নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

পেশায় ভূতত্ত্ববিদ ।ভালো লাগে কবিতা পড়তে। একসময় ক্রিকেট খেলতে খুব ভালবাসতাম। এখন সময় পেলে কবিতা লিখি। প্রাচ্যের অক্সফোর্ড ঢাকা বিশ্ববিদ্যালয় কার্জন হল ভালো লাগে খুব। ভালোলাগে রবীন্দ্র সংগীত আর কবিতা । সবচেয়ে ভালো লাগে স্বদেশ আর স্বাধীন ভাবে ভাবতে। মাছ ধরতে

সেলিম আনোয়ার

[email protected] Facebook-selim anwarবেঁচে থাকা দারুন একটা ব্যাপার ।কিন্তু কয়জন বেঁচে থাকে। আমি বেঁচে থাকার চেষ্টা করি।সময় মূল্যবান ।জীবন তার চেয়েও অনেক বেশী মূল্যবান।আর সম্ভাবনাময়।সুন্দর।ঢাকাবিশ্বদ্যিালয়ের পাঠ চুকিয়ে নিরস চাকুরীজীবন। সুন্দরতর জীবনের প্রচেষ্টায় নিবেদিত আমি সেলিম আনোয়ার।

সেলিম আনোয়ার › বিস্তারিত পোস্টঃ

বিশ্বের ছয় নম্বর দলের ফাউল ফুটবলের সঙ্গে রেফারির বদান্যতায় অঘটনের দিনে ব্রাজিলের ড্র -বিশ্বকাপ জয়ের হাতছানি

১৮ ই জুন, ২০১৮ দুপুর ১:১২



অঘটনের রাতে ব্রাজিল ড্র করেছে। এটাই ছিলো চূড়ান্ত ফলাফল। তবু আরও কথা আছে।যাদের সঙ্গে ড্র করেছে সেই সুইজারল্যান্ড বিশ্বের ৬ নম্বর দল। গায়ের জোরে ফুটবল খেলেছে। তাদের ফা্উলের প্রধান লক্ষ্য নেইমার জুনিয়র। স্বাভাবিকভাবে রেফারিং এর উদারতা খেলোয়াড়দের বেশি ফাউলে উদ্বুদ্ধ করে। এ খেলায় তার বতিক্রম হয়নি। সুইসদের ফাউল করার প্রবণতা ছিলো চোখে পড়ার মতো। অযথা নেইমারকে পিছন থেকে মুখে ধরে ফেলে দিল, পায়ে আঘাত করলো, হাঁটুতে আঘাত করলো, পায়ের গোড়ালিতে বুটের ডগা মেরে দিলো, পেছন থেকে জার্সি টেনে ধরে হেচকা টানে মাঠের মধ্যে ফেলেই দিলো; ব্রাজিলের যে খেলোয়াড়ই সুইসদের বিপদ সীমায় পৌঁছে গেছে তাকে ফাউল করে রুখে দিয়েছে শক্তিশালী সুইস খেলোয়াড়রা।

গ্যাব্রিয়েলা জেসুসকে পেনাল্টি বক্সের ভিতরে একেবারে ধরে ছুঁড়ে ফেলে দেয়া হলো। অবধারিত পেনাল্টি রেফারি দিলেন না। পেনাল্টি হলেই যে গোল সুনিশ্চিত নয় সেটি মেসি মিস করে বুঝিয়ে দিলেও নেইমার হয়তো মিস করতেন না। খেলার প্রথম দিকে নেইমারকে করা কঠিন ফাউলগুলো রেফারি আমলেই নিলেন না। ফলে ফাউলপ্রবণতা বেড়ে গেল।

এমনকি জুবের (১৪ নম্বর জার্সি) কর্ণার থেকে পাওয়া বল হেড দিয়ে জালে পাঠানোর আগে ব্রাজিলের ডিফেন্ডারকে ধাক্কা মেরেছেন সেটিতে কোন ভ্রুক্ষেপ নেই রেফারির।

কোটিনহো, পাউলিনহো, মার্সেলো ভালো খেলেছেন। ব্রাজিলের রক্ষণভাগও ছিলো অসাধারণ। গোল দেয়ার পর কিছু সময় ব্রাজিলের সব খেলোয়াড় অনেক ডিপেনসিভ হয়ে গিয়েছিলেন। তাদের সবাই মাঠের নিজেদের অর্ধেকেই থেকেছেন কেউ মাঝমাঠ অতিক্রম করেননি। ব্যাপারটি ভালো লাগেনি আমার।

আহত ব্যাঘ্র নেইমার বিপক্ষ শিবিরের জন্য ছিলেন রীতিমত আতঙ্ক। অনেক সময়ই দেখা গেছে চারজন সুইস খেলোযাড় তাকে আটকে রেখেছেন। শতভাগ ফিট না হলেও নেইমার পুরো ৯০ মিনিট খেলেছেন। তাকে ফাউলের পর ফাউল করার পরও মাঠ ছাড়েননি। ভাগ্যদেবীর সহায়তা থাকলে হয়তো গোলও করে বসতেন।

নেইমার মাঠে থাকলে ব্রাজিল হারেনা। এটা এখন প্রবাদের মতো। বিশ্বের ৬ নম্বর দলের পাওয়ার ফুটবলের সঙ্গে ১ নম্বর দল ড্র করেছে রেফারিং এর আনুকূল্যে। তাই হতাশ হবার মত পারফরমেন্স এটি নয়। যেখানে অঘটনের রাতে জার্মানরা মেক্সিকোর কাছে ১-০ গোলে বিধ্বস্ত সেখানে ব্রাজিল দল তাদের শক্তিমত্তার প্রমান ঠিকই দেখিয়েছেন।

সুইজারল্যান্ড তো আর আইসল্যান্ড নয় যে বিশ্বকাপে প্রথম খেলছে। কোটিনহো ডি বক্সের বাইরে থেকে ২য় বারে যে গোলটি করলেন সেটি অনন্য হয়ে থাকলো। এই ব্রাজিল তারুন্যনির্ভর দল। যদিও গ্যাব্রিয়েলা জেসুস নামের প্রতি সুবিচার করতে পারেননি। এই দল বিশ্বকাপে চূড়ান্ত সফলতা লাভ করার শক্তি রাখে। বিশ্বকাপে ছোট দলকেও হেয় করার সুযোগ নেই। নইলে হোঁচট খাওয়ার চান্স।এটা মনে রাখতে হবে।

ব্রাজিল শক্তিশালী গ্রুপে আছে। এখান থেকে দু’টি দল সেমিফাইনালে উঠলে অবাক হবোনা। সর্বিয়া দারুন খেলছে। শক্তির বিচারে তারাও কম নয়। তাদের হারাতে বেশ কাঠখড় পোড়াতে হবে ব্রাজিল দলের। খেলা হচ্ছে মস্কোতে এটাও মাথায় রাখতে হবে। রাশিয়া নিজেদের মাঠে দারুন খেলেছে। দিনগড়ার সাথে সাথে ব্রাজিল টিমের সমন্বয় বাড়তে থাকবে বোঝাপড়াটা বাড়তে থাকবে। যা বিশ্বকাপে ব্রাজিলকে সাফল্য এনে দিতে সহায়ক হবে। জয়তু ব্রাজিল!!!!

জানি তুমি আছো মোর পাশে,
আর কিছু নাহি চাই,
তুমি থাকিলে ভরসা আছে প্রাণে
শত ঝড় ঝঞ্জায়,
জানি জীবন নৌকো পৌঁছে যাবে
স্বপ্নের ঠিকানায়।


মন্তব্য ৩৫ টি রেটিং +১/-০

মন্তব্য (৩৫) মন্তব্য লিখুন

১| ১৮ ই জুন, ২০১৮ দুপুর ১:৪৬

কাওসার চৌধুরী বলেছেন: ব্রাজিল ও জার্মানী খারাপ খেলেনি। দিনটি তাদের ছিল না। তবে, প্রথম ম্যাচে আর্জেন্টিনার খেলা দেখে হতাশ হয়েছি। ক্রোয়েশিয়ার সাথে আর্জেন্টিনা এভাবে খেললে হারার সম্ভাবনা বেশী। ক্রোয়েশিয়া বেশ গোছানো দল। এদের মিডফিল্ড ও আক্রমণভাগ বিশ্বের যেকোন দলকে হারানোর ক্ষমতা রাখে।

মেক্সিকো বরাবরই ভাল টিম। তবে জার্মানির এতো অফ টার্গেট সব সময় হবে না। সামনের ম্যাচেই তারা ঘুরে দাঁড়াবে। তবে ব্রাজিলের সবচেয়ে দূর্বল সাইড হলো মিডফিল্ড। মিডফিল্ডের দূর্বলতা ব্রাজিলকে এবার ডুবাতে পারে। এছাড়া টিম সিলেকশনেও ভুল আছে। গোল বারে এলিসনের পরিবর্তে এডারসনকে নিলে ভাল হতো। সে এখন বিশ্বের অন্যতম সেরা কিপার। ডিফেন্সে ডেনিলোর পরিবর্তে ফিলিপ লুইজ; মিডফিল্ডে পলিনহোর পরিবর্তে ফার্নানদিনহো অথবা অগাস্টো; আক্রমনভাগে জেসুসের পরিবর্তে ফিরমিনো নিলে ভাল হবে। বিশ্বকাপ শুরুর আগেই বলেছি এবারের ব্রাজিল বিশ্বচ্যাম্পিয়ন হতে হলে সবচেয়ে ভাল খেলতে হবে কুটিনহোকে। আমার দৃষ্টিতে নেইমার নয়, কুটিনহো হলো ব্রাজিলের সেরা স্ট্রাইকার।

শুভ কামনা রইলো ব্রাজিলের জন্য। এবারের বিশ্বকাপ ফুটবল নিয়ে আমার এই লেখাটি পাঠকরা চাইলে পড়তে পারেন। (ধন্যবাদ)

১৮ ই জুন, ২০১৮ দুপুর ১:৫৬

সেলিম আনোয়ার বলেছেন: সুন্দর কমেন্ট কাওসার চৌধুরী । ব্রাজিল ২০১৪ তে নেইমার নির্ভর দল ছিলো। কোটিনহো ভাল খেলছেন। ব্রাজিল নেইমার নির্ভরতা কমেছে অনেক খানি।ব্রাজিলের সুবিধা হলো শক্তিশালী রিজার্ভ তাদের। মিডফিল্ড দূর্বল হওয়ার কারন নেইমারের ফিটনেসে ঘাটতি। নিজের শতভাগ দিতে পারছেন না। তিনি পুরোমাঠ জুড়ে খেলেন।সেভাবে খেললে মাঝমাঠের দূর্বলতা ঢেকে যায়। এই বিশ্বকাপে ব্রাজিল দল থেকে অনেক তারকার উত্থান হবে । নেইমার খেলতে পারলে হয় । কোটিনহোর মতো স্বাধীনতা নেইমার পা্বেন না ।

সুন্দর কমেন্টে অশেষ কৃতজ্ঞতা ।

২| ১৮ ই জুন, ২০১৮ দুপুর ২:০০

মো: নিজাম উদ্দিন মন্ডল বলেছেন: সেলিম ভাই?
আপনার সাথে আমার তো দেখছি সব জায়গাতেই কনফ্লিট?? :((কবিতা, মেজর, ব্রাজিল)

১। রেফারি নিয়ে আমার কোন অভিযোগ নেই!
২। এবার বড়দলগুলো জন্য সামনে আরো চমক আছে!
৩। @"সুইজারল্যান্ড বিশ্বের ৬ নম্বর দল???"
-- কবে থেকে??:(
৪। @"জার্মানরা মেক্সিকোর কাছে ১-০ গোলে বিধ্বস্ত!"
-- আগে তো জানতাম ৭টা গোল খেলেও কিছু হয় না:P! এরা ১টা গোলেই বিধ্বস্ত???B:-)
# জার্মানরা দারুন খেলেছে! তাদের ভাগ্য খারাপ! তবে মেক্সিকানদের ছোট করে দেখার অবকাশ নেই! বিশেষ করে গোলকিপারের দক্ষতা!:)

পুনশ্চঃ মনে রাখতে হবে ফুটবল টিম ওয়ার্কের খেলা! এক মেসি, রোনালদো বা নেইমারের উপর নির্ভর করে যারা ফাইনালের জন্য উন্মুখ, তাদের জন্য সমবেদনা!!!!

১৮ ই জুন, ২০১৮ দুপুর ২:০৯

সেলিম আনোয়ার বলেছেন: সুইজারল্যান্ড আইস ল্যান্ড নয় ।চমক বলতে আর্জেনিটা ২য় রাউন্ডে বাদ পড়ার সম্ভাবনা। রেফারিং নিয়ে কমেন্টেটররা সমালোচনা করেছেন। জেসুসকে পেনাল্টি না দেয়া ফাউলে গোল দেয়া দুটোই রেফারির বড়ো ভুল । রেফারি ফাউল উস্কে দিয়েছেন ।

কবিতা আমার জানটুস।

দেশে গণতন্ত্র চাই। আমরা বাংলাদেশের নাগরিক।

জার্মানরা প্রথম রাউন্ডে বিদায় নিলে বুঝবেন।

সুইজার ল্যান্ড শক্তি শালী দল।

২০০২ দিয়ে তুরস্কও ছিল। তারা একমাত্র ব্রাজিলের কাছে দুইবার হেরে বিদায় নেয় সেমিফাইনালে।

নেইমার বিহীন দল জার্মিানি কাছে হেরেছিল ৭-১ এ। ওটা ছিল অঘটন।

এখন ব্রাজিল অতটা নেইমার নির্ভর দল নয়।

আর্জেন্টিনা সমর্থক গুষ্টি থেকে পদত্যাগের কারণ কি? তারা তো ৭ গোল খায়নি । ;)

৩| ১৮ ই জুন, ২০১৮ দুপুর ২:৫০

মো: নিজাম উদ্দিন মন্ডল বলেছেন: দারুন প্রতিউত্তর করেছেন!;)
সহমত।

হাঁড়ির খবর সব পেয়েছেন!!!;)
২০১০সালে বিশ্বকাপ খেলা নিয়ে মারামারি হয়েছিল! তারপর থেকে পাগলামো বাদ দিয়ে সবাই মিলে এক সাথে খেলা দেখি!! (মেসির প্রতি এখনও একটা টান আছে:P)

পুনশ্চঃ ব্রাজিল প্রীতি দেখে, আপনার সাথে সাম্বা নাচনেওয়ালীর জোড়া লাগানোর কথা ভাবছি:P

১৮ ই জুন, ২০১৮ বিকাল ৩:২৬

সেলিম আনোয়ার বলেছেন: মেসির খেলা পছন্দ করে না কিন্তু ফুটবল খেলেছে এমন একজন মানুষ দেখাতে পারবেন????

আমার বাবা আমাকে মেরাডোনার জার্সি কিনে দিয়েছিলেন সেই ৮৬তে আমি প্রাইমারি লেভেলের ছাত্র।
মেরাডোনার খেলা পেলের খেলা আজকের বিশ্বখেলোয়াড়দের স্বপ্নে। তাদের নিয়েযারা সমালোচনা করে তুলনায় ছোট করে তারা কখনো ফুটবল খেলেনি। ফ্যান ভালো কিন্তু ভালো খেলোযাড়দের ব্যঙ্গ করা পাগলামো ।

৪| ১৮ ই জুন, ২০১৮ বিকাল ৩:৪১

মনিরুল ইসলাম বাবু বলেছেন: নিজাম সাহেব, একটু আগে ফিফার র‍্যাংকিং এ দেখা গেল, সুইজারল্যান্ডের র‍্যাংকিং ৬ দেখাচ্ছে।

১৮ ই জুন, ২০১৮ বিকাল ৩:৪৮

সেলিম আনোয়ার বলেছেন: সুপ্রিয় ব্লগার আমি ভিত্তিহীন কথা বলি না।তারপরও আপনার কমেন্ট নিজাম ভাইয়ের আত্না তুষ্ট হোক।

৫| ১৮ ই জুন, ২০১৮ বিকাল ৪:০৫

আবু তালেব শেখ বলেছেন: তীব্র হতাশার মাঝে আপনার শান্তনা মূলক পোস্ট পড়ে কিছুটা স্বস্তিবোধ করছি। আসলে আমাদের প্রত্যাশা ছিল অন্তত প্রথম ম্যাচটাই ছক্কা মারা। তবে সেটা হল না। সবমিলিয়ে ব্রাজিল সুন্দর খেলেছে, নিখুত বল পাস, পুরোনো সেই ছন্দ। সব প্লেয়ার রা অনেক পরিশ্রম করেছে। মার্সেলো আক্রমনটা চোখে পড়ার মত ছিল।।

রেফারি হইতো সুইসদের জামাই, দলে নির্ঘাত তার শ্যালক রা খেলেছে।
নাহলে মেসি,রোনাল্ডো যেভাবে পেলান্টি পেয়েছে নেইমার হইতো দু একটা পেত।

১৮ ই জুন, ২০১৮ বিকাল ৪:৩৯

সেলিম আনোয়ার বলেছেন: ব্রাজিলের বিপক্ষে চক্রান্ত কারন অন্যরা জানে ব্রাজিল চ্যম্পিয়ন হওয়ার দৌড়ে ১ নম্বর ।তারা বাদ পরলে বিজয়ের পথ পরিষ্কার।
তাইকি আর হয় নেইমারের দেশ প্রেম মুগ্ধ করবে সবাইকে। খেলার শেষ দিকে নেইমার আহত হয়েও দূর্দান্ত খেলেছেন। চ্যাম্পিয়ন ওভাবেই হতে হয়। স্রষ্টা চান না নেইমার হারুক।

রেফারিদের আর্থিক দন্ডশহ কড়া শাস্তির ব্যবস্থা থাকা উচিৎ। কালকে দু দুটো লালকার্ড পেতে পারেতো সুইসরা ।

১৮ ই জুন, ২০১৮ সন্ধ্যা ৭:৩৬

সেলিম আনোয়ার বলেছেন: আমি দারুন ধৈর্য্যশীল ও সাহসী মানুষ। রাফ এন্ড টাফ এজ ওয়েল। টাফ উইকেট এন্ড কন্ডিশনের সেরা খেলোয়াড় যে কোন খেলায়। বাড়িয়ে বলছি না ।

৬| ১৮ ই জুন, ২০১৮ বিকাল ৪:৩১

চাঁদগাজী বলেছেন:


নেইমারের পায়ে সমস্যা আছে, সে দরকারী স্পীডে দৌঁড়াতে পারছে না; সে আরো আহত হওয়ার সম্ভাবনা।

১৮ ই জুন, ২০১৮ বিকাল ৪:৪৩

সেলিম আনোয়ার বলেছেন: দশটা বড় ফাউল করা হয়েছে নেইমারকে। কোন বিশ্বকাপে এত ফাউলের শিকার কোন ফুটবলার হননি ।

৭| ১৮ ই জুন, ২০১৮ বিকাল ৫:৪১

লর্ড অফ দ্য ফ্লাইস বলেছেন: এবার নতুন চ্যাম্পিয়ন দেখতে চাই। পর্তুগাল জিতুক। জাতীয় দলের প্রতি রোনালদোর ডেডিকেসন দেখলে মাশরাফির কথা মনে পড়ে যায়। মেক্সিকো ভালো টিম। ট্রাম্প সরকার মেক্সিকানদের প্রতি যে অমানবিক আচরণ শুরু করেছে তার কড়া জবাব হতে পারবে একটা বিশ্বকাপ ট্রফি।

১৮ ই জুন, ২০১৮ সন্ধ্যা ৭:৩৪

সেলিম আনোয়ার বলেছেন: আমি চাই না। তবে পর্তুগাল ব্রাজিল ফাইনাল হলে মন্দ হবে না। রোনালডোর চেয়ে নেইমারের ডেডিকেশন বেশি। ভাল খেলোয়ার ভাল খেলা জমা রাখেন বড় খেলার জন্য। নেইমার তাই করবেন। মেক্সিকো প্রথম দিকের খেলাগুলো খুব ভালো করে। পরে খেই হারিয়ে ফেলে।

৮| ১৮ ই জুন, ২০১৮ সন্ধ্যা ৬:২০

চাঁদগাজী বলেছেন:


মেক্সিকো জেতার তেমন সম্ভাবনা নেই; তবে, জিতলে ভালো হবে।

১৮ ই জুন, ২০১৮ সন্ধ্যা ৭:৪১

সেলিম আনোয়ার বলেছেন: আমিও একমত আপনার সঙ্গে। বড় ধরণের অঘটন না হলে মেক্সিকো জিতবে না। জার্মানি হয়তো ছিটকে গেলো। ইংল্যান্ড কেমন খেলে দেখতে হবে। ব্রাজিলই ফেভারিট। রাশিয়া ভাল করে ফেলতে পারে। তবে সেমিফাইনালের চেয়ে বেশি দূর যাওয়ার কথা না।

৯| ১৮ ই জুন, ২০১৮ রাত ৮:১০

মো: নিজাম উদ্দিন মন্ডল বলেছেন: আপনার সব কথার শেষ কথা "তাল গাছটা আমার!" X(

মেজাজ হট!
সারা মাঠে দৌড়ালো সাউথ কোরিয়া, শেষে জিতলো সুইডেন!

পুনশ্চঃ
Last Updated 07 Jun 2018
FIFA Rank- -Team -- PTS(Prev.Pts)

1. Germany 1558 (1558.49)
2. Brazil1431(1430.57)
3. Belgium1298(1298.32)
4. Portugal1274(1273.69)
5. Argentina1241(1241.45)
6. Switzerland1199(1198.72)
7. France1198(1198.13)
8. Poland1183(1182.61)
9. Chile1135(1134.66)
10. Spain1126(1125.5)
11. Peru1125(1125.39)
12. Denmark1051(1051.44)
13. England1051(1050.84)10401
14. Uruguay1018(1018.41)9763
15. Mexico989(989.44)10080


এই র্যাংঙ্কিং মানি না:P

১৯ শে জুন, ২০১৮ সকাল ১১:১১

সেলিম আনোয়ার বলেছেন: মেজাজ হট করে লাভ নেই। দক্ষিন কোরিয়া এশিয়ার প্রতিনিধি তাই এশিয়ার লোকজন সঙ্গত কারণের দক্ষিণ কোরিয়া সমর্থন করে। সুইডেন তুলনায় শ্রেয়তরো দল। যোগ্যতর দল হিসেবে তারা জিতে গেছে। শুধু দৌড়ালে হবে না। পেনিট্রেশন পাওয়ার থাকা চাই। আই মিন গোল করার দক্ষতা। কারণ ফুটবল গোলের খেলা। যে গোলে এগিয়ে থাকবে সেই জিতবে।
আপনার জন্য সহানুভূতি থাকলো। তালিকায় সুইজার ল্যান্ড ৬ এ দেখা যাচ্ছে। আর খেলাটা ইউরোপে হচ্ছে। এমন প্রতিকূলে খেলে বাজে রেফােরিং এর স্বীকার হয়েও ড্র করে ব্রাজিল খারাপ করেনি ।

জার্মানি হিটলারে দেশ। হিটলার রাশিয়ায় বিধ্বস্ত হয়েছিলেন। এবার জার্মানরা সুবিধা করতে পারবে না বলেই মনে হচ্ছে। দেখা যাক কি হয়?

১০| ১৮ ই জুন, ২০১৮ রাত ৮:৫৭

ইনাখ বলেছেন: নেইমারের ফিটনেস সমস্যাটাই ব্রাজিলকে ভোগাতে পারে। কুটিনহো যদি ঠিকমত স্কোর না করতে পারে তাহলে ব্রাজিলের গোল করার সমস্যাটা আরো বাড়বে । ব্রাজিলের এই টিম গতবারের চেয়ে অনেক ভালো |কিন্তু নেইমারের ছাড়া এটা চ্যাম্পিয়ন হবার মতো দল না। সার্বিয়াও কিন্তু সুইজারল্যান্ডের মতোই টাফ ফুটবল খেলবে । আনফিট অবস্থায় নেইমার সেই টাফ ফুটবল এড়িয়ে কতটুকু খেলতে পারছে সেটার ওপর অনেক কিছু নির্ভর করবে ব্রাজিলের। নেইমার ইনজুরড হলে একটা মেন্টাল blow হবে ব্রাজিলের |সেটা কাটিয়ে ওঠা কিন্তু ঝামেলা হয়ে যাবে এই টিমের ।

১৯ শে জুন, ২০১৮ সকাল ১১:১৭

সেলিম আনোয়ার বলেছেন: ব্রাজিলের বড় সমস্যা নেইমারের ফিটনেস। তিনি এই ফিটনেস নিয়ে পুরো বিশ্বকাপ খেলতে পারলেও ব্রাজিল চ্যাম্পিয়ন হবে। তার মাঠে থাকাটা তাই বেশি জরুরী। ব্রাজিলের ডিফেন্ডারের ও স্কোরিং ক্যাপাসিটি আছে। সো নো প্রোবলেম । সবচেয়ে বেশি গোল করার ক্ষমতা ব্রাজিলের আছে।

নেইমার শতভাগ ফিট হোক । তিনি বিশ্বফুটবলের এসেট এটা বোধগম্য হোক প্রতিপক্ষ দলের খেলোয়াড়দের ও রেফারি মশায়ের। মানুষ নেইমার কে দেখতে মাঠে যান। তার খেলা দেখতে মাঠে যান। আর ফুটবলারদের স্টাইল আইকনও তিনি । তার সবকিছুতে আর্ট আছে। ব্রাজিল বিশ্বকাপ জিতুক।নেইমার নিজেকে মেলে ধরুক।

১১| ১৮ ই জুন, ২০১৮ রাত ১১:০৪

ওমেরা বলেছেন: আজকে কিন্ত আমার দেশের খেলা ছিল জয়ীও হয়েছে।

১৯ শে জুন, ২০১৮ সকাল ১১:১৯

সেলিম আনোয়ার বলেছেন: অভিনন্দন আপনাকে । সুইডেন শ্রেয়তরো দল হিসেবে জিতেছে। নিশ্চয়ই দারুন ভালোলেগেছে আপনার ।

১২| ১৮ ই জুন, ২০১৮ রাত ১১:২৬

সেলিম আনোয়ার বলেছেন: সুইডেন ভালো দল। তাই জিতেছে।

১৩| ১৮ ই জুন, ২০১৮ রাত ১১:২৯

পবন সরকার বলেছেন: আমি ভাই দল নিয়ে ঝগড়া করতে রাজী নই, যে দল জিতবে সেটাই আমার।

১৯ শে জুন, ২০১৮ সকাল ১১:২১

সেলিম আনোয়ার বলেছেন: কিঞ্চিৎ সুবিধাবাদী ফর্মূলা। এতে সাফল্য শতভাগ। কিন্তু বিজয়ের আনন্দ অনেক কম। আমরা সবাই সব শেষে ফুটবলের সমর্থক ।

১৪| ১৯ শে জুন, ২০১৮ রাত ১২:০২

সেলিম আনোয়ার বলেছেন: বেলজিয়াম খুব ভালো খেলেছে। পরিচ্ছন্ন ও পরিকল্পিত আক্রমণ থেকে দারুন সব গোল করে ৩-০ গোলে পানামা কে হারিয়েছে।

১৫| ১৯ শে জুন, ২০১৮ রাত ১২:২০

মো: নিজাম উদ্দিন মন্ডল বলেছেন: 3. Belgium1298(1298.32)
বেলজিয়াম যে ভালো দল সেটা আমিও মানছি! তবে তাদের ২য় গোলের আগে অফসাইড হয়েছিল! ফুটবলেও রিভিউ সিস্টেম চালু করা দরকার! আর রেফারির সিদ্ধান্তেও কিছু অসঙ্গতি চোখে পড়েছে!

অফটপিকঃ
এবারে খেলা নিয়ে রিভিউ কম আসছে! কি করা যায় আইডিয়া দিন!(আমি কিছু লিখতে পারবো না:P)


★ দক্ষিণ কোরিয়ার গোলকিপার দারুন খেলেছিল! যদিও ওদের নসিব খারাপ!

১৯ শে জুন, ২০১৮ সকাল ১১:২৮

সেলিম আনোয়ার বলেছেন: বেলজিয়ামের একটা গোল দারুন পরিকল্পনার ফসল মনে হলো। তাই বললাম। তাদের খেলা দারুন সুন্দর মনে হয়েছে।ছক কষে কষে খেললো। সাধারণ দূর্বল প্রতিপক্ষ হলো এভাবে খেলা যায়। পানামা দূর্বল দল ছিলো। সব খেলা দেখা সম্ভব নয়। ব্যস্ততার কারণে।
রিভিউ আপনি লিখতে পারেন । কোন দল জিতলো। কত মিনিটে গোল হলো। কে কে গোল দিলো। কে ম্যাচের সেরা খেলোযাড় ব্যস ।হয়ে গেল। ওটুকু লিখলেও হবে ।

ব্রাজিলের খেলার রিভিউ আমি লিখতে পারবো ।আশা করি আনন্দ নিয়ে তাদের খেলা দেখবো ।

গোলকিপার কিন্তু প্রতিপক্ষের প্রচন্ড আক্রমন ঠেকিয়ে নিজের যোগ্যতা প্রমান দেন। এটাও মাথায় রাখতে হবে ।

১৬| ১৯ শে জুন, ২০১৮ সকাল ১১:১৩

সিগন্যাস বলেছেন: সবাই দানবীয় মন্তব্য করছে।মন ভর গেল।কত ফুটবল ভক্ত !:#P

১৯ শে জুন, ২০১৮ সকাল ১১:৩১

সেলিম আনোয়ার বলেছেন: হা বিশ্বকাপ ফুটবল আমাদের দেশে উৎসবের মতো। ভালো কিছু উপভোগ করতে বাংলাদেশের মানুষের জুড়ি নেই। আমারা বাংলাদেশ ভালোবাসি ।আমরা সুন্দরের উপাসনা করি। জীবনে ভালো কিছু অর্জনের একটা বড়ো অর্জন হলো আনন্দ নিয়ে থাকা। তাহলেই শরীর আর মন ভালো থাকে। সুস্থ থাকে ।

১৭| ১৯ শে জুন, ২০১৮ সকাল ১১:৩৩

রাজীব নুর বলেছেন: চাষীর ছাদবাগানের মিনিবাগ। খামচি দিয়ে ধরে থাকে গাছের পাতা। ঠিক যেমন সুইসগুলা ব্রাজিলের গেন্জি আর প্যান্ট ধরে খামচি দিয়ে থাকে, একদম তেমন।

১৯ শে জুন, ২০১৮ সকাল ১১:৪৪

সেলিম আনোয়ার বলেছেন: ঠিক বলেছেন।

এটাও বলে রাখি ব্রাজিল আর্জেন্টিনা পারস্পরিক বিরোধিতা দারুন উপভোগ করি। ব্লগটা গরম থাকে। সুন্দর খেলা কে না পছন্দ করে বলুনতো। আমি ব্রাজিল ফুটবল সমর্থন করি। আবার ল্যাটিন ফুটবল পছন্দ করি। বর্তমানে ইউরূপের পাওয়ার ফুটবল যান্ত্রিক ফুটবল যেখানে জয়টাই মুখ্য সেই ফুটবল ভালো ফলাফল করছে। কিন্তু শৈল্পিক ফুটবল মানুষের ভালোলাগাছে । এটাকিং ফুটবল মানুষের ভালো লাগছে। বিশ্বকাপ ফুটবল যে কোন গেম আয়োজনের তুলানায় অনেক বেশি আকর্ষণিয়।
তাই ডোন্ট মিস ওয়ার্লড কাপ ফুটবল ।

১৮| ১৯ শে জুন, ২০১৮ সকাল ১১:৩৮

সেলিম আনোয়ার বলেছেন:

কেমন যেন বেদনাহত মন এখন। একটা দেশে কতটা বৈষম্য । পাকিস্তান যেমন আমাদের চাকুরী ক্ষেত্রে বঞ্চিত করতো ঠিক তেমন যেন মনে হয় । এটা নাকি মুক্তিযুদ্ধের পক্ষের সরকার। মুক্তিযুদ্ধ কি আমাদের বৈষম্য উপহার দিল। তাহলে কিসের মুক্তিযুদ্ধ?????? :(

১৯| ২১ শে জুন, ২০১৮ সকাল ৯:২৪

সেলিম আনোয়ার বলেছেন: অনুশীলনের সময় নেইমার আবারো চোট পেয়েছেন। আল্লাহ তাকে সুস্থ করুন। সম্পূর্ণ ফিটনেস দান করুন ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.