নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি কখনো নিজের নাম লুকোই না। আকাইমা শব্দ দিয়ে বানানো ছন্ম নাম আমার পছন্দ নয়। মা-বাবা\'র দেয়া নাম দিয়েই প্রোফাইল খুলেছি।

মোহাম্মদ সাজ্জাদ হোসেন

আমি কেউ না।একদা পথ শিশু ছিলাম। বড় হয়ে এখন পথ মানব হয়েছি। বাবা এক দিন স্বপ্ন দেখানোর সুরে বলেছিলেনঃ দেখিস, এক দিন আমাদেরও....! আমার দেখা হয়নি কিছুই । এখনো অপেক্ষায় আছি কিছু একটা হবো, কিছু একটা দেখবো।

মোহাম্মদ সাজ্জাদ হোসেন › বিস্তারিত পোস্টঃ

গত কাল একটি বিয়ে ছিল মালয়েশিয়ার টক অব দি কান্ট্রি!

০২ রা জুলাই, ২০১৮ রাত ৯:২৩

ছবিঃ ৪১ বছর বয়সী মালয়েশিয়ান লোকটি তার ১১ বছর বয়সী কনের হাত ধরে আছে। লোকটি দাবি করেছেন যে, তিন বছর যাবত তাদের মধ্যে প্রেম চলছিল।


একটি বিয়ে নিয়ে গত কাল বলতে গেলে মালয়েশিয়ার সব গণমাধ্যম উত্তপ্ত ছিল। এমন কি রাজনীতির অঙ্গণও ছিল সমান তালে গরম। এটা কোন বিখ্যাত ব্যক্তির বিয়ে ছিল না। একটি ১১ বছর বয়সী মেয়ের সাথে ৪১ বছর বয়সী এক যুবকের(!) বিয়ে যেই যুবকের কিনা আরো দুই জন বিবি সাহেবা আছেন।

জানা গেছে, উত্তরাঞ্চলীয় কেলানতান প্রদেশের এক রাবার ব্যবসায়ী যার নাম চে আব্দুল করিম সম্প্রতি ১১ বছর বয়সী থাই বালিকাকে বিয়ে করেন। তার এক স্ত্রী থানায় মামলা করলে বিষয়টি জনসমক্ষে চলে আসে। স্বয়ং উপপ্রধানমন্ত্রী ডঃ উয়ান আজিজা যিনি কিনা মহিলা বিষয়ক মন্ত্রণালয়ের দায়িত্বে তিনি বিষয়টি আমলে নেন। নাবালিকা বিয়ে নিয়ে সারা দেশে তুমুল আলোচনার ঝড় উঠে।

মালয়েশিয়ার আইন অনুযায়ী প্রাপ্ত বয়স্ত পুরুষ শরীয়া আদালত ও কন্যার বাবা মার সম্মতি পেলে সর্ব নিম্ন ১৬ বছর বয়সী কোন মেয়েকে বিয়ে করতে পারে। মুসলিম পুরুষ চার জন স্ত্রী রাখতে পারেন। এই ক্ষেত্রে আইন ভঙ্গ করা হয়েছে।

উপপ্রধানমন্ত্রী উয়ান আজিজাহ বলেন- এই বিয়ে আইনসম্মত হয়নি। এটা নিয়ে তার অফিসে আলোচনা হবে।

আরো জানা গেছে, চে আব্দুল করিমের আগের ঘরের ৬ জন ছেলে মেয়ে আছে যাদের বয়স ৫ বছর থেকে ১৮ বছরের মধ্যে।

বর দাবী করেছেন- তার এই বিয়ে আইন সম্মত ও এতে কনের পিতামাতার সম্মতি রয়েছে।
কিন্তু উপপ্রধানমন্ত্রী বলেন- এই বিয়ে আইন সম্মত নয়। কেননা, এতে শরীয়া আদালতের অনুমোদন নেয়া হয়নি। বিষয়টি মন্ত্রণালয়ে আলোচনা করা হবে। তারপর সিদ্ধান্ত নেয়া হবে কি করা যায়।

সর্বশেষ আপডেটঃ

উপপ্রধানমন্ত্রী বক্তব্য রাখছেন।


মালয়েশিয়ার উপপ্রধানমন্ত্রী (মহিলা বিষয়ক মন্ত্রণালয়ের দায়িত্বপ্রাপ্ত) ডঃ উয়ান আজিজাহ উয়ান ইসমাইল বলেছেন, কর্তৃপক্ষ জোর তদন্ত চালিয়ে যাচ্ছে যে, ১১ বছর বয়সী মেয়ে ও ৪১ বছর বয়সী লোকটির মাঝে sexual grooming কোন উপাদান খুজেঁ পাওয়া যায় কিনা । তিনি বলেন যে, কর্তৃপক্ষ এখনো তাদের বিয়ের কোন ডকুমেন্ট হাতে পায়নি।আামর কর্মকর্তারা কাজ চালিয়ে যাচ্ছেন। যদি বিয়ের আগে মধ্যে কোন ধরনের অনৈতিক সম্পর্ক থেকে থাকে সেটাও বের করা হবে। কেননা, এটা ২০১৭ সালের শিশুদের উপর যৌন অপরাধ আইনে দোষী হবে।

মন্তব্য ২৬ টি রেটিং +০/-০

মন্তব্য (২৬) মন্তব্য লিখুন

১| ০২ রা জুলাই, ২০১৮ রাত ৯:৩০

রাকু হাসান বলেছেন: কিভাবে সম্ভব !! ১১ বছর !! আদিম যুগে চলে গেলাম নাকি !! জনানোর জন্য ধন্যবাদ

০২ রা জুলাই, ২০১৮ রাত ৯:৫১

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: স্যার, আলো আধার হাত ধরে চলে পরস্পর। আধুনিক এই সভ্য জগতে কত যে অসভ্য ঘটে চলেছে কেন জানে? আমাদের মানুষ হতে হবে সবার আগে।

২| ০২ রা জুলাই, ২০১৮ রাত ৯:৩৯

শামচুল হক বলেছেন: ওটা বিয়ে পাগল, ওর এ বিয়ে মেনা নেয়া যায় না।

০২ রা জুলাই, ২০১৮ রাত ৯:৫৩

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: কনের বয়স এখন ১১ বছর। তিন বছর ধরে তাদের মাঝে উষ্ণতা সম্পর্ক বলে লোকটি দাবি করেছেন। তবে খবরটি স্বয় প্রধানমন্ত্রী তুন ডাঃ মাহাথিরও জানেন। দেখি কাল কি হয়।

৩| ০২ রা জুলাই, ২০১৮ রাত ৯:৪৩

করুণাধারা বলেছেন: খবরটা শেয়ার করার জন্য ধন্যবাদ। আশা করি পরবর্তীতে কি হয় সে খবরটাও নিয়ে আসবেন।

০২ রা জুলাই, ২০১৮ রাত ১০:০৬

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: এই পোস্টেই আপডেট দিয়ে দিব। আপনি অনেক অনেক ভালো থাকুন।

৪| ০২ রা জুলাই, ২০১৮ রাত ৯:৫৭

পদাতিক চৌধুরি বলেছেন: একি!! এটা কী করে সম্ভব?? য়ে মালয়েশিয়াকে আপনার মাধ্যমে চিনেছি, আজ ধারনাটা ধাক্কা খেল। তবে হাতের পাঁচটা আঙ্গুল তো আর সমান নয়।

০২ রা জুলাই, ২০১৮ রাত ৯:৫৯

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: দাদা, আমার কাছে মালয়েশিয়া খুব ভালো লাগে। আমার ভালো লাগার মূল কারণ তাদের প্রধানমন্ত্রী তুন ডাঃ মাহাথির। এমন এক জন নেতা আমি মন থেকে মিস করি। তাই তার যা পাই ছাইপাশ লিখে রাখি। আজ থেকে তিন চার বছর পর যদি বেঁচে থাকি পড়ব।

আপনি পড়েছেন জেনে ভালো লাগছে। আপনাকে শুভ কামনা। এখন রাত ১২ টা বাজে। ভালো থাকুন। শুভ রাত্রি।

৫| ০২ রা জুলাই, ২০১৮ রাত ১০:০৪

চাঁদগাজী বলেছেন:


মেয়েটা যদি আসলেই প্রেমে পড়ে থাকে, মাহাথিরের প্রেমে পড়ার দরকার ছিলো। বিয়ে ভেংগে দেয়ার দরকার।

০২ রা জুলাই, ২০১৮ রাত ১০:১২

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: স্যার, আপনি অত্যন্ত সরস মন্তব্যটি করেছেন। মাহাথিরের প্রেমে অনেক মালয় নারীই পড়ে আছে। কিন্তু কিছু করার নেই। মাহাথির তো আর যেই সেই ব্যক্তি নন। উনি যুগে যুগে বার বার আসবেন না। এক বারই এসেছেন।

৬| ০২ রা জুলাই, ২০১৮ রাত ১০:৩৬

কানিজ রিনা বলেছেন: ভীমরতী ধরা পুরুষরা গুড়ো মেয়ে পটাতে
ওস্তাদ। আমাদের দেশে অনেক অনেক
ভীমরতী পুরুষ এরকম দেখা যায় প্রায়ই।
ধন্যবাদ।

০২ রা জুলাই, ২০১৮ রাত ১০:৪০

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: আপু, আপনি সঠিক বলেছেন। আমি নিজেও এরকম দেখেছি। আপনাকেও ধন্যবাদ। ভালো থাকুন সব সময়।

৭| ০২ রা জুলাই, ২০১৮ রাত ১০:৩৯

সনেট কবি বলেছেন: এ কালে এসব বে-মানান সেটা সবাইকে বুঝতে হবে।

০৩ রা জুলাই, ২০১৮ সকাল ৮:৫০

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: পাত্রপ্ত্রীর বয়‌সের মা‌ঝে সামঞ্জস্য থাক‌তেই হ‌বে। নাবা‌লিকা বি‌য়ে করা স‌ঠিক কাজ নয়। মানু‌ষের জীবনকে সুন্দর কর‌তে হ‌বে।

৮| ০২ রা জুলাই, ২০১৮ রাত ১০:৩৯

কাওসার চৌধুরী বলেছেন: মালয়েশিয়ায়ও এমন.......!! দুঃখজনক।

০৩ রা জুলাই, ২০১৮ সকাল ৮:৫৪

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: স্যার , মাল‌য়ে‌শিয়া কিন্তু ইউ‌রোপ আ‌মে‌রিকার ম‌তো উন্নত দেশ নয়। মাহা‌থি‌রের হাত ধ‌রে উন্ন‌তির মহাসড়‌কে যাত্রা ক‌রে‌ছিল। মাঝপ‌থে থম‌কে গে‌ছে। মান‌বিক উন্নয়ন না হ‌লে কেবল টাকা পয়সার উন্নয়ন কোন উন্নন নয়। Sustainable development. প্র‌য়োজন।

৯| ০২ রা জুলাই, ২০১৮ রাত ১০:৫০

তারেক ফাহিম বলেছেন: ঊনিশশত কুটকুটি সালে চলে গেলুম নাকি X((

০৩ রা জুলাই, ২০১৮ রাত ১০:৫৯

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: সেটাই। বিষয় হচ্ছে, আলোর নীচেও থাকে ঘুটঘুটে অন্ধকার। সেই অন্ধকার মাঝে মাঝে প্রকাশিত হয়।

১০| ০২ রা জুলাই, ২০১৮ রাত ১১:৩৪

বিচার মানি তালগাছ আমার বলেছেন: এসব ঘটনা বাংলাদেশে আগে ঘটত। এখন বাংলাদেশে বন্ধ হয়েছে অনেকটা। কিন্তু মালয়েশিয়ার মত দেশে এমন ঘটনা অবাক লাগল...

০৩ রা জুলাই, ২০১৮ রাত ১১:০০

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: এই একটি ঘটনাতেই পুরো দেশ নড়ে গেছে।এমন ঘটনা কদাচিৎ ঘটে। আমাদের দেশের চেয়ে এরা একটু বেশীই উন্নত।

১১| ০৩ রা জুলাই, ২০১৮ রাত ১২:১৪

নীল মনি বলেছেন: এও হয়! :(

১২| ০৩ রা জুলাই, ২০১৮ সকাল ১০:৪৬

রাজীব নুর বলেছেন: বাল্য বিবাহ আমি খুব ঘৃণা করি।

১৩| ০৩ রা জুলাই, ২০১৮ সকাল ১০:৪৮

ক্স বলেছেন: রবীন্দ্রনাথ মৃণালিনীকে যখন বিয়ে করেন, তখন তার বয়েস ছিল ১১ বছর। সেই রবীন্দ্রনাথ আরও শিক্ষিত এবং আধুনিক হবার পর তার কন্যা প্রমীলাকে বিয়ে দেন সাড়ে ৯ বছর বয়সে। এই অপরাধে রবীন্দ্রনাথকে কেউ তো ঝাড়েনা।

১৪| ০৩ রা জুলাই, ২০১৮ দুপুর ১:৪২

টারজান০০০০৭ বলেছেন: পুরুষটি বিবাহ করিয়াছে, মেয়ের মা বলিতেছে মেয়েকে ১৬ বছর বয়স না হইলে জামাই বাড়ি দিবে না ! লোকটি বিরাট বোকা ! জানে না পশ্চিমা চশমায় দুনিয়া দেখা চুশীল সমাজে বাল্যপ্রেম জায়েজ , বাল্য পতিতাও জায়েজ, বাল্য বিবাহ নাজায়েজ (!) !!!!! এমনকি ৭০/৮০ বছর আগেও মানুষ পেডোফাইল আছিল, রবি ঠাকুরও আছিল ! এখনকার মানুষ অবশ্য ইস্কুলে থাকিতে পেডোফাইল হইতে পারে , তয় বিয়ার সময় বুড়িফাইল হইতেই হইবে ! না হইলে চুশীল সমাজ হইতে বহিস্কার !!!!

১৫| ০৩ রা জুলাই, ২০১৮ বিকাল ৪:২১

অচেনা হৃদি বলেছেন: বাহ, কি সফল নাগর উনি !
আট বছরের মেয়েকে প্রেমের ফাদে ফেলেছিলেন ! মাহাথিরের মত নব্বই বছর বাচলে তো এই লোক আরো এক হালি শিশু বিয়ে করে ফেলবে !

০৩ রা জুলাই, ২০১৮ রাত ১১:০১

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: আপু মণির মন্তব্য । সম্মান করতেই হয়। তবে এই ধরনের মানুষ সমাজে বেশী থাকা উচিত নয়। এরা সমাজকে পিছিয়ে নিয়ে যায়।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.