নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি কখনো নিজের নাম লুকোই না। আকাইমা শব্দ দিয়ে বানানো ছন্ম নাম আমার পছন্দ নয়। মা-বাবা\'র দেয়া নাম দিয়েই প্রোফাইল খুলেছি।

মোহাম্মদ সাজ্জাদ হোসেন

আমি কেউ না।একদা পথ শিশু ছিলাম। বড় হয়ে এখন পথ মানব হয়েছি। বাবা এক দিন স্বপ্ন দেখানোর সুরে বলেছিলেনঃ দেখিস, এক দিন আমাদেরও....! আমার দেখা হয়নি কিছুই । এখনো অপেক্ষায় আছি কিছু একটা হবো, কিছু একটা দেখবো।

মোহাম্মদ সাজ্জাদ হোসেন › বিস্তারিত পোস্টঃ

এবার তোরা মানুষ হ

১২ ই এপ্রিল, ২০১৯ সকাল ৭:৫৭



অসহ্য লা‌গে। এই সব নৃশংসতার ছ‌বি দে‌খে খবর প‌ড়ে মনটা বি‌ষি‌য়ে যা‌চ্ছে। ম‌নের কোমলতা নষ্ট হ‌য়ে যা‌চ্ছে।

য‌দিও সবাই নয় তারপর চিৎকার ক‌রে বল‌তে ইচ্ছা ওই বাংলা‌দে‌শের মানুষ, তোরা আর কত খারাপ হ‌বি? তোরা কি জা‌নিস, তো‌দের নৃশংসতার খবরও বি‌শ্বের প্রচারমাধ্য‌মে প্রচা‌রিত হয়। সারা বি‌শ্বের বি‌বেকবান মানুষ তো‌দের নৃশংসতার বিবরণ দে‌খে আত‌ঙ্কিত হয়। মানুষ পোড়া‌নো, ধর্ষণ করা, ছিনতাই করা, খুন করা, খারাপ কাজ করা এ ই সব না কর‌লে তো‌দের কি পে‌টের ভাত হজম হয় না? তোরা কি জা‌নিস না, তো‌দের কর্মকা‌ন্ডের জন্য বাংলা‌দে‌শের মান সম্মান দি‌নে দি‌নে ক‌মে যে‌তে ব‌সে‌ছে?

অ‌নেক মানুষ এ‌তোটাই আত্ন‌কে‌ন্দ্রিক হ‌য়ে গে‌ছে যে, স্বার্থ ছাড়া এখন আর কেউ এক কদমও এ‌গোয় না। নি‌জের লাভ ষো‌লো আনা বু‌ঝে নে‌বে। দরকার পড়‌লে বা‌শের লা‌ঠি দি‌য়ে মা‌থা ফা‌টি‌য়ে দে‌বে। বিনয়, প‌রোপকার, সহম‌র্মিতা, সম্মান করা এই সব মানুষ এখন আর নি‌জের ম‌ধ্যে লালন কর‌তে চায় না। মানুষ এখন লাখ লাখ টাকা খরচ ক‌রে ক‌রে সনদপত্র নেয় কিন্তু শি‌ক্ষিত হ‌তে চায় না। কিন্তু কেন এমন হ‌বে। বাংলা‌দে‌শের মানুষ তো এমন ছিল না। বাংলা‌দে‌শের মানুষ কেন উগ্র হ‌য়ে যা‌চ্ছে? বাংলা‌দে‌েশের মানুষ কেন হিংস্র হ‌য়ে যা‌বে? আমরা কি পা‌রি না পৃ‌থিবীর সেরা মানুষ হ‌তে?

আমা‌দের এলাকায় আমরা যখন ক‌লে‌জে পড়তাম তখন কোন গুরুজন দেখ‌লে সালাম দি‌য়ে দ্রুত মাথা নিচু ক‌রে চ‌লে যেতাম যা‌তে বেয়াদবী না হয়। এখন প‌রি‌স্থি‌তি বদ‌লে গে‌ছে। এখন আর কেউ গুরু জন‌দের দেখ‌লে সালাম দি‌তে চায় না। হা‌তের সিগা‌রেট লুকায় না। পার‌লে মুখভ‌র্তি ধোয়া ছে‌ড়ে দি‌তে চায় চায় গুরুজন‌দের চো‌খে মু‌খে। এক‌টি অ‌প্রিয় সত্য কথা হ‌চ্ছে, অ‌নেক বিপথগামী তরু‌ণের পিতামাতাও সন্তা‌নের প‌রিচয় দি‌য়ে চ‌লেন। তা‌দের কথাটা এমন, তু‌মি জা‌নো, আ‌মি কানকাটা রমজান আমার ছে‌লে!

যারা বিপ‌থে চ‌লে গে‌ছেন তা‌দের প্র‌তি আমার স‌বিনয় নি‌বেদন, একটাই তো জীবন আমা‌দের।
এই পৃ‌থিবী‌তে আমরা একবা‌রের জন্যই এ‌সে‌ছি। আর আসা হ‌বে না। সবাই সম্মান নি‌য়ে বাঁ‌চি। অন্য‌কে সম্মান নি‌য়ে বাঁচার সু‌যোগ দিই। খারাপ মানুষ হবার মা‌ঝে আন‌ন্দের কিছু নেই। গর্ব করার কিছু নেই। ভা‌লো মানুষ হবার মা‌ঝে অ‌নেক আনন্দ আ‌ছে, সম্মান আ‌ছে, গৌরব আ‌ছে। এখ‌নো সময় আ‌ছে। আমরা সবাই যেন মানুষ হই।

মন্তব্য ১৪ টি রেটিং +৩/-০

মন্তব্য (১৪) মন্তব্য লিখুন

১| ১২ ই এপ্রিল, ২০১৯ দুপুর ১২:৩০

আকতার আর হোসাইন বলেছেন: কাজী নজরুল ইসলাম এর সেই বিখ্যাত প্রবন্ধের কথা মনে পড়ে গেলে, "এবার তোরা মানুষ হ'

১২ ই এপ্রিল, ২০১৯ বিকাল ৪:২০

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: সত্যি কথা। সবারই মানুষ হওয়ার চেষ্টা করা দরকার। অথচ অমানুষ হবার মধ্যে কেউ কেই আনন্দ খুঁজে বেড়ায়।

২| ১২ ই এপ্রিল, ২০১৯ দুপুর ১:০৯

রাজীব নুর বলেছেন: সবাই তো মানুষ'ই। আবার কিভাবে মানুষ হবে? বলতে পারেন মানবিক হতে।

১২ ই এপ্রিল, ২০১৯ বিকাল ৪:১৭

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: দুটি হাত আ র দুটি পা থাকলেই যদি মানুষ হওয়া যেত তবে বানর কেন মানুষ নয়?

৩| ১২ ই এপ্রিল, ২০১৯ বিকাল ৩:৩১

আখেনাটেন বলেছেন: এখনকার সামাজিক পরিবর্তনগুলো খুবই দ্রুত ঘটছে। তাই এগুলো চোখে লাগছে বেশি। প্রতিটি দেশেই একই অবস্থা বিরাজ করছে। তবে তারা কঠোর আইনের শাসনের আওতায় নিয়ে এসব কুসংস্কৃতিকে নিয়ন্ত্রণের মধ্যে রাখতে পারছে কখনও পারছে না।

কিন্তু আমাদের মতো তৃতীয় বিশ্বের দেশগুলোতে আইনের শাসনের বালাই না থাকাই ক্ষমতাবান মানুষের মধ্যে এক ধরণের ড্যামকেয়ার ভাব থাকে। কারণ তারা জানে উপরের বস সব সামলে নেবে। এই সামলে নেওয়ার সংস্কৃতি দেশে জেঁকে বসেছে বলেই আমাদের খোলা চোখে এখন এই অনাচার বেশি দৃষ্টিগোচর হচ্ছে।

আইনের কঠোর প্রয়োগ করে দেখান, বেশির ভাগ অনাচার ভোজবাজির মতো বিদায় নেবে। কিন্তু কে করবে সেই আইনের...। সর্ষের ভেতরেই ভূত...।

১২ ই এপ্রিল, ২০১৯ বিকাল ৪:১৯

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: ২০০৬ সালে যখন ১/১১ এলো তখন দেখেছি মানুষ কেমন ভয় পায়। আইন যারা প্রয়োগ করবে তারাই তো ঠিক নেই। আপনি সঠিক বলেছেন। আমাদের দেশের বেশীর ভাগ মানুষই খুব ভীতু। যারা অপরাধ করে তারা আরো ভীতু। শাস্তি পায় না বলে তাদের মধ্যে সাহস ভাব চলে এসেছে।

ধন্যবাদ। ভালো থাকুন।

৪| ১২ ই এপ্রিল, ২০১৯ রাত ৯:২৫

ভুয়া মফিজ বলেছেন: মনের দুঃখে অনেক কিছু লিখি। কিন্তু আমি জানি, সহসা এ অবস্থার কোন উত্তোরণ ঘটবে না। এর জন্য একটা মিরাকল দরকার। অনেকটা লটারীতে মিলিয়ন পাউন্ড লাগার মতো। মিরাকল ছাড়া এই জাতীর আর কোন উপায় নাই।

ওই যে একটা কথা আছে না....সাত মন ঘি-ও জুটবে না, রাধাও নাচবে না।।
ব্যাপার অনেকটা সেরকম। :(

১২ ই এপ্রিল, ২০১৯ রাত ৯:৪৪

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: আমাদের কপালে খারাপী আছে ভাই। দেশটাকে নিয়ে কত স্বপ্ন দেখি। সবই ভেস্তে যায়। আমাদের দেশ কেন এমন হবে?
আমাদের মধ্যে তো অনেক ভালো মানুষ আছে। আমরা কেন বদলে দিই না।

৫| ১৩ ই এপ্রিল, ২০১৯ দুপুর ১২:১৭

ভুয়া মফিজ বলেছেন: আমাদের মধ্যে তো অনেক ভালো মানুষ আছে। আমরা কেন বদলে দিই না। এটা একটা কথা বললেন! ভালো মানুষরা (যেমন, আপনি) তো সব দেশের বাইরে। আর দেশে যারা আছে তারা তো নিধিরাম সর্দার। :) এদের হাতে তো কোন ক্ষমতা নেই।

ক্ষমতা ছাড়া বদলাবে কিভাবে? আচ্ছা, আপনি একটা সাজেশান দেন।

১৪ ই এপ্রিল, ২০১৯ রাত ১০:৫৫

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: এই আপনি একটা ভুয়া কথা বললেন। আমি আবার কবে ভালো হলাম। নেহায়েত কোন সুযোগ পাইনি বলে খারাপ হতে পারছি না। নেতা হবার চান্স পেলে আমি কি ছেড়ে দিতাম। ঠিকাদারীর চান্স পেলে আমি কি ছেড়ে দিতাম। কালো বাজারীর চান্স পেলে আমি কি ছেড়ে দিতাম।

সুযোগ পাইনি বলে ভালো মানুষের ভান ধরে আছি আমরা কতিপয়।

নিবেদন পক্ষে, আদম ব্যবসার ভালো কোন লাইনঘাট পেলে আমি কি ছেড়ে দিতাম।

আমাদের ভালো মানুষ আছে। তাদেরকে লিড করার কেউ নেই। কেউ যদি সামনে দাঁড়াতো তাহলে ঠিকই হাজার হাজার ভালো মানুষ তার পেছনে দাঁড়িয়ে যেত। ভালো কাজে ঝাঁপিয়ে পড়তো।

৬| ১৪ ই এপ্রিল, ২০১৯ রাত ১১:০৮

ভুয়া মফিজ বলেছেন: তাদেরকে লিড করার কেউ নেই। এইতো আপনি লাইনে এসেছেন। :)

ভালো লিডার ছাড়া জনগন ভালো হবে কিভাবে......মানুষই বা হবে কিভাবে? :P
আর যারা ভালো আছে তাদের ভালত্ব চোখ পড়বেই বা কিভাবে???

১৬ ই এপ্রিল, ২০১৯ রাত ১১:২৩

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: ভাইরে, আমি লাইনে এলে জাতির তো কোন লাভ নাই! আমি বেলাইনে থাকলেও এই জাতির কোন ক্ষতি নাই। আমি কে? আই অ্যাম নো বডি। এই নো বডি লাইনে আসা আর না আসায় জাতির কোন ক্ষতি বৃদ্ধি হবে না।

যাদের লাইনে আসা দরকার তারা এলেই হলো। ১৭ কোটি লোকের সিরিয়ালে আমার সিরিয়াল নম্বর ১৭ কোটিতম। আমার জন্য কিছু নয়।

৭| ১৬ ই এপ্রিল, ২০১৯ সকাল ১০:০৭

রাজীব নুর বলেছেন: লেখক বলেছেন: দুটি হাত আ র দুটি পা থাকলেই যদি মানুষ হওয়া যেত তবে বানর কেন মানুষ নয়?

মানুষ যত মানবিক হবে, তত দেশের উন্নতি হবে।

১৬ ই এপ্রিল, ২০১৯ রাত ১১:২৩

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: মানবিক হয় না কেন? তাদের কিসের অভাব?

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.