নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

পেশায় ভূতত্ত্ববিদ ।ভালো লাগে কবিতা পড়তে। একসময় ক্রিকেট খেলতে খুব ভালবাসতাম। এখন সময় পেলে কবিতা লিখি। প্রাচ্যের অক্সফোর্ড ঢাকা বিশ্ববিদ্যালয় কার্জন হল ভালো লাগে খুব। ভালোলাগে রবীন্দ্র সংগীত আর কবিতা । সবচেয়ে ভালো লাগে স্বদেশ আর স্বাধীন ভাবে ভাবতে। মাছ ধরতে

সেলিম আনোয়ার

[email protected] Facebook-selim anwarবেঁচে থাকা দারুন একটা ব্যাপার ।কিন্তু কয়জন বেঁচে থাকে। আমি বেঁচে থাকার চেষ্টা করি।সময় মূল্যবান ।জীবন তার চেয়েও অনেক বেশী মূল্যবান।আর সম্ভাবনাময়।সুন্দর।ঢাকাবিশ্বদ্যিালয়ের পাঠ চুকিয়ে নিরস চাকুরীজীবন। সুন্দরতর জীবনের প্রচেষ্টায় নিবেদিত আমি সেলিম আনোয়ার।

সেলিম আনোয়ার › বিস্তারিত পোস্টঃ

উদ্বেগ (ছোট গল্প)

৩০ শে জুন, ২০১৮ বিকাল ৪:১৫




জোসেফ একটা ব্যাপার খেয়াল করেছে তার স্ত্রীর ধর্মীয় ব্যাপারে জ্ঞান কম। জোসেফকে উল্টা পাল্টা সন্দেহ করতে ছাড়ে না। হয়তো তাদের এলাকায় ধর্মীয় অনুশাসন নেই। অথবা তার বাবা মা সেক্সুয়াল ব্যাপারে ধর্মীয় রীতি মানে তরিকা জানে না মানে না। ব্যাপার গুলো খুব খারাপ হলেও জোসেফ সাহেবের মাথায় খুব ঘুরপাক খায়। মনে মনে এটাও ভাবে তার স্ত্রী সাইকো। অথবা পশ্চিমা ধারার সেক্স লাইফ বিষয়ে খুব সমঝদার। যেমন বাইসেক্সোয়াল হুমো গে লেসবিয়ান ব্লা ব্লা ব্লা। জোসেফ এভাবে ভাবার অবশ্য একটা যুক্তি আছে । জোসেফের বউ জিনিয়া সারাদিন ফেসবুকে পড়ে থাকে। তার দুচারজন যেসব বন্ধু বান্ধব ইউরোপ আমেরিকায় আছে তাদের সঙ্গে রেগুলার চ্যাট করে। বেশির ভাগ আলাপ সেক্স বিষয়ক। জোসেফ অবাক হয় ধর্মীয় হিসেবে কাদের সঙ্গে এফেয়ার করা যাবে বন্ধু হওয়া যাবে সে বিষয়ে জিনিয়ার ধারণা নেই অথবা সে মানে না। সে ভাবতে পারে সেক্স ফর অল। জোসেফের ভাবতেও ঘৃণা লাগে। জোসেফ জানে যাদের সঙ্গে বিবাহ হারাম তাদের ব্যাপারে কুরাআনে আল্লাহ তাআলা ঘোষণা করেন- তোমাদের জন্য হারাম করা হয়েছে তোমাদের মাতা, তোমাদের কন্যা, তোমাদের বোন, তোমাদের ফুফু, তোমাদের খালা, ভ্রাতৃকন্যা, ভগিনীকন্যা, তোমাদের সে মাতা যারা তোমাদেরকে স্তন্যপান করিয়েছে, তোমাদের দুধ-বোন, তোমাদের স্ত্রীদের মাতা, তোমরা যাদের সঙ্গে সহবাস করেছ সে স্ত্রীদের কন্যা যারা তোমাদের লালন-পালনে আছে। যদি তাদের সঙ্গে সহবাস না করে থাক, তবে এ বিবাহে তোমাদের কোন গোনাহ নেই, তোমাদের ঔরসজাত পুত্রদের স্ত্রী এবং দুই বোনকে একত্রে বিবাহ করা; কিন্তু যা অতীত হয়ে গেছে। নিশ্চয় আল্লাহ ক্ষমাকরী, দয়ালু। এবং অন্যের বৈধ স্ত্রীকে বিবাহ করা হারাম। পর্দার ব্যাপারটি এর সঙ্গে সম্পর্কযুক্ত। যাদের সঙ্গে বিবাহ হারাম তাদের সঙ্গে সরাসরি সাক্ষাতে কোন সমস্যা নেই।

জোসেফের খুব বিরক্ত লাগে। জিনিয়া কি এ বিষয়ে জানে না। না জানলে সেসব পাপ হওয়ার আশংকা থেকে যায়। না জানলে এসব বিষয়ে নিজের স্বামীকে সন্দেহ প্রকাশ করা যায়। জিনিয়ার স্বপ্ন এয়ার হোস্টেজ হওয়ার সারা পৃথিবী ঘুরার এ ভাবনা তার কোন সিনিয়ারের কাছ থেকে আসতে পারে। যে পশ্চিমা ধ্যান ধারণায় অভ্যস্ত। অথবা কলগার্ল কেউ একজন হতে পারে। আধুনিকতা মানে ভালগারিজম নয়। অশ্লিলতা নয় অধর্ম নয়। বিকৃত মন নয়। বিকৃত মনে বিকৃত সব বাস করে। জিনিয়া পরীক্ষা করে তার পেছন দিকের প্রতি জোসেফের যৌন উত্তজনা আছে নাকি? স্বামী তাকে পিছন থেকে জড়িয়ে ধরলে তার ধারণা হয় সে গে। এমন নির্বোধ জিনিয়া। তাকে কোন খারাপ চক্র ভয়াবহ বিপর্যয়ের দিকে টেনে নিতে পারে এসব ভেবে জোসেফের দুশ্চিন্তার শেষ নেই। জোসেফ প্রশস্ত মন নিয়ে আশা নিয়ে থাকে তার গবেট শ্রেণীর বউ একদিন ভালো হবে। তবে এটা নিশ্চিত বউয়ের বন্ধুদের মধ্যে ভয়ানক খারাপ লোকজন আছে। ইয়াবা সেবীদের খপ্পরে পড়লে তো কথাই নেই। যদি যৌনতা বর্ধক পিল খেয়ে কেউ তার সঙ্গে …..তাহলে তো ভয়াবহ অবস্থা। কিংবা কোন বান্ধবী এ বিষয়ে তাকে মিসগাইড করা খুব সম্ভব । এসব ভাবে আর সে প্রমোদ গণে। যে বন্ধুদের সব কথা বিশ্বাস করে সামান্য বিবেচনা নেই তার চেয়ে ভয়াবহ আর কে হতে পারে? তার পরিবারের লোকজনের কথায় জোসেফ খুব বিরক্ত। জোসেফের শ্বশুড় তার বড়ো মেয়ের ব্যাপারে জোসেফের কাছে যখন বলে বড় মেয়ে অসুস্থ তখন জোসেফ মনে মনে চরম বিরক্ত হয়। তার বউয়ের বড়ো বোন সম্মানিত ব্যক্তি তার বড়ো বোনের মতই । জিনিয়ার মন পাবার জন্য সে তার প্রশংসা করে। হিতে বিপরীত হয়।

ইদানিং তার কোন বন্ধবীর হাজবেন্ড বান্ধবীর সঙ্গে সাত বছর ধরে প্রেম করে বিয়ে করলেও সন্তান থাকার পরও আরেকটি বিবাহ করার দোষও যেন জোসেফের। তার আশংকা জোসেফ তাকে রেখে আবারা বিয়ে করবে। জিনিয়ার ধারণা পৃথিবীর সমস্ত মেয়ের সঙ্গে জোসেফের প্রেম তার নিজের আত্নীয় শ্বশুড়বাড়ীর আত্নীয় সবার। আর জোসেফের ধারণা জিনিয়ার সেই বান্ধবীর কথা মতো চলেই জিনিয়ার এ অবস্থা। জিনিয়ার বান্ধবী এ ধরণের আচরণ করাতে তার স্বামী তাকে ছেড়ে চলে গেছে। তার হাজবেন্ডের বিষয়েও তার অভিযোগ যে সে বৃদ্ধ হয়ে গেছে। বা অক্ষম। সে বিষয়ে সবার কাছে জ্ঞান বিতরণে কোন অলসতা করেনি। এসব নিয়ে বেশ হাস্যকর অবস্থানে জিনিয়া। এমনকি জিনিয়া তার স্বামীর কাছ থেকে সন্তানকে দূরে সরিয়ে দেয়। শিশুকে তার বাবার কাছ থেকে আলাদা করতে বাবার স্নেহ থেকে বঞ্চিত করতে পিছপা হয় না। সে যোসেফকে শিশুর ব্যাপারেও সন্দেহ করে। অথচ জিনিয়া জানে জোসেফ ধর্ম বিষয়ে অনেক জানে। জোসেফ কোন ধরণের নেশা করে না। জোসেফের শ্বশুড় কদম সাহেব বেকুব ধরণের। সে মেয়ের ছেলেমানুষি সব কথা বিশ্বাস করে। তার মেয়ে চরম বদরাগী জানার পরও মেয়ের উলটা পালটা অভিযোগে জোসেফের সঙ্গে অযৌক্তিক কথা বার্তা বলায় জোসেফ তার সঙ্গে কোন বিষয়ে আলাপ করার আগ্রহ হারিয়ে ফেলে। জিনিয়া উগ্র স্বভাব পারাপ্রতিবেশি থেকে শুরু করে শ্বশুড় বাড়ীর সবাইকে তার প্রতি বীতশ্রদ্ধ করে ফেলে। জোসেফ অবাক হয় আর ভাবে সব মেয়ে এমন নয়। তবে বিয়ের আগে জোসেফ এক মেয়েকে পছন্দের আর বিয়ের ব্যাপারে বললে মেয়েটি বলতো জোসেফ তোমার সঙ্গে আমার কোন দিন বিয়ে হবার সম্ভবনা নেই মরার পরও না। জোসেফ অবাক হয় কেন নয় ? উত্তর পায়না। ১৪ জনের মধ্যে মেয়েটি পড়েনা। তাহলে কোন যুক্তিতে একথা বলে। একজন পুরুষে একজন নারীতে বিয়ে হয় এটা্ই স্বাভাবিক । ভিন্ন ধর্মের বর্ণের বয়সের অসম বয়সীর মধ্যে বিয়েতে কোন ধর্মীয় নিষেধ নেই। তবে সে কেন এ কথা বলতো । এসব শুনতে শুনতে জোসেফের মাথা ঝালাপালা হয়ে যেত । বিবাহিত মেয়ে ডিভোর্স দিয়েওতো বিয়ে করতে পারে তার চেয়ে অনেক জুনিয়র অথবা সিনিয়র কাউকে । এসব ভাববার অবকাশ নেই।


সামনে খেলা। আর্জন্টিনা আর ফ্রান্স খেলবে। ফ্রান্সের ব্যাপারে জোসেফের মিশ্র অনুভূতি। সে জানে ব্রাজিলকে বিশ্বকাপের দৌড়ে আটকে দেয়া দল গুলোর একটি ফ্রান্স। সেই ৮৬ তে প্লাতিনির ফ্রান্স সেমিফাইনালে ব্রাজিলকে ট্রাইবেকারে বিদায় দেয়ার কারনে আর্জেন্টিনা সেবার চ্যাম্পিয়ন হয়। আবার ৯৮ তে ফ্রান্স ব্রাজিলকে হারিয়ে চ্যাম্পিয়ন হয়। ফাইনালে রোনাল্ডোতে খুঁজে পাওয়া গেলনা। রোমারিও কে কোচ দলে নেয়নি। ব্যক্তিগত দ্বন্দ্বের কারণে। সেই ফ্রান্স কোয়ার্টার ফাইনালে আবার ব্রাজিলকে আটকে দেয় ২০০৬ সালে। আজকে কোন দল জিতবে? জোসেফের মনে হয় ফ্রান্স জিতবে। মেসি ২য় রাউন্ডে ওঠে আত্নতৃপ্তিতে আছে। তার মরার ফারা কেটে গেছে। আইসল্যান্ডের সঙ্গে পেনাল্টি মিস তাকে মৃত্যুর দৌড়গোড়ায় পৌছে দিয়েছিল। রোনাল্ডোর পেনাল্টি মিস আর পরের ম্যাচে মেসির গোল মেসিকে এ যাত্রা রক্ষা করেছে। জোসেফের মন বলছে আর্জেন্টিনা হেরে যাবে। জিতলে ভাল হতো। ফ্রান্সের প্রতিশোধ নিয়ে দিতো আর্জেন্টিনা । আর আর্জেন্টিনা ব্রাজিল একটা ম্যাচ হবার সম্ভাবনা থাকতো। অবশ্য ব্রাজিলকে জিততে হবে মেক্সিকোর সঙ্গে। এসব ভেবে লাভ নেই। হতাশার কথা হলো এই রাউন্ডে ফ্রান্স হারে না। আর আশার বাণী হলো ফ্রান্স এ বিশ্বকাপে গোল করেছে মাত্র ৩টি। গোল না দিতে পারলে ম্যাচ জিতবে কিভাবে? তবু মনে হয় ফ্রান্স জিতবে। ফ্রান্স জিতলে আর অন্য খেলায় উরুগুয়ে জিতলে একটা সমতা রক্ষা হবে। মেসি আর রোনাল্ডোর যে প্রতিদন্ডিতা সেথা থেমে যাবে। কিন্তু পর্তুগাল জিতে গেলে সেটা কেমন একটা ব্যাপার হবে। জোসেফের মনে প্রশান্তি নেই বউকে সঙ্গে নিয়ে খেলা দেখার সৌভাগ্য তার নেই। তার বাচ্চাও বউয়ের সঙ্গে নানাবাড়ি। জোসেফ সন্তানের কথা ভেবে নিরবে অশ্রু ফেলে। কেউ তা দেখে না। বুকের বা পাশটা ব্যথা করে ওঠে।চিনচিনে ব্যথা। চারিদিকে খুব অশান্তি। তীব্র ক্ষোভ বিরাজমান। দেশে গণতন্ত্র নেই। নেই গণতন্ত্রে উত্তরণের কোন পথ। পুরো দেশ ইয়াবায় ডুবে আছে। ভয়াবহ কিছু ঘটার আশংকায় উদ্বিগ্ন দেশের মানুষ। এসব ভাবার চেয়ে বরং খেলা নিয়ে ভাবনায় ডুবে থাকা অনেক ভালো। খেলা দেখলে দেখার সময় অন্তত ভালো থাকা যায়। তবে খেলা নিয়ে ঝগড়া ফ্যাসাদ জোসেফ পছন্দ করে না।

জোসেফ দুপুর ঘুমের ঘোরে স্বপ্ন দেখে তার সঙ্গে জিনিয়ার ঝগড়া হচ্ছে। জিনিয়া চলে যাচ্ছে আর জোসেফ চিৎকার করে বলছে আমি আর তুই রাস্তায় ঘুরবো না খেয়ে থাকবো গাছের নীচে রাত কাটাবো কিংবা রাতের বেলা খোলামাঠে শুয়ে থাকবো। আকাশের তারা গুনবো। গুনে গুনে রাত পার করবো। তোকে ভালবাসবো। খোলা মাঠে রাতের আধারে আমাদের নিত্য বাসর হবে। খাবার থাকলে খাবো না থাকলে না খাবো। তবু আমরা একসাথে বাচবো। মরলেও একসাথে। তোকে আগলে রাখবো আমার এই বুকে। চুম্বনে চুম্বনে সিক্ত করবো। নদীর জলে ভাসবো। বৃষ্টির জলে দুজনে ভিজে একাকার হবো। তুই পাশে থাকলে আমি আর কিছু লাগবে না। ধরে নে আমার কোন টাকা পয়সা নেই, বাড়ি নেই শুধু একটা মন আছে। সেই মনে তোর জায়গা আছে। তুই শুধু আমার কবিতা হবি। আমি হবো তোর কবিতা। জিনিয়া এসব কথা শুনছে না সে চলে যাচ্ছে । জোসেফের সন্তানের চোখে জল সে জোসেফের কোলে আসতে চাচ্ছে। জোসেফের বুকে গভীর দুঃখ। তার আদরের সন্তান তার কাছে থাকবেনা সে ভাবতেও পারেনা। ঘুম ভেঙে যায় জোসেফের । বুকের ব্যথা মনের ব্যথা সব জায়গায় ব্যথা। এসব ব্যথা দূর হবে কবে। ব্রাজিল জিতলেই হয়। নেইমার ইনজুরি কটিয়ে ওঠে নিজের খেলাটা ফিরে পেলে হয়। আশার কথা হলো দা ফেনোমেনন রোনাল্ডো মেন্টর হিসেবে তার পাশে আছে। তার লক্ষ্যভেদী শট বিশ্ববাসীর জানা আছে। নেইমার সেভাবে গোল বরাবর টার্গেট নিতে পারলে ব্রাজিল জিতে যাবে। কবে তার সন্তানের সঙ্গে দেখা হবে? কবে তার স্ত্রী তার কাছে। এবারের বিশ্বকাপ ফাইনালে বউকে পাশে নিয়ে দেখতে পেলে দারুন হতো। কিন্তু সেটি কি আর হবে?

এমন সময় কলিংবেল বেজে ওঠে। জোসেফ এগিয়ে যায়। একটা মেয়ে দাড়িয়ে আছে। চেনা চেনা মনে হয় তবু যেনো চেনা নয়। দেখে যেন মনে হয় কত দিনের আপন। মেয়েটি বলে তুমি জোসেফ। জোসেফ বলে হা। মেয়েটি নিজেই বলে আমি চাঁদকন্যা। আমি তোমার একাকিত্ব দূর করার জন্য এসেছি। জোসেফের চোখে সরষে ফুল। জোসেফ বলে বাসায় কিন্তু আমি ছাড়া কেউ নেই। ভয় পাবে না তো । মানে কোন সমস্যা নেই তো। চাঁদকন্যা বলে কি যে বলো। আমি তো জানি তুমি এত বড়ো বাসায় একাই আছো। জোসেফ চাঁদকন্যাকে নিয়ে ঘরে প্রবেশ করে। চাঁদকন্যার চোখ কাজলকালো মুখে অদ্ভুত সুন্দর হাসি নিষ্পাপ চুল তার কবেকার অন্ধকার বিদিশার দিশা রুপতার শ্রাবস্তীর কারুকার্য ….জোসেফ চাঁদকন্যাকে বলে আজকে আমি তোমাকে নিয়ে একটি কবিতা লিখবো। তুমি সামনে বসে থাকবে আর আমি বসে বসে তোমায় দেখবো কল্পনা মিশিয়ে কবিতা লেখবো। দেখি তোমার হাত। চাদকন্যা হাত বেড় করে। তার আঙ্গুলের নখে কারুকার্য আকা। জোসেফের চোখে মুগ্ধতা । জোসেফকে অবাক করে দিয়ে চাঁদকন্যা বলে আমি তোমাকে ছুঁয়ে দেখতে চাই। বলেই জোসেফের হাতে হাতে রাখে । মেয়েটি গায়ে থেকে মৃগনাভীর ঘ্রাণ বেড় হচ্ছে । জোসেফ নিজের হাতে চিমটি কাটে বাস্তবতা নিশ্চিত হবার জন্য…..



মন্তব্য ৫০ টি রেটিং +৩/-০

মন্তব্য (৫০) মন্তব্য লিখুন

১| ৩০ শে জুন, ২০১৮ বিকাল ৪:৩৮

কাওসার চৌধুরী বলেছেন:



জোসেফ, তার স্ত্রী জিনিয়া এবং শ্বশুর; সবশেষে চাঁদকন্যার উপস্থিতি গল্পটিকে প্রাণবন্ত করে তুলেছে। জিনিয়া চরিত্রটি আমার সবচেয়ে মনে ধরেছেন। বোকা বোকা এই মেয়েগুলোর নিজের উপর কনফিডেন্সের অনেক অভাব থাকে; এজন্য এই টাইপের মেয়েরা সারাক্ষণ ইন-সিকিউরড ফিল করে। স্বামীকে অযথা সন্দেহ করে।

এই সুযোগে জিনিয়াদের নিকটাত্মীয়, বান্ধবীরা নানান রকম বুদ্ধি দিয়ে স্বামীর ব্যাপারে কান পড়া দিয়ে বিষিয়ে সংসার জীবনটা বিষিয়ে তুলে। এজন্য এই টাইপের মেয়েরা সুখী হতে পারে না; হাজবেন্ডরা মিনমিন স্বভাবের, কানপাতলা, গুজবে বিশ্বাসী আর বদরাগী বউদের মোটেও পছন্দ করে না।

যার ফলশ্রুতিতে জোসেফের কল্পনায় চাঁদ কন্যার আগমন। গল্পে ভাল লাগা ও লাইক B-)

৩০ শে জুন, ২০১৮ বিকাল ৪:৪৩

সেলিম আনোয়ার বলেছেন: ১ম কমেন্টে এবং পাঠে অশেষ কৃতজ্ঞতা । নিরন্তর শুভকামনা ।

২| ৩০ শে জুন, ২০১৮ বিকাল ৪:৩৯

রোকনুজ্জামান খান বলেছেন: জোসেফের জিনিয়া হয়তো আর ফিরে আসবে না ।
চাদ কন্যার সাথেই তার জীবনের কিছুটা
সময় পার করে এবারের বিশ্ব কাপে হেরে যাবে।

৩০ শে জুন, ২০১৮ বিকাল ৪:৪৫

সেলিম আনোয়ার বলেছেন: কি যে বলেন??
গল্পকার চাইলে জোসেফ জিনিয়ার মিল হতে পারে।
বিশ্বকাপে ফ্রান্স হারতেও পারে ।

৩| ৩০ শে জুন, ২০১৮ বিকাল ৪:৪০

চাঁদগাজী বলেছেন:


আপনার নিজস্ব ভাবনা তুলে ধরেছেন, এটা এক দঃরণের পোষ্ট; এটাকে ছোটগল্প বলা ঠিক হবে না।

৩০ শে জুন, ২০১৮ বিকাল ৪:৪৯

সেলিম আনোয়ার বলেছেন: নিজস্ব ভাবনা নয় ধর্ম বিষয়ে গুরুত্ব পূর্ণ দিক নির্দেশনা । শেখার বা জানার কিছু না থাকলে গল্প লিখে কি লাভ?
জিয়া উর রহমান কি দেশে স্বৈারাচারিতা চালিয়েছিলেন। তাহলে তাকে মানুষ এত ভাল বাসে কেন? দেশে কি গণতন্ত্র আছে বলতে চান । দেশে গণতন্ত্র নেই এটাই ঠিক আমার ভাব না নয় ।

কমেন্টে এবং পাঠে অশেষ কৃতজ্ঞতা ।

৪| ৩০ শে জুন, ২০১৮ বিকাল ৪:৫৮

রাজীব নুর বলেছেন: গত ৩৫ বছরে ফ্রান্স একবারও আর্জেন্টিনার সাথে জিতে নি।
গল্পের মধ্যে ফ্রান্স না টেনে আনতেন তাহলে বেশি ভালো হতো।

৩০ শে জুন, ২০১৮ বিকাল ৫:০০

সেলিম আনোয়ার বলেছেন: আজকেও জিতে যাক । :) উদ্বেগ বন্ধ হয়ে যাক । :)

৫| ৩০ শে জুন, ২০১৮ বিকাল ৫:০১

চাঁদগাজী বলেছেন:


কমেন্টের উত্তরে আপনি লিখেছেন, "জিয়া উর রহমান কি দেশে স্বৈারাচারিতা চালিয়েছিলেন। তাহলে তাকে মানুষ এত ভাল বাসে কেন? "

জেনারেল জিয়াকে যারা ভালোবেসেন, তারা সাধারণ মানুষ নন, ওরা আপনার মতো অসাধারণ মানুষ। জেনারেল জিয়া স্বাধীনতা যুদ্ধে কোন 'পাকী কর্ণেলকে' হত্যা করেননি; উনি ১ম যেই কর্ণেলকে হত্যা করেছেন, "তিনি ছিলেন একজন মুক্তিযোদ্ধা কর্ণেল"।

৩০ শে জুন, ২০১৮ বিকাল ৫:১০

সেলিম আনোয়ার বলেছেন: তার এত হত্যার পিছনে কারণ কি?
গদি রক্ষা করা। জীবন রক্ষা করা। মিলিটারি আইনে মধ্যে কি তিনি তা করেছেন? খালেদ মোশাররফ কি কারো দ্বারা বাায়াসড ছিলেন না ?

৬| ৩০ শে জুন, ২০১৮ বিকাল ৫:১৮

রাকু হাসান বলেছেন: তুলে ধরে ধরেছেন পারিবারিক সমস্যা,সেই সাথে ধর্মী বিষয় । এভাবেই ভাললাগার মুহূর্তগুলো প্রিয়জনদের সাথে কাটাতে পারে না অনেকে যা দুঃখজনক । অবাক হয়েছি হঠাৎ ই খেলার প্রসঙ্গ ,হয়তো ট্রেন্ডিং আছে বলে ;) । শেষে যে কাল্পকাহিনী হয়ে যাবে ভাবতে পারি নি । চাঁদকন্নাগুলো সত্যিই আসুক ,আমাদের ভাল রাখুক :-B

৩০ শে জুন, ২০১৮ বিকাল ৫:২২

সেলিম আনোয়ার বলেছেন: কমেন্টে এবং পাঠে অশেষ কৃতজ্ঞতা ।নিরন্তর শুভকামনা । এটা নিছক গল্প ।

৭| ৩০ শে জুন, ২০১৮ বিকাল ৫:১৮

সিগন্যাস বলেছেন: হেহ ফ্রান্সকে টানলেন কেন আবার?

৩০ শে জুন, ২০১৮ বিকাল ৫:২৩

সেলিম আনোয়ার বলেছেন: ব্রাজিলের পুরোনো সাপোর্টারা ফ্রান্সকে ভয় পায়। এটি তো আর মিথ্যে না । ;)

৮| ৩০ শে জুন, ২০১৮ বিকাল ৫:২৭

সিগন্যাস বলেছেন: আমিতো ব্রাজিলের সাপোর্টার না।আমি জার্মানিকে পছন্দ করি।

৩০ শে জুন, ২০১৮ বিকাল ৫:৩০

সেলিম আনোয়ার বলেছেন: ব্রাজিল ছাড়া ১৯৯৮ থেকে সকল চ্যাম্পিয়ন দল ১ম রাউন্ডেই বিদায় নিয়েছে। এটা সেই হিসেবে আপসেট নয় ।

৯| ৩০ শে জুন, ২০১৮ বিকাল ৫:৩৩

সিগন্যাস বলেছেন: আরে দূর আমি ফুটবল খেলাই পছন্দ করিনা।যতক্ষণ টিভিতে ফুটবল চলে ততক্ষণ টিভি বন্ধ রাখি নাহলে চায়ের দোকানে বসে দাবস খেলি।আপনি আমার ব্লগটা একটু ঘুরে আসুন

৩০ শে জুন, ২০১৮ বিকাল ৫:৩৯

সেলিম আনোয়ার বলেছেন: তাহলে তো কথাই নেই। কথা হলো গিয়ে এখন বিশ্বকাপ ফুটবল চলছে। অনেক মানুষ তা দেখছে। ফুটবল জ্বরে কাঁপছে বিশ্ব । এই গল্প না হয় একটু কাঁপলো ।

১০| ৩০ শে জুন, ২০১৮ বিকাল ৫:৪৩

চাঁদগাজী বলেছেন:


লেখক বলেছেন, " তার এত হত্যার পিছনে কারণ কি?
গদি রক্ষা করা। জীবন রক্ষা করা। মিলিটারি আইনে মধ্যে কি তিনি তা করেছেন? খালেদ মোশাররফ কি কারো দ্বারা বাায়াসড ছিলেন না ? "

- কর্ণেল তাহের, খালেদ মোশারফ ও অন্য অনেকে 'জিয়ার ক্যু'এর বিপরিতে' কাউন্টার ক্যু করেছে। জেনারেল জিয়ার ক্যু'র জন্য এখন বিচার করার সময় হয়েছে।

-হত্যাকারীদের কারণ একটা, মানিসকভাবে এরা জল্লাদ

৩০ শে জুন, ২০১৮ বিকাল ৫:৪৭

সেলিম আনোয়ার বলেছেন: তাহলে এ বিষয়ে একটা পোস্ট দিতে পারেন। কেমন?

আর জিয়া এখনকার রাজনীতির ইস্যু নয় । এখন চলছে কোটা আন্দোলন, এখন আছে সুস্ঠু ও নিরপেক্ষ নির্বাচন ইত্যাদি। এসব দাবী অন্যায্য দাবী নয় । গণতান্ত্রিক দাবী। আপনি কি মনে করেন শেখ হাছিনা অন্য দলের অধীনে নির্বাচনে যাবেন কোনদিন?

১১| ৩০ শে জুন, ২০১৮ বিকাল ৫:৪৯

ঠাকুরমাহমুদ বলেছেন: আফসোস বাস্তব জীবনে তো এমন হয়না, গল্প গল্পই থেকে যায়, ভালো লেগেছে - সেলিম আনোয়ার ভাই আপনার গল্পের শেষটা চমৎকার।

৩০ শে জুন, ২০১৮ বিকাল ৫:৫১

সেলিম আনোয়ার বলেছেন: গল্প গল্পই । গল্প দিয়ে দিয়ে কয়েকটা মেসেজ ব্যাস। আর কিছু না।

তবে অনেক সময় বাস্তবতা গল্পকে হার মানিয়ে দেয় ।

১২| ৩০ শে জুন, ২০১৮ বিকাল ৫:৫২

রাজীব নুর বলেছেন: আমার ধারনা আজ আর্জেন্টিনা ৩ গোলে জিতবে।

৩০ শে জুন, ২০১৮ বিকাল ৫:৫৮

সেলিম আনোয়ার বলেছেন: রাজীব নূর বিশ্বকাপ ফুটবলে দারুন কিছু ব্যাপার আছে এযমন ইতালী জার্মানী হারায় । ইংল্যান্ড জার্মানীকে হারায় ।আবার নাইজেরিয়া বিশ্বকাপে আর্জেন্টিনার কাছে হারবে। ফ্রান্স হারিয়ে দেয় ব্রাজিলকে। আর্জেন্টিনা ইংল্যান্ড দূর্দান্ত ফাইট হয়। ব্যাপার গুলো বিস্ময় কর। তবে আরেজেন্টিনার ১ গোলে বেশি করা যোগ্যতা নেই ফ্রান্সের বিপক্ষে । ফ্রান্সের ডিফেন্স মূল শক্কি।তিনটি দিতে পারেবে না।

১৩| ৩০ শে জুন, ২০১৮ রাত ৯:১৫

সোহানী বলেছেন: অবাধ নেট, ভারতীয় চ্যানেল, ফেইসবুক............ সব কিছুই দায়ী। সাথে ধর্ম, পরিবার, সমাজ এর সাথে যোগ হয়েছে।

ভালো লাগলো কবি..............

৩০ শে জুন, ২০১৮ রাত ১০:২২

সেলিম আনোয়ার বলেছেন: ধর্ম সম্পর্কে জানা উচিৎ। ফেসবুক খুব নেতি বাচক প্রভাব ফেলে পরিবারে। নিয়ম করে প্রতিদিন ফেসবুকে দেয়ার কোন মানে হয়না ।খুব নিকটজন ছাড়া কারো কথায় বিশ্বাস করা বোকামো।এটা বাংলাদেশ । এটাকে ধ্বংস হতে দেয়া যাবে না।

১৪| ৩০ শে জুন, ২০১৮ রাত ১১:৪৭

অর্থনীতিবিদ বলেছেন: জোসেফ চিমটি কেটে কী বুঝলো? বাস্তব না স্বপ্ন?

৩০ শে জুন, ২০১৮ রাত ১১:৫৩

সেলিম আনোয়ার বলেছেন: সেটা তো উহ্য থাকলো ।......... ছোট গল্পের এই তো মজা । ;) আরে এটা তো গল্প বাস্তবতা নয় ।

১৫| ০১ লা জুলাই, ২০১৮ রাত ১২:০৮

অর্থনীতিবিদ বলেছেন: এতো সুন্দর করে লিখেছেন, বাস্তব বলেই ভ্রম হয় :-)

০১ লা জুলাই, ২০১৮ রাত ১১:২৬

সেলিম আনোয়ার বলেছেন: সুন্দর কমেন্টে অনেক ধন্যবাদ। নিরন্তর শুভকামনা ।

১৬| ০১ লা জুলাই, ২০১৮ রাত ২:০৩

সেলিম আনোয়ার বলেছেন: গল্পের মতো করে পর্তুগাল আর রোনালদো বাদ করে পড়ে গেল এখন গল্পটি আরো সত‍্য মনে হবে।

১৭| ০১ লা জুলাই, ২০১৮ রাত ২:১০

অর্থনীতিবিদ বলেছেন: প্রথমে মেসি! তারপর রোনালদো!!
দুই লিজেন্ডের বিশ্বকাপ শেষ হয়ে গেলো একদিনে। আফসোস :-(

০১ লা জুলাই, ২০১৮ সকাল ১১:২০

সেলিম আনোয়ার বলেছেন: বিশ্বকাপ ফুটবলের জন্য বেদনাদায়ক । তারা ছিলেন বিশ্বকাপের বড়ো তারকা।

১৮| ০১ লা জুলাই, ২০১৮ রাত ২:১৫

সেলিম আনোয়ার বলেছেন: দুই লিজেন্ড এক রাতে বিদায় নিলো।

১৯| ০১ লা জুলাই, ২০১৮ রাত ২:৩৬

ওমেরা বলেছেন: চাল ,ডাল ,সবজি,গোস্ত দিয়ে খিচুরী খুব টেষ্টি লাগল । ধন্যবাদ ভাইয়া।

০১ লা জুলাই, ২০১৮ সকাল ১১:২১

সেলিম আনোয়ার বলেছেন: ককটেল। গল্পের নাম করতে চেয়েছিলাম ককটেল ।

২০| ০১ লা জুলাই, ২০১৮ সকাল ৯:৩২

রাজীব নুর বলেছেন: আর্জেন্টিনা হেরে যাওয়াতে প্রচন্ড কষ্ট পেয়েছি।

০১ লা জুলাই, ২০১৮ সকাল ১১:২৫

সেলিম আনোয়ার বলেছেন: আমি কষ্টে থাকলে কবিতা লিখি। আপনার জন্য সমবেদনা। আর্জেন্টিনা দলটি বেশ আগোছালো ছিল ।তারপরও খেলেছে ভালো।
আর্জেন্টিনা কিন্তু ৩ টি গোল দিয়েছে । আপনার কথা মত ।

২১| ০১ লা জুলাই, ২০১৮ দুপুর ১২:০০

আহমেদ জী এস বলেছেন: সেলিম আনোয়ার ,





মোটামুটি লাগলো ।

১ নম্বরে কাওসার চৌধুরী সাথে মিলিয়ে বলতে হয় ---

বোকা বোকা কিছু মেয়েদের নিজের উপর কনফিডেন্সের অনেক অভাব থাকে; এজন্য এই টাইপের মেয়েরা সারাক্ষণ ইন-সিকিউরড ফিল করে। স্বামীকে অযথা সন্দেহ করে।
এই সুযোগে নিকটাত্মীয়, বান্ধবীরা নানান রকম বুদ্ধি দিয়ে স্বামীর ব্যাপারে কান পড়া দিয়ে সংসার জীবনটা বিষিয়ে তুলে। এজন্য এই টাইপের মেয়েরা সুখী হতে পারে না । হাজবেন্ডরা মিনমিন স্বভাবের, কানপাতলা, গুজবে বিশ্বাসী আর বদরাগী বউদের মোটেও পছন্দ করে না।

০১ লা জুলাই, ২০১৮ বিকাল ৫:১১

সেলিম আনোয়ার বলেছেন: ভারতের বাংলা চ্যানেলগুলো কিন্তু বাজে প্রভাব ফেলছে । আর তথাকথিত আধুনিকতা ।

আপনার কমেন্টের পর আর কিছু বাকী থাকেনা।

কাওসার চৌধুরী দারুন লিখছেন ।কমেন্ট ও করছেন বেশ। মেধাবী ব্লগার ।

২২| ০১ লা জুলাই, ২০১৮ দুপুর ১২:৪৯

শাহরিয়ার কবীর বলেছেন: এবার বড় গল্প লেখার চেষ্টা করুন !! গল্প ভালো হয়েছে।


আর ঐ দিকের কি খবর? আপনার তার দল কী কাল হেরে গেলে নাকি ?

০১ লা জুলাই, ২০১৮ রাত ১১:২৮

সেলিম আনোয়ার বলেছেন: কোন দিকের খবর? ব্রাজিল জিতলেই হলো। আমি আর ডার্লিং দুজনেই ব্রাজিলের সাপোর্টার । রাশিয়া ট্রাইব্রেকারে জিতে গেছে।তাদের গোল কিপারের দক্ষতায় । স্পেন আউট। একে একে সবাই বিদায় নেবে ।ব্রাজিল থেকে যাবে ।বিশ্বকাপ ওরাই নেবে। নেইমার হবে সেরা খেলোয়াড় ।

২৩| ০১ লা জুলাই, ২০১৮ দুপুর ১:৩৬

সুমন কর বলেছেন: অনেক দিন পর, আপনার গল্প পড়লাম। বর্তমান সমাজের কিছু রূপ তুলে ধরেছেন। শুরুটা তেমন লাগেনি, পরে এসে সব মিলিয়ে ককটেল'কে ভালো করেছেন। ;)

০১ লা জুলাই, ২০১৮ রাত ১১:৩১

সেলিম আনোয়ার বলেছেন: নেইমারের অবস্থা হয়েছে। ইনজুরি কাটিয়ে অবসর থেকে খেলতে সমস্যা হচ্ছিল তার। আস্তে আস্তে সেই সেরা খেলোয়াড় হয়ে ওঠবে টুর্নামেন্ট শেষে ।

গল্প ভালো লেগেছে জেনে দারুন ভালো লাগলো। অশেষ কৃতজ্ঞতা সুমন কর।

২৪| ০১ লা জুলাই, ২০১৮ দুপুর ১:৪২

তারেক ফাহিম বলেছেন: সেলিম ভাই’র গল্প দেখছি।

অামার কাছে কবিতার চেয়েও ভালো লাগলো।

০২ রা জুলাই, ২০১৮ রাত ১২:৫৭

সেলিম আনোয়ার বলেছেন: গল্প ভালোলাগায় ও পাঠে অশেষ কৃতজ্ঞতা। নিরন্তর শুভকামনা ।

২৫| ০১ লা জুলাই, ২০১৮ দুপুর ১:৫৭

নতুন বলেছেন: বোকা বোকা কিছু মেয়েদের নিজের উপর কনফিডেন্সের অনেক অভাব থাকে; এজন্য এই টাইপের মেয়েরা সারাক্ষণ ইন-সিকিউরড ফিল করে। স্বামীকে অযথা সন্দেহ করে।এই সুযোগে নিকটাত্মীয়, বান্ধবীরা নানান রকম বুদ্ধি দিয়ে স্বামীর ব্যাপারে কান পড়া দিয়ে সংসার জীবনটা বিষিয়ে তুলে।


এই জন্যই স্বামীর উচিত স্ত্রীকে সব বিষয়ে শেখানো তখন বন্ধুরা তাকে উল্টাপাল্টা শেখাতে পারবেনা।

০২ রা জুলাই, ২০১৮ সকাল ১০:৩১

সেলিম আনোয়ার বলেছেন: হাজবেন্ড বড় বন্ধু। বুঝতে হবে। অন্য বন্ধুরা কতটুকু করতে পারবে? আর হিংসা করে ক্ষতিও করতে পারবে । বেয়াড়া হয়ে গেলে সমূহ বিপদ। বিশেষ করে মেয়েদের ।ছেলেদেরও।

ভালোবাসা সবচেয়ে বড়ো যদি সঠিক প্রেম করতে পারো। :)

২৬| ০১ লা জুলাই, ২০১৮ বিকাল ৫:১৮

রাজীব নুর বলেছেন: লেখক বলেছেন: আমি কষ্টে থাকলে কবিতা লিখি। আপনার জন্য সমবেদনা। আর্জেন্টিনা দলটি বেশ আগোছালো ছিল ।তারপরও খেলেছে ভালো।
আর্জেন্টিনা কিন্তু ৩ টি গোল দিয়েছে । আপনার কথা মত ।


হা হা হা--

ধন্যবাদ।

২৭| ০২ রা জুলাই, ২০১৮ ভোর ৪:৩৯

নিশি মানব বলেছেন: কান পাতলা, মুখ পাতলা আর মন পাতলা এই তিন পাতলাটা খুব খারাপ জিনিস।
ফেসবুকের কালো চিতা এই তিন পাতলার সাথে আরেক পাতলা যোগ করে বলেছিলেন, পাতলা পায়খানা হলো সবচেয়ে বেশী খারাপ জিনিস। এটা জীবন থেকে জীবন কেড়ে নেয়।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.