নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি কখনো নিজের নাম লুকোই না। আকাইমা শব্দ দিয়ে বানানো ছন্ম নাম আমার পছন্দ নয়। মা-বাবা\'র দেয়া নাম দিয়েই প্রোফাইল খুলেছি।

মোহাম্মদ সাজ্জাদ হোসেন

আমি কেউ না।একদা পথ শিশু ছিলাম। বড় হয়ে এখন পথ মানব হয়েছি। বাবা এক দিন স্বপ্ন দেখানোর সুরে বলেছিলেনঃ দেখিস, এক দিন আমাদেরও....! আমার দেখা হয়নি কিছুই । এখনো অপেক্ষায় আছি কিছু একটা হবো, কিছু একটা দেখবো।

মোহাম্মদ সাজ্জাদ হোসেন › বিস্তারিত পোস্টঃ

কুয়ালালামপুরের যানজটের কারণ।

২১ শে জুলাই, ২০১৯ সন্ধ্যা ৭:০৯

মালয়েশিয়ার রাজধানী শহর কুয়ালালামপুরে প্রতি দিন সকালে , দুপুরে , সন্ধ্যায় এমনকি মধ্যরাতেও দেখা যায় যানজট। এ দেশে বাংলাদেশের মোট অত বেশী মানুষ নাই।

তারপরেও কেন লেগে থাকে যানজট? নিজে নিজে চেষ্টা করেই এর সামান্য উত্তর বের করে ফেললাম। এখানে পাবলিক পরিবহন ব্যবস্থা পর্যাপ্ত নেই। সব এলাকায় বাস চলাচল করে না। যে সব এলাকায় বাস চলাচল আছে সেখানেও দেখা যায় , একটি বাস আসতে এক ঘন্টা পর্যন্ত অপেক্ষা করতে হয়।

LRT , MRT থাকলেও এগুলো সিঙ্গাপুরের মতো শহরের আনাচে-কানাচে বিস্তৃত নয়। মনো রেল এর কথা বলতে গেলে সেটা ও একই রকম। ফলে বাকি রইলো যার যার ব্যক্তিগত গাড়ি।

মালয়েশিয়ার নিজস্ব তেল আছে । তেলের দাম কম । তেলের দাম থাকার কারন হলো, বর্তমান সরকার প্রতি লিটার তেলে ৩০ সেন্ট করে ভর্তুকি দেয়। মালয়েশিয়ার নিজস্ব গাড়ি তৈরির কারখানা থাকায় গাড়ি তৈরি করে । গাড়ি আমদানি হয় না বললেই চলে। গাড়ির দাম অপেক্ষাকৃতভাবে কম । বিভিন্ন ধরনের কিস্তিতে গাড়ি কেনা যায়। ফলে মানুষের কাছে প্রচুর পরিমাণে গাড়ি গ
আছে।

সকাল বেলায় রাস্তায় বের হলে দেখা যায়, শত শত গাড়ি। কোন গাড়িতেই যাত্রী নাই। অর্থাৎ যার গাড়ি তিনি ড্রাইভ করে চলেছেন। যাত্রীর ৪ টি আসনই ফাঁকা। হলে শত শত গাড়ি থাকলেও সেই পরিমানণ মানুষ যাতায়াত করতে পারেন না। তাই দেখা দেয় যানজট।

যানজট মোকাবেলা করার জন্য এখানকার সরকার অনেক ধরনের ফ্লাইওভার তৈরি করে চলেছে। এখন বাইরে বের হলেই দেখা যায় নানান জায়গায় ফ্লাইওভারের কাজ চলছে।

মন্তব্য ১৬ টি রেটিং +১/-০

মন্তব্য (১৬) মন্তব্য লিখুন

১| ২১ শে জুলাই, ২০১৯ সন্ধ্যা ৭:১৪

ঠাকুরমাহমুদ বলেছেন: বাংলাদেশ থেকে মালয়েশিয়া ২৫০ বছর এগিয়ে আছে । ২৫০ বছর পর বাংলাদেশ বর্তমান মালয়েশিয়া বরাবর হয়তো যেতে পারে যদি বাংলাদেশ রোহিঙ্গা কর্তৃক এইডস রোগে আক্রান্ত না হয়।

২১ শে জুলাই, ২০১৯ রাত ১০:২১

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: মালয়েশিয়া পরিকল্পিতভাবে চললে বাংলাদেশ কোনদিন ধরতে পারবেনা । কেয়ামতের পরে ও না।

২| ২১ শে জুলাই, ২০১৯ সন্ধ্যা ৭:১৭

সেলিম আনোয়ার বলেছেন: গাড়ী বেশি হওয়ার কারণে যাটজট। মালয়েশিয়াতে প্রশস্ত রাস্তা ঘাট ফ্লায়িং অভারের ও অভাব পরিলক্ষিত হয় না। গাড়ী দূর্ঘটনার দিক দিয়েও মালয়েশিয়া শির্ষে আছে।

২১ শে জুলাই, ২০১৯ রাত ১০:২২

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: আপনি সঠিক বলেছেন। আপনি যথার্থ বলেছেন।

৩| ২১ শে জুলাই, ২০১৯ সন্ধ্যা ৭:২৯

চাঁদগাজী বলেছেন:


মাহাথির এশিয়ার ৩য় বিশ্বের জন্য বুদ্ধিমান ছিলেন; তবে, দরকারী পরিমাণ বুদ্ধিমান নন।

২১ শে জুলাই, ২০১৯ রাত ১০:২৪

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: মাহাথির যাদেরকে নিয়ে চলেন তাদের বেশির ভাগই সৎ নন । তাঁর মতো বুদ্ধিমান নযন। ফলে পুরো টিমটাকে নিয়ে চলতে তাঁকে যথেষ্ট বেগ পেতে হয়। তারপর দলের মধ্যে আছে নানান ঝামেলা।

৪| ২১ শে জুলাই, ২০১৯ সন্ধ্যা ৭:৫৯

রাজীব নুর বলেছেন: ারে রাখেন----

সেই দিন দূরে নয় মালোশিয়া থেকে লোকজন বাংলাদেশে কাজ করতে আসবে।

২১ শে জুলাই, ২০১৯ রাত ১০:১৮

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: স্বপ্ন দেখতে থাকুন। স্বপ্ন দেখা অবশ্যই ভালো অভ্যাস। মালয়েশিয়াতে বর্তমানে বাংলাদেশের প্রায় 10 লাখ মানুষ কামলা দেয়। এটা মনে রাখতে হবে।

৫| ২১ শে জুলাই, ২০১৯ রাত ৮:০৪

ঢাবিয়ান বলেছেন: যে কোন দেশেই ট্রাফিক জ্যাম কমানোর জন্য আইন্সটাইন হবার আসলে দরকার নাই। দরকার শুধু সদিচ্ছা এবং কিছু কার্যকরী পদক্ষেপ

২১ শে জুলাই, ২০১৯ রাত ১০:১৯

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: এদের প্রচুর টাকা আছে । তবে আমার মনে হয় এদের খরচ পাতি টা অপরিকল্পিতভাবে হচ্ছে।

৬| ২২ শে জুলাই, ২০১৯ সকাল ৮:৫০

রাজীব নুর বলেছেন: লেখক বলেছেন: স্বপ্ন দেখতে থাকুন। স্বপ্ন দেখা অবশ্যই ভালো অভ্যাস। মালয়েশিয়াতে বর্তমানে বাংলাদেশের প্রায় 10 লাখ মানুষ কামলা দেয়। এটা মনে রাখতে হবে।

কথায় আছে, গাইতে গাইতে গায়েন। ঠিক তেমনি স্বপ্ন দেখতে দেখতে স্বপ্ন সত্য হয়ে যাবে একদিন।

০৮ ই আগস্ট, ২০১৯ বিকাল ৩:০৩

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: আপনার বাকি সব স্বপ্ন পূরণ হতেও পারে । তবে আপনার জাতীয় স্বপ্ন পূরণ হওয়ার আপাতত কোনো সম্ভাবনা নেই। কেননা বাংলাদেশে কেন জনসংখ্যা প্রয়োজনের চেয়ে অনেক অনেক অনেক বেশি।

৭| ২২ শে জুলাই, ২০১৯ সকাল ৯:৪৯

নূর আলম হিরণ বলেছেন: তাদের সরকার দলের ভিতর নানা ধরনের সমস্যা চলছে, এগুলো সমসাধন হয়ে গেলে বাকি সমস্যা গুলো সমাধান করে ফেলবে তারা।

০৮ ই আগস্ট, ২০১৯ বিকাল ৫:৫০

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: নানান ধরনের সমস্যা নিয়েই সব মানুষকে, সব জাতিকে , সব দেশকে চলতে হয়। এই সমস্ত সমস্যার উপযুক্ত সমাধান বের করে আনাই যোগ্য নেতৃত্বের কাজ। আপনাকে অনেক অনেক ধন্যবাদ । ভাল থাকুন সব সময়।

৮| ২২ শে জুলাই, ২০১৯ সকাল ১০:১০

স্বপ্নডানা১২৩ বলেছেন: রাজীব নুর বলেছেন: ারে রাখেন----

সেই দিন দূরে নয় মালোশিয়া থেকে লোকজন বাংলাদেশে কাজ করতে আসবে।

# কী ভাই !! এই বুড়া বয়সেও আপনার স্বপ্নদোষ হইতাছে নাকি ?

০৮ ই আগস্ট, ২০১৯ বিকাল ৩:০১

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: এটা কখনোই হবে না। তবে এটা হতে পারত যদি আমাদের লোক সংখ্যা চার থেকে পাঁচ কোটি থাকতো।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.