নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

বাংলা ভাষা অনেক সুন্দর একটি ভাষা। বাংলা আমার ভাষা। বাংলা আমার দেশ।

মোহাম্মদ সাজ্জাদ হোসেন

আমি কেউ না। কবে যে কেউ হতে পারবো।

মোহাম্মদ সাজ্জাদ হোসেন › বিস্তারিত পোস্টঃ

মাহাথিরের পূর্বপুরুষগণ আসলেই কি বাংলাদেশ থেকে এসেছিলেন? পর্ব-১

০৩ রা আগস্ট, ২০১৯ সকাল ৮:৩২



তিনি তুন ডাক্তার মাহাথির মোহামাদ। একটানা 22 বছর মালয়েশিয়ার প্রধানমন্ত্রী হিসেবে দক্ষতার সাথে দায়িত্ব পালন করে দেশকে একটি উন্নত দেশের কাতারে নিয়ে গেছেন। রাজনীতি থেকে স্বেচ্ছায় অবসর নেওয়ার প্রায় পনের বছর পর যখন দেখলেন তারই হাতে গড়া দেশ দুর্নীতির কারণে আবার তলিয়ে যাচ্ছে তখন আবার বিবেকের টানে রাজনীতির মাঠে নামেন।

নিজেই যে দল বা জোট থেকে প্রধানমন্ত্রী হয়েছিলেন সেই দল বা জোটের বিরুদ্ধে তাঁকে নির্বাচনে লড়াই করতে হলো। কঠিন নির্বাচনী লড়াইয়ে যে তারপর আবার শেষ বয়সে তিনি মালয়েশিয়ার প্রধানমন্ত্রীর দায়িত্ব গ্রহণ করলেন। জুলাই মাসে তার বয়স হবে 94 বছর। বাংলাদেশের মালয়েশিয়ার লাখ লাখ শ্রমিক কাজ করে। হাজার হাজার পর্যটক এর অন্যতম প্রধান গন্তব্য মালয়েশিয়া। 2018 সালে বাংলাদেশ থেকে এক লাখ 54 হাজার পর্যটক মালয়েশিয়া বেড়াতে এসেছিল। সঙ্গত কারণেই মালয়েশিয়া তথা মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির কে নিয়ে বাংলাদেশের রয়েছে বিরাট আগ্রহ ও ক্ষেত্রবিশেষে মাত্রাতিরিক্ত আবেগ ও উচ্ছাস।

কিছু কিছু অতি উৎসাহী ব্যক্তি তাঁকে বাংলাদেশের বংশধর প্রমাণ করার জন্য পত্র পত্রিকায় কলাম পর্যন্ত লিখে ফেলেছে। কেউ বা ইউটিউবে ভিডিও বানিয়ে প্রকাশ করেছে। কেউবা এটা প্রমাণ করার চেষ্টা করেছেন যে, তিনি তাঁর পূর্ব পুরুষের গ্রাম চট্টগ্রামের মরিয়ম নগরে। মাটির টানে বারবার বাংলাদেশে ছুটে গেছেন। এই সবের আসলে কোন ভিত্তি নাই । পুরাটাই কাল্পনিক এবং অতি আবেগের ফল , আবেগ প্রসূত কল্প কাহিনী।


মাহাথিরের জীবনী নিয়ে যাঁরা গবেষণা করেছেন তাদের প্রায় সকলেই এক মত যে , মাহাথিরের পূর্বপুরুষ ভারতের কেরালা রাজ্য থেকে ব্রিটিশ আমলে বর্তমান মালয়েশিয়ার এসেছিলেন। তুন মাহাথিরের পিতামহ এখানে এসে মালয়েশিয়ার পেনাং ও কেদাহ রাজ্যে বসবাস করতে থাকেন এবং স্থানীয় এক মহিলাকে বিবাহ করেন। তাদের ঘরে এক পুত্র সন্তান জন্মগ্রহণ করেন । তিনি মাহাথিরের পিতা। পরবর্তীতে মাহাথিরের পিতামহ পেনাং থেকে কেদাহ রাজ্যে গিয়ে স্থায়ীভাবে বসবাস করতে থাকেন।

মন্তব্য ৭ টি রেটিং +১/-০

মন্তব্য (৭) মন্তব্য লিখুন

১| ০৩ রা আগস্ট, ২০১৯ সকাল ৯:১২

রাজীব নুর বলেছেন: না, উনি বাংলাদেশের নাতী নন।

০৩ রা আগস্ট, ২০১৯ সকাল ৯:৫৯

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: বিগত নির্বাচনের সময় এক বাংলাদেশী শ্রমিক ভাইয়ের সাথে আমার কথা হয়েছিল। তিনি বলেছিলেন, এবার তাহলে আমাদের দেশের নাতিই প্রাধানমন্ত্রী হচ্ছেন।

০৪ ঠা সেপ্টেম্বর, ২০১৯ ভোর ৫:৩৮

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: আমাদের শ্রমিক ভাইয়েরা ও আরো অনেক লোকজন বিশ্বাস করেন তিনার পূর্বপুরুষরা বাংলাদেশ থেকে এসেছেন।

২| ০৩ রা আগস্ট, ২০১৯ দুপুর ২:৪৪

ভুয়া মফিজ বলেছেন: গুজবে বিশ্বাস করা আমাদের রক্তে। অশিক্ষাই এর মূল কারন।

০৪ ঠা আগস্ট, ২০১৯ বিকাল ৩:৩৯

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: এক সাথে দুটোই। গুজব ছড়ানো তো আমরা সিদ্ধহস্ত।

৩| ০৩ রা আগস্ট, ২০১৯ বিকাল ৩:০৫

ঠাকুরমাহমুদ বলেছেন: তুন মাহাথির মোহাম্মদ কারো পরিচয়ে নয় তিনি নিজের পরিচয়ে বিশ্বে আলোকিত পুরুষ। এমন মহামানব যেই দেশে জন্মে সেই দেশ ধণ্য।

০৪ ঠা আগস্ট, ২০১৯ রাত ৯:৩৪

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: দেশের প্রতিটি নাগরিকের সৎ ও নীতিবান হওয়ার দরকার আছে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.