নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

পেশায় ভূতত্ত্ববিদ ।ভালো লাগে কবিতা পড়তে। একসময় ক্রিকেট খেলতে খুব ভালবাসতাম। এখন সময় পেলে কবিতা লিখি। প্রাচ্যের অক্সফোর্ড ঢাকা বিশ্ববিদ্যালয় কার্জন হল ভালো লাগে খুব। ভালোলাগে রবীন্দ্র সংগীত আর কবিতা । সবচেয়ে ভালো লাগে স্বদেশ আর স্বাধীন ভাবে ভাবতে। মাছ ধরতে

সেলিম আনোয়ার

[email protected] Facebook-selim anwarবেঁচে থাকা দারুন একটা ব্যাপার ।কিন্তু কয়জন বেঁচে থাকে। আমি বেঁচে থাকার চেষ্টা করি।সময় মূল্যবান ।জীবন তার চেয়েও অনেক বেশী মূল্যবান।আর সম্ভাবনাময়।সুন্দর।ঢাকাবিশ্বদ্যিালয়ের পাঠ চুকিয়ে নিরস চাকুরীজীবন। সুন্দরতর জীবনের প্রচেষ্টায় নিবেদিত আমি সেলিম আনোয়ার।

সেলিম আনোয়ার › বিস্তারিত পোস্টঃ

আজকে কি ব্রাজিলের নেইমার পুরো ম‍্যাচ খেলতে পারবে? (নেইমার গোল করেছেন এবং ব্রাজিল জিতেছে =p~ )

২২ শে জুন, ২০১৮ বিকাল ৩:৪৬



সাবেক কেজিবি প্রধান পুতিনের বিশ্বকাপ ফুটবলে বড়ো দলগুলো ভালো নাজেহাল হলো। জার্মানি হেরে গেছে মেক্সিকোর কাছে। জাপান হারিয়েছে কলম্বিয়াকে। আপাত দৃষ্টিতে মনে হচ্ছে জার্মানি এই বিশ্বকাপে চূড়ান্ত সফলতা লাভ করতে পারবে না। স্বাগতিক রাশিয়া ভালো করছে। ভালো খেলেছে ক্রোয়েশিয়া। ভালো খেলেছে বেলজিয়াম। উরুগুয়ে সফলতা পেলে ও মনে হয় ততটা ভালো করতে পারবেনা । সুইজারল্যান্ড সুইডেন ভালোই খেলছে। আর্জেন্টিনা বিশ্বকাপ থেকে বিদায় নেয়ার পথে। মেসি ভালো খেলেছে না । মেসি হারিয়ে গেছে। আর অমন হলে আর্জেন্টিনা ভালো না করাটাই স্বাভাবিক। ফলাফল বাঙলাদেশটাই কেমন নিরব হয়ে গেছে। এই দেশের অর্ধেকের বিশ্বকাপ যেন শেষ। ৩-০ গোলে ক্রোয়েশিয়ার কাছে আর্জেন্টিনার পরাজয়ের চেয়ে ও বাজে অবস্থা আর্জেন্টিনার অপরিকল্পিত খেলা। ১ম গোলটি গোল কিপারের ভুলে হলেও ক্রোয়েশিয়ার স্ট্রাইকারের গোল করার মুন্সিয়ানা কোন অংশে কম নয়। এটাই ম্যাচের টার্নিঙ পয়েন্ট। আমার বিচারে ২য়টি ম্যাচের সেরা গোল। পাল্টাপাল্টি ফাউলে খেলার সৌন্দর্য নষ্ট হয়েছে অনেক খানি। মেসি পারলেন না। রোনালদো এই বিশ্বকাপে ৪টি গোল করে ম‍্যারাডোনার সঙ্গে অধিনায়ক হিসেবে বিশ্বকাপে সবোর্চ্চ গোলের রেকর্ডে ভাগ বসিয়েছেন। সামনে তার রেকর্ডের একক অধিকারী হওয়ার হাতছানি। এমন অবস্থায় সেলেসাওদের আজকের ম‍্যাচ। নেইমার আজও আছেন দলে। কোস্টারিকার মূল আতঙ্ক তাকে ঘিরে। কোস্টারিকার সেরা খেলোয়াড় তাদের গোলকিপার। ব্রাজিল দলের আক্রমণের ধারে কতটুকু প্রতিরোধ কোস্টারিকার গোলকিপার করতে পারেন সেটা র এসিড টেস্ট হবে আজ। দানি আলভেজ ব্রাজিল দলে নেই। তার অভাব অনুভূত হয়েছে গত ম‍্যাচে। গ্যাব্রিয়েল জেসুস ভালো করতে পারেননি । তার জায়গায় নতুন কাউকে ভাবা উচিত। আজকে একটা পরিচ্ছন্ন ম্যাচ সবার প্রত্যাশা।এই বিশ্বকাপের ফেভারিটের তকমা নেইমার এর ব্রাজিল দলের। তাদের শৈল্পিক ফুটবলের জয় হোক ।

সুইজারল্যান্ডের ফুটবলারদের ফাউল চোখে বেঁধেছে কোসটারিকার কোচ রামিরেজেরও তার ভাষ্যমতে ‘নেইমার খুব দক্ষ খেলোয়াড়, দুঃখজনক হলেও সত্যি গত ম্যাচে ওকে থামাতে সবাই খুব আক্রমণাত্মক ছিল। তবে আজ মাঠে অনৈতিক কিছু হবে না বলেই আমার বিশ্বাস ।কিছু পরিকল্পনা তো আমাদের অবশ্যই আছে। আমরা নিশ্চয়ই নেইমারকে ট্যাকল করার চেষ্টা করব, তবে অবশ্যই অন্যায় কিছু করব না, আমাদের খেলোয়াড়রা জানে কি করতে হবে আর কোনটা তাদের করা উচিত নয়।’!

উল্লেখ্য নেইমারের বিরুদ্ধে গত ম্যাচে ১০টি ফাউল হয়েছিল; ১৯৯৮ সালের পর কোনো নির্দিষ্ট খেলোয়াড়ের বিরুদ্ধে যা সর্বোচ্চ। ১৯৬৬ সালের পর কোনো ব্রাজিল ফুটবলারও এত ফাউলের শিকার আর হননি।


নেইমারকে সামনে রেখেই কোস্টারিকাকে হারাতে চায় ব্রাজিল।

কোস্টারিকার বিপক্ষে আজ গ্রুপের দ্বিতীয় ম্যাচে মাঠে নামবে ব্রাজিল। তা কেমন হতে যাচ্ছে তিতের একাদশ?

রাশিয়া বিশ্বকাপ যেন শুরু থেকেই রোমাঞ্চের ডালি সাজিয়ে বসেছে। রোমাঞ্চ না বলে টালমাটাল বলাই উত্তম। মেক্সিকোর কাছে জার্মানির হারের পর গতকাল হেরে গেছে আর্জেন্টিনা। এ হারে বিশ্বকাপ থেকে বিদায় শঙ্কাই বেজে গেছে মেসির। তাই শিরোপা প্রত্যাশী প্রতিটা দল মাঠে নামছে একটা শঙ্কা নিয়ে, ‘কী হয় কী হয়!’ এমন শঙ্কার মাঝে আজ কোস্টারিকার বিপক্ষে নিজেদের দ্বিতীয় ম্যাচে মাঠে নামতে যাচ্ছে ব্রাজিল।


নিজেদের প্রথম ম্যাচে সুইজারল্যান্ডের বিপক্ষে প্রত্যাশিত জয় পায়নি ব্রাজিল। ১-১ গোলে ড্র করে মাঠ ছাড়ায় বিশ্বকাপকেই শঙ্কায় ফেলে দিয়েছে নেইমারের দল। আজ কোস্টারিকার বিপক্ষে জয় ছাড়া অন্য কিছু হলে দ্বিতীয় রাউন্ডে পা রাখাটা কঠিনই হয়ে যেতে পারে তাদের। তাই সেন্ট পিটার্সবার্গে ব্রাজিল দল মাঠে নামার আগে সেলেসাও সমর্থকদের মনে বেশ কয়েকটি প্রশ্ন, নেইমার খেলতে পারবেন তো? তিতের একাদশ ও ফরমেশন আগেরটাই থাকছে কি না?

ব্রাজিলভক্তদের জন্য আপাত খুশির খবর নেইমারকে শুরু থেকেই মাঠে দেখা যাবে। শুধু তা–ই নয়, নুডলস চুলের ছাঁট বদলে আগের মতোই ইট চাপা ধূসর রঙের মতো চুল নিয়ে হাজির হবেন ব্রাজিলিয়ান ফুটবলের বর্তমান পোস্টার বয়। এখন পায়ের জাদুটা ফিরলেই হয়!

আজ এই একাদশ নিয়েই মাঠে নামতে যাচ্ছে ব্রাজিল।আজ এই একাদশ নিয়েই মাঠে নামতে যাচ্ছে ব্রাজিল।সুইসদের বিপক্ষে আগের ম্যাচে ৪-৩-৩ ফরমেশনে খেলিয়েছিলেন তিতে। কোস্টারিকার বিপক্ষে রণকৌশলটা থাকছে এটাই। তবে একাদশে একটি পরিবর্তন থাকছে নিশ্চিত। ইনজুরিতে রাইটব্যাক দানিলো ছিটকে পড়ায় করিন্থিয়ানসের ডিফেন্ডার ফাগনার।

বেশ কয়েক বছর ধরেই ব্রাজিল গোলপোস্টের নিচে আস্থার এক নাম এলিসন। সুইজারল্যান্ডের বিপক্ষে চার ডিফেন্ডার নিয়ে দল সাজিয়েছিলেন তিতে। আজও তা–ই। একাদশে পরিবর্তন বলতে রাইট ব্যাক দানিলোর স্থলে ফাগনার। চার ডিফেন্ডারের সামনে হোল্ডিং মিডফিল্ডার কাসেমিরো। তাঁর ডান পাশে বার্সেলোনা তারকা পাউলিনহো ও বাম পাশে আগের ম্যাচের একমাত্র গোলদাতা কুতিনহো। আর ফরোয়ার্ড লাইনের বাম প্রান্তে নেইমার ও ডান প্রান্তে চেলসির উইলিয়ান। ‘নাম্বার নাইন’ হিসেবে অনেকে লিভারপুলের ফিরমিনোকে আশা করলেও তিতের আস্থা জেসুসের ওপরেই।

গত ম্যাচের সেরা কুটিনহো বলেন, ‘নেইমার হচ্ছেন বিশ্বের সেরা ফুটবলারদের একজন। তিনি দলে থাকা মানে আমাদের জন্য ইতিবাচক দিক। তিনি খুবই গুরুত্বপুর্ন। সারাক্ষন খেলার ক্ষেত্র সৃষ্টি করে দেন।’

আজকে ব্রাজিলের সম্ভাব্য একাদশ

গোলরক্ষক: আলিসন
রক্ষণভাগ: থিয়াগো সিলভা, জোয়াও মিরান্দা, মার্সেলো ও ফাগনার
মাঝমাঠ: কাসেমিরো, কুতিনহো ও পাউলিনহো
আক্রমণভাগ: নেইমার, জেসুস ও উইলিয়ান

নেইমারের শতভাগ ফিটনেস কামনা করছি। আজ ব্রাজিল জিতুক।আজ হলুদের উন্মাদনায় বিশ্বমাতুক। সুন্দর ফুটবলের জয় হোক।

ছবি: নেট

মন্তব্য ২৫ টি রেটিং +১/-০

মন্তব্য (২৫) মন্তব্য লিখুন

১| ২২ শে জুন, ২০১৮ বিকাল ৪:০২

চাঁদগাজী বলেছেন:


বাংগালীরা ব্রাজিল ও আর্জেন্টিনাকে সাপোর্ট করায়, আমিও এই ২ দেশের প্রতি সহানুভুতিশীল কিছুটা; নেইমার বেশ আহত, সে গত খেলায় বল নিয়ে দৌঁড়াতে পারেনি; বল ক্লিয়ার করার জন্য যে ক্ষিপ্রতার দরকার সেটাতে পৌঁছতে পারেনি; পায়ের গোড়ালীর সমস্যা ঠিক হতে অনেক দীর্ঘ সময়ের দরকার।

আমি আপনার ১ পোষ্টে কমেন্ট করেছিলাম যে, মেসি বিশ্বকাপে কখনো ইউরোপিয়ান লীগ বা ক্লাবের মতো খেলতে পারবে না।

২২ শে জুন, ২০১৮ বিকাল ৫:১৬

সেলিম আনোয়ার বলেছেন: আসলে নেইমার মাঠে থাকাটা ব্রাজিলের জন্য আশীর্বাদ। তার উপস্থিতি প্রতিপক্ষের জন্য বাড়তি চাপ সৃস্টি করে। তিনি বর্তমান ফুটবল বিশ্বের সবচেড়ে বড় ম্যাচ উইনার।

ব্রাজিলের নেইমার ক্লাবের নেইমারের চেয়ে অনেক বেশি শক্তিশালী ।

মেসি মূলত ক্লাব ফুটবলার। বার্সেলুনা তারকা তিনি। আর্জেন্টিনার ততটা নন। সংগত কারণেই তিনি ক্লাব ফুটবলের মতো ভালো ফুটবল খেলতে পারেন নি ।

২| ২২ শে জুন, ২০১৮ বিকাল ৪:২৪

সৈয়দ ইসলাম বলেছেন: ব্রাজিলও খারাপ করুক, নতুবা ব্রাজিলের সাবোর্টারদের বাড়াবাড়ি আর্জেন্টিনার সাবোর্টারদের মত হয়ে যাবে। উভয় দল বিদায় নিক আর নতুনরা সুযোগ পাক। দেশ ও পরিবেশ শান্ত থাকবে।

২২ শে জুন, ২০১৮ বিকাল ৫:১৮

সেলিম আনোয়ার বলেছেন: ব্রাজিলের সাপোর্টারদের বাড়িবাড়ি করার কিছু নেই। তারা পাচবার বিশ্বকাপ জয়ি।আরেকবার জিতলে হেক্সামিশন সফল হবে ।

আর্জেন্টিনা বাজে দল বাজে খেলেছে।

ভালোদল নিয়ে উন্মাদনা থাকতেই পারে । ওটা দোষের নয় ।

৩| ২২ শে জুন, ২০১৮ বিকাল ৪:২৬

তারেক_মাহমুদ বলেছেন: আমিতো ভয় পাচ্ছি বিশ্বকাপ আবার ইউরো না হয়ে যায়।

২২ শে জুন, ২০১৮ বিকাল ৫:২০

সেলিম আনোয়ার বলেছেন: আমার স্মরণশক্তি যদি আমাকে প্রতারণা না করে তবে মনে হয় ২০০২ সালের বিশ্বকাপে কোয়ার্টারফাইনালের ৮টি দলে ৭টি ছিল ইউরোপের। ব্রাজিল চ্যাম্পিয়ন হয়েছিল।

৪| ২২ শে জুন, ২০১৮ বিকাল ৪:৩১

আবু তালেব শেখ বলেছেন: আজকের সম্ভাব্য তিতে বাহিনির ফাদ। আমরা আশাবাদি। অন্য সমর্থক দের মত অহংকারি নয়

২২ শে জুন, ২০১৮ বিকাল ৫:২১

সেলিম আনোয়ার বলেছেন: আমিও আশাবাদি শ্রেয়তরো দল হিসেবে ব্রাজিল জিতে যাক। তিতে বাহিনী সাফল্য লাভ করুক ।

৫| ২২ শে জুন, ২০১৮ বিকাল ৪:৩২

সিগন্যাস বলেছেন: সাইবেরিয়ার ঠান্ডায় হয়তো মেসি এমন খারাপ করছে

২২ শে জুন, ২০১৮ বিকাল ৫:৫৪

সেলিম আনোয়ার বলেছেন: নতুন পরিবেশে খাপ খাওয়াতে একটু সমস্যা হওয়ার কথা। সেটাতো সবার ক্ষেত্রে প্রজোয্য ।

৬| ২২ শে জুন, ২০১৮ বিকাল ৪:৫৮

কাওসার চৌধুরী বলেছেন: আমার মনে হয় নেইমার পুরো ফিট নয়; ব্রাজিল নেইমারকে ছাড়া খেললেও জিততে পারবে। কোটিনহো, ফিরমিনহো ও জেসুস হলেই হবে। দেখা যাক কী হয়।

২২ শে জুন, ২০১৮ সন্ধ্যা ৬:৪৮

সেলিম আনোয়ার বলেছেন: এখন পর্যন্ত ড্র আছে। আশা করি জিতবে। জেসুস বল জালে ঠিকই ঢুকিয়েছেন কিন্তু অফসাইড গোল হলো না ।

৭| ২২ শে জুন, ২০১৮ সন্ধ্যা ৬:৫৬

সেলিম আনোয়ার বলেছেন: খেলা টা ইউরোপে হচ্ছে। গত ইউরো কাপ ছিল আমার দেখা সেরা ইউরো কাপ। রোনালদোর পর্তুগাল চ্যাম্পিয়ন হয়েছিল। এবার ব্রাজিল পর্তুগাল ফাইনাল হলে মন্দ হবে না। আমি চাই ল‍্যাটিন ফুটবলের জয় হোক। ব্রাজিল জিতে যাক।

৮| ২২ শে জুন, ২০১৮ সন্ধ্যা ৬:৫৮

রাজীব নুর বলেছেন: আমি মনে প্রানে চাই ব্রাজিল হারুক।

২২ শে জুন, ২০১৮ রাত ৮:২০

সেলিম আনোয়ার বলেছেন: এই চওয়াটা পূরণ হলো না সুপ্রিয় ব্লগার। অন্য একটা আশা পূরণ হোক । সঙ্গে থাকার জন্য ধন্যবাদ।

৯| ২২ শে জুন, ২০১৮ রাত ৮:০৬

সেলিম আনোয়ার বলেছেন: ২-০ গোলে ব্রাজিলের জয়লাভ ।

১০| ২২ শে জুন, ২০১৮ রাত ৮:১৪

দীপঙ্কর বেরা বলেছেন: ভাল লাগল লেখাটি
খেলাটিও দেখলাম

২২ শে জুন, ২০১৮ রাত ৮:১৮

সেলিম আনোয়ার বলেছেন: ব্রাজিলের জয়যাত্রা শুরু হলো বলা চলে। কোটিনহো আবারো গোল করে ম্যাচ সেরা, নেইমার শেষ পেরেকটি ঠুকলেন আর কোস্টারিকার গোলকিপার দূর্দান্ত খেললেন।

১১| ২২ শে জুন, ২০১৮ রাত ৮:৪৯

বিদ্রোহী ভৃগু বলেছেন: ছন্দময় ফুটবল আরেকবার দেখাল ব্রাজিল :)

এটাকং ফুটবল আর শেষ বেলায় নেইমারের কারিশমার হালকা ছটায় মুগ্ধ দর্শক

জয়তু ব্রাজিল :)

২২ শে জুন, ২০১৮ রাত ৯:৩৩

সেলিম আনোয়ার বলেছেন: হ্যা দ্বিতীয়ার্ধে ব্রাজেল এক কথায় অসাধারণ খেলেছে। শেষ মুহুর্তের ব্রাজিল ছিল অপ্রতিরোধ্য । অনেকেই খেলা ড্র হওয়ার বেদনা সহ্য করার প্রস্তুতি নিচ্ছিলেন ঠিক সেই সময় গোল আবারো গোল । নেইমার দারুন খেললেন। জয়তু ব্রাজিল । !:#P

১২| ২২ শে জুন, ২০১৮ রাত ৯:২৩

সেলিম আনোয়ার বলেছেন:
শুরুর আগে প্রার্থনা


খেলার শপথ

শুরুর আগে প্রার্থনা


খেলার শপথ

দিনের সেরা মুহুর্ত

১৩| ২২ শে জুন, ২০১৮ রাত ৯:২৬

সেলিম আনোয়ার বলেছেন:

প্রথম গোল কোটিনহো

দ্বিতীয় গোল নেইমার


প্রথম গোল কোটিনহো

দ্বিতীয় গোল নেইমার

বিজয়ের উচ্ছ্বাস ।

১৪| ২৩ শে জুন, ২০১৮ সকাল ১১:১৫

জুন বলেছেন: সেলিম আনোয়ার প্রথমেই ধন্যবাদ জানাই খেলা নিয়ে বিশেষ করে ব্রাজিলকে নিয়ে পোস্টমর্টেম এর জন্য। যদিও সেই আগের ব্রাজিল আর নেই তারপর ও ভালোবাসি।
এ পর্যন্ত আমি যতগুলো খেলা দেখেছি তার মাঝে এক নম্বরে রাখবো দিদিয়ের দ্রগবার দেশ নাইজেরিয়াকে। পুরো মাঠ মাতিয়ে তারা কি অসাধারণ খেলাটাই না খেলেছে কাল। নেইমার মেসির মত অত নাম ডাকওয়ালা খেলোয়ার তাদের ছিল না তাই মনে হয় তারা এগারো জনই মন প্রান ঢেলে কাল খেলেছে। তবে সবচেয়ে আশ্চর্য হোলাম যে কারনে সেটা হলো কোন পত্রিকাতেই নাইজেরিয়ার অসাধারণ ক্রীড়া নৈপুণ্য এর খবর তেমন একটা নেই, তারচেয়ে বেশি আছে এই ফলাফলে কিভাবে আর্জেন্টিনা পরবর্তী রাউন্ডে যেতে পারবে তার হিসাব নিকাশ। আমি আর্জেন্টিনার ক্ষমতাকে ছোট করে দেখছি না। মেসির দলের খেলাও আমি পছন্দ করি। বিশ্বে তারা মারাত্মক একটি দল। হয়তো বিভিন্ন কারনে এবার বিশ্বকাপে তাদের এই অবস্থা। কিন্ত তাই বলে নাইজেরিয়ার খেলাকে প্রশংসা করতে মিডিয়ার এত কার্পন্য কেন? আর্জেন্টিনা যদি কাল খেলতো তাও একটা কথা থাকতো।
আমি বাংলাদেশের কয়েকটি পত্রিকা এবং প্রতিবেশী দেশের একটি পত্রিকা পড়ে এই মন্তব্য করলাম।
ভালো থাকুন, শুভেচ্ছান্তে।

২৩ শে জুন, ২০১৮ দুপুর ১২:১২

সেলিম আনোয়ার বলেছেন: ব্লগে সুস্বাগতম জুন আপু। আপনি জায়গা মত ফুটবল নিয়ে দারুণ কমেন্ট করেছেন। প্রতিটি বিশ্বকাপে আমার পূর্বানুমান প্রায় শতভাগ ঠিক হয়েছে। আর্জেন্টাইন ফুটবল ফ‍্যান অচিরেই প্রবাদ প্রবচন হিসেবে ব্যবহার হবে। অনেকে চে গুয়েভারার জন্ম আর্জেন্টিনায় বলে থাকেন। জি আমি বামদের কথা বলার চেষ্টা করছি। তাদের মিডিয়ায় যারা আছেন তারা অতীব বুদ্ধিমান প্রাণি। আর্জেন্টিনা তে তারা মুগ্ধ বিমোহিত নিমগ্ন। দেশের চেয়ে ও বেশি। আর্জেন্টিনা কে নিয়ে মেতে আনন্দ লাভ করে।

এইবার আপনি বলেন আইচল‍্যান্ডের সঙ্গে যারা ড্র করেছে তারা নাইজেরিয়ার জয়ে খুশি কিন্তু কেন? নাইজেরিয়ার কাছে তারা ৫টি গোল খাওয়ার আশঙ্কায় ভীত থাকার কথা। নাইজেরিয়ার জয়ে তাদের মনে পরবর্তি রাউন্ড এ যাওয়ার মরিচিকা চিক চিক করিতেছে। তাতেই তাদের লম্ফ ঝম্ফ বেড়ে গেছে। তারা ব্লাইন্ড ফ্যান চাঁদগাজীর মত। খবর বিক্রি বাড়াবে টাকা আনবে এটাও অন‍্যতম কারণ।
এদের মাথায় গণ্ডগোল আছে। প্রতিবেশী রাতো বাম শাসিত। এবারতো ক্লিস্টাল ক্লিয়ার ।
ম‍্যারাডোনা যেখানে ফিদেল কাস্ত্রো র বন্ধু। আর ও কথা আছে ল‍্যাপটপটা নিয়ে বসি একটি পোস্ট দেয়া দরকার। এটুকুই।

২৩ শে জুন, ২০১৮ দুপুর ১২:২০

সেলিম আনোয়ার বলেছেন: মেসি ভাল খেলেন। তবে আর্জেন্টিনাতে আর মেসির উপাসনা চলছে না। তার অবসর নেবার জন্য দেশবাসীরা দাবী করেছে। শুধু বাংলাদেশ এখনো তার পূজা করছে ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.