নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

বাংলা ভাষা অনেক সুন্দর একটি ভাষা। বাংলা আমার ভাষা। বাংলা আমার দেশ।

মোহাম্মদ সাজ্জাদ হোসেন

আমি কেউ না। কবে যে কেউ হতে পারবো।

মোহাম্মদ সাজ্জাদ হোসেন › বিস্তারিত পোস্টঃ

আই লাভ ইউ, ট্রিজ!

২৫ শে জুলাই, ২০১৯ দুপুর ১২:৩৬



ঢাকা শহরে কয়টি গাছ আছে?
পুরো বাংলাদেশে কতগুলো গাছ আছে?

দেশে মানুষ আছে ১৭ কোটি। মানুষ প্রতি ১০ টি গাছ থাকলেও দেশে ১৭০ কোটি গাছ থাকা উচিত। মনে রাখতে হবে আমাদের অকৃত্রিম বন্ধু গাছ। গাছ লাগাতে হবে মন থেকে । গাছের যত্ন নিতে হবে প্রাণ খুলে।

বাংলাদেশের আবহাওয়াগত বৈচিত্র যেন হারিয়ে যাচ্ছে। সারাদেশে চলছে দারুণ খরা। কোন বৃষ্টি নেই। চারিদিকে যেন একটু বৃষ্টির জন্য হাহাকার। মানুষ প্রচন্ড গরমে যেন হাসফাস করছে। আমরা কি জানি, গাছের সংখ্যা কমে যাওয়াও এর একটি প্রধান কারণ। রাজধানী ঢাকা শহরে কয়টা গাছ আছে? কতগুলো গাছ থাকা উচিত ছিল? জানি, আমার প্রশ্নের জবাব সবারই জানা।

আমরা অনেকেই জানি, যে, দেশের মোট আয়তনের কম পক্ষে ২৫% এলাকা বৃক্ষ দ্বারা আচ্ছাদিত থাকা প্রয়োজন। আমাদের দেশে তা নেই অনেক আগে থেকেই।প্রাকৃতিক বনাঞ্চল তো উজার হয়েছে মানুষের তৈরী সামাজিক নবায়ানের দশা ও বেহাল।

আমাদের দেশে একটা অলিখিত প্রবচন আছেঃ: কাট গাছ দামে বেচ। তাই মানুষ গাছ কাটতেই বেশী আনন্দ পায়, গাছ লাগাতে তাদের আনন্দ কম। তারা জানে না যে, তারা যে গাছগুলো কেটে ফেলছেন এগুলো কোন এক সময় কেউ লাগিয়েছিল। অনেক দিন ফল দেয়ার পর তাদের কোপানলে পড়ে তারা কাটা পড়ছে।তাই আবার গাছ লাগাতে হবে। নইলে শূণ্যস্থান পূরণ করা সম্ভব হবেনা।
আমি যেটা মনে করি তা হচ্ছে; কেউ যদি একটা গাছ কাটে সেই জায়গায় সাথে সাথেই আরেকটি গাছ লাগানো উচিত। কেবল লাগালেই হবে না। সাথে সাথে তার পরিচর্যাও করতে হবে। কিন্তু আমাদের দেশে বিভিন্ন অনুষ্ঠানের মাধ্যমে প্রতিবছর বেশকিছু গাছ লাগানো হয় । কিন্তু সেগুলোর যত্ন নেয়া হয় না। কিংবা যত্ন নেয়া প্রয়োজন মনে করা হয়না।

বর্ষামৌসুমে গাছ লাগালে গাছ সহজেই বাঁচে। সামনে বর্ষা আসছে । তাই আসুন, আমরা ১৭ কোটি মানুষ কম পক্ষে একটি গাছ লাগাই আর তার যত্ন নিই। মনে রাখতে হবে, এক একটি গাছ যেন এক একটি প্রাণ। এই সব প্রাণের যত্ন নিতে হবে। গাছগুলো অক্সিজেনের কারখানা হিসাবে বাতাসে দেবে নির্মল অক্সিজেন। গাছ দেবে ফল। ভেজাল মুক্ত ফল খেতে চাইলে বাড়িতে অবশ্যই ফলের গাছ লাগাতে হবে।

আর একটি কথা। আজ আমরা যে সব গাছের ফল খাচ্ছি সেগুলো অনেক আগে আমাদের বাবা-মা লাগিয়েছেন। আমরা সেব গাছের ফল খাচ্ছি। ছায়া পাচ্ছি। এখন আমরা যদি গাছ না লাগাই তাহলে আমাদের সন্তানেরা কি খাবে? তারা কোথায় ছায়া পাবে? তাদের প্রতি আসুন, আমরা এক মহান দায়িত্ব পালন করি। গাছ লাগাই, গাছের যত্ন নিই। অনেক রক্তের বিনিময়ে পাওয়া আমাদের এই বাংলাদেশ। আসুন, একে আবারো সুজলা-সুফলা, শস্য-শ্যামলা করে তুলি।

আমি এক জন নাদান মানুষ। গাছের জন্য আমার সীমাহীন মমতা রয়েছে। রয়েছে নিদারুণ ভালোবাসা। কেউ গাছ কাটলে আমার কষ্ট লাগে। কেউ গাছের ডাল ভাঙ্গলে আমার কষ্ট লাগে। আমার মন চায় এই শহরটাকে গাছ লাগিয়ে ভরে দিই। পুরো বাংলাদেশের প্রতিটি পতিত জায়গায়, রাস্তার ধারে, নদীর পাড়ে, বিলের ধারে গাছ লাগিয়ে ভরে দিই। গাছের জন্য আমার অনেক মায়া লাগে। আমি গাছকে ভালোবাসি।

গাছের জন্য আমার ভালো বাসা থাকবে চিরকাল।
আমি গাছকে ভালোবাসি।
আই লাভ ইউ, ট্রিজ!!!


মন্তব্য ১৯ টি রেটিং +১১/-০

মন্তব্য (১৯) মন্তব্য লিখুন

১| ২৫ শে জুলাই, ২০১৯ দুপুর ১২:৪৪

জাহিদ হাসান বলেছেন: ঠিক কথাগুলো লিখেছেন।
আজকে একটি গাছ লাগালে, কাল পৃথিবী বাচঁবে এবং আমাদের সম্পদ হবে।

০৬ ই আগস্ট, ২০১৯ রাত ১০:০২

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: কিন্তু বাস্তবতা হলো , কেউ গাছ লাগাতে চায় না । যারা ও লাগায়, তারা অভিনয় করার জন্য লাগায়। জাতীয় বৃক্ষরোপণ সপ্তাহ পালন করে। একই জায়গায় পরের বছর আবারো জাতীয় বৃক্ষরোপণ সপ্তাহে নতুন করে গাছের চারা রোপণ করে। এটাই তাদের ফ্যাশন।

২| ২৫ শে জুলাই, ২০১৯ দুপুর ১:২০

ইসিয়াক বলেছেন: আই লাভ ইউ ট্রিজ, ঠু..।

০৭ ই আগস্ট, ২০১৯ রাত ৮:২৬

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: থ্যাংক ইউ ভেরি মাচ।

৩| ২৫ শে জুলাই, ২০১৯ দুপুর ১:৩৩

ঠাকুরমাহমুদ বলেছেন: সবাই সবই বোঝেন বরং আমার আপনার চেয়ে বেশী বোঝেন ১০ লাইন, কিন্তু গাছকে ভালোবাসেন কয়জন - তাই দেশ দিন দিন মরুঞ্চল হয়ে উঠছে, বিষাক্ত হয়ে উঠেছে বাতাস।

০৭ ই আগস্ট, ২০১৯ রাত ৮:২৭

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: যথার্থ বলেছেন।

৪| ২৫ শে জুলাই, ২০১৯ দুপুর ২:১৩

কাজী ফাতেমা ছবি বলেছেন: গাছ ভালোবাসি
গাছকে ভালোবাসুন গাছ লাগান প্রচুর

০৭ ই আগস্ট, ২০১৯ রাত ৯:৪১

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: মানব জাতি পরিবেশের চেয়ে ভয়ানক ক্ষতি করেছে কোটি কোটি গাছ লাগানো ছাড়া সে ক্ষতিপূরণের কোন উপায় নেই।

৫| ২৫ শে জুলাই, ২০১৯ বিকাল ৪:১২

দৃষ্টিসীমানা বলেছেন: উপকারি পোস্ট , যাদের গাছ লাগানোর জায়গা আছে তারা অবশ্যই গাছ লাগানোর চেষ্টা করুন । আমি বাক্স বন্দি তাই আমার গাছগুলোও বারান্দায় বন্ধি ।
আপনাকে অনেক ধন্যবাদ ।

৬| ২৫ শে জুলাই, ২০১৯ বিকাল ৫:৩৪

রাজীব নুর বলেছেন: খুব ভালো একটি পোষ্ট দিয়েছেন।

০৬ ই আগস্ট, ২০১৯ রাত ১০:০৫

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: আপনিও অসংখ্য ভালো ভালো পোস্ট দিচ্ছেন । সুন্দর সুন্দর আর ভালো ভালো কথা বলছেন‌ কিন্তু কেউই শুনছে না । এ জাতির মানুষেরা ভালো ভালো কথা শুনতে চায় না। আফসোস।

৭| ২৫ শে জুলাই, ২০১৯ সন্ধ্যা ৬:৩৭

চাঁদগাজী বলেছেন:


চট্টগ্রামের পাহাড়গুলো অনেকটা মরুভুমির মতো হয়ে গেছে; পুরো পাহাড়ে সামান্য বন্য কলা (চিনি চাম্পা কলা) নেই, বানরও পালিয়ে গেছে।

০৬ ই আগস্ট, ২০১৯ রাত ১০:০৪

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: টেকনাফ থেকে তেঁতুলিয়া পর্যন্ত সারাদেশে 20 কোটি গাছের চারা লাগিয়ে তার যত্ন করা উচিত । এই সমস্ত গাছে ফল ধরবে । পাখি গান গাইবে। মানুষ এই সব গাছের ছায়ায় বসে শান্তির সুবাতাস গ্রহণ করবে। প্রকৃতি ও পরিবেশ কে বাঁচিয়ে রাখতে হবে আমাদের ভবিষ্যতের প্রয়োজনে।

৮| ২৫ শে জুলাই, ২০১৯ রাত ১১:১৪

ডঃ এম এ আলী বলেছেন: ভাল বিষয়ে লিখেছেন ।
বৃক্ষ নেই, প্রাণের অস্তিত্ব নেই, বৃক্ষহীন পৃথিবী যেন প্রাণহীন মহাশ্মশান। ” দাও ফিরিয়ে সে অরণ্য, লও এ নগর” – কবির এ আরতি আজ যেন পরিনত হয়েছে অরণ্যে রোদনে । গাছ আমাদের পরম বন্ধু। গাছপালা ব্যতীত পৃথিবীতে আমাদের অস্তিত্ব কল্পনা করা কঠিন। তবে গাছপালা লাগানো নয়, গাছ কাটার দিকেই আমাদের ভ্রুক্ষেপ বেশি লক্ষ্য করা যায়। তাই গাছ লাগানোর উদ্যোগ গ্রহন জরুরী ।একটি থেকে দুটি করে গাছ লাগাতে লাগাতেই হয়ে যাবে বনায়ন।

বাংলাদেশের তিন ধরনের বনাঞ্চলের মধ্যে চট্টগ্রাম, পার্বত্য জেলাসমূহ ও সিলেট অঞ্চলে ১৫ হাজার বর্গ কিলোমিটার এলাকা জুড়ে রয়েছে ক্রান্তীয় চিরহরিৎ বনভূমি। ভাওয়াল ও মধুপুরের এক হাজার বর্গ কিলোমিটার এবং ময়মনসিংহ, গাজীপুর, টাঙ্গাইল, রংপুর, দিনাজপুর, কুমিল্লার বিশাল এলাকা জুড়ে রয়েছে শালবন। আর দেশের দক্ষিণাঞ্চলের সমুদ্র উপকূলবর্তী বিস্তীর্ণ এলাকা জুড়ে বিরাজমান সুন্দরবন-ই হচ্ছে স্রোতজ বনভূমি। দেশের প্রাকৃতিক ভারসাম্য রক্ষার জন্য যেখানে মোট ভূমির শতকরা ২৫ ভাগ বনভূমি থাকা প্রয়োজন সেখানে দেশে মোট ভূমির মাত্র ১৬ ভাগ বনভূমি রয়েছে যা দেশের প্রয়োজনের তুলনায় খুবই অপ্রতুল। তবে প্রকৃত- প্রস্তাবে বনভূমির পরিমাণ মাত্র ৯%। আর World Research Institute এর মতে ৫%।

বৃক্ষরোপণ অভিযানকে সফল করার জন্য সরকারের পাশাপাশি জনগণকেও এগিয়ে আসতে হবে। একটি সুখী ও সুন্দর জীবনের জন্য সকলকে এই মন্ত্রে উদ্বুদ্ধ হওয়া উচিত যে,” গাছ লাগাব, তাড়াবো দুঃখ। চলো সবাই গাছ লাগাই/ না হয় জীবন রক্ষা নাই।
শুধু বৃক্ষ রোপন করলে কাজ শেষ হয়ে যাবে না। সাথে যে গাছ গুলো এখনো পৃথিবীতে বিদ্যমান আছে সেগুলো সংরক্ষণের ব্যবস্থা করতে হবে ।

নানাভাবে দেশে বনায়ন সম্ভব। একটি পন্থা হলো সামাজিক বন উন্নয়ন কর্মসূচি। আরেকটি বিকল্প হচ্ছে বনায়ন কর্মীদের অতিরিক্ত আয়ের উৎস প্রদান করা। এছাড়া সরাসরি ঋণ ও ভর্তুকি, এবং অনুদান প্রদান, বিনামূল্যে বীজ ও চারা সরবরাহ, বনায়ন বৃক্ষায়ন এর সঙ্গে সংশ্লিষ্ট যন্ত্রপাতি সার খাদ্য ইত্যাদি সাহায্য, ফসল ভাগাভাগি করন ইত্যাদি ব্যবস্থা করা। গ্রামের জনসাধারণকে পরিবার ভিত্তিতে বনায়নের কাজে সম্পৃক্ত করা যায । যেমন- বাঁধ সড়ক, রেলপথ খালের পাড়, খাস পুকুর পাড়, খাস জমি এবং তাদের আশেপাশে যেসব পরিবার বাস করে তারা নির্দিষ্ট পরিমাণ জায়গা বরাদ্দ দেয়া। পরিকল্পনা অনুযায়ী এবং সরকারি-বেসরকারি সহায়তার আওতায় তাদেরকে বৃক্ষরোপণ ও পরিচর্যার ভার গ্রহণ করার দায়িত্ব দেয়া এবং এ থেকে যে আয় হবে নির্ধারিত নিয়ম অনুযায়ী সেই আয়ের অংশ তাদেরকে প্রদান করা । এভাবে যেসব পরিবার খালি জায়গা পাহাড়-পর্বতের আশেপাশে থাকে তাদেরকেও সেখানে বনায়নের সম্পৃক্ত করতে হবে এবং বন খেকো দস্যুদেরকে কঠোরভাবে সমুলে উতখাত করতে হবে ।

ধন্যবাদ মুল্যবান পোষ্টটির জন্য ।
শুভেচ্ছা রইল ।

৯| ২৬ শে জুলাই, ২০১৯ সকাল ১১:৩৮

সামিউল ইসলাম বাবু বলেছেন: ভাই, আপনি কোন সফটওয়্যার ব্যবহার করছেন?

১০| ২৬ শে জুলাই, ২০১৯ বিকাল ৩:০৯

মিথী_মারজান বলেছেন: গাছকে ভালোবাসতে হবে নিজের স্বার্থে।
গাছের বিকল্প নাই।
সুন্দর পোস্ট।

১১| ২৬ শে জুলাই, ২০১৯ বিকাল ৪:০৯

পদাতিক চৌধুরি বলেছেন: প্রিয় সাজ্জাদ ভাই,

সহমত আপনার সঙ্গে, আই লাভ ইউ ট্রিজ। ঘুরেফিরে সেই কবির কথায়,
দাও ফিরে সে অরণ্য,
লহ এ নগর।

পোস্টে অষ্টম লাইক।

শুভকামনা জানবেন।

১২| ২৮ শে জুলাই, ২০১৯ রাত ১:৪৮

সুমন কর বলেছেন: সুন্দর মেসেজ। কিন্তু এখন তো জমিই রাখে না, সব দালান বানিয়ে ফেলে !! আর গাছ লাগাবে !!!
একটু ইচ্ছা থাকলেই সব সম্ভব।

১৩| ২৮ শে জুলাই, ২০১৯ দুপুর ১২:০৮

সেলিম আনোয়ার বলেছেন: সুন্দর পোস্ট।
বৃক্ষরূপন পরিবেশকে আরো নির্মল করতে সহায়তা করবে। অক্সিজেন বাড়িয়ে দেবে অর্থ দিবে সুশীতল ছায়া দিবে ।

+

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.