নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

বাংলা ভাষা অনেক সুন্দর একটি ভাষা। বাংলা আমার ভাষা। বাংলা আমার দেশ।

মোহাম্মদ সাজ্জাদ হোসেন

আমি কেউ না। কবে যে কেউ হতে পারবো।

মোহাম্মদ সাজ্জাদ হোসেন › বিস্তারিত পোস্টঃ

দেশী ভাই কি বাংলা?

০৭ ই জুলাই, ২০১৮ বিকাল ৩:৩৪

কুয়ালালামপুর সিটি সেন্টার KLCC

কুয়ালালামপুর শহরে সাধারণ কোন মানুষকে হাঁটতে দেখা যায় না। ব্যতিক্রম কেবল কয়েকটি জায়গা। শহরের বুকিত বিনতাং ( Bukit Bintang)[মালয় ভাষা বুকিত মানে- পাহাড়; বিনতাং মানে- তারকা, তারা; তাই জায়গাটির নাম তারার পাহাড় হতে পারে] এলাকা যেটি শহরের প্রাণ কেন্দ্রে অবস্থিত সেখানে প্রচুর মানুষ সারা রাত ধরেই হাঁটাহাটি করে। এখানে বিদেশী পর্যটকরা আসেন। খানা পিনা, নাচ গান করেন। সব ধরনের ব্যবস্থা এই এলাকায় রয়েছে। এখানে প্রচুর মানুষকে হাঁটুতে দেখা যায়।

আমি লক্ষ্য করে দেখেছি, যারা বাংলাদেশ থেকে বেড়াতে আসেন এবং অনলাইনে হোটেল বুকিং করেন তারা সাধারণতঃ বুকিত বিনতাং এলাকায়ই হোটেল বুকিং করেন কিংবা সার্ভিস এপার্টমেন্ট ভাড়া করেন।

আরেকটি জায়গায় মানুষ হাঁটে সেটা হচ্ছে- KLCC ( Kuala Lumpur City Center). এখানে বিখ্যাত Petronas Twin Towers অবস্থিত। এই ভবনটি এক সময় পৃথিবীর সব চেয়ে উচুঁ ভবনের খেতাব লাভ করেছিল। প্রতি দিন এখানে প্রচুর মানুষ এখানে আসে। টুইন টাওয়ারের ছবি তুলে। পানির ফোয়ারার খেলা দেখে।

জায়গাটি সুন্দর। টাওয়ারের পাশে পানির ফোয়ারা। তার পাশে KLCC Park. এই পার্কটি খুব সুন্দর। ঝকঝকে। পার্কের সাথে শিশুদের গোসল আর লাফাঝাঁপের ব্যবস্থা আছে। টুইন টাওয়ার দেখার চেয়ে পানিতে শিশুদের লাফঝাফ দেখতে আমার খুব্ ভালো লাগে।

অনেক দিন জায়গা দুটিতে যাই না। যেতে মন চায়। কাজের জন্য যেতে পারি না। এর মধ্যে আবার রোগ বালাইয়ের উৎপাত। ডাক্তার বলেছেন- খাবার নিয়ন্ত্রণ করতে হবে। প্রচুর হাঁটতে হবে। তাই আমি যে জায়গায় থাকি সেখানেই হাঁটছিলাম।

রাস্তা ধরে হাঁটছিলাম । হঠাৎ এক জন মানুষের কথায় চমকে উঠলাম।
- দেশী ভাই কি বাংলা?

তাকিয়ে দেখি এক যুবক। লাল গেঞ্জি পরনে। তাতে রাস্তা পরিস্কারের যন্ত্রপাতি।
বললাম- হ্যাঁ, ভাই , আমি বাংলা। আপনি কই থাকেন?

বাংলাদেশের মানুষদেরকে মালয়েশিয়ানরা বাংলা নামে ডাকে। মালয় ভাষায় মানুষকে বলে ওরাং। আর বাংলাদেশের মানুষ হচ্ছে- ওরাং বাংলা। সংক্ষেপে কেবল বাংলা।
বুকিত বিনতাং এলাকার একটি দৃশ্য।

যুবকটি জানালো তার দেশের বাড়ি যশোর জেলার ঝিকরগাছা। প্রায় ৯ বছর ধরে মালয়েশিয়াতে আছেন। ক্লিনারের কাজ করেন। ( সঙ্গত কারণেই যুবকটির নাম বলছি না। এই রকম যুবক হাজার হাজার আছে)

বললাম- ভাই জান, আপনার কি ভিসা আছে?
- না নাই। চপ লাগানোর জন্য লেভির টাকা সব দিছি। কিন্তু আজ পর্যন্ত চপ লাগেনি।
মালয়েশিয়াতে ভিসাকে দেশী বাংলা ভাইয়েরা চপ বলে। চপ লাগাতে বছরে প্রায় ৩/৪ হাজার রিঙ্গিত খরচ হয়ে যায়। দালাল ফালাল ধরতে হয়। অনেক সময় দালাল টাকাপয়সা এমনকি পাসপোর্ট শুদ্ধ নিয়ে পালিয়ে যায়।

ভাই জান, চপ না লাগলে কিন্তু বিরাট অসুবিধা। আপনি কি, জানেন যারা ১০ বছরের বেশী সময় ধরে মালয়েশিয়াতে আছে তাদের চপ লাগলেও থাকতে পারবে না। যদি লুকিয়ে ছাপিয়ে থেকে কাজ করে ধরা পড়লে দেশে পাঠিয়ে দিবে। আর কেউ যদি ১০ বা ১১ তম চপ লাগিয়ে তারপর দেশে বেড়াতে যায় ফিরে আসার সময় কুয়ালালামপুর বিমান বন্দরে তাদেরকে ধরে আবার দেশে পাঠিয়ে দেবে।

হ্যাঁ, দেশী ভাই। আমিও শুনেছি। কিন্তু কি করব বলেন। উপায় নাই। দেশে গিয়ে করবো কি? দেশে কি কোন কাজ আছে? জমি জমা বিক্রি করে মালয়েশিয়া এসেছি। কষ্ট করে দুটো টাকা কামাই করি। এবার কি তাহলে সেটাও থাকবে না।

এবার আমি দেশী ভাইয়ের মুখের দিকে আবার তাকালাম। পড়ন্ত বিকেলের রোদে দেখলাম তার চোখে মুখে হতাশার ছাপ।বিদেশের মাটিতে ঝাড়ুদারে কাজটিও বুঝি আর বেশী দিন করা যাবে না।

দায় স্বীকারঃ ছবিতে ব্যবহৃত ছবি গুগল সার্চ করে বের করা। যিনি তুলেছেন তার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করছি।

মন্তব্য ১৪ টি রেটিং +১/-০

মন্তব্য (১৪) মন্তব্য লিখুন

১| ০৭ ই জুলাই, ২০১৮ বিকাল ৩:৫১

রাজীব নুর বলেছেন: পড়লাম।

০৮ ই জুলাই, ২০১৮ রাত ১০:০৪

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: পড়লেন। কিন্তু আপনি কি জানেন এখানে দেশী ভাইয়েরা কি রকম কষ্টে আছে? জানলে কষ্টে কম করে হলেও ৭ রাত ঘুমাতে পারতেন না। দেশের মানুষ দেশে কাম কাজ করবে । সংসার চালাবে । তবে প্রফেশনালরা বিদেশে গেলে ঠিক আছে। তারা পরিবার পরিজন নিয়ে যেতে পারে। শ্রমিকরা পারে না।

২| ০৭ ই জুলাই, ২০১৮ বিকাল ৩:৫৬

গড়ল বলেছেন: ওরাংওটাং মানে কি তাহলে বন মানুষ?

০৮ ই জুলাই, ২০১৮ রাত ১০:০৯

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: মালয় ভাষায় - বনমানুষ এর প্রতিরূপ হবে -Lelaki hutan
আদিবাসী মানুষ- Orang asli
orang utang- ঋণ মানুষ

মালে ভাষা খুব একটা সমৃদ্ধ ভাষা নয়। মালয় জাতি নিয়েও আহামরি কোন গর্বে কিছু নেই। এদের কিছু টাকা আছে। তবে এদের সমস্যা অনেক ।

৩| ০৭ ই জুলাই, ২০১৮ বিকাল ৪:০৭

সিগন্যাস বলেছেন: প্রিয় সাজ্জাদ ভাই,
আমার কেন জানি মনে হয় মালয়েশিয়ার টুইন টাওয়ার সিঙ্গাপুরের বিল্ডিংগুলোর নকল

০৮ ই জুলাই, ২০১৮ রাত ১০:৩৭

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: আপনার এটা মনে হবার কারণ কি, ভাইয়া? এটা এক সময় পৃথিবীর সব চেয়ে উচুঁ টাওয়ার ছিল। নকল করে এটা করা কি সম্ভব ছিল?

৪| ০৭ ই জুলাই, ২০১৮ বিকাল ৫:১৭

মোস্তফা সোহেল বলেছেন: আমদের দূতাবাস গুলা কি নাকে তেল দিয়ে ঘুমায়।ভিসার জন্য দালালদের কাছে যেতে হবে কেন।

০৮ ই জুলাই, ২০১৮ রাত ১০:১২

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: মালয়েশিয়াকে কম পক্ষে ৭/৮ লাখ বাংলাদেশী শ্রমিক আছে। যাদের দেশেই কাজ পাবার কথা। সংসার জীবন থাকার কথা। কেন তারা সংসার জীবন পাবে না? কেন তাদেরকে বিদেশে লেবারের কাজ করতে হবে? আমাকে কেউ কি বলবেন??

৫| ০৭ ই জুলাই, ২০১৮ রাত ১১:৪২

টেকনিক্যাল এনালিসিস বলেছেন: ওহ রানু পড়েছে এই ব্লগ!

০৮ ই জুলাই, ২০১৮ রাত ১০:১৩

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: আপনার মন্তব্যের মানে আমি বুঝতে পারিনি, জনাব।

৬| ০৯ ই জুলাই, ২০১৮ সন্ধ্যা ৬:৩৫

হাসনাতুল বলেছেন: মালয় অশিক্ষিত গুলো আমাদের বাংলা বলে ডাকে। শিক্ষিত কাওকে বলতে শুনি নি। আমার তখন খুব মন খারাপ লাগে। বাংলাদেশী দের নিয়ে মালয়দের কমন ধারণা গুলো নিয়ে এই ভিডিও টি...

https://youtu.be/sQ2bAdUx56w

ভার্সিটি'র ভাইয়ারা চেষ্টা করেছেন সবকিছু তুলে ধরতে।

১২ ই জুলাই, ২০১৮ রাত ৯:১৭

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: আমিও দেখলাম। তবে এদেশের মানুষ আমাদের সব মানুষকেই যে শ্রমিক ভাবে এটা খুব একটা মিথ্যা নয়। তবে % হারটা কম বেশী হতে পারে।

৭| ০৯ ই জুলাই, ২০১৮ সন্ধ্যা ৬:৫২

জাতির বোঝা বলেছেন: ব্লগার হাসনাতুলের মন্তব্য থেকে নেয়া

মালয়েশিয়ার মানুষরা অমানুষ। এদের পুলিশ অমানুষ। এরা কোন সভ্য জাতি নয়।

৮| ০৯ ই জুলাই, ২০১৮ সন্ধ্যা ৬:৫৪

জাতির বোঝা বলেছেন: view this link

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.