আমরা বাঙালীরা কোথায়?

০৪ ঠা জুন, ২০১৮ ভোর ৫:৪১

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: আর এখন , বাংলাদেশের অসংখ্য ছাত্রছাত্রী মালয়েশিয়াতে পড়তে দৌড়াচ্ছে। তবে একটি বিষয়ঃ এখনো কিন্তু বেশ কিছু ছাত্রছাত্রী বাংলাদেশে পড়তে আসে। মেডিকেল ও কৃষি বিশ্ববিদ্যালয়ে । আপনার মন্তব্য খুবই তথ্য বহুল আমার জানার পরিধিকে বাড়িয়ে দিল।

১৫| ০৪ ঠা জুন, ২০১৮ রাত ১২:১১

পদাতিক চৌধুরি বলেছেন: সাজ্জাদ ভাই, ঠিক চার মাস আগে বেড়াতে যাওয়ার টিকিট কেটেছিলাম। মাঝে পঞ্চায়েত ভোট নিয়ে একটু দোটানায় ছিলাম। পরে চলে এল রমজানের ব্যস্ততা। অথচ আমার ছুটি শেষের দিকে। বাধ্য হয়ে রমজান মাসেই বাড় হলাম। এখন আবার খতম তারাবি চলছে। বাড়ি ফিরতে রাত দশটা বেজে যায়। সঙ্গে আপনার মতই গিন্নিকে মনযোগানো তো আছেই। কাজোই এসব নিয়েই আমাদের জগত ।

অনেক অনেক ভাল লাগা প্রিয় সাজ্জাদ ভাইকে।

০৪ ঠা জুন, ২০১৮ ভোর ৫:৪৩

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: ধন্যবাদ, দাদা। এরই মাঝে চলতে হবে। আমরা খেটে খাওয়া মানুষ। আমাদের সব কুল বজায় রাখতে হবে। কুল এবং শ্যাম দুইটাই রাখতে হবে।

আমার মাথার ভেতর অনেক গুলো লেখাঘুরপাক খাচ্ছে। কিন্তু সময় করে উঠতে পারছি না। আপনার পরের লেখার অপেক্ষায় থাকলাম। ভালো থাকুন, সব সময়। জীবন হোক আরো সুন্দর।

১৬| ০৪ ঠা জুন, ২০১৮ সকাল ৯:১১

নীলপরি বলেছেন: গল্প দুটো জানা ছিল না । জেনে ভালো লাগলো ।

০৫ ই জুন, ২০১৮ সন্ধ্যা ৬:১২

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: আপুম‌ণি, আপ‌নি প‌ড়ে‌ছেন জে‌নে ভা‌লো লাগ‌লো। আপ‌নি অ‌নেক অ‌নেক ভা‌লো থাকুন সব সময়।

১৭| ০৪ ঠা জুন, ২০১৮ সকাল ৯:২৫

কাওসার চৌধুরী বলেছেন: প্রিয় সাজ্জাদ ভাই। চমৎকার একটি পোস্ট। আপনি এখানে যে দু'টি ঘটনার বর্ণনা করেছেন তা সঠিক হওয়ার কথা। কারণ, মাহাথির সেই মাপের একজন রাষ্ট্র নায়ক। আর নতুন একটি তথ্য জানলাম, অফিসে কাজের সময় মালয়েশিয়ানদের বুকের বাম পাশে নেমপ্লেটে নিজের নাম লেখা থাকে।

০৫ ই জুন, ২০১৮ সন্ধ্যা ৬:১৫

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: স্যার, অ‌নেক ভা‌লো লাগ‌লো আপনার সুন্দর মন্তব্য। এ‌দে‌শে অ‌নেক কিছুই সুন্দর নিয়‌মের ম‌ধ্যে হ‌চ্ছে। দে‌খে ভা‌লো লা‌গে। নেম‌প্লেট থাক‌লে যে কোন অ‌ফি‌সের কর্মকর্তাকর্মচারী‌দের‌কে সহ‌জেই চেনা যায়।

১৮| ০৪ ঠা জুন, ২০১৮ সকাল ৯:৪৯

ক্স বলেছেন: এসব আমাদের শুনিয়ে লাভ কি?
- আমাদের মহামান্য রাষ্ট্রপতি প্রতি মাসে সিঙ্গাপুর যান কয়েক লাখ টাকার ফিজিক্যাল চেক আপ করাতে। উনি বেঁচে থেকে আমাদেরকে একেবারে উদ্ধার করে দিচ্ছেন। আমাদের দেশে ডায়াগনোস্টিক সেন্টার আর ডাক্তারগণ প্রতিযোগিতা করে রোগীকে সর্বসান্ত করছে - সরকারের সেদিকে কোন খেয়ালই নেই।
- সৌদি থেকে নির্যাতিত মহিলারা দেশে ফিরে কেঁদে কেঁদে নিজের কাহিনী শুনাচ্ছে আর শ্রম মন্ত্রী বলছেন, তারা গালগপ্পো ফাঁদছেন।

০৫ ই জুন, ২০১৮ সন্ধ্যা ৬:১৬

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: আফ‌সোস বা‌ড়ি‌য়ে দিলাম স্যার।

১৯| ০৪ ঠা জুন, ২০১৮ সকাল ৯:৫০

মোঃ মাইদুল সরকার বলেছেন:
মাহাথিরের গুনের যেন শেষ নেই।

পোষ্টে ধন্যবাদ।

০৫ ই জুন, ২০১৮ সন্ধ্যা ৬:০৯

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: সুন্দর মন্ত‌ব্যের জন্য অজস্র ধন্যবাদ।

২০| ০৪ ঠা জুন, ২০১৮ সকাল ১০:১৯

মনিরা সুলতানা বলেছেন: চমৎকার!!!
ধন্যবাদ শেয়ারের জন্য।

০৫ ই জুন, ২০১৮ সন্ধ্যা ৬:০৮

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: তা‌কে নি‌য়ে আ‌লোচনা কর‌লে আমা‌দের অ‌নেক কিছুই জানা হ‌বে। তি‌নি আমা‌দের প্রেরণার উৎস হ‌তে পা‌রেন।

২১| ০৪ ঠা জুন, ২০১৮ সকাল ১১:০৪

আবু ছােলহ বলেছেন:



মাহাথির অবিস্মরনীয় ব্যক্তিত্ব। পোস্টে ধন্যবাদ।

০৫ ই জুন, ২০১৮ সন্ধ্যা ৬:০৭

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: তি‌নি শতাব্দীর আইকন। অ‌নেক মানু‌ষের পথপ্রদর্শক। বা‌তিঘর।

২২| ০৪ ঠা জুন, ২০১৮ সকাল ১১:৪৯

পদ্মপুকুর বলেছেন: কেন যে হতাশা বাড়িয়ে দেন বারে বারে...

০৫ ই জুন, ২০১৮ সন্ধ্যা ৬:০৫

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: মাইনা‌সে মাইনা‌সে প্লাস। এক সময় আশার আ‌লো জ্ব‌লে উঠ‌বে সবার ম‌নে। জীবন হ‌বে সুন্দর। দেশ হ‌বে ছ‌বির ম‌তো সাজা‌নো।

২৩| ০৪ ঠা জুন, ২০১৮ রাত ৯:১১

সুমন কর বলেছেন: চমৎকার শিক্ষণীয় পোস্ট। আমাদের কোন মাহাথির নেই !!
+।

০৫ ই জুন, ২০১৮ সন্ধ্যা ৬:০৩

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: স্যার, আমা‌দেরও মাহা‌থির আস‌বেন এক দিন। অন্য না‌মে।আ‌রো সুন্দর দেশ উপহার দেয়ার প্রত্য‌য়ে। সেই দি‌নের আশায় আ‌ছি।

২৪| ২৪ শে জুন, ২০১৮ বিকাল ৫:২১

আরাফআহনাফ বলেছেন: "মাহাথির ৯ মের নির্বাচনে বিজয়ের পর ঢাকার একটি বহুল প্রচারিত দৈনিক ‘বুড়ো হাড়ের ভেলকি’ শিরোনামে মাহাথিরের বিজয়ের খবর প্রকাশ করে। শিরোনামটি আমার কাছে খুব অশোভন মনে হয়েছে। আগামী ১০ জুলাই মাহাথির ৯৩ বছর পূর্ণ করবেন। প্রবীনদেরকে সম্মান করার দরকার আছে। তারা আমাদের পথপ্রদর্শক। বাতি ঘর। "

সহমত ১০০%
ধন্যবাদ আপনাকে - গল্পে গল্পে সুন্দর দেশপ্রেমের বাস্তব উদাহরন দেয়ার জন্য।

২৫ শে জুন, ২০১৮ ভোর ৫:৪৬

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: ভাইয়া, আপ‌নি প‌ড়ে‌ছেন জে‌নে খুব ভা‌লো লাগ‌লো। আপনারা সবাই খুব ভা‌লো। এ কার‌ণে ভা‌লো লাগা বে‌ড়ে যায়। আমি এক নাদান মানুষ । তেমন কিছু পড়াশোনা যে আছে তাও না। মন টানে বলে লিখি।

অ‌নেক ভা‌লো থাকুন।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.