নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি কখনো নিজের নাম লুকোই না। আকাইমা শব্দ দিয়ে বানানো ছন্ম নাম আমার পছন্দ নয়। মা-বাবা\'র দেয়া নাম দিয়েই প্রোফাইল খুলেছি।

মোহাম্মদ সাজ্জাদ হোসেন

আমি কেউ না।একদা পথ শিশু ছিলাম। বড় হয়ে এখন পথ মানব হয়েছি। বাবা এক দিন স্বপ্ন দেখানোর সুরে বলেছিলেনঃ দেখিস, এক দিন আমাদেরও....! আমার দেখা হয়নি কিছুই । এখনো অপেক্ষায় আছি কিছু একটা হবো, কিছু একটা দেখবো।

মোহাম্মদ সাজ্জাদ হোসেন › বিস্তারিত পোস্টঃ

আদালতেই মারা গেলেন মিশরের প্রেসিডেন্ট মুরসী

১৮ ই জুন, ২০১৯ ভোর ৬:০৫

( ছবিতে মুরসী ও তার নিয়োগকৃত সেনাপ্রধান আবদেল ফাত্তাহ আল সিসি)

" আদালতের এজলাসেই মৃত্যুর কোলে ঢলে পড়লেন মিসরের প্রথমবারের মতো গণতান্ত্রিকভাবে নির্বাচিত প্রেসিডেন্ট মোহাম্মদ মুরসি। মুরসি কারাগারে অকালে মারা যেতে পারেন বলে আন্তর্জাতিক কয়েকটি সংস্থা আগে থেকেই সতর্ক করেছিল। কারণ হিসেবে বলা হয়েছিল, সাবেক এ প্রেসিডেন্টকে কারাবন্দি রাখার ক্ষেত্রে আন্তর্জাতিক মানদণ্ড বজায় রাখতে ব্যর্থ হয়েছে দেশটির কর্তৃপক্ষ।

মুরসির আগাম মৃত্যুর জন্য ক্ষমতাসীন আবদেল ফাত্তাহ আল সিসিকেও দায়ী করেছিল যুক্তরাজ্যের বিশেষ স্বাধীন বন্দিত্ব পর্যালোচনা প্যানেল ইনডিপেনডেন্ট ডিটেনশান রিভিউ প্যানেল।

সোমবার আদালতে মুরসির মৃত্যর পর অনেক্ষণ মৃত্যুর বিষয়টি গোপন রেখেছে সিসি প্রশাসন। সঠিক সময়ে মুরসির মৃত্যুর খবরও দেয়া হয়নি।

রয়টার্সের খবরে বলা হয়, আদালতের কার্যক্রম শেষ হওয়ার পর ৬৭ বছর বয়সী সাবেক এ প্রেসিডেন্ট জ্ঞান হারিয়ে ফেলেন। এর কিছুক্ষণ পরই মৃত্যুর কোলে ঢলে পড়েন তিনি।

অন্যদিকে বার্তা সংস্থা এপি জানিয়েছে, আদালতে রাষ্ট্রের গুরুত্বপূর্ণ তথ্য ও নথি পাচার মামলার শুনানি চলছিল। সাবেক প্রেসিডেন্ট বিচারকের কাছে কথা বলার অনুমতি চাইলে তাকে কথা বলতে অনুমতি দেয়া হয়েছিল।

এ সময় ২০ মিনিট বক্তব্য রাখেন তিনি। বক্তব্যের মধ্যেই বুকে ব্যথা অনুভব করেন মুরসি। এক পর্যায়ে জ্ঞান হারিয়ে ফেলেন। এ সময় দ্রুত তাকে হাসপাতালে নেয়া হলে সেখানেই শেষ নিশ্বাস ত্যাগ করেন মিসরের প্রথম নির্বাচিত প্রেসিডেন্ট মোহাম্মদ মুরসি।"

মিশরে অন্যতম প্রধান ইংরেজী দৈনিকে মুরসীর মৃত্যুর খবরটি দেয়া হয়েছে খুবই দায়সারাভাবে। খবরটি দেখে আমার কাছে ১৯৭৫ সালের ১৫ আগস্টের পর ঢাকার পত্রিকাগুলোর খবরের কথা মনে পড়ে গেল।


আল আহরাম এর খবরটি:
Egypt's ex-president Mohamed Morsi, who was ousted in 2013 following a popular uprising, died on Monday in Cairo after suffering a heart attack during a trial session in an espionage case, according to Egyptian state TV.

Morsi, who was 67, was pronounced dead shortly after fainting during the session, which he attended as a defendant.

Before his demise, the presiding judge allowed Morsi to speak upon his request.

According to informed judicial sources, Morsi was treated in accordance with the law while in detention, and was being examined by doctors on a regular basis.

Morsi's body has been transferred to an unnamed hospital.

মন্তব্য ২১ টি রেটিং +৪/-০

মন্তব্য (২১) মন্তব্য লিখুন

১| ১৮ ই জুন, ২০১৯ ভোর ৬:১২

বলেছেন: ইন্না-লিল্লাহ ও ইন্না ইলাহির রাজীউন।।।
ডঃ মোহাম্মদ মুরসি একজন কোরআনের হাফিজ।।। একজন যোগ্য শাসক।।।


আল্লাহ কবুল করুন।।।


২৯ শে জুন, ২০১৯ সন্ধ্যা ৬:৫৭

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: আমি গণতন্ত্রের সমর্থক । মিশরের হাজার বছরের ইতিহাসে তিনিই একমাত্র প্রথম গণতান্ত্রিকভাবে নির্বাচিত হয়েছিলেন।

২| ১৮ ই জুন, ২০১৯ ভোর ৬:১৩

স্বামী বিশুদ্ধানন্দ বলেছেন: সাম্রাজ্যবাদ সে যুক্তরাষ্ট্রই হোক বা ভারত কিংবা সৌদি আরবই হোক তারা তাদের তাবেদার স্বৈরশাসকদের রক্ষার জন্য যে কোনো অবৈধ পথই বেছে নেয় | আবার তাদের পুতুল সরকারের প্রয়োজন ফুরিয়ে গেলে আস্তাকুড়ে ছুড়ে ফেলে | মুরসি মার্কিন-সৌদি অক্ষের বাইরে কিছু করতে চেয়েছিলেন বলেই তাকে এক ধরণের ধীর মৃত্যুর পরিণতি বরন করতে হলো |

৩| ১৮ ই জুন, ২০১৯ ভোর ৬:৫৬

চাঁদগাজী বলেছেন:


মোরসীকে মানুষ চেয়েছিলেন মোবারকের পতযনের পর; মোবারকের পতন হয়েছিলো "আরব বসন্ত" পপুলার বিপ্লবে; আরব বসন্তে ছিলো সব শ্রেণীর মানুষ; নির্বাচনের পর, দরকার ছিলো "সংবিধান"এর; সংবিধান রচনার জন্য দেয়া হয়েছিলো, এবং ঘোষনা করা হয়েছিলো যে, এতে ১ বছর সময় লাগবে; মোরসী এই ১ বছর ইসলামী সরীয়াহ মোতাবেক দেশ চালানোর ঘোষণা দেন; এতে এক বিরাট অংশ মানুষ মোরসী-বিরোধী হয়ে যায়; সেই সুযোগে সেনা বাহিনী ক্ষমতা দখল করে নেয়, মোরসী বিরোধীরা সামরিক বাহিনীকে সমর্থন দেয়।

৪| ১৮ ই জুন, ২০১৯ সকাল ৮:৩৮

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: দুঃখজনক।

৫| ১৮ ই জুন, ২০১৯ সকাল ১০:০০

বিদ্রোহী ভৃগু বলেছেন: ইন্না-লিল্লাহ ও ইন্না ইলাহির রাজীউ
সিসিও একদিন প্রকৃতির হিসাবে মারা যাবে! কিন্তু সমরনে থাকবে ঘৃনায়, স্বৈরশাসকের খাতায়
আর মুরসিও শহীদ হলেন।
স্মরনে থাকবেন ভালবাসায়, মুক্তিকামী মানুষের প্রেরণায়

আল্লাহ উনাকে উচ্চতর মোকাম দান করুন আর স্বৈরাচারদেরকে যথাযথ শাস্তি বিধান করুন।

৬| ১৮ ই জুন, ২০১৯ সকাল ১০:১৪

ভুয়া মফিজ বলেছেন: এই বিশ্ব-রাজনীতিতে শত্রু-মিত্র বোঝা আসলেই সম্ভব না। সবই ক্ষমতার খেলা। আজ যে রাজা, কাল সে প্রজা.......এরই ধারাবাহিকতায় বন্দিত্ব, মৃত্যু।

আল্লাহ পরপারে উনাকে ভালো রাখুন।

৭| ১৮ ই জুন, ২০১৯ সকাল ১০:১৬

খায়রুল আহসান বলেছেন: আল্লাহ রাব্বুল 'আ-লামীন তার মৃত্যুকে শহীদি মৃত্যু হিসেবে কবুল করুন!
যালিমদের বিনাশ মর্মন্তুদ পন্থায় হয়ে থাকে।

৮| ১৮ ই জুন, ২০১৯ সকাল ১০:৪৭

কাজী ফাতেমা ছবি বলেছেন: আল্লাহ পাক উনাকে জান্নাত নসীব করুন

৯| ১৮ ই জুন, ২০১৯ দুপুর ১:১৫

হাবিব বলেছেন: আল্লাহ যেন ওনার ভালো কর্মগুলো কবুল করে নিয়ে জান্নাত দেন, সেই দোয়াই করি।

১০| ১৮ ই জুন, ২০১৯ দুপুর ১:২৯

শায়মা বলেছেন: ভীষন কষ্টের সংবাদটা! আল্লাহ উনাকে ভালো রাখুন।

১১| ১৮ ই জুন, ২০১৯ দুপুর ১:৪১

হাসান কালবৈশাখী বলেছেন:
মুরসিকে মিশরের 'গোলাম আজম' বলা যায়।
কারন মুরসির দল ব্রাদারহুড ও বাংলাদেশের জামাতিরা একই আদর্শের।

আরব বসন্ত এনেছিল মুক্তমনা ধর্মনিরোপেক্ষ তরুন বামপন্থিরা ও ছাত্ররা। মোবারকের পতন ঘটালো এরাই।
তখন ধর্মান্ধদের মুরুসি ফুরসিদের চাল চুলো কিছুই ছিল না।

কিন্তু নির্বাচনে ব্রাদারহুডদের সমর্থক ধনাড্ড আরব শেখরা (আমিরাত, কুয়েত, কাতার বাহারাইন) লন্ডন, টরন্টো ভিত্তিক জামাতিরাও ফাডরাইজিং করে ব্রাদারহুডদের পক্ষে বিপুল অর্থ দিয়ে ভাসিয়ে ফেলে।
মোবারকের পতন ঘটানো ধর্মনিরোপেক্ষ তরুন বামপন্থিরাদের ও ছাত্রদের তেমন কোন অর্থ ছিলনা। মিশরের দরিদ্র জনগোষ্ঠিদের ভোট কিনে ফেলে বিপুল অর্থে বলিয়ান ফ্যাসিষ্ট ব্রাদারহুড। অর্থ ও সংগবদ্ধ ফ্যাসিস্ট চক্রের কাছে পরাজিত হয় তারুন্য ।

১২| ১৮ ই জুন, ২০১৯ দুপুর ১:৫৫

এমজেডএফ বলেছেন: ১৯৫৫ সালে সংবিধান প্রণয়ন করার পর মিসরে এ পর্যন্ত যত প্রেসিডেন্ট হয়েছেন কেউ স্বেচ্ছায় বা নিয়মাতান্ত্রিকভাবে ক্ষমতা ছাড়ে নাই! ক্যু, হত্যা, মৃত্যু, বিতাড়ন, আন্দোলন ইত্যাদি কারণেই এরা ক্ষমতা ছাড়তে বাধ্য হয়েছেন। এখন বর্তমান প্রেসিডেন্ট সিসির পতন কিভাবে হয় সেটা দেখার অপেক্ষায় আছি।

১৩| ১৮ ই জুন, ২০১৯ বিকাল ৩:১৭

নতুন নকিব বলেছেন:



মোহাম্মাদ মুরসির প্রয়ানে বিশ্বব্যাপী অসংখ্য মানুষ তার প্রতি শোক এবং ভালোবাসা প্রকাশ করেছে। মোহাম্মদ মুরসি ছিলেন আপাদমস্তক একজন মুসলিম। আর এ কারণে তার দেশ মিশরে এবং বহির্বিশ্বে স্বাভাবিকভাবেই এক শ্রেণির লোকের চক্ষুশুল তিনি। নানান ধরণের মিথ্যা অপবাদে তাকে হেয় করার চেষ্টা তার জীবদ্দশায় যথেষ্ট পরিমানে করা হয়েছে। মৃত্যুর পরে এখনও যে হবে তা ধরেই নেয়া যায়।

তাকে নিয়ে পোস্ট দেয়ায় ধন্যবাদ।

আল্লাহ পাক তাকে জান্নাতে সম্মানিত করুন।

১৪| ১৮ ই জুন, ২০১৯ বিকাল ৩:২১

রাজীব নুর বলেছেন: একজন বললেন, একজন দুষ্টলোক পৃথিবী থেকে বিদায় নিলেন।

১৫| ১৮ ই জুন, ২০১৯ বিকাল ৩:৫১

ঠাকুরমাহমুদ বলেছেন: মুরসির মৃত্যু অতি সাধারণ হয়েছে, এটি বিশ্ববাসীর চাওয়া ছিলো না। তবে তার জন্য অপেক্ষা করছে অনন্তকাল সাজা কবরে, তার জন্য অপেক্ষা করছে অনন্তকাল সাজা কিয়ামতে ও হাসরের ময়দানে আর জাহান্নামে। সে একজন ঠান্ডা মাথার খুণী।

১৬| ১৮ ই জুন, ২০১৯ রাত ১১:২৮

ইনাম আহমদ বলেছেন: এইসব ফালতু জিনিসপত্র নিয়ে মাতামাতি করাটা বাঙালিদেরই শোভা পায়। মুরসি সাহেব একজন কট্টরপন্থী মিশরীয় নেতা ছিলেন, আরব বসন্তে বহু ক্ষমতাসীন ইসলামের ঝাণ্ডাবাহী নেতার সাথে সাথে তিনিও পতনের সম্মুখীন হন। ধর্মকে পুঁজি করে যে আধুনিক বিশ্বে রাষ্ট্র চালানো যায়না, অন্তত মুসলমানদের শরীয়াহ আইন প্রতিষ্ঠা করে তো নয়ই, মুসলমানদের এই মোহময় বিশ্বাসের সমূলে তার পতন আরেকটা কুঠারের আঘাত বই কিছু নয়। আপাতত স্বজাতি সৌদি রেমিট্যান্সপুষ্ট কিছু হুজুর এই লোকের মরার জন্য শোক করতেছে, সেটা বুঝতে খুব বেশী সমস্যা হওয়ার কথা নয়। এরা নিজামী, মতিউরের ফাঁসির সময়ও কষ্ট পেয়েছে, সাইদীকে চাঁদে দেখে নফল নামাজও আদায় করেছে।
আর ফেরাউনের উদাহরণ এখানে না আনলেও চলে। একে তো ফেরাউন একটা কাল্পনিক চরিত্র, তার অস্তিত্ব প্রমাণ করার কোনো শক্ত ঐতিহাসিক দলিল উপস্থাপন করা কোনো আলেমের পক্ষে সম্ভব নয়, দ্বিতীয় হচ্ছে এই অলৌকিক ক্ষমতাধারীর কোনো ক্ষমতার উল্লেখ মিসরের প্যাপিরাস পেপারে বা পিরামিডের গায়ে খোদাই করে লেখা ইতিহাসে পাওয়া যাবেনা। মিসরীয়রা বহু প্রাচীণ কাল থেকেই নীলনদের সেচকার্য আর চিকিৎসাশাস্ত্রে উন্নত ছিলো, কোনো রাজার অলৌকিক ক্ষমতার মুখাপেক্ষী তাদের হওয়ার দরকার ছিলো বলে মনে হয়না।

১৭| ১৯ শে জুন, ২০১৯ রাত ১:০৩

মাহমুদুর রহমান বলেছেন: মোহাম্মদ মুরসি একজন সত্য পথের সৈনিক।আল্লাহ্‌ তাকে জান্নাতুল ফিরদাঊস দান করুন।আমীন।

১৮| ১৯ শে জুন, ২০১৯ ভোর ৬:৪৭

চাঁদগাজী বলেছেন:



আসলে, উনি নিজেই "আরব বসন্ত"এর কাছে হেরে গেছেন

১৯| ২১ শে জুন, ২০১৯ রাত ১২:৫৯

ঠাকুরমাহমুদ বলেছেন: মালয়েশিয়া নিয়ে পোষ্টের সকলের মন্তব্যর উত্তর দেওয়া হয়েছে। পরে কোনোদিন সময় হলে মালয়েশিয়া নিয়ে আবার হয়তো লিখবো। প্রবাস নিয়ে লেখার মতো কিছু নাই সব বাজে অভিজ্ঞতা। তাই আমি এই বিষয়ে বিরত থাকি।

২১ শে জুন, ২০১৯ ভোর ৫:৪২

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: প্রবাস নিয়ে ভালো লেখা লিখতে পারলে খুবই ভালো। দেশের মানুষ সামান্য হলেও উন্নত বিশ্বের চালচলন ও রীতি নীত সম্পর্কে কিছুটা জানতে পারেন।

আামি ফেসবুকে একজনকে চিনি। তিনি আমেরিকা নিয়ে অসাধারণ সব লেখা লিখেন। উনার মতো লিখতে পারলে আমি এই ব্লগে অনেক কিছু লিখতে পারতাম।

আপনাকে অনেক অনেক ধন্যবাদ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.