নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি কখনো নিজের নাম লুকোই না। আকাইমা শব্দ দিয়ে বানানো ছন্ম নাম আমার পছন্দ নয়। মা-বাবা\'র দেয়া নাম দিয়েই প্রোফাইল খুলেছি।

মোহাম্মদ সাজ্জাদ হোসেন

আমি কেউ না।একদা পথ শিশু ছিলাম। বড় হয়ে এখন পথ মানব হয়েছি। বাবা এক দিন স্বপ্ন দেখানোর সুরে বলেছিলেনঃ দেখিস, এক দিন আমাদেরও....! আমার দেখা হয়নি কিছুই । এখনো অপেক্ষায় আছি কিছু একটা হবো, কিছু একটা দেখবো।

মোহাম্মদ সাজ্জাদ হোসেন › বিস্তারিত পোস্টঃ

সাত সকালে মাছ কিনতে পুদু বাজারে।

২৪ শে জুন, ২০১৮ সকাল ৮:৫১

পুদু পাসার (বাজার)।

বাংলাদেশের মানুষ যে দেশে থাকে সে দেশের মুদ্রাকে নিজের দেশের মুদ্রার নামেই ডাকে। এখানে মুদ্রার নাম রিঙ্গিত। কিন্তু বাংলাদেশীরা বেশীর ভাগ সময়ই এটাকে টাকা নামে ডাকে। কোন বাংলাদেশী স্টাফ কাজ করে এমন দোকানে কোন বাংলাদেশী গেলে দরদামের সময় টাকা নামেই করে। শুনেছি, কলকাতাতে তাদের মুদ্রা রূপিকেও তারা টাকা নামে ডাকে। এটা একটি ব্যতিক্রম।

বেশ কয়েকদিন পর শরীরটা একটু ভালো লাগছিল। তাই রাতেই ঠিক করলাম সকালে মাছ ( মালয় ভাষায় – Ikan) কিনতে পুদু বাজারে (মালয় ভাষায় Pasar Pudu) যাবো। ফজরের নামাজ শেষে আমি সাধারণত আর ঘুমাই না। তাই সকাল ৭ টা বাজতেই বের হয়ে গেলাম পুদু বাজারের উদ্দেশে। একটি কথা মনে রাখা যেতে পারে যে, পুদু বাজারের যত বাংলাদেশেী দেখবেন তাদের প্রায় সবাই বাংলাদেশের নরসিংদীর বাসিন্দা। তাই আপনি নির্দ্বিধায় তাদের যে কাউকে বলতে পারেন- ভাইয়া, আপনের বাড়ি নরসিংদীর কোন থানায়?

পুদু বাজার বাংলাদেশের যে কোন বাজারের মতোই । জলে কাদায় মেখে একাকার। তারপরও এখানে আমার যাবার কারণ প্রতিটি দোকানে বাংলাদেশী কাজ করে। দেশী আমেজ পাওয়া যায়। দোকানের মালিকরা বেশীর ভাগই চায়নিজ। বাংলাদেশীরা প্রচুর পরিশ্রম করছে। সাথে মালিকও।

আজ অনেক ভিড়। প্রতিটি দোকানে গিজ গিজ করছে মানুষ। বাংলাদেশী ক্রেতাও অনেক। আমি সাধারণঃ দুটি দোকান থেকে মাছ কিনি। প্রথম দোকানে গিয়ে ভিড়ের কারণে চান্স পেলাম না। দ্বিতীয় দোকানে গিয়ে মানুষ একটু কম মনে হলেও দাড়ানোর সুযোগ পেতে বেগ পেতে হলো। আমি মাছ কোনটা কত টাকা কেজি দাম জিজ্ঞেস করে কয়েকটির অর্ডার দিলাম। তারা ওজন করে কেটে পলিথিন ব্যাগে ভরে দিবে।
আমার মাছগুলো ওজন করার পর আমি জিজ্ঞেস করলামঃ আমার কত টাকা হলো ভাইয়া?
- আপনের হইচে ৩২ টাকা।
- আপনি কেটে রাখেন । আমি একটু অন্য বাজার করে আসছি। টাকা কি এখনোই দেব?
- না, পরে দিয়েন।

আমি আরো দোকান ঘুরে এসে দেখি আবার অনেক লোকজন। আমার মাছ কাটার সিরিয়ালে। তাই আবারও সময় কাটানোর জন্য আশেপাশে ঘুরাঘুরি করতে লাগলাম। পায়ের তলায় ময়লা পানি আর কাদা। খারাপ লাগছে। গরীব মানুষের সব কিছুতে খারাপ লাগলে চলে না।

এবার আমার মাছ কাটা হয়ে গেল আমার সামনেই। বাংলাদেশী তরুণটি পলিথিন ব্যাগ আমার দিকে বাড়িয়ে দিয়ে বলল- ভাইয়া দাম কত হয়েছিল আপনার কি মনে আছে।
- আমি বললাম, আমার মনে আছে। ৩২ টাকা। এই নিন।
- আমি মনে করলাম ৩৫ টাকা।
- আপনি ভয় পাবেন না।এই সব ব্যাপারে আমাকে বিশ্বাস করতে পারেন।
একটি কখা। এখানে মাছ কাটার জন্য আলাদা ভাবে দাম নেয় না। মাছের যা দাম আসেই তাই নেয়। কাটা ফ্রি।

মাছ নিয়ে সামনে এগিয়ে চলেছি। হঠাৎ সামনে দেখি এক সবজির দোকান। বিরক্ত মুখে শাক সবজি গুচাচ্ছে এক বাংলাদেশী তরুণ। মুখে তার দেবদাস দেবদাস দাড়ি। মনে হলো আমি কথা বললে রেগে যেতে পারে। দোকানে সাজানো পুই শাক। দেখে আমার খুব পছন্দ হলো।
-ভাইয়া, পুইশাক কত করে কেজি?
- তিন টাকা কেজি। নেন।
- আামকে এক কেজি দিন তো।

তরুণটি এক কেজি পুইশাক মাপল। তারপর পুরাতন নিউজপেপারে মুড়ে বাধলো। এবার আমার দিকে বাড়িয়ে দিল। আমি তারে হাতে ৫ রিঙ্গিতের একটি নোট দিলাম। আমার কাছে খুচরো ছিল না। থাকলে ৩ রিঙ্গিতই দিতাম। তরুণটি তার ক্যাশ বাক্স থেকে এক রিঙ্গিতের ৩ টি নোট আমার হাতে ধরিয়ে দিল।

- শাকের দাম তো ভাইয়া ৩ টাকা কেজি। আপনি ২ টাকা রাখলেন যে!
- ওহো… ভুল হয়ে গেছে। আচ্ছা, আপনি নিয়ে যান।
- আমি নিব কেন? শাকের দাম তিন টাকা আমি ৩ টাকাই দিব। আপনি বরং সতর্ক হয়ে যান। ৩ টাকার শাক বেচে ১ টাকা লোকসান করলে তো আপনার চাকরি থাকবে না। আপনার বস চায়নিজ এটা জানলে কিন্তু বিরাট খবর আছে। ব্যবসায় করলে মাথা ঠান্ডা রাখা খুব দরকার।


(আমার মালয়েশিয়া বিষয়ক পোস্ট গুলো যারা পড়বেন তারা একটু স্মরণ রাখবেন, মালয়েশিয়া দক্ষিণ পূর্ব এশিয়ার একটি দেশ। উন্নত বিশ্বের দেশগুলো যেমন – ইউরোপ, আমেরিকা, কানাডার সাথে মেলানোর চেষ্টা না করাই ভালো। মালয়েশিয়া দেশটি উন্নতির পথে দ্রুতই এগিয়ে যাচ্ছিল। তবে মাঝপথে থমকে গেছে।)



*আজকের মুদ্রা বিনিময় হারঃ ১ রিঙ্গিত = ২১.১১ টাকা




কৃতজ্ঞতাঃ পোস্টে ব্যবহৃত ছবি দুটি গুগল সার্চ করে বের করা। জানি না কার তোলা।

মন্তব্য ৪৮ টি রেটিং +৭/-০

মন্তব্য (৪৮) মন্তব্য লিখুন

১| ২৪ শে জুন, ২০১৮ সকাল ৯:০২

জাতির বোঝা বলেছেন: শরম পেলাম। এরা আমার ভাই।

২৫ শে জুন, ২০১৮ সকাল ৮:৩০

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: এরা তো আমা‌দেরই ভাই, বেরাদর। তা‌দের জীবন হোক সুন্দর। তা‌দের জন্য শুভ কামনা।

২| ২৪ শে জুন, ২০১৮ সকাল ৯:১১

চাঁদগাজী বলেছেন:


সামুদ্রিক মাছে, নাকি মিঠা পানির মাছ?

২৫ শে জুন, ২০১৮ সকাল ৮:৩২

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: স্যার, দু‌টোই পাওয়া যায়। ত‌বে আমরা মিঠা পা‌নির মাছ খুঁ‌জি। পাওয়াও যায়। দাম খুব বেশী ম‌নে হয়‌নি। স্যার, আপনার চো‌খের সমস্যার কি হ‌লো?

৩| ২৪ শে জুন, ২০১৮ সকাল ৯:২৬

রাজীব নুর বলেছেন: আপনার লেখাটা দুই বার এসেছে।
আমিও বাজার থেকে মাছ কাটিয়ে আনি। এর জন্য আলাদা টাকা দিতে হয়।
আপনি যে মাছ কিনলেন তার দুই একটা ছবি দিতেন।

২৫ শে জুন, ২০১৮ সকাল ৮:৩৬

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: স্যার, মোবাই‌লে পোস্ট লেখা বিরাট ক‌ঠিন কর্ম। দেশী ভাই‌দের ছ‌বি তুল‌তে গে‌লে কষ্ট লা‌গে। বি‌দেশ বিভূই‌য়ে পে‌টের দা‌য়ে কাজ ক‌রে চ‌লে‌ছে তুল‌তে মন চায় না। তা‌দের ছ‌বি তুল‌তে মন চায় না। তা‌দের কষ্টটা নি‌জের ম‌নের ভেতর লালন ক‌রি। আপ‌নি ভা‌লো থাকুন।

৪| ২৪ শে জুন, ২০১৮ সকাল ৯:৩২

তারেক ফাহিম বলেছেন: রাজিব ভাইর মন্তব্য আমিও করতে চাই।

২৫ শে জুন, ২০১৮ সকাল ৮:৩৭

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: স্যার, আপনা‌কে অ‌নেক ধন্যবাদ। আমার ম‌নের সীমাবদ্ধতার কার‌ণে ছ‌বি তু‌লি না। আপ‌নি ভা‌লো থাকুন সব সময়।

৫| ২৪ শে জুন, ২০১৮ সকাল ১০:২৪

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: মাহাথির মোহাম্মদ যখন আবার মালয়েশিয়ার হাল ধরেছেন, তখন নিশ্চয় ওরা আবার এগিয়ে যাবে।


ধন্যবাদ ভাই মোহাম্মদ সাজ্জাদ হোসেন।

২৫ শে জুন, ২০১৮ সকাল ৮:৩৯

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: বয়সও একটা ব্যাপার। উনার বয়স ৯৩ বছর হ‌য়ে গেল। এই বয়‌সে একা একা আর কত সামলা‌বেন?

৬| ২৪ শে জুন, ২০১৮ সকাল ১০:২৬

ওমেরা বলেছেন: ভাইয়া মাছের বাজারে ঘুরতে বেশ ভালই লাগল। জানুয়ারীতে দেশে গিয়েছি তখন আমার আপুর সাথে একদিন মাছের বাজারে গিয়েছিলাম ঠিক আপনার বাজারের বর্ণনা পড়ার সময় মনে হচ্ছিল সেই বাজারটাতেই ঘুরছি।
খুব ভাল লাগল। ধন্যবাদ ভাইয়া।

২৫ শে জুন, ২০১৮ সকাল ৮:৪১

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: ধন্যবাদ, আপুম‌ণি। আপনার নতুন লেখা পড়ার অ‌পেক্ষায় আ‌ছি। আমার ধারণা , আপনার ব্যস্ততা বে‌ড়ে‌ছে। প্রবা‌সে অ‌নেক অ‌নেক ভা‌লো থাকুন। জীবন হোক অ‌নিন্দ্য সুন্দর।

৭| ২৪ শে জুন, ২০১৮ সকাল ১০:৫০

কাওসার চৌধুরী বলেছেন: আপনার সাথে মালয়েশিয়ার মাছের বাজার ঘুরে আসলাম। চমৎকার একটি পোস্ট। প্রিয় ভাইয়ের পোস্টে লাইক দিলাম।

২৫ শে জুন, ২০১৮ সকাল ৮:৪৩

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: স্যার, আপনার লেখা অতুলনীয়। একবার পড়‌লে মন ভ‌রে না। তাই বার বার প‌ড়ি। আপনার জন্য শুভ কামনা সব সময়।

৮| ২৪ শে জুন, ২০১৮ সকাল ১০:৫১

সিগন্যাস বলেছেন: এতো বাংলাদেশি ঐখানে কি করে?

২৫ শে জুন, ২০১৮ দুপুর ১:১০

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: দে‌শে কাজ নেই। তাই বি‌দে‌শে চ‌লে এ‌সে‌ছে। কাজ দরকার সবার। ভদ্র ভা‌বে আয় কর‌তে চাই‌লে কাজ চাই সবার আ‌গে।

৯| ২৪ শে জুন, ২০১৮ সকাল ১১:১২

কথার ফুলঝুরি! বলেছেন: পড়াশোনার খাতিরে ৬ মাস আমি মালয়েশিয়া তে ছিলাম। তাই আপনার পোস্ট গুলো পড়তে আমার কাছে একটু অন্যরকম ভালো লাগে । অনেকটা নস্টালজিক হয়ে যাই।

২৫ শে জুন, ২০১৮ দুপুর ১:২২

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: আপ‌নি কি ইউ‌পিএম এ ছি‌লেন? মাল‌য়ে‌শিয়ার বেশ কিছু প্লাস প‌য়েন্ট আ‌ছে যা আমা‌দের প্রিয় বাংলা‌দে‌শের নেই। দুই একটা ব‌লি। এখা‌নে তেমন কোন প্রাকৃ‌তিক দু‌র্যোগ নেই, রাজ‌নৈ‌তিক স্থি‌তিশীলতা আ‌ছে, হরতাল, ধর্মঘট, ভাঙচুর নেই, মানুষগু‌লো নিয়ম মে‌নে চ‌লে, দুর্নী‌তির মাত্রা কম, বি‌দেশীরা সহ‌জে বি‌নি‌য়োগ কর‌তে পা‌রে, আ‌রো অ‌নেক~~~~~~

১০| ২৪ শে জুন, ২০১৮ সকাল ১১:৪৬

সেলিম আনোয়ার বলেছেন: উন্নত না হলেও অনেক বাংলাদেশী ওখানে কাজ করে। মাহাথির মোহাম্মদ আরো উন্নতি করবেন দেশের।

২৫ শে জুন, ২০১৮ রাত ৯:০৬

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: প্রিয় ক‌বি, ই‌তোম‌ধ্যে আপ‌নি হয়‌তো জে‌নে গে‌ছেন বি‌দেশী শ্র‌মিক‌দের কপাল পুড়‌তে শুরু ক‌রে‌ছে। লাখ খা‌নেক বাংলা‌দেশী‌কে দে‌শে ফেরার নো‌টিশ জা‌রি হ‌তে পা‌রে। মাহা‌থির তার দে‌শের জন্য যেটা ভা‌লো সেটাই তো কর‌বেন।

১১| ২৪ শে জুন, ২০১৮ দুপুর ১২:৪৮

শায়মা বলেছেন: বাজার= পাসার ..... মজার পোস্ট!!! :)

২৫ শে জুন, ২০১৮ রাত ৯:০৯

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: ‌হেই আপু‌নি! তু‌মি আমার পোস্ট পড়‌লে আমার খুব আনন্দ লা‌গে। তোমার ম‌তো অ‌তো সুন্দর লেখার হাত তো সবার না। অবশ্য এটা আমার গর্ব। আমার আপু‌নি তো ভা‌লো লিখ‌বেই। আপুটা কার দেখ‌তে হ‌বে তো, না‌কি!

১২| ২৪ শে জুন, ২০১৮ দুপুর ২:০৯

কাইকর বলেছেন: মালয়েশিয়া তে অনেক বাংলাদেশি আছে।

২৫ শে জুন, ২০১৮ রাত ৮:৩১

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: হ্যাঁ, ভাইয়া। তাতো আছেই। আমার নিজের ধারণা কম করে হলেও লাখ পাাঁচেক বাংলাদেশেী কাজ করছেন এখানে । যাদের ঘাম, আর রক্তে গড়ে উঠেছে মালয়েশিয়া।

১৩| ২৪ শে জুন, ২০১৮ দুপুর ২:২৫

আমি ব্লগার হইছি! বলেছেন: ভাবছি সেকেন্ড হোম এ মালয়েশিয়া চলে যাবো বউ বাচ্চা নিয়ে। ঐ খানে লিভিং কস্ট এর ব্যাপারে একটু আইডিয়া দিয়েন ভাই সময় পেলে।

২৫ শে জুন, ২০১৮ রাত ৯:০৩

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: আ‌গেই ব‌লে রা‌খি, যা‌দের টাকা বি‌শেষ রঙ এর মূলতঃ তারাই সে‌কেন্ড হোম ক‌রে। এই ভিসা কিন্তু কানাডার ভিসার ম‌তো নয়। কাজ কর্ম করা যায় না। কেবল থাকা যায়। আর এখানকার জীবন যাত্রার খরচ কোন কোন ক্ষে‌ত্রে ঢাকার তুলনায় অ‌নেক সাশ্রয়ী। তাই অ‌নেকেই এখা‌নে বাচ্চা‌দের স্কু‌লে ভ‌র্তি ক‌রি‌য়ে থাক‌ছে। কর্তাবাবু ঢাকায়। মা থাক‌ছেন বাচ্চা‌দের সা‌থে।

১৪| ২৪ শে জুন, ২০১৮ দুপুর ২:৩৫

লাবণ্য ২ বলেছেন: বাজার নিয়ে দারুন পোস্ট।

২৬ শে জুন, ২০১৮ বিকাল ৪:১৪

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: আপুমনি, আপনি পড়েছেন জেনে খুব ভালো লাগছে। আপনি অনেক অনেক ভালো থাকুন। শুভ কামনা।

১৫| ২৪ শে জুন, ২০১৮ দুপুর ২:৫২

মোস্তফা সোহেল বলেছেন: সাজ্জাদ ভাই মালেশিয়া নিয়ে আপনার দেওয়া পোষ্ট গুলো পড়তে ভালই লাগে।

২৬ শে জুন, ২০১৮ রাত ৯:০৩

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: ভাইয়া, লেখার ম‌তো সময় পাই না। সবাই কত যত্ন ক‌রে লি‌খে। বার বার সম্পাদনা ক‌রে। তারপর পোস্ট দেয়। আমার সময় থাক‌লে সুন্দর ক‌রে পোস্ট দি‌তে পারতাম। আপনা‌কে ধন্যবাদ। ভা‌লো থাকুন সব সময়। জীবন হোক সুন্দর।

১৬| ২৪ শে জুন, ২০১৮ বিকাল ৩:১৫

সবুজের ইবনে বতুতা বলেছেন:

একদম সত্য কথা বলেছেন। আমরা ভিনদেশী মুদ্রাকে টাকাই বলি...সেটা হোক রিঙ্গিত,আর এম বি, দিনার, দেরহাম,ডলার,পাউন্ড ইত্যাদি....

পোষ্টে লাইক...

২৫ শে জুন, ২০১৮ দুপুর ১২:৪১

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: সুন্দর মন্ত‌ব্যের জন্য অ‌নেক ধন্যবাদ। ভা‌লো থাকুন সব সময়।

১৭| ২৪ শে জুন, ২০১৮ সন্ধ্যা ৬:২০

অর্থনীতিবিদ বলেছেন: মালয়েশিয়া আবারো উন্নতির পথে এগিয়ে যাবে।

২৫ শে জুন, ২০১৮ ভোর ৫:৪৮

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: খুবই কঠিন। বিরাট ঋণের ভারে তারা জর্জরিত। মাহাথির এর বয়স হয়েছে। সৎ লোক খুঁজে আনতে হয় হারিকেন দিয়ে। বড় কঠিন ভাইয়া।

পোস্ট পড়েছেন বলে খুব ভালো লাগলো। আপনার পোস্ট পড়তে যাবে। আপনি ভালো থাকুন।

১৮| ২৫ শে জুন, ২০১৮ সকাল ৮:৩৯

চাঁদগাজী বলেছেন:



চোখ কিছুতেই ভালো হতে চাচ্ছে না; ঔষধ বেশী দেয়া হয়ে গেছে; আমাকে অপেক্ষা করতে হবে।

সাধরণ সামুদ্রিক মাছের দাম কেমন, একজন সাধারণ শ্রমিকের বেতন কতো?

২৫ শে জুন, ২০১৮ সকাল ৮:৫৬

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: শ্র‌মিকরা খুব ভা‌লো নেই স্যার। মাহা‌থির সরকার বি‌দেশী শ্র‌মিক নির্ভরতা কমা‌তে চাই‌ছেন। খুব শিগ‌গিরই তার সিদ্ধান্ত আস‌তে যা‌চ্ছে। কোন শ্র‌মিক য‌দি মাল‌য়ে‌শিা‌তে ১০ বছর ভিসা নি‌য়ে থা‌কে তাহ‌লে তা‌কে আর ভিসা দে‌বে না নতুন সরকার। ক‌য়েক লাখ বাংলা‌দেশী শ্র‌মিক দে‌শে চ‌লে যে‌তে বাধ্য হ‌বে। হাহাকার আস‌ছে খুব দ্রুতই। আ‌মি মানু‌ষের কান্না আর আর্তনাদ শুন‌তে পা‌চ্ছি। স্যার, মা‌ছের দাম হিসাব কর‌লে খুবই কম। ছোট ধর‌নের মাছ ৬ থে‌কে ৮ রি‌ঙ্গিত ক‌রে কে‌জি। বড় মা‌ছের দাম বেশী ত‌বে ২০ রি‌ঙ্গি‌তের ম‌ধেই পাওয়া যায়। বি‌দেশী নরওয়ের স্যামন ফিস ৬০/৭০ রি‌ঙ্গিত ক‌রে কি‌লো। চি‌ড়ি মাছ আকার ভে‌দে ১৫ থে‌কে ৬৫ ক‌রে কি‌লো। শ্র‌মি‌কের বেতন মা‌সে ১০০০ রি‌ঙ্গি‌তের ম‌তো। ত‌বে নির্মাণ শ্র‌মিকরা বেশী বেতন পায়। তা‌দের কাজও ক‌ঠিন। ওভার টাইম যেটা ও‌টি না‌মে প‌রি‌চিত সেটা কর‌তে প্র‌লে আয় বা‌ড়ে। স্যার, আপ‌নি অ‌নেক অ‌নেক ভা‌লো থাকুন।

১৯| ২৫ শে জুন, ২০১৮ দুপুর ২:১৫

কথার ফুলঝুরি! বলেছেন: @লেখক বলেছেন: আপ‌নি কি ইউ‌পিএম এ ছি‌লেন?---- না ভাইয়া, আমি জালান পুডু তে, বুকিত বিন্তাং এর একদম পাশে একটা কলেজ এ ছিলাম ।
হা ভাইয়া, মালয়েশিয়া বসবাসের জন্য খুব ই সুন্দর এবং উপযোগী একটি দেশ। আমার অনেক ভালো লেগেছে শুধু আমার প্রিয় নদী নেই :(

২৮ শে জুন, ২০১৮ সন্ধ্যা ৭:২৮

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: সম্ভবতঃ টাইমস স্কোয়ারে যে বিশ্ববিদ্যালয়টি আছে আপনি সেখানে পড়াশোনা করেছেন। আপনি কি জানেন, মালয়েশিয়ার অনেক ছাত্রছাত্রী বাংলাদেশের মেডিক্যাল কলেজগুলোতে পড়াশোনা করছে? তাদেরকে প্রচুর আতিথেয়তা দেয়া দরকার। তাদের মাধ্যেমে বাংলাদেশের সুনাম একটু হলেও বৃদ্ধি করা সম্ভব।

এখানে নদী আছে। তবে প্রচুর নদী নেই।

আপনাকে অনেক অনেক ধন্যবাদ। ভালো থাকুন সব সময়।

২০| ২৫ শে জুন, ২০১৮ সন্ধ্যা ৬:১৬

ঢাকার লোক বলেছেন: বেশ অনেক বছর আগে একবার পদু বাজারে এক মাছ বিক্রেতা ছেলের সাথে বাংলায় কথা হচ্ছিলো, জিজ্ঞেস করে অবাক হলাম , ওর বাড়ি বার্মায়! "এতো ভালো বাংলা বল?" উত্তর এলো, "মাস্টার, এখানে একটা ভাষা জেনে কাজ করা যায় না, আমি বাংলা ছাড়াও , মালয়ী, চাইনিজ , তামিলও বলতে পারি ! এ ছাড়া কিছু ইংলিশ ও !!" শুধুই মুগ্ধ হয়েছিলাম, ভাবছিলাম সুযোগ পেলে ওরা নিশ্চয় আরো ভালো কিছু করতে পারতো !

০১ লা জুলাই, ২০১৮ রাত ৯:৩১

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: ঠিকই বলেছেন। মানুষকে শিক্ষার সুযোগ দেয়া দরকার। কিন্তু অনেক সময় রাষ্ট্র এটা দিতে চায় না। স্বাধীন দেশে সবারই শিক্ষার সুযোগ থাকা দরকার।

আমাদের বাংলাদেশের অনেক মানুষ শিক্ষার সুযোগ পায় না। খাবার পায় না। আহা, কি কষ্টের জীবন তাদের।

২১| ২৬ শে জুন, ২০১৮ ভোর ৬:২৬

নিশি মানব বলেছেন: মনে হলো আপনার সাথে মালয়েশিয়ায় ঘুরে বেড়াচ্ছি। হাট-বাজারে কেনা কাটা করতেছি। বিরক্ত মুখে শাখ গুছানো ঐযে মনে হচ্ছিলো কথা বললে রেগে যাবে, ঐ ভাইকে জিজ্ঞাসা করছি, "পুইশাখ কত কেজি?" :P

একটা সময় বাজারে গেলে মাছ কেটে আনতাম। কোন টাকা নিতোনা। কাটা ফ্রী। এখন টাকা নেয়য়। "যত বড় মাছ, তত বেশী টাকা।"
নরসিংদীতে অনেকবার যাওয়া হয়েছে। তারা দুটো জিনিস নিয়ে বেশ গর্ব করে।
"এক. ঢাকার মানুষ আমাদেরকে টাকা দিয়ে ব্যাবসা করে।
দুই. মালয়েশিয়ার হাট বাজার আমরাই চালাই।"

চায়নিজরা মালিক হিসাবে খুব কঠোর হয় এটা জানতাম। এবং দেখেও এসেছি। আপনার পোষ্টেও তাই দেখেছি। আসলে কি তাই?

০১ লা জুলাই, ২০১৮ রাত ৯:৩৪

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: স্যার, আপনার বিরাট মন্তব্য দেখি আমার পোস্টের চেয়েও বড়। তবে আপনার কথা সত্যি। এই এলাকার মানুষ খুব পরিশ্রমী। তাদের কাজ দেখে আমি মুগ্ধ। মালয় ভাষায় তারা ক্রেতাদের ডাকছে- যার বাংলা হতে পারে- আসুন বন্ধুরা, কম দামে ভালো জিনিস, আসুন, আসুন।

চায়নিজরা বড়ই হিসাবী। দুপয়সা ছাড় দেয় না। আমাদের বাংলারা অনেক ভালো। ৪০/৫০ পয়সা এরা অনায়াসেই কম নেয়।

তবে তামিলরাও কিন্তু খুবই খারাপ।

২২| ২৬ শে জুন, ২০১৮ দুপুর ১২:১৮

আমি ব্লগার হইছি! বলেছেন: ধন্যবাদ ভাই আমাকে সুন্দরকরে তথ্য দিয়ে সাহায্য করার জন্য। ভালো থাকবেন।

২৭ শে জুন, ২০১৮ ভোর ৫:৪৮

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: আপনি অনেক বিনয়ী । কি আর এমন সহযোগিতা করতে পারলোম। বরং আপনার উৎসাহ কমিয়ে দিলাম। আপনি অনেক অনেক ভালো থাকুন। সুন্দর হোক আপনার প্রতিটি মুহূর্ত।

২৩| ২৮ শে জুন, ২০১৮ রাত ২:৪৬

শামচুল হক বলেছেন: পড়ে বাজার সম্পর্কে একটা আইডিয়া হলো। ধন্যবাদ

২৮ শে জুন, ২০১৮ সন্ধ্যা ৭:২৯

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: প্রিয় কথাকার, আপনি পড়েছেন বলে অনেক ভালো লাগলো। সময় করে একবার মালয়েশিয়া ঘুরে যান। আপনি গল্প লেখার অনেক উপাদান পাবেন। মাঝ খান থেকে দেশী ভাইদের সুখ দুঃখ গুলো দেখে যেতে পারবেন।

আপনি অনেক ভালো থাকুন।

২৪| ১২ ই জুলাই, ২০১৮ সকাল ৯:৫৮

নতুন নকিব বলেছেন:



ব্লগে ঠিকমত সময় দেয়া হয় না বলে অনেক পোস্ট চোখ এড়িয়ে থেকে যায়। যেমন আপনার এই সুন্দর পোস্টটি। এক নি:শ্বাসে পড়ে ফেললাম। মেদহীন ঝরঝরে লেখা। মনে হচ্ছিল যেন, আপনার সাথে মালয়েশিয়ার বাজার পুদু -তে মাছ কিনতে আমিও ছিলাম। চমৎকার একটি পোস্ট।

অনেক শুভকামনা।

১২ ই জুলাই, ২০১৮ রাত ৯:১২

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: আপনি অনেক বিনয়ী। তাই বাড়িয়ে বলেছেন। আসলে এটা তেমন কোন লেখাই হয়নি। তবু আপনার ভালো লাগার মন্তব্য পেয়ে খুব খুশী লাগছে। আপনি অনেক অনেক ভালো থাকুন।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.