নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ফেসবুকে আমি - রিয়াদুল রিয়াদ (শেষ রাতের আঁধার)

রিয়াদ( শেষ রাতের আঁধার )

কিছু মানুষ অন্য মানুষকে মুগ্ধ করার অসীম ক্ষমতা নিয়ে জন্মায়। আর কিছু মানুষের ভিতর এই ক্ষমতা কখনই আসে না। আমি দ্বিতীয় দলের মানুষ। কাউকে মুগ্ধ করার মত কিছু কখনই করতে পারি না। কেউ অনেক সুন্দর গান গায়, আমি শুধু শুনে যাই। কেউ অনেক সুন্দর নাচে, আমি শুধু হাত তালি দিয়ে যাই। কেউ অনেক সুন্দর লেখে, আমি শুধু ভেবে যাই, কী করে এত ভালো লেখে কেউ? আমিও লিখি। তবে তা কাউকে মুগ্ধ করার মত কিছু না। আমার লেখায় আমার ভালোবাসা ছাড়া কিছুই নেই। পড়াশুনা শেষ, বুটেক্স থেকে টেক্সটাইল ইঞ্জিনিয়ার হয়ে বের হয়ে চাকরি, বিয়ে, পেশা পরিবর্তন সব হয়েছে। লেখালেখির ধারাবাহিকতায় চারখানা উপন্যাস অমর একুশে বইমেলায় বেরিয়েছে। টুকরো ছায়া টুকরো মায়া (২০১৫) – সাইকোলজিক্যাল থ্রিলার । একা আলো বাঁকা বিষাদ (২০১৬) – সামাজিক উপন্যাস । মধ্য বৃত্ত (২০১৮) – ডিটেকটিভ সাইকোলজিক্যাল থ্রিলার । অভিসন্ধি (২০২০) – ক্রাইম থ্রিলার । দেশটাকে ভালোবাসি অনেক। অনেক মায়া কাজ করে। মাঝে মাঝে ভাবি, সব বদলে দিতে পারতাম। স্বপ্নের মত না, বাস্তবের মত একটা দেশ গড়তে পারতাম …………………………

রিয়াদ( শেষ রাতের আঁধার ) › বিস্তারিত পোস্টঃ

ফার্মগেটের ছোট পার্ক, মানুষের ভিড়ে মাদক

০৭ ই নভেম্বর, ২০১৩ দুপুর ১২:৩৪

অনেক সকাল সকাল ঘুম থেকে উঠে হল থেকে হেঁটে হেঁটে ফার্মগেট চলে গেলাম। লক্ষ্য তেমন গুরতর কিছু না। শুধুই হাঁটাহাঁটি। তো হাঁটতে হাঁটতে ফার্মগেটের ছোট্ট পার্কটার ভিতর গেলাম। পার্কের অবস্থা খুবই খারাপ। যে যার মতন পরিবেশ নষ্ট করে যাচ্ছে। চোখ বুলালেই শুধু প্রস্রাব আর তার গন্ধ। মাঝে মাঝে হাগুও দেখা যায়।অবস্থা এমন, ফার্মগেট এসে কারও প্রস্রাব চাপলেই,এই কর্ম সম্পাদানের সরকারি জায়গা এই পার্কের গাছের তলা, ঝোপঝাড়। যাই হোক,হেঁটে কিছুটা ক্লান্ত হয়ে একটা বেঞ্চের উপরে বসলাম। বেঞ্চে আমি একাই। আশে পাশের মানুষ দেখছি। বাংলাদেশ ক্রিকেট দলের সাম্প্রতিক পারফরমেন্সে দেশবাসীর সব ক্রিকেটার হয়ে গেছে বলে মনে হচ্ছে। এই ছোট পার্কের সব টুকু জুড়ে শুধু পিচ্চি,তরুণ, যুবক,বুইড়া ক্রিকেটারে ভরা। মাথায় চিন্তা আসল গুনে দেখি কয় সেট ক্রিকেট খেলা হচ্ছে। গুনে দেখলাম ২৩ সেট ক্রিকেট খেলা চলছে এতটুকু জায়গায়। কোন জন যে কোন দলের ফিল্ডার আমার পক্ষে বোঝা সম্ভব না।যে যেখান দিয়ে পারে খেলে যাচ্ছে। আবার কেউ কেউ ব্যাট বল নিয়ে জায়গা খুঁজছে।সবচেয়ে মজার জিনিস হল স্ট্যাম্প। কারও স্ট্যাম্প আসলেই স্ট্যাম্প, কারওটা ব্যাট, কারও টা পার্কের বেঞ্চ, কারও পার্কের গাছ আবার কারও দুই জুতা। আমি আবার ফিরে আসলাম যেই বেঞ্চ এ বসেছিলাম সেখানে। সামনেই এক জোড়া প্রেমিক প্রেমিকা।যাবার আগেও দেখে গেলাম, হাত ধরে বসে আছে। এসে দেখি দুজনই দাড়িয়ে। মেয়ে যেন চিৎকার করে কি বলে যাচ্ছে। সাথে ছেলেও চিৎকার করছে। খানিক পর মেয়েটা ছেলের হাত থেকে ব্যাগ ছিনিয়ে নিয়ে চলে গেল। নিশ্চিত ব্রেক আপ।তাদের ব্রেক আপে আমার কিছু যায় আসে না। আমার যায় আসে আমার নখ বড় থাকলে। আমি ব্যাগ থেকে নেল কাটার বের করে হাতের নখ কাটা শুরু করলাম। ডান হাতের ২ টা কালই কেটেছি। আজ বাকিটা। একটু পরেই আমার পাশে এসে ২ জন লোক বসল। পার্কে বোধহয় আর জায়গা নেই তাই।তাদের কথা বার্তায় বোঝা গেল, একজন এখানে নিয়মিত আসে। অন্যজন নতুন। হরতালের দিন। একটু পর পর র‍্যাবের গাড়ি যাচ্ছে রাস্তা দিয়ে। তাদের নজর গাড়ির দিকে না। গাড়ির মহিলা র‍্যাবের দিকে। তাদের বিশাল টেনশন এই মহিলা হরতালে দৌড়ায় কি করে। এই ব্যাপারে কিছুক্ষণ আলোচনার পরই আলোচনা চলে গেল মহিলা পুলিশে। মহিলা পুলিশের শরীরের নানা রকম বর্ণনা দিয়ে লোকটা বললেন, মহিলা পুলিশ নাকি সারাদিন সরকারি টাকায় ফোনে কথা বলে। তাই তার মনে খুব ইচ্ছা একটা মহিলা পুলিশের সাথে প্রেম করা। কিন্তু কারণটা আমি ঠিক বুঝতে পারি নায় , কেন তার এতো শখ, মহিলা পুলিশের সাথে প্রেম করার। যাই হোক, আমার তা জেনে লাভ নেই, আমি নখ কাটায় মনযোগী।একটু পর তাদের একজন, এক পাগল ধাঁচের লোককে ডাক দিল,

- পাগলা, ঐ পাগলা এইদিকে।



পাগলা আসল। নতুন লোকটাকে পাগলের সাথে পরিচয় করিয়ে দেয়া হল। বলা হল,তোমার কুষ্টিয়া চুয়াডাঙ্গার লোক।

পাগলায় আবার জিজ্ঞেস করল, বাড়ি কই?নতুন লোক একটু ভয়ে ভয়ে বলল, আলমডাঙ্গা। ব্রিজের পাড়ে।

- ও , চিনি আমি। গেছি অনেক।



পাগলাকে জিজ্ঞেস করা হল, পাগলা কেমন আছে। পাগলা বলে, এই তো বাবা খেয়ে আছে আর কি। বাবা মানে ইয়াবা। এরা যতটা সম্ভব বাবাই বলে একে। সব নেশার বাবা বলে এমন হতে পারে।

পাগলাকে জিজ্ঞেস করা হল, সাথে কিছু আছে কিনা।

পাগলা বলল ১৫০ টাকার তামাক আর গাঞ্জা আছে। বাবাও আছে অল্প। লোকটা মানিব্যাগ বের করে ৪০ টাকা দিয়ে বলল, ভাল দেখে ৪০ টাকার তামাক দাও। পাগলা একটা পলিব্যাগ থেকে তামাক বের করল। গুণে গুণে কয়েকটা কি যেন দিল। হয়ত এগুলাই তামাক। লোকটা বলল, ভাল দেখে দিও।পাগলা বলে, তুমি আমার দেশি মানুষ, তোমারে বেশিই দিমু।

তামাক দেবার পর , আর এক লোক এসে পাগলাকে বলল, আছে নাকি?

- হ, কয়টা দিমু।

- ২ টা দাও।



পাগলা একটা গোল্ডলিফ সিগারেটের প্যাকেট বের করল। সিগারেটের ভিতর নাকি গাঁজা ঢুকানো, পাশের লোকের কথায় বুঝলাম। পাগলা দেশীকেও ২ টা গাঁজা ভরা সিগারেট দিল। বাবা দেখার সৌভাগ্য আমার হয় নি। আমার ওসব দেখলে হয় না। আমার নখ কাটা জরুরি। আমি নখ কাটতে লাগলাম। মানুষে গিজ গিজ এই ছোট পার্ক। তরুণ খেলোয়াড়, কোচিং শেষ করা ছেলে মেয়ে, চাকরি খোঁজা যুবক, ফেরিওয়ালা, কাঁথা মুড়ি দিয়ে ঘুমান কিছু মহিলা, কিছু প্রেমিক প্রেমিকা, কিছু পেপার পড়া বৃদ্ধ,আরও নানা রকম লোক,আর সাথে ঘেউ ঘেউ করা কিছু কুকুর।এতো লোকের মাঝেও এই কাজ চলে যাচ্ছে। কিছু বলার নেই, ধ্বংস হচ্ছে আমার সমাজের মানুষ, আমাদের যুবক শ্রেণি, আমাদের স্কুল কলেজ বিশ্ববিদ্যালয়ে পড়া তরুণ সমাজ।কয়েক টানের সিগারেট থেকে, হেরোইন ,মদ ,গাঁজা ,বাবা( ইয়াবা)। মাঝে মাঝেই দেখি ছোট ছোট ছেলেরা মুখে সিগারেট ধরিয়ে ধোঁয়া ছাড়তে ছাড়তে চলে যায়। সেদিন দেখলাম সোহরাওয়ার্দি উদ্যানে এক মেয়ে সমানে সিগারেট টানছে ছেলে বন্ধুদের সাথে। আমরা মুখ বুজে তা দেখতে পারি কিছু বলতে পারি না। তাদের কাজ তারা করছে, নিজেদের জীবন নিজেরা নষ্ট করছে, তাদের কিছু বলতে গেলে এই কথা শুনতে হয়। সিগারেট খাবার কথা মানা করলে হাসির পাত্র হতে হয়। সিগারেটে কিছুই হয় না এটা তাদের ধারণা। কিন্তু সিগারেটে অনেক কিছুই হয়, সিগারেট থেকে বাবা, হেরোইন পর্যন্ত যায়। আর এই এসব নেশাগ্রস্থ মানুষরাই একটার পর একটা অপরাধ করে যায়। ঢাকা শহরে এখন একটা সহজ চিত্র রাতের বেলা প্রাইভেট কারের জানালা থেকে হাত বাড়িয়ে, রিকশা বা হেঁটে যাওয়া পথচারির ব্যাগ বা পার্স চুরি করা। প্রাইভেট কারে চোর থাকে না। এরা বখে যাওয়া উচ্চবিত্ত বাবা মায়ের সন্তান। নেশা খোর সন্তান।এদের অভ্যাস এমন ভাত ছাড়া থাকতে পারবে , নেশা ছাড়া না, সিগারেট ছাড়া না, গাঁজা ছাড়া না। যারা সিগারেট খাচ্ছে তাদের খুব সহজে ফিরে আসা সম্ভব, আমি তাই আমার সিগারেট খাওয়া বন্ধুদের প্রায়ই বলি এটা বাদ দে। এরা উল্টা আমাকে কথা শুনায়। যাই হোক, যে মানুষ বখে যায়, সে মানুষের মনটাও বখে যায়।নেশা করা ভাল কিছু না। শরীরের ক্ষতি ছাড়া কিছু না।বাবা মায়ের চোখে খারাপ হওয়া ছাড়া কিছু না। কষ্ট কখনও নেশা ভুলাতে পারে না।বরং বাড়াতে পারে। পরিবারের কষ্ট, নিজের কষ্ট।ছোট্ট একটা জিনিস বাদ দিলে যদি পরিবারের মুখে হাসি ফুটে, লোকে ভাল বলে, আড় চোখে , ঘৃণার চোখে না টাকায় বাদ দিতে সমস্যা কি? ভেবে দেখা উচিৎ, যারা এভাবে নিজেদের শেষ করছে। আমি নখ কাটতে কাটতে হাঁটতে লাগলাম। দল বেঁধে মানুষ পার্কের ভিতর প্রস্রাব করছে, পরিবেশ নষ্ট করছে। আর ঐ দিকে ঐ বেঞ্চটার ওখানে প্রতি টানে টানে মানুষগুলো নিজের ভিতরটা নষ্ট করছে। দিন দিন ঐ ঘেউ ঘেউ করা কুকুর গুলোর সমতুল্য হচ্ছে।

মন্তব্য ১০ টি রেটিং +০/-০

মন্তব্য (১০) মন্তব্য লিখুন

১| ০৭ ই নভেম্বর, ২০১৩ দুপুর ১:২৯

চারশবিশ বলেছেন: আপনার লেখা পড়ে আমি মুগ্ধ হলাম, পর্যবেক্ষন খুবই ভাল

০৭ ই নভেম্বর, ২০১৩ রাত ১০:৫৩

রিয়াদ( শেষ রাতের আঁধার ) বলেছেন: ধন্যবাদ, ভাইয়া। নিজের চোখে দেখা কিছু লেখা আর কি।

২| ০৭ ই নভেম্বর, ২০১৩ দুপুর ১:৫৮

আসফি আজাদ বলেছেন: আর ঐ দিকে ঐ বেঞ্চটার ওখানে প্রতি টানে টানে মানুষগুলো নিজের ভিতরটা নষ্ট করছে। - শুধু ঐ বেঞ্চটার ওখানে না, সর্বত্রই আমরা আমাদের নানানভাবে নষ্ট করছি।
ভালো লাগল। ধন্যবাদ।

০৭ ই নভেম্বর, ২০১৩ রাত ১০:৫৫

রিয়াদ( শেষ রাতের আঁধার ) বলেছেন: হুম, আমরা নানাভাবে নষ্ট করছি আমাদের চারপাশের সমাজ, আমার বিবেক, আমাদের চারপাশ।

ধন্যবাদ।

৩| ০৭ ই নভেম্বর, ২০১৩ বিকাল ৩:৪৭

সূর্য হাসান বলেছেন: ভালো লিখেছেন।

০৭ ই নভেম্বর, ২০১৩ রাত ১০:৫৫

রিয়াদ( শেষ রাতের আঁধার ) বলেছেন: ধন্যবাদ

৪| ০৭ ই নভেম্বর, ২০১৩ বিকাল ৪:৩৯

আঁধার রাত বলেছেন: সাবলীল সুন্দর প্রাঞ্জল লেখা, একটানে পড়ে ফেললাম। খুবই ভাল লাগল। তবে গাঁজাকে গাঁজা বলে আপনি গাঁজাকে অপমান করেছেন। এইটার আদরের নাম সিদ্ধি।
শিব স্বর্গে আছেন কিন্তু মনে সুখ নাই। কোন নেশাই তাকে তৃপ্ত করতে পারছে না। তখন লোকমান হেকিম শিবকে গাঁজার পরামর্শ দেন। শিব গাঁজা খেয়ে তৃপ্ত হন এবং গাঁজাগাছ নিয়ে স্বর্গে চলে যান! শুধু দেবতা শিব নন, এক সময় সাধু সন্নাসী হতে শুরু করে রাজারাও গাঁজায় মত্ত ছিলেন।(রাজধানী বিদিশায় বসে শুদ্রক রাজা নিয়মিত স্নানাহারের পর ধুমিয়ে গাঁজা খেতেন)... নিরাকার ব্রহ্মকে সাকার ঈশ্বর রূপে দেখতে পাওয়া যাবে এই বিশ্বাস থেকে নাকি সাধু সন্তরা গাঁজার কল্কেতে দম দিতেন। প্রাচীন বেদে গঞ্জিকাকে "ঈশ্বরের আহার্য" বলা হয়েছে! এখনকার তরুণ-তরুণীরাও গাঁজা খান তবে তাদের উদ্দেশ্য ঈশ্বর দর্শন না; অনেকটাই হালের ফ্যাশন।(সচলায়তন ব্লগ থেকে তানভীর রব্বানীর ব্লগে)

০৭ ই নভেম্বর, ২০১৩ রাত ১১:০২

রিয়াদ( শেষ রাতের আঁধার ) বলেছেন: হাহা, আমার এসব জানা ছিল না। যাই হোক নতুন কিছু জানলাম।

এখন যারা খায়, তারা ঈশ্বর দেখবার জন্য খায় না। টানে না।এরা পাপ বোধ থেকে টানে। নোংরা মন থেকে টানে। এদের মনে ঈশ্বরের স্থান নেই।

৫| ০৭ ই নভেম্বর, ২০১৩ রাত ১০:২২

বদিউজ্জামান মিলন বলেছেন: রিয়াদ, আপনি অসাধারণ লেখেন। সাবলীল আপনার দেখা থেকে লেখা। এবার হাত খুলে লিখতে থাকুন। ভালো গল্প লিখতে পারবেন।

০৭ ই নভেম্বর, ২০১৩ রাত ১১:০৬

রিয়াদ( শেষ রাতের আঁধার ) বলেছেন: ধন্যবাদ, মাঝে মাঝে লেখি গল্প। প্রধানত গল্পই লিখি। এমন লেখা খুব একটা লেখা হয় না।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.