নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি কখনো নিজের নাম লুকোই না। আকাইমা শব্দ দিয়ে বানানো ছন্ম নাম আমার পছন্দ নয়। মা-বাবা\'র দেয়া নাম দিয়েই প্রোফাইল খুলেছি।

মোহাম্মদ সাজ্জাদ হোসেন

আমি কেউ না।একদা পথ শিশু ছিলাম। বড় হয়ে এখন পথ মানব হয়েছি। বাবা এক দিন স্বপ্ন দেখানোর সুরে বলেছিলেনঃ দেখিস, এক দিন আমাদেরও....! আমার দেখা হয়নি কিছুই । এখনো অপেক্ষায় আছি কিছু একটা হবো, কিছু একটা দেখবো।

মোহাম্মদ সাজ্জাদ হোসেন › বিস্তারিত পোস্টঃ

মাল‌য়ে‌শিয়ায় সর্ব‌নিম্ন মজুরী হ‌বে মা‌সে ১০৫০ মাল‌য়ে‌শিয়ান রি‌ঙ্গিত

০৬ ই সেপ্টেম্বর, ২০১৮ সকাল ৮:০৭


মাল‌য়ে‌শিয়ায় সর্ব‌নিম্ন মজুরী হ‌বে মা‌সে ১০৫০ মাল‌য়ে‌শিয়ান রি‌ঙ্গিত।

গতকাল ৫ সে‌প্টেম্বর ২০১৮ কে‌বি‌নে‌টে এ সংক্রান্ত প্রস্তাব পাস হ‌য়ে‌ছে। সিদ্ধান্ত অনুযায়ী এখন থে‌কে প্র‌তি ঘন্টায় সর্ব‌নিম্ন মজু‌রি হ‌বে ৫.০৫ রি‌ঙ্গিত।২০১৯ সা‌লের জানয়া‌রি মা‌সের প্রথম দিন থে‌কে নতুন এই মজ‌ুরির হার কার্যকর হ‌বে ব‌লে সরকারী এক বিবরনী‌তে জানা‌নো হ‌য়ে‌ছে।

এর আ‌গে ২০১৬ সা‌লে ন্যুনতম মজু‌রির হার নির্ধারণ করা হ‌য়ে‌ছিল। সেই হিসা‌বে বর্তমা‌নে প্রচ‌লিত মজু‌রির হার উপদ্বীপ মাল‌য়ে‌শিয়ায় প্র‌তি মাসে ১০০০ মাল‌য়ে‌শিয়ান রি‌ঙ্গিত এবং সাবাহ ওসারাওয়াক প্র‌দে‌শে ৯২০ রি‌ঙ্গিত।

মন্তব্য ২০ টি রেটিং +১/-০

মন্তব্য (২০) মন্তব্য লিখুন

১| ০৬ ই সেপ্টেম্বর, ২০১৮ সকাল ৮:১১

চাঁদগাজী বলেছেন:


১ম লাইনে আছে 'মাসে', শেষ লাইনে 'প্রতিদিন'; সমস্যা আছে

০৬ ই সেপ্টেম্বর, ২০১৮ সন্ধ্যা ৬:৩৬

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: মোবাইল ফোন থে‌কে পোস্ট লি‌খে‌ছি। বিরাট ক‌ঠিন কাজ। আজকাল পি‌সি‌তে বসার সু‌যোগ পাই না। মা‌ঝে মা‌ঝে মন চায় কোন একটা ট‌পিক পে‌লে পোস্ট দিই। ভুল ধ‌রিয়ে দেবার জন্য সীমাহীন কৃতজ্ঞতা। ভা‌লো থাকুন সব সময়।

২| ০৬ ই সেপ্টেম্বর, ২০১৮ সকাল ৮:১৬

পদাতিক চৌধুরি বলেছেন: সুপ্রভাত প্রিয় সাজ্জাদভাই,

খবরটি নিঃসন্দেহে ভালো। তবে বোধহয় দৈনিক মজুরীর কথা বলতে চেয়েছেন। শ্রদ্ধেয় গাজীস্যারও বিষয়টা বলেছেন যে মাসিক ও দৈনিকের একটু সমস্যা আছে।



শুভকামনা জানবেন।


০৬ ই সেপ্টেম্বর, ২০১৮ সন্ধ্যা ৬:৩৯

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: দাদা, এই পো‌স্টের মাধ্য‌মে আ‌মি মানুষ‌কে জানা‌তে চে‌য়ে‌ছি মানুষ কত কম মজু‌রি‌তে বি‌দে‌শে কাজ কর‌ছে। এর থে‌কে কত টাকাই বাঁচা‌তে পার‌বে দে‌শে পাঠা‌নোর জন্য। আপনা‌কে ধন্যবাদ। মোবাইল ফো‌নে লেখা ভারী ক‌ঠিন।

৩| ০৬ ই সেপ্টেম্বর, ২০১৮ সকাল ৮:৩৬

চাঁদগাজী বলেছেন:


ওদের মাসিক সর্বনিম্ন বেতন তো খুবই কম, ২৭৫ ডলারের সমান!

০৬ ই সেপ্টেম্বর, ২০১৮ সন্ধ্যা ৬:৪০

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: স্যার, তাহ‌লে বুঝুন আমা‌দের শ্র‌মিক ভাইরা কত সু‌খে আ‌ছে।

৪| ০৬ ই সেপ্টেম্বর, ২০১৮ সকাল ৮:৪১

সৈয়দ ইসলাম বলেছেন: ভালই তো! বাঙালি প্রবাসীদের জন্য এটা খুশির খবরই বটে।

০৮ ই সেপ্টেম্বর, ২০১৮ বিকাল ৩:০৩

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: এটা কোন খুশীর খবর নয়। এতো কম টাকায় পুষবে না। ৩/৪ লাখ টাকা খরচ করে বিদেশে গিয়ে মাসে কত টাকা কামাই করলে দেশে পরিবার পরিজন খেয়ে পরে বেঁচে থাকতে পারবে সেটা একটা বিরাট হিসাবের ব্যাপার। তিন বছরের চুক্তিতে সেই সব আশা করাও কঠিন।

৫| ০৬ ই সেপ্টেম্বর, ২০১৮ সকাল ৮:৪৬

চাঙ্কু বলেছেন: এইটা কি ইলিগ্যাল প্রবাসী শ্রমিকদের জন্যও?

০৮ ই সেপ্টেম্বর, ২০১৮ বিকাল ৩:০৫

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: ইললিগ্যাল মানে যারা অবৈধ তাদের তো আর কোন হিসাব নিকাশ নাই। তাদের যে যেমন খুশী কাজে লাগাবে। বেতন দিবে সামান্য। কেননা, তার অনেক ভয়। পুলিশ, ইমিগ্রেশন, মালিক সবাই তার কাছে ভয়ের জিনিস।

৬| ০৬ ই সেপ্টেম্বর, ২০১৮ সকাল ৯:২০

রাজীব নুর বলেছেন: এদিক থেকে বাংলাদেশ এগিয়ে।

০৮ ই সেপ্টেম্বর, ২০১৮ বিকাল ৩:০৬

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: ভাই সাহেব, বাংলাদেশের মানুষরাই তো শ্রম বিক্রি করতে মধ্যপ্রাচ্য আর মালয়েশিয়াতে যায়। তাই কে যে এগিয়ে বুঝতে পারছি না।

৭| ০৬ ই সেপ্টেম্বর, ২০১৮ সকাল ৯:২৮

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: আজকের কারেন্সি কনভার্সন হিসাবে প্রতি মাসে সর্বনিম্ন 20,985.6 টাকা বেতন হয়। ৮০'র দশকের শুরুতে যারা কোরিয়া, মালয়শিয়ায় চাকরি করতো, তাদের বেতন (শ্রমিকদের) ১০ হাজার টাকার মতো ছিল এবং ওটাকে তখন লাখ টাকার উপরে মনে হতো। অনেক প্রবাসী আছেন, যাদের বেতন বাংলাদেশী টাকায় ১২-১৫ হাজারের মতো। একদিকে, দেশে কোনো কাজ পান না, অন্যদিকে বিদেশে যেয়ে চাকরি পেতে সমস্যা, চাকরি পাওয়ার পর বেতনও খুব নিম্ন পর্যায়ের। আমাদের দরিদ্র শ্রমজীবী অশিক্ষিত/কম শিক্ষিত প্রবাসীরা সত্যিই খুব সমস্যায় আছেন।

০৮ ই সেপ্টেম্বর, ২০১৮ বিকাল ৩:০৮

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: আজ থেকে বছর পাঁচেক আগে রিঙ্গিতের বিনিময় হার ছিল প্রায় ২৬/২৭ টাকা। তখন যে শ্রমিকটি ১০০০ রিঙ্গিত বেতন পেতেন এখন তার চেয়ে খুব বেশী পান না। অথচ বিনিময় হার এখন ২০ মাত্র।

অতিরিক্ত জনসংখ্যা আমাদের সর্বনাশ করেছে। নিজ দেশে কাজ করা, নিজ দেশে পরিবার পরিজন নিয়ে বসবাস করার একটা আলাদা মজা আছে। সেই মজা থেকে প্রবাসী শ্রমিক ভাইরা বঞ্চিত।

আপনাকে অনেক অনেক ধন্যবাদ বিরাট মন্তব্য করার জন্য। ভালো থাকুন সব সময়।

৮| ০৬ ই সেপ্টেম্বর, ২০১৮ সকাল ১১:৫৬

তারেক_মাহমুদ বলেছেন: আরো বেশি হওয়া উচিৎ ছিল।

০৮ ই সেপ্টেম্বর, ২০১৮ বিকাল ৩:০৯

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: যে দেশের অর্থনীতি যত মজবুত সেই দেশের মজুরীর মানও তেমন মজবুত হয়। এটা সর্বত্র দেখতে পাই।

৯| ০৬ ই সেপ্টেম্বর, ২০১৮ দুপুর ২:০৭

উদাসী স্বপ্ন বলেছেন: বাংলাদেশ আর মালয়েশিয়ার মধ্যে তেমন পার্থক্য নাই। যতটুকু আছে তার মধ্যে ভূমিপুত্র আইন, শরীয়া আইনের মধ্য দিয়ে ইন্দোনেশিয়ার মাইয়াদের সাথে ইসলামী ব্যাভিচার, গরীব দেশ যেমন বাংলাদেশীদের সাথে কুকুরের মতো আচরন।


এই দেশ নিয়ে বাংলাদেশের মাসলম্যানদের পেয়ার দেখলে হাসি পায়। বর্বর মুসলমানদের মধ্যপ্রাচ্য ও মালয়েশিয়া হলো সাক্ষাত জাহান্নাম। যেখানে মালয়েশিয়ায় জন্ম নিয়েও ইথিনিক আইডেন্টিটির কারনে রাস্ট্রিয়ভাবে খোদ মালয়েশিয়ানরাই ভুমিপুত্র নামক অমানবিক রাস্ট্রিয় বৈষম্যের শিকার, সেখানে জঙ্গি বাংলাদেশীরা যে কতটা কি করতে পারবে সেটা বলার অপেক্ষা রাখে না। আর এখন তো ওদের ইউনিগুলো জঙ্গি বানানোর ঘাঁটি। আমিনুল ইসলাম, নিব্রাস নামের মেধাবী পোলাপান সব ওখানে গিয়েই জঙ্গি হইছে

১০| ০৬ ই সেপ্টেম্বর, ২০১৮ দুপুর ২:২৪

দূরের যাত্রী বলেছেন: ব্লগে একজন প্রগতিশীল মুত্রমনার উপস্থিতি লক্ষ্য করা যাচ্ছে। যার ইসলাম বা মুসলিম সংক্রান্ত নাম দেখলেও শরীরে একজিমা শুরু হয়। ভাষা খুবই উচ্চাঙ্গের। ইনিই কি সে নাকি যাকে ক'দিন আগে এক পোস্টে ব্লগাররা জুতা মেরে ব্লগ থেকে বের করে দেয়ার দাবী জানিয়েছিলো?

১১| ০৬ ই সেপ্টেম্বর, ২০১৮ রাত ৮:৫৩

পুলক ঢালী বলেছেন: প্রবাসীদের জন্য এই মজুরী অনেক কম তবে মালয়ীরা মনে হয় ভালই আয় করে। তারা বাড় কিনলে সরকার লোন দেয় এবং লোন শোধ করতে না পারলে মওকুফ করে দেয় তবে চাইনিজ এবং ভারতীয় মালয়েশিয়রা এই সুযোগ পায়না বলে শুনেছি সত্য মিথ্য যাচাই করার সুযোগ হয়নি।

১২| ০৬ ই সেপ্টেম্বর, ২০১৮ রাত ৮:৫৬

পুলক ঢালী বলেছেন: সংশোধনী: তারা বাড়ী কিনলে :D

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.