নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি কখনো নিজের নাম লুকোই না। আকাইমা শব্দ দিয়ে বানানো ছন্ম নাম আমার পছন্দ নয়। মা-বাবা\'র দেয়া নাম দিয়েই প্রোফাইল খুলেছি।

মোহাম্মদ সাজ্জাদ হোসেন

আমি কেউ না।একদা পথ শিশু ছিলাম। বড় হয়ে এখন পথ মানব হয়েছি। বাবা এক দিন স্বপ্ন দেখানোর সুরে বলেছিলেনঃ দেখিস, এক দিন আমাদেরও....! আমার দেখা হয়নি কিছুই । এখনো অপেক্ষায় আছি কিছু একটা হবো, কিছু একটা দেখবো।

মোহাম্মদ সাজ্জাদ হোসেন › বিস্তারিত পোস্টঃ

মাহাথির বললেনঃ উর্ধ্বতন সরকারী কর্মকর্তাদের ইংরেজি সক্ষমতা যাচাই করা হবে।

০৬ ই জুন, ২০১৮ বিকাল ৫:০১

মিডিয়া ব্রিফিং এ মাহাথির

আবারও ইংরেজি ভাষার উপর জোর দিলেন মালেয়েশিয়ার প্রধানমন্ত্রী ডাঃ মাহাথির।

সাপ্তাহিক কেবিনেট মিটিং এর পর আজ (৬ জুন ২০১৮) আয়োজিত এক মিডিয়া ব্রিফিং এ প্রধানমন্ত্রী তুন মাহাথির বলেছেন, "উর্ধ্বতন সরকারী কর্মকর্তাদের ইংরেজি সক্ষমতা যাচাই করা হবে"।

প্রধানমন্ত্রী বলেন , “ ইংরেজি খুবই গুরুত্বপূর্ণ ভাষা ও সকল উর্ধ্বতন সরকারী কর্মকর্তাদের এই ভাষা অবশ্যই চর্চা করতে হবে”। তিনি আরো বলেন, এটা আমার নির্দেশ যে, সকল সরকারী কর্মকর্তার ইংরেজিতে ভালো দক্ষতা থাকতে হবে যাতে তারা বিদেশে বিভিন্ন সভায় আন্তর্জাতিক মানের ভাষাগত দক্ষতা প্রদর্শন করতে পারে। তিনি আরো উল্লেখ করেন, কিন্ডারগার্টেন থেকে শুরু করে বিশ্ববিদ্যালয় য পর্যন্ত সকল কারিকুলাম রিভিউ করা হবে।

ব্রিফিং এর এক এক পর্যায়ে অর্থ মন্ত্রীর সাথে আলাপন

তিনি জোর দিয়ে বলেন, "খুব শিগগিরই বেসরকারী বিভিন্ন অভিজ্ঞ লোকদের নিয়ে একটি টাস্কফোর্স গঠন করা হবে যারা উন্নত বিশ্বের শিক্ষা ব্যবস্থার সাথে তুলনা করে কি ভাবে মালয়েশিয়ার শিক্ষা ব্যবস্থা আরো উন্নত করা যায় তা নিশ্চিত করবে"।


উল্লেখ্য করা যেতে পারে যে, এর আগে প্রধানমন্ত্রী হিসাবে শপথ নেয়ার পর তিনি শিক্ষামন্ত্রণালয় নিজের কাছে রাখার আগ্রহ প্রকাশ করেছিলেন। সেই সময় তিনি বলেছিলেন- শিক্ষার সর্বস্তরে গণিত ও বিজ্ঞান ইংরেজিতে পাঠ বাধ্যতামূলক করা হবে। পরে তার নির্বাচনী জোট পাকাতান হারাপানের সিদ্ধান্ত অনুসারে তিনি শিক্ষা মন্ত্রণালয় নিজের কাছে নেননি।

কিন্তু ১০ মে ২০১৮ তারিখে শপথ নেয়ার পর ২১ মে ২০১৮ পর্যন্ত তার কোন মন্ত্রী না থাকায় কার্যত তাকে সব মন্ত্রণালয়ই সামলাতে হয়েছে। এখনো পররাষ্ট্রমন্ত্রী সহ বেশ কিছু মন্ত্রণালয় তাকেই সামাল দিতে হয়।

মালশিয়ার ভাষা (মালয় ভাষা) ইংরেজি হরফে লেখা হয় বলে এখানকার যারা স্কুলে পড়ে তার সবাই ইংরেজি পড়তে পারে। তাদের তেমন অসুবিধা হয় না। কিন্তু অর্থ বুঝতে চাইলে ইংরেজি ভাষা না পড়লে চলবে কেন?

মন্তব্য ১৬ টি রেটিং +১/-০

মন্তব্য (১৬) মন্তব্য লিখুন

১| ০৬ ই জুন, ২০১৮ বিকাল ৫:২৬

চাঁদগাজী বলেছেন:


১৯৫২ সালে, বাংগালীদের পক্ষ থেকে রাষ্ট্রভাষা ইংরেজী চাওয়া উচিত চিলো

০৬ ই জুন, ২০১৮ রাত ৯:৩৬

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: আ‌মি নি‌জে ম‌নে প্রা‌ণে বিশ্বাস ক‌রি, টেক‌নিক্যাল বিষয়, গ‌ণিত , বিজ্ঞান এ ই সব ইং‌রে‌জি ভাষায় পড়া‌নো উ‌চিত।

২| ০৬ ই জুন, ২০১৮ সন্ধ্যা ৬:০৩

নাজিম সৌরভ বলেছেন: আমাদের দেশের সরকারী কর্মকর্তাদের যদি ইংরেজি পরীক্ষা নেয় তাহলে ৭৫% পাস করবে কি না সন্দেহ আছে, কারণ বেশির ভাগ কর্মকর্তাগন তো কোটায় চাকরি জুটিয়েছেন !

০৬ ই জুন, ২০১৮ রাত ৯:৩৮

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: এটা সবার ক্ষে‌ত্রে ই প্রযোজ্য । কিছু বিষয় শুরু থে‌কেই ইং‌রে‌জি‌তে পড়া‌নো উ‌চিত।

৩| ০৬ ই জুন, ২০১৮ সন্ধ্যা ৬:১৬

সম্রাট ইজ বেস্ট বলেছেন: ইংরেজি পরীক্ষা নেয়া হলে আমাদের দেশের কতজন সরকারি কর্মকর্তা- কর্মচারি পাস করতে পারবেন?

০৬ ই জুন, ২০১৮ রাত ৯:৩৯

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: ইং‌রে‌জি বেশী বেশী পড়া‌তে হ‌বে।

৪| ০৬ ই জুন, ২০১৮ সন্ধ্যা ৬:৫০

রাকু হাসান বলেছেন: ভালো কাজ..শুভ কামনা .।

০৬ ই জুন, ২০১৮ রাত ৯:৪১

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: কাজ‌টি বাংলা‌দে‌শেও করা দরকার। সে জন্য সবার দৃ‌ষ্টি আকর্ষ‌ণের জন্য এই পোস্ট।

৫| ০৬ ই জুন, ২০১৮ সন্ধ্যা ৭:১৮

বিচার মানি তালগাছ আমার বলেছেন: কী বলেন? ওখানে চেতনাজীবি নেই? যারা এই সিদ্ধান্তের তেব্র প্রতিবাদ জানাবে! আমাদের দেশেতো সুপ্রীম কোর্টের বিচারকরা ইংরেজীতে রায় দিত এখন সেটাও বাংলায় দিতে বলছে অনেকে। তারপর সাইনবোর্ড ও নাকি ইংরেজী লেখা যাবে না!

০৬ ই জুন, ২০১৮ রাত ৯:৪৩

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: দুই ভাষারই গুরুত্ব দি‌তে হ‌বে। বাংলা ভাষা‌কে উচ্চতায় নি‌তে চাই‌লে প্রচুর ইং‌রে‌জি জান‌তে হ‌বে।

৬| ০৬ ই জুন, ২০১৮ রাত ১০:১৮

শামচুল হক বলেছেন: বিশ্ব বাজার দখল করতে হলে ইংরাজি জানা দরকার এটাই উনার সফলতা।

০৬ ই জুন, ২০১৮ রাত ১০:২৮

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: আজ‌কের পৃ‌থিবী‌তে টিকে থাক‌তে হ‌লে, জ্ঞান সমু‌দ্রের সন্ধান পে‌তে হ‌লে আমা‌দের‌কে ইং‌রে‌জি শিখ‌তেই হ‌বে। ভা‌লো থাকুন সব সময়।

৭| ০৬ ই জুন, ২০১৮ রাত ১০:৫৫

রাকু হাসান বলেছেন: অবশ্যই করা দরকার । আমাদের অনেক কিছু শুরু করা দরকার ...কবে এইসব শুরু হবে !!

০৭ ই জুন, ২০১৮ ভোর ৫:২২

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: আসুন, আমরাই শুরু করি। আমরাই পথ দেখাই।

৮| ০৭ ই জুন, ২০১৮ রাত ১২:০১

রাজীব নুর বলেছেন: ইংরেজি থেকে বাংলায় কথা বলে আমি আরাম পাই।

০৭ ই জুন, ২০১৮ ভোর ৫:২২

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: কথা দেশের ভেতর নিজেদের মাঝে অবশ্যই বাংলায় বললে আরাম পাবেন। কিন্তু বিশাল জ্ঞান জগতে প্রবেশ করতে চাইলে, আন্তর্জাতিক পরিমন্ডলে দেশের প্রবেশ চাইলে ইংরেজি খুবই ভালো জানা জরুরী। বাংলা ও ইংরেজিতে সমান সমান গুরুত্ব দেয়া দরকার।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.