নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি কখনো নিজের নাম লুকোই না। আকাইমা শব্দ দিয়ে বানানো ছন্ম নাম আমার পছন্দ নয়। মা-বাবা\'র দেয়া নাম দিয়েই প্রোফাইল খুলেছি।

মোহাম্মদ সাজ্জাদ হোসেন

আমি কেউ না।একদা পথ শিশু ছিলাম। বড় হয়ে এখন পথ মানব হয়েছি। বাবা এক দিন স্বপ্ন দেখানোর সুরে বলেছিলেনঃ দেখিস, এক দিন আমাদেরও....! আমার দেখা হয়নি কিছুই । এখনো অপেক্ষায় আছি কিছু একটা হবো, কিছু একটা দেখবো।

মোহাম্মদ সাজ্জাদ হোসেন › বিস্তারিত পোস্টঃ

মালয়েশিয়ার নতুন রাজা খুঁজে বের করা হবে ২৪ জানুয়ারি

০৮ ই জানুয়ারি, ২০১৯ ভোর ৬:১২

মালয়েশিয়ার রাজধানী কুয়ালালামপুরে অবস্থিত রাজপ্রাসাদ ইস্তানা নেগারা ( Istana Negara).

মালয়েশিয়ার রাজা মশাই ৬ই জানুয়ারি ২০১৯ তারিখে পদত্যাগ করে ফেডারেল রাজধানী কুয়ালালামপুর এর রাজ প্রাসাদ ছেড়ে নিজ রাজ্য কেলানতানে ফিরে গেছেন।

আমার নিজের ধারণা, রাষ্ট্রীয় ঝুট ঝামেলা তার ভালো লাগে না। তাই বিরক্ত হয়ে পদত্যাগ করেছেন। প্রথম স্ত্রীর সাথে তার বিবাহ বিচ্ছেদ ছিল। সম্প্রতি রাশিয়ায় গিয়ে সেখানকার সাবেক মিস মস্কোকে বিয়ে করেছেন বলে রটনা আছে। তাই মনে হয় তিনি নিরালায় থাকতে চান। তিনি ছিলেন এক জন দিলদরাজ রাজা। সময় পেলেই গ্রামে সাধারণ মানুষের মাঝে গিয়ে মিশতেন। তাদের দুঃখ, কষ্ট আর আনন্দ বেদনা বুঝার চেষ্টা করতেন।

রাজার পদ ত্যাগ করলেও নিজ রাজ্যের সুলতান পদ তার অবশ্যই আছে। তিনি এখন আবার কেলানতানের সুলতান পদে আসীন। ছোট রাজ্য নিয়ে সুখে রাজ কার্য করতে থাকবেন। মালশিয়া নতুন রাজা খুজেঁ নেবে।

২৪ জানুয়ারি নতুন রাজা নির্বাচন করার জন্য সব প্রদেশের সুলতানগণ বসবেন। সেখানে তারা গোপন ব্যালটে ভোট প্রদান করে নতুন রাজা নির্বাচন করবেন। এই ভোট কেবল প্রাদেশিক সুলতানগণই দেবেন। রাজাও নির্বাচিত হবেন প্রাদেশিক সুলতানগণের মধ্য থেকে। রাজা নির্বাচনের সময় তারা রাজার ডেপুটিও নির্বাচন করে রাখেন। তবে ডেপুটি কেবল রাজার অনুপস্থিতিতে কাজ করেন। রাজা হন না।
মালয়েশিয়ার রাজাকে বলা হয়- “মালয়েশিয়ার শাসক” (Ruler of Malaysia) আর প্রদেশের সুলতান গণকে বলা হয় “মালয়েশিয়ার শাসকগণ( Rulers of Malaysia”।

ব্লগার চাঁদ গাজীর মতো আমারো প্রশ্ন জাগে, একুশে শতকে রাজা বাদশাহর ব্যাপারটি কেমন যেন লাগে। কিন্তু বাস্তবতা হলো – পৃথিবীর অনেক দেশে এমনকি ইউরোপের অনেক দেশেই রাজা- রানী আছেন। পৃথিবীর অন্যতম গণতান্ত্রিক দেশ যুক্তরাজ্যেও রাণী দ্বারা চলে। সেই রাণীর আবার অনেক পাওয়ার। তিনিই একই সাথে অস্ট্রেলিয়া, কানাডা সহ আরো বেশ কটি দেশের রাষ্ট্রপ্রধান। আরব দেশগুলোতে এখনো নিরঙ্কুশ রাজতন্ত্র চালু আছে।

স্মরণকালের মধ্যে এক মাত্র নেপাল আর আফগানিস্তান ছাড়া কোন দেশে রাজার অবসান হয়েছে বলে আমার জানা নেই। নেপালে রাজার বিলুপ্তি ঘটেছে সাবেক রাজা জ্ঞানেন্দ্রর কারণে। আর আফগানিস্তানের জহির শাহ আবার মসনদ ফিরে পেতে চান নি বলে সেখানে রাজা প্রথার বিলুপ ঘটেছে।

মন্তব্য ৬ টি রেটিং +০/-০

মন্তব্য (৬) মন্তব্য লিখুন

১| ০৮ ই জানুয়ারি, ২০১৯ সকাল ৮:৩৪

রাজীব নুর বলেছেন: জানলাম।
রাজা কে হয় অবশ্যই তা জানিয়ে দিবেন।

০৮ ই জানুয়ারি, ২০১৯ সকাল ১০:০৯

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: অবশ্যই। রাজা নিয়ে আমার আগ্রহ আছে। ছোট বেলায় রূপ কথা শুনে শুনে রাজা রাণীর প্রতি আমার আগ্রহ বেড়ে গেছে।

২| ০৮ ই জানুয়ারি, ২০১৯ সকাল ৮:৫২

চাঙ্কু বলেছেন: এতদিন রানী কিডা আছিল?

০৮ ই জানুয়ারি, ২০১৯ সকাল ১০:১০

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: রাজার বউ রাণী।

৩| ০৮ ই জানুয়ারি, ২০১৯ সকাল ১১:০০

বাংলার মেলা বলেছেন: বলুন তো এনারা কোন দেশের রাজা-রাণী?

০৮ ই জানুয়ারি, ২০১৯ সন্ধ্যা ৭:০২

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: জানি না। আমার জানার পরিধি খুব কম।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.