নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

পেশায় ভূতত্ত্ববিদ ।ভালো লাগে কবিতা পড়তে। একসময় ক্রিকেট খেলতে খুব ভালবাসতাম। এখন সময় পেলে কবিতা লিখি। প্রাচ্যের অক্সফোর্ড ঢাকা বিশ্ববিদ্যালয় কার্জন হল ভালো লাগে খুব। ভালোলাগে রবীন্দ্র সংগীত আর কবিতা । সবচেয়ে ভালো লাগে স্বদেশ আর স্বাধীন ভাবে ভাবতে। মাছ ধরতে

সেলিম আনোয়ার

[email protected] Facebook-selim anwarবেঁচে থাকা দারুন একটা ব্যাপার ।কিন্তু কয়জন বেঁচে থাকে। আমি বেঁচে থাকার চেষ্টা করি।সময় মূল্যবান ।জীবন তার চেয়েও অনেক বেশী মূল্যবান।আর সম্ভাবনাময়।সুন্দর।ঢাকাবিশ্বদ্যিালয়ের পাঠ চুকিয়ে নিরস চাকুরীজীবন। সুন্দরতর জীবনের প্রচেষ্টায় নিবেদিত আমি সেলিম আনোয়ার।

সেলিম আনোয়ার › বিস্তারিত পোস্টঃ

সাম্প্রতিক হিন্দুকুশ ভূমিকম্প ঃ সাইসমিক মাইক্রোজোনেশন না কি ভূমিকম্প পূর্বাভাস !

২৯ শে অক্টোবর, ২০১৫ রাত ৯:১৭



মরনঘাতি ভূমিকম্পের ২য় দিন আজ । প্রশ্ন হলো আজকের দিনটি কি শুধুমাত্র ভূ-তাত্ত্বিক ঘটনা ঘটে যাওয়ার একটি দিন মাত্র । অথবা আফগান এবং পাকিস্তানী মানুষ এই দিনটিতে কি ভাবতে পারছে তাদের বাড়িঘর ,হাসপাতাল ,বিদ্যালয়গুলো ভূমিকম্পের ধ্বংসযজ্ঞ করাল গ্রাস মুক্ত করে নির্মাণ করা সম্ভব ছিল।

উদ্ধারকর্মীরা উদ্ধার কাজ করছে ঠিক সেই সময় ভূতত্ত্ববিদরা হিন্দুকুশ ভূমিকম্প সংঘটনের প্রকৃত কারণ জানার জন্য আলোচনা শুরু করেছে । আমরা চেষ্টা করবো সমস্ত তথ্য যাচাই করে শ্রেয়তর ভূমিকম্প পূর্বাভাস করা এবং স্বল্প ও দীর্ঘমেয়াদী ঝুঁকির পরিমান নির্ধারণ করা ।

একজন তরঙ্গ বিশেষজ্ঞ ভূমিকম্পের থেকে প্রাপ্ত তথ্য সমূহ থেকে অধিকতর অভিজ্ঞতা অর্জন করতে পারে। এটা সুস্পষ্ট যে সমস্যা নিয়ন্ত্রণ তরঙ্গের ফলে সৃষ্ট একটি মাত্র পিক থেকে মেটানো সম্ভব নয়। বাস্তব পক্ষে একটি পরিপূর্ণ তরঙ্গ প্রবাহ ঘটে থাকে । (Charles Francis Richter ২৭/১০/২০১৫ )

একটি দূর্গম এলাকায় উদ্ধারকর্মীদের ভাঙা সড়ক ,ল্যান্ড স্লাইড এবং রেবল এর মধ্য দিয়ে চলতে হচ্ছে । আফগানিস্তানে ৭৬০০ বাড়ি ধ্বংস প্রাপ্ত হয়েছে এবং উত্তরপূর্ব আফগানিস্তানের একটি প্রত্যন্ত এলাকায় হাজারেরও অধিক আহত মানুষ যন্ত্রণায় কাতরাচ্ছে ।

২০০৫ সালে ঘটে যাওয়া ৭.৬ মাত্রার ভূমিকম্পটির ব্যতিক্রমে এবারের টির উৎস ছিল গভীরতর ফলে ক্ষতির পরিমাণও হয়েছে কম ।২০০৫ সালের ভূমিকম্পের উৎস ইপিসেন্টার থেকে মাত্র ৬ মাইল গভীরতায় । কিন্তু গতদিনের ভূমিকম্পের উৎস ইপিসেন্টার থেকে প্রায় ১৩০+ মাইল গভীরতায় ।


মানচিত্র : হিন্দুকুশ পর্বতমালার ট্রপোম্যাপ

আফগানিস্তান- পাকিস্তান টেকটোনিজম

সম্প্রতি ৭.৫ মাত্রার হিন্দুকুশ ভূমিকম্পটি অত্র এলাকায় গত শতাব্দিতে ঘটে যাওয়া প্রধানতম ভূমিকম্প ।ভূমিকম্পটি ঘটেছিল রিভার্স চ্যুতির ইপিসেন্টার থেকে ১৩০ মাইল নীচে। রিভার্স চ্যুতির ইপিসেন্টার থেকে ১৩০ মাইল গভীরতায় ।রিভার্স চ্যুতিটি ভারত এবং ইউরেশিয়ান প্লেটের কনভার্জেন্ট পরস্পর সম্মুখ চলন থেকে উদ্ভুত । এটি প্রতিবছরে ৪০ মিলিমিটার মুভ করছে ।কনভারজেন্ট মুভমেন্ট শুরু হয়েছিল ১০০ মিলিয়ন বছর আগে যখন ভারত প্লেট ভেঙে গন্ডোয়ানা মহামহাদেশ থেকে আলাদা হয়ে উত্তর দিকে চলতে শুরু করে যতক্ষণ না ইউরেশিয়া প্লেটের সঙ্গে ধাক্কা খায় । এবং সেটি প্রায় ৫৫ মিলিয়ন বছর আগের কথা ।বর্তমানে ভারত প্লেটটি ইউরেশিয়া প্লেটের নীচে দেবে যাচ্ছে ।ফলে নিকটবর্তী উত্তরের পর্বতসমূহ উত্থিত হচ্ছে। থ্রাস্ট চ্যুতি (thrust fault) হয়ে এলাকাটি অস্থিতিশীল করে দিচ্ছে ।দুই মহাদেশীয় প্লেটের সংঘর্ষে হিমালয় এবং হিন্দুকুশ পর্বমালার সৃষ্টি এবং সাম্প্রতিক ভূমিকম্পের উৎপত্তির কারণ ।


ছবি ঃ কনভার্জেন্ট বাউন্ডারী

সৌভাগ্যক্রমে মাঝারি গভীরতায় ভূমিকম্পটি ১৩০ মাইল পুরু স্তর অতিক্রম করে উপরে আসায় অনেক শক্তি হারিয়ে ফেলে । ফলে ক্ষতির পরিমান হ্রাস পেয়েছে । কম গভীরতায় সমান মাত্রা ও প্রকৃতির ভূমিকম্পে ক্ষতি হতো অনেক বেশি ।

আফগানিস্তান ভূমিকম্পের ভবিষ্যত


সাম্প্রতিক ভূমিকম্পটি ভূগর্ভস্থ অবকাঠামোগত পরিবর্তনের ফলে সৃষ্ট যার প্রভাব কিছু সময় বিদ্যমান থাকবে। সাম্প্রতিক ভূমিকম্পের ১৫০ মাইলের মধ্যে ৭+ মাত্রার ভূমিকম্প সংঘটনের ঘটনা আছে । ভূমিকম্পগুলির উৎপত্তির কারন একই প্লেটের ক্রমাগত মুভমেন্টের ফলে সৃষ্ট যেটি চলছে প্রায় ৫৫ মিলিয়ন বছর আগে থেকে এবং এটি চলতে থাকবে দৃশ্যমান ভবিষ্যতেও ।দূর্ভাগ্যজনক হলেও কথাটি সত্য যে ভূমিকম্পের দিন মাস এমনকি বছর নির্ধারণ করা অসাধ্য প্রায়। অনেক গুলি ভূমিকম্পের পূর্বাভাস হয় ভুল হয়েছে অথবা শতবছরের ব্যবধানে সংঘটিত হয়েছে ফলে মানুষের খুব কম কাজে এসেছে ।



আফগানিস্তান ভূমিকম্পের ব্যাপারটি সুস্পষ্টভাবে জটিল। একটি ভূমিকম্পের সঠিক পূর্বাভাস নিরূপনের জন্য সংলগ্ন শিলার উপর কার্যশীল টেনসাইল ফোর্স ,বহুমুখী স্ট্রেসের সমন্বয়, স্ট্রেস সঞ্চালনের ক্ষেত্র এবং অন্যান্য বিষয়গুলি সম্পর্কে সম্যক ধারনা থাকতে হবে । এ সমস্ত উৎপাদগুলি প্রায় ১০০ মাইল গভীরতা পর্যন্ত বিবেচনায় আনতে হবে ।

যেহেতু ভূগর্ভস্থ উপাত্ত সমূহ ভূমিকম্প বিষয়ক জ্ঞানকে সমৃদ্ধ করে । এটি চলমান তরঙ্গ চিত্রের কার্যকর পূর্বাভাস মডেল বিনির্মানে সহায়তা করবে । পুরো পৃথিবীকে একটি গ্লোবাল ভিলেজ হিসেবে ধরলে এটি মানবজাতির জন্য সুনিশ্চিৎ মঙ্গল বয়ে আনবে । তাছাড়া উক্ত কনভারজেন্ট সীমায় কার্যরত চ্যুতির কারণে সৃস্ট ভূমিকম্প বাংলাদেশসহ পুরো উপমহাদেশে ধ্বংসযজ্ঞ ঘটাতে পারে। সেই বিবেচনায় এটি আমাদের জন্য বিশেষ গুরুত্ব বহন করে ।

তাই সাইসমিক মাইক্রোজোনেশন ম্যাপ করে স্থাপনা নির্মান ধ্বংসযজ্ঞ রোধে বেশি কার্যকর ভূমিকা পালন করবে । এটি সহজসাধ্য ।অপরপক্ষে ভূমিকম্প পূর্বাভাস ব্যাপারটি বলতে গেলে অসম্ভভ প্রায় ।

তথ্যসূত্র ও ছবি নেট ।

মন্তব্য ৬৫ টি রেটিং +১৪/-০

মন্তব্য (৬৫) মন্তব্য লিখুন

১| ২৯ শে অক্টোবর, ২০১৫ রাত ৯:৫২

কিরমানী লিটন বলেছেন: অনেক কিছু শেখার মতো,জানার মতো প্রয়োজনীয় পোষ্টের জন্য অশেষ ধন্যবাদ প্রিয় সেলিম আনোয়ার ভাই,সতত শুভকামনা ...

২৯ শে অক্টোবর, ২০১৫ রাত ১০:০২

সেলিম আনোয়ার বলেছেন: ১ম কমেন্টে ও পাঠে অনেক ধন্যবাদ ।আর নিরন্তর শুভকামনা । ভাল থাকবেন সবসময় এই কামনা থাকলো ।

২| ২৯ শে অক্টোবর, ২০১৫ রাত ১০:০০

কথাকথিকেথিকথন বলেছেন: ভূমিকম্পের একটা দীর্ঘ সময়ের মধ্যে সংগঠিত হওয়ার সম্ভাবনা নির্ধারণ করা গেলেও খুবই কাছাকাছি কোন সময় নির্ধারণ করার বিষয়টি এখনো সুস্পষ্ট হতে পারেনি । এ বিষয় বিস্তর গবেষণা চলছে । আশাকরি সকলের জন্য মঙ্গলজনক কিছু বয়ে আনতে সক্ষম হবে বিজ্ঞানীরা ।

সুন্দর পোস্ট ।

২৯ শে অক্টোবর, ২০১৫ রাত ১০:০৮

সেলিম আনোয়ার বলেছেন: কমেন্টে ও পাঠে ধন্যবাদ । ভূমিকম্পের পূর্বাভাস বিষয়ে সফল হোক এই কামনা । তবে সেটা কবে সম্ভব হবে ? কে জানে ।


দূর্ভাগ্যজনক হলেও কথাটি সত্য যে ভূমিকম্পের দিন মাস এমনকি বছর নির্ধারণ করা অসাধ্য প্রায় ।অনেক গুলি ভূমিকম্পের পূর্বাভাস হয় ভুল হয়েছে অথবা শতবছরের ব্যবধানে সংঘটিত হয়েছে ফলে মানুষের খুব কম কাজে এসেছে । :(

৩০ শে অক্টোবর, ২০১৫ সকাল ৮:৪৪

সেলিম আনোয়ার বলেছেন: তারা আশা করছেন আবার হতাশও হচ্ছেন । পোস্টটিতে পরিকল্পিত স্থাপনা ব্যাপারে আর পূর্বাভাস ব্যাপারে উল্লেখ করা হয়েছে ।
ভূমি কম্পসহন স্থাপনায় কোন ক্ষতি হবে না ।তখন পূর্বাভাস এতটা দরকার হবেনা । সবাই নিরাপদে থাকবে । কিছু ক্ষেত্রে স্ববিরুধী কন্টেন্ট মনে হলেওবিজ্ঞানে দুই প্রকার সম্ভাবনাই থেকে যায়। :)

৩| ২৯ শে অক্টোবর, ২০১৫ রাত ১০:৪৭

পরিবেশ বন্ধু বলেছেন: তথ্য সমৃদ্ধ , সচতনভিপ্রায়ে ধন্যবাদ ।

২৯ শে অক্টোবর, ২০১৫ রাত ১০:৪৯

সেলিম আনোয়ার বলেছেন: কমেন্টে আ্র পাঠে ধন্যবাদ নিরন্তর শুভকামনা ।

৪| ২৯ শে অক্টোবর, ২০১৫ রাত ১১:৪৩

আবু শাকিল বলেছেন: অনেক কিছু জানলাম । তথ্য পূর্ণ পোষ্ট ।
কিন্তু ভাল পোষ্টে পাঠক নেই :)

৩০ শে অক্টোবর, ২০১৫ সকাল ৭:০৪

সেলিম আনোয়ার বলেছেন: আবু শাকিল বলেছেন: অনেক কিছু জানলাম । তথ্য পূর্ণ পোষ্ট ।
কিন্তু ভাল পোষ্টে পাঠক নেই :)

পাঠকের হয়তো ভাল লাগছেনা ।

সঙ্গে থাকার জন্য ধন্যবাদ নিরন্তর শুভকামনা ।

৩০ শে অক্টোবর, ২০১৫ সকাল ৭:২২

সেলিম আনোয়ার বলেছেন: এমন কম কমেন্টের ভীড়ে আপনার কমেন্ট পেয়ে ভাল লেগেছে । কিছু শুভকাঙ্খী থাকে যাদের পাশে পেলে ভাল লাগে ।

৫| ২৯ শে অক্টোবর, ২০১৫ রাত ১১:৫৪

রিকি বলেছেন: অনেক গুরুত্বপূর্ণ বিষয় অবগত করার জন্য ধন্যবাদ ভাইয়া। তথ্যপূর্ণ পোস্টটিতে ভালোলাগা জানবেন :) :) :)

৩০ শে অক্টোবর, ২০১৫ সকাল ৭:০৬

সেলিম আনোয়ার বলেছেন: আপনাকেও অনেক ধন্যবাদ । ভাল থাকবেন সবসময় এই শুভকামনা ।

৬| ৩০ শে অক্টোবর, ২০১৫ সকাল ৮:৩৮

বনমহুয়া বলেছেন: গুড পোস্ট।

৩০ শে অক্টোবর, ২০১৫ সকাল ৮:৪৫

সেলিম আনোয়ার বলেছেন: কমেন্টে আর পাঠে ধন্যবাদ ।চেষ্টা করেছি সাধ্যমত ।

সঙ্গে থাকার জন্য কৃতজ্ঞতা । আর নিরন্তর শুভকামনা ।

৭| ৩০ শে অক্টোবর, ২০১৫ সকাল ৯:০৬

দর্পণ বলেছেন: দূর্ভাগ্যজনক হলেও কথাটি সত্য যে ভূমিকম্পের দিন মাস এমনকি বছর নির্ধারণ করা অসাধ্য প্রায় ।অনেক গুলি ভূমিকম্পের পূর্বাভাস হয় ভুল হয়েছে অথবা শতবছরের ব্যবধানে সংঘটিত হয়েছে ফলে মানুষের খুব কম কাজে এসেছে ।

কিছু ক্ষেত্রে মানুষ নিয়তির হাতে বন্দী।

৩০ শে অক্টোবর, ২০১৫ সকাল ৯:১০

সেলিম আনোয়ার বলেছেন: কমেন্টে আর পাঠে ধন্যবাদ ।নিরন্তর শুভকামনা ।

৮| ৩০ শে অক্টোবর, ২০১৫ সকাল ১১:৩৮

মামুন রশিদ বলেছেন: হেড টু হেড ট্রান্সলেশন!

টেকনিকেল বিষয়ে সরাসরি অনুবাদ পাঠকের কাছে অনেক সময়ই বোধগম্য হয়না । তাই নিজের মত করে গুছিয়ে সহজ করে লিখলে সাধারণ পাঠকের জন্য ভাল হত । শুভ উদ্যোগে সাধুবাদ জানাই ।

৩০ শে অক্টোবর, ২০১৫ বিকাল ৩:০৫

সেলিম আনোয়ার বলেছেন: মামুন রশিদ ভাই । বছর দুয়েক বাদে বোধ হয় ব্লগে পেলাম । খুব ভাল লাগলো ।

হেড টু হেড ট্রান্সলেশন নোপ 8-|

আসলে টার্মগুলো বাংলা শব্দ নেই। নিজে করতে গেলে যা দাড়ায় নিজেই কেউ ব্যাখ্যা চাইলে বলতে পারবোনা ।(ভুলে যাবো)

আর বিষয়টি জটিল । টেকটোনিকস বিষয়াট ভূতত্ত্বের সবচেয়ে জটিল বিষয় । আর রিকটার স্যারের বক্তব্য হুবহু অনুবাদ করার চেষ্টা করেছি ।

হেডিং ঠিক রেখে লিখা হয়েছে । আর নিজস্ব চিন্তাভাবনা প্রয়োগ করা হয়েছে ।
আসলে ব্যাপারটি যে সাধারণ পাঠকদের কাছে জটিল লাগবে ভাবতে পারিনি ।

উদ্যোগে সাধুবাদ জানানোতে কৃতজ্ঞতা জানবেন । ব্যাপারটি সম্পর্কে সচেতনতা তৈরী করতে চেয়েছি ।

আপনার নতুন লিখা পাঠের অপেক্ষায় থাকলাম । নিরন্তর শুভকামনা ।


৯| ৩০ শে অক্টোবর, ২০১৫ দুপুর ১২:০৭

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: বিজ্ঞানীরা থেমে নেই , আশাকরি একদিন সফলতা আসবে ।

৩০ শে অক্টোবর, ২০১৫ বিকাল ৩:০৯

সেলিম আনোয়ার বলেছেন: তারা নিরলস ভাবে চেষ্টা করে যাচ্ছেন । তারা সফল হলে মানুষ উপকৃত হবে ।

সঙ্গে থাকার জন্য ধন্যবাদ । নিরন্তর শুভকামনা ।

১০| ৩০ শে অক্টোবর, ২০১৫ দুপুর ২:৩১

সাহসী সন্তান বলেছেন: ভূমিকম্প নামটা শুনলেই বুকের মধ্যেও একটা কম্পন শুরু হয়ে যায়! অনেক সুন্দর তথ্য সমৃদ্ধ পোস্ট!! শুভ কামনা জানবেন!!

৩০ শে অক্টোবর, ২০১৫ বিকাল ৫:০৪

সেলিম আনোয়ার বলেছেন: ভূমিকম্পের কাজটি তো কাঁপিয়ে দেয়া ।

কমেন্টে আর পাঠে ধন্যবাদ ।নিরন্তর শুভকামনা ।

১১| ৩০ শে অক্টোবর, ২০১৫ দুপুর ২:৩৫

মামুন আকন বলেছেন: আপনার গুরুত্ব পূর্নে এবং তথ্যবহুল লেখাটির জন্য আপনাকে ধন্যবাদ ।

৩০ শে অক্টোবর, ২০১৫ বিকাল ৫:২১

সেলিম আনোয়ার বলেছেন: কমেন্টে ও পাঠে ধন্যবাদ ।নিরন্তর শুভকামনা ।

১২| ৩০ শে অক্টোবর, ২০১৫ দুপুর ২:৪০

শতদ্রু একটি নদী... বলেছেন: ভালো পোস্ট, যদিও একটূ কঠিন করে তুলে ধরা। আমি কেবল জানতাম টেকটনিক নাকি কি নামের জানি কতগুলা প্লেট আছে সঞ্চারনশীল, ওইগুলা একটা আরেকটাকে ধাক্কা দিলে ভুমিকম্প হয়, পাহাড় পর্বতও নাকি হইছে এই ধাক্কাধাক্কির ফলে ভুপ্পৃষ্ঠ উপরের দিকে উঠে গিয়ে। তবে একবার বড়ো একয়া ভুমিকম্প বেশ অনেক বছরের জন্য এলাকাটাকে আরেকটা বড় মাত্রার ভুমিকম্পের ঝুকি থেকে মুক্তি দেয়। চক্রের হিসেবে নাকি বাংলাদেশ আরেকটা বড় ধরনের ভুমিকম্পের ঝুকির মুখে আছে এই সময়ে। উনিশ শতকের শেষদিকে একয়া বড়ো ভুমিকম্প হয়, ওই মাত্রার কিছু হলে ঢাকা বলে আর কিছু থাকবেনা।

ভালোলাগা রইলো। :)

৩০ শে অক্টোবর, ২০১৫ বিকাল ৫:২৮

সেলিম আনোয়ার বলেছেন: ঠিকই বলেছেন । ভূপৃষ্ঠে নিচে কনভারজেন্ট এলাকা শক্তি সঞ্চিত হচ্ছে ।সেই শক্তি রিলিজ হওয়ার সময় পৃথিবী কেপে ওঠে । আবার নতুন করে শক্তি সঞ্চয় হতে সময় নেয় ।তাই এনার্জি রিলিজ হওয়ার আগপর্যন্ত আর ভূমিকম্প হয়না । তাই বলা যায় ভূমিকম্প হয়ে গেলে কিছু সময় সেখানে ভূমিকম্প হয় না । আর বাংলাদেশ বড় ভূমিকম্প হবার ঝুকির মধ্যে কথাটি সত্যি । তাতে ভয়ানক ক্ষতি হওয়ার সম্ভাবনা আছে ।

কমেন্টে ও পাঠে ধন্যবাদ ।নিরন্তর শুভকামনা ।

১৩| ৩০ শে অক্টোবর, ২০১৫ বিকাল ৪:০৬

অগ্নি সারথি বলেছেন: তথ্য পূর্ণ পোষ্ট। ধন্যবাদ কবি।

৩০ শে অক্টোবর, ২০১৫ বিকাল ৫:৩৪

সেলিম আনোয়ার বলেছেন: কমেন্টে আর পাঠে ধন্যবাদ ।নিরন্তর শুভকামনা । ভাল থাকবেন সবসময় এই কামনা থাকলো ।

১৪| ৩০ শে অক্টোবর, ২০১৫ বিকাল ৫:১২

ফেরদৌসা রুহী বলেছেন: বিজ্ঞান এখানে অচল। কবে, কখন, কোথায় ভূমিকম্প হবে সেই ক্ষমতা এখনো বিজ্ঞান আবিষ্কার করতে পারেনি। ভূমিকম্পের কথা শুনলেই ভয়ে পাই। এবছরের এপ্রিলেই তো মনে হয় ঢাকাতে যে ভূমিকম্প হয়ে গেল, এখনো মনে হলে ভয় লাগে। আর এটাই ছিল আমার জীবনে ভূমিকম্পের ভয়ংকর অভিজ্ঞতা।

৩০ শে অক্টোবর, ২০১৫ বিকাল ৫:৪২

সেলিম আনোয়ার বলেছেন:

আসলে পৃথিবীতে নিয়মিত ভূমিকম্প হচ্ছে । বড় ভূমিকম্প একটি ভয়ানক অভিজ্ঞতা ।

১৫| ৩০ শে অক্টোবর, ২০১৫ বিকাল ৫:২৮

গেম চেঞ্জার বলেছেন: তথ্যে ঠাসা কিন্তু সাবলীল হয়নাই কবিভাই।

আজও তো বেশ বড় ভুমিকম্প হয়েছে!!

৩০ শে অক্টোবর, ২০১৫ বিকাল ৫:৪৫

সেলিম আনোয়ার বলেছেন: কোথায় বড় ভূমি কম্প হয়েছে ???

প্রতিদিন পৃথিবীতে অনেক গুলো ভূমিকম্প হয় । ছোটমাত্রার হওয়াতে সেগুলোর খবর আসেনা । উপরের কমেন্টে দেখেন ।

১৬| ৩০ শে অক্টোবর, ২০১৫ বিকাল ৫:৪৯

সাথিয়া বলেছেন: ভুমিকম্পের কথা মনে পড়লে ভয় লাগে। সুন্দর লেখা।

৩০ শে অক্টোবর, ২০১৫ বিকাল ৫:৫৫

সেলিম আনোয়ার বলেছেন: ভয় লাগাটাই স্বাভাবিক । এটা তো অলিক বিষয় নয় ।ভূমিকম্পে হাজার হাজার লোক মারা যেতে পারে ।নদীর গতিপথ বদলে যেতে পারে ।

কমেন্টে ধন্য বাদ।

১৭| ৩০ শে অক্টোবর, ২০১৫ বিকাল ৫:৫১

গেম চেঞ্জার বলেছেন: ৪.৮ মাত্রার।

http://bangla.bdnews24.com/bangladesh/article1047410.bdnews

৩০ শে অক্টোবর, ২০১৫ বিকাল ৫:৫৩

সেলিম আনোয়ার বলেছেন: ওটা মাঝারি মানের । তাই অতটা ভয়াবহ নয় ।

১৮| ৩০ শে অক্টোবর, ২০১৫ সন্ধ্যা ৭:৩৮

তারছেড়া লিমন বলেছেন: এমন সুন্দর একখান পোষ্ট আমি মিছায়লাম ক্যামনে??? অনেক কিছু জানা হল সেলিম ভাই..... অনেক ধন্যবাদ তথ্য গুলো শেয়ার করার জন্য।

৩০ শে অক্টোবর, ২০১৫ সন্ধ্যা ৭:৫৪

সেলিম আনোয়ার বলেছেন: গভীড় মনোযোগ দিয়ে নতুন অনেক কিছু এখানে পাবেন চিন্তাশীল মানুষ । শিখতে পারবে জানতে পারবে । আর আমরা একটা বড় ভূমিকম্প সংঘটনের আশংকায় সময়ে বাস করছি ।

পোস্টেই উল্লেখ আছে

দূর্ভাগ্যজনক হলেও কথাটি সত্য যে ভূমিকম্পের দিন মাস এমনকি বছর নির্ধারণ করা অসাধ্য প্রায় ।অনেক গুলি ভূমিকম্পের পূর্বাভাস হয় ভুল হয়েছে অথবা শতবছরের ব্যবধানে সংঘটিত হয়েছে ফলে মানুষের খুব কম কাজে এসেছে ।

১৯| ৩০ শে অক্টোবর, ২০১৫ সন্ধ্যা ৭:৩৮

গুলশান কিবরীয়া বলেছেন: এসব ন্যাচারাল ডিজাস্টার গুলো মানুষের অনেক অকল্যাণ করলেও এগুলোর প্রয়োজনও অনেক বেশী । শুনতে খারাপ শোনালেও সত্যি । Dinosaur এর পরে বিবর্তনে অথবা অন্য যেকোনো উপায়ে আমরা এসেছি , আমাদের পরে অন্য কোন প্রজাতি আসবে - হয়তো এটাই প্রকৃতির নিয়ম । হয়তো পৃথিবী অদূর ভবিষ্যতে অন্যভাবে রূপ নেবে । টেকটনিক প্লেট গুলো তো এভাবেই একটু একটু করে শরে যাচ্ছে তার জায়গা থেকে প্রতিনিয়ত । হয়তো বড়ো কোন আঘাতে অর্থাৎ সুপার কোন দুর্যোগে মহাদেশ , উপমহাদেশ , সাগর-মাহাসাগর অন্যভাবে অন্য কোন জায়গায় জায়গা করে নেবে ।

ভালো লেগেছে আপনার পোস্টটি ।

৩০ শে অক্টোবর, ২০১৫ রাত ৮:০৮

সেলিম আনোয়ার বলেছেন: সুন্দর কমেন্ট । ভূমিকম্প রোধের উপায় নেই । ভূমিকম্প প্রাকৃতিক ভাবে হতে থাকবে। পৃথিবী তার ভারসাম্য ঠিক রাখছে অমন করে । এটা আমার ব্যক্তিগত অভিমত ।

আবার মানুষও ভূমিকম্প সৃষ্টি করতে পারে । পারমানবিক বোমা বিস্ফোরণ এর প্রকৃষ্ট উদাহারণ ।

দারুন কমেন্ট করেছেন ।

পৃথিবী একটি গতিশীল ব্যবস্থাপনা । এবং দারুন একটিভ । এক সময় প্যানগি নামে এক মহামহাদেশ ছিল । সেটি ভেঙে হলো গন্ডোয়ানা ও লরেশিয়া দুটি মহামহাদেশ । এখন আছে ৭টি মহাদেশ ।কোনটি থেমে নেই । ক্রমাগত পরিবর্তন এগুলোর বিশিষ্ট্য ।

২০| ৩০ শে অক্টোবর, ২০১৫ রাত ৮:৩১

প্রামানিক বলেছেন: অনেক কিছু জানা হলো। ধন্যবাদ

৩০ শে অক্টোবর, ২০১৫ রাত ৮:৩৫

সেলিম আনোয়ার বলেছেন: কমেন্টে ও পাঠে ধন্যবাদ । কেউ কোন ব্যাপারে জানতে চাইলে তা জানানো হবে । :)

২১| ৩০ শে অক্টোবর, ২০১৫ রাত ৯:৩১

ঈপ্সিতা চৌধুরী বলেছেন: অনেক গুরুত্বপূর্ণ একটা পোস্ট... আর সবচেয়ে বড় কথা বাংলাদেশের মধ্যে রংপুর দিনাজপুর না কি সবচেয়ে ঝুঁকিপূর্ণ সিলেটের পাশাপাশি...! সে যেটাই হোক... এইসব আলামত থেকে আমাদের অনেক শিক্ষা নেয়া উচিত কিন্তু আমরা তা নেই না...

৩০ শে অক্টোবর, ২০১৫ রাত ৯:৫৫

সেলিম আনোয়ার বলেছেন: সেই জন্য সাইসমিক মাইক্রোজোনেশন ম্যাপ করতে হবে । তাহলে পুরো দেশের চিত্র ফুটে উঠবে । এটা প্রেডিক্ট করা যাবে কোথাকার ভূমি কতটুকু শক্তি রাখে । আসলে বিষয়টি পরিষ্কার জানার জন্য এর ডিপোজিশন হিস্টোরি এবং টেকনোনিক সেট আপ সম্পর্কে জানতে হবে । দিনাজপুর কিন্তু শিল্ড এরিয়া ওখানে ভূমিকম্প সম্ভাবনা কম ।তবে ওর অল্পগভীরতায় আগ্ণেয় শিলা রয়েছে । ফলে ভাইব্রেশন বেশি হবে । তবে রংপুর দিনাজপুর আর সিলেটের মধ্যে সিলেট ঝুকিপূর্ণ বেশি । কারণ ওটার পাশ দিয়ে গেছে ডাউকি ফল্ট । চ্যুতি সংলগ্ন এলাকা ভূমিকম্পে প্রাদুর্ভাব বেশি । চ্যুতি বলতে একটিভ চ্যুতি । এখানে বলে দিই একটিভ চ্যুতি হলো সেগুলো যেগুলোতে ভূমিকম্প হয়েছে বিগত ৩হাজার বছরের মধ্যে । সময়টি অনেক দীর্ঘ মনে হলেও জিওলজিকাল টাইম স্কেল এ সেটি খুব কম ।

২২| ৩০ শে অক্টোবর, ২০১৫ রাত ১১:১২

বিদ্রোহী ভৃগু বলেছেন: আমরা পৃথিবীখে বগ বেমী বিরক্ত করছি! শত শত তলা টাওয়ারের বোঝা, প্রকৃতিক বিপর্যয়, নদী, পাহাড়, জল হাওয়া কোথাও বাদ দিচ্ছিনা! নিজেদের কথিত সূখের জন্য ওজন স্তর ফুটো করে ক্ষনিকের এসি খাচ্ছি! ইকো সিস্টেমকো থৌরাই কেয়ার করে- যেমন খূশি তেমন সাজোর মতো চলছি -আত্মঘাতি পথে! মিসাইল যুদ্ধাস্ত্র, আনবিক বোমা, সাগরের তলও রেহাই পাচ্ছে না গিনিপিগ হওয়া থেকে!!!


প্রকৃতিতো গোস্বা করতেই পারে! ;)

৩০ শে অক্টোবর, ২০১৫ রাত ১১:২২

সেলিম আনোয়ার বলেছেন: চমৎকার কমেন্টে ভাল লাগা । ভাল থাকবেন সবসময় এই শুভকামনা থাকলো ।

২৩| ৩০ শে অক্টোবর, ২০১৫ রাত ১১:৪২

নতুন বলেছেন: আমাদের দেশে বড় রকমের ভুমিকম্পন হলে তো ক্ষতি হবে সীমাহীন।

বড় বড় দালান নিমানে ভ্যাজাল করে বেশি লাভ করছে সবাই।

এর পরিনতি কি হতে পারে এখন কেউই চিন্তা করছেনা।

৩১ শে অক্টোবর, ২০১৫ রাত ১:১৬

সেলিম আনোয়ার বলেছেন: ভ্যাজাল করা বন্ধ করতে হবে আর জিওকোড মেনে স্থাপনা নির্মান করতে হবে ।

২৪| ৩১ শে অক্টোবর, ২০১৫ রাত ১:২১

নতুন বলেছেন: দালানের ভ্যাজাল না হয় আইন কইরা বন্ধ করার চেস্টা করলেন।

কিন্তু মানুষে যে ভ্যাজাল ঢুকছে তা বন্ধ না হইলে আইনে কাজ হবে না।

৩১ শে অক্টোবর, ২০১৫ বিকাল ৫:২১

সেলিম আনোয়ার বলেছেন: সুন্দর মন্তব্যে ধন্যবাদ।নিরন্তর শুভকামনা । আত্নশুদ্ধির মাধ্যমে মানুষ শুদ্ধতা অর্জন করতে পারে ।

২৫| ৩১ শে অক্টোবর, ২০১৫ রাত ২:০৮

রক্তিম দিগন্ত বলেছেন: ভূমিকম্প নিয়ে ভাল একটি লেখা। বেশ কিছু তথ্যছিল।

ভূমিকম্প আমার কাছে ভয়াবহ লেগেছে এপ্রিলেরটাকে। মাথাকে প্রায় ঘুরিয়েই দিয়েছিল। নেপাল তো গুড়োগুড়োই হয়ে গেল।

তবে, আমি আপনার কাছে - শুধু ভূমিকম্প নিয়েই বিস্তর লেখা আশা করবো। তথ্য অনেকছিল, কিন্তু আগ্রহ বেড়ে গেছে। না জানা পর্যন্ত মাথায় ভূমিকম্প লেগেই থাকবে। বিজ্ঞানের কারণে, অতিসহজেই সবকিছুতে আগ্রহ বসে যাচ্ছে।

ধন্যবাদ লেখাটার জন্য।

৩১ শে অক্টোবর, ২০১৫ বিকাল ৫:৪৭

সেলিম আনোয়ার বলেছেন: এপ্রিলেরটাও বড়মাত্রার ভূমিকম্প । প্রচুর ক্ষয়ক্ষতি হয়েছে ।

সময় সুযোগ হলে লিখবো ।

কমেন্টে ও পাঠে ধন্যবাদ ।নিরন্তর শুভকামনা ।

২৬| ৩১ শে অক্টোবর, ২০১৫ রাত ২:৫২

অন্ধবিন্দু বলেছেন:
এক কথায় সাইসমিক মাইক্রোজোনেশন ম্যাপ হলো অনেকটা ভূমিকম্পের রুপান্তরিত বৈশিষ্ট্য, শিলাস্তরের বিচ্যুতি, প্রতিঘাতের সম্ভাব্য মাত্রা ধরে ঝুঁকি বিশ্লেষণ ও উপস্থাপন। বিবর্ধনের ফ্যাক্টর অথবা ডায়নামিক অভিক্রিয়ায় একে পূর্বাভাস বলা যেতেও পারে। নো প্রবলেম। পোস্টে আমাদের বেঙ্গল বেসিনের কথাও বলাতে পারতেন।

সেলিম আনোয়ার,
ভূ-কথা সেই কবে একবার লিখেছিলেন। বহুদিন বাদে এ বিষয়ে আপনাকে আবার পেলাম। মাঝে-মইধ্যে তো লিখতে পারেন নাকি ? আর, জনাব মামুন রশিদের ‍উত্তরে যা বললেন আমি একমত। বিজ্ঞানের জটিল বিষয় নিয়া শব্দ ধরে ধরে বাংলায় লেখা কতদূর সম্ভব !! তখন আমাদের ওই ইরেজিতেই লিখতে হয়।

৩১ শে অক্টোবর, ২০১৫ সন্ধ্যা ৬:৩৫

সেলিম আনোয়ার বলেছেন: সুন্দর কমেন্টে ও পাঠে ধন্যবাদ ।নিরন্তর শুভকামনা ।

২৭| ৩১ শে অক্টোবর, ২০১৫ সকাল ১১:১৫

কাবিল বলেছেন: গুরুত্বপূর্ণ একটা পোস্ট।
অনেক তথ্য দিয়েছেন। সচেতনতা বৃদ্ধিতে অবশ্যই গুরুত্বপূর্ণ।

৩১ শে অক্টোবর, ২০১৫ সন্ধ্যা ৭:১৬

সেলিম আনোয়ার বলেছেন: কমেন্টে ধন্যবাদ ।নিরন্তর শুভকামনা ।

২৮| ৩১ শে অক্টোবর, ২০১৫ বিকাল ৪:০০

আহমেদ জী এস বলেছেন: সেলিম আনোয়ার ,



এরকম সিসমোগ্রাফিক তথ্যে পোষ্টে শক্তি জমা হচ্ছে । জমা হয়ে হয়ে একদিন সে শক্তি নির্গত হোক পোষ্টকম্প হয়ে ।

সাইসমিক মাইক্রোজোনেশন ম্যাপ করে প্রয়োজনানুগ স্থাপনা নির্মান ধ্বংসযজ্ঞ রোধে বেশি কার্যকর ভূমিকা পালন করবে, এটা একদম ঠিক বলেছেন ।

আমাদের মতো পাঠকদের জন্যে আরো সহজ করে লিখলে ভালো হতো । সাইন্টিফিক টার্মস বা এক্সপ্লানেশান অনেক সময় বাংলায় ঠিকমতো বোঝানো সম্ভব হয়না , এটা বুঝি । তবুও আবদার করতে তো দোষ নেই !

৩১ শে অক্টোবর, ২০১৫ সন্ধ্যা ৭:৪৮

সেলিম আনোয়ার বলেছেন: এর পর লিখলে আরও সহজ করে লিখবো । যারা আবদার করেছেন সবাকে শুভকামনা ও ধন্যবাদ । তাদের আগ্রহকে দোষী সাব্যস্ত করছি না । অভিনন্দিত করছি ।

৩১ শে অক্টোবর, ২০১৫ সন্ধ্যা ৭:৫৭

সেলিম আনোয়ার বলেছেন: কোন অংশ জানার আগ্রহ হলে আর জটিল হলে সেটি সম্পর্কে ব্যাখ্যা করার চেষ্টা করবো । সময় নিয়ে হলেও উত্তর দেবার চেষ্টা করবো ।

২৯| ৩১ শে অক্টোবর, ২০১৫ সন্ধ্যা ৬:৪৯

জনাব মাহাবুব বলেছেন: ভূমিকম্প সম্পর্কে আগাম তথ্য দিতে পারলে অনেক মানুষের জীবন বাচানো সম্ভব।

একসময় বিজ্ঞানীরা ভূমিকম্পের আগাম সতর্কতা দিতে পারবেন ইনশাল্লাহ। :)

৩১ শে অক্টোবর, ২০১৫ রাত ৮:০৫

সেলিম আনোয়ার বলেছেন: জনাব মাহাবুব বলেছেন: ভূমিকম্প সম্পর্কে আগাম তথ্য দিতে পারলে অনেক মানুষের জীবন বাচানো সম্ভব।

একসময় বিজ্ঞানীরা ভূমিকম্পের আগাম সতর্কতা দিতে পারবেন ইনশাল্লাহ। :)



ভূমিকম্পের আগাম সতর্ক বার্তা দিতে পালে সেটা হবে শতাব্দীর সেরা আবিষ্কার । আপনার চাওয়ার সঙ্গে একমত । এ নিয়ে উন্নত বিশ্বের প্রখ্যাত বিজ্ঞানীরা কাজ করে যাচ্ছেন । তবে ব্যাপারটি এখনো অসাধ্যের কাছাকাছি ।

৩০| ৩১ শে অক্টোবর, ২০১৫ সন্ধ্যা ৬:৫৩

চাঁদগাজী বলেছেন:


আফগানীরা এত কিছু বুঝে বলে আমার মনে হয় না; ওরা হয়তো দোয়া মাহফিল করছে, যাতে আগামীতে আর না হয়।

৩১ শে অক্টোবর, ২০১৫ রাত ৮:৪৫

সেলিম আনোয়ার বলেছেন: মজার মন্তব্য ।ওখানকার জনসাধারণ তেমনটা করার সম্ভাবনা বেশি । বিশ্বাসী বিজ্ঞানীরাও এখনো এ ব্যাপারে দোয়া মাহফিলের উপর নির্ভর করছেন । একমাত্র আল্লাহ পারেন বাচাতে ।

কমেন্টে ধন্যবাদ ।

৩১| ০৩ রা নভেম্বর, ২০১৫ সকাল ১১:৫৫

দেশ প্রেমিক বাঙালী বলেছেন: তথ্যবহুল পোস্ট। ভালো লেগেছে। ধন্যবাদ।






ভালো থাকবেন নিরন্তর।

৩২| ০৩ রা জুন, ২০১৬ রাত ২:০২

পরিবেশ বন্ধু বলেছেন: বেশ তথ্যবহুল ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.