নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ফেসবুকে আমি - রিয়াদুল রিয়াদ (শেষ রাতের আঁধার)

রিয়াদ( শেষ রাতের আঁধার )

কিছু মানুষ অন্য মানুষকে মুগ্ধ করার অসীম ক্ষমতা নিয়ে জন্মায়। আর কিছু মানুষের ভিতর এই ক্ষমতা কখনই আসে না। আমি দ্বিতীয় দলের মানুষ। কাউকে মুগ্ধ করার মত কিছু কখনই করতে পারি না। কেউ অনেক সুন্দর গান গায়, আমি শুধু শুনে যাই। কেউ অনেক সুন্দর নাচে, আমি শুধু হাত তালি দিয়ে যাই। কেউ অনেক সুন্দর লেখে, আমি শুধু ভেবে যাই, কী করে এত ভালো লেখে কেউ? আমিও লিখি। তবে তা কাউকে মুগ্ধ করার মত কিছু না। আমার লেখায় আমার ভালোবাসা ছাড়া কিছুই নেই। পড়াশুনা শেষ, বুটেক্স থেকে টেক্সটাইল ইঞ্জিনিয়ার হয়ে বের হয়ে চাকরি, বিয়ে, পেশা পরিবর্তন সব হয়েছে। লেখালেখির ধারাবাহিকতায় চারখানা উপন্যাস অমর একুশে বইমেলায় বেরিয়েছে। টুকরো ছায়া টুকরো মায়া (২০১৫) – সাইকোলজিক্যাল থ্রিলার । একা আলো বাঁকা বিষাদ (২০১৬) – সামাজিক উপন্যাস । মধ্য বৃত্ত (২০১৮) – ডিটেকটিভ সাইকোলজিক্যাল থ্রিলার । অভিসন্ধি (২০২০) – ক্রাইম থ্রিলার । দেশটাকে ভালোবাসি অনেক। অনেক মায়া কাজ করে। মাঝে মাঝে ভাবি, সব বদলে দিতে পারতাম। স্বপ্নের মত না, বাস্তবের মত একটা দেশ গড়তে পারতাম …………………………

রিয়াদ( শেষ রাতের আঁধার ) › বিস্তারিত পোস্টঃ

মুভি রিভিউঃ সেরা থ্রিলার, সেরা টুইস্ট The Usual Suspects (1995)

২৭ শে ডিসেম্বর, ২০১৬ সকাল ১১:৩৫



সান পেড্রোতে এক জাহাজে আগুন লেগে পুড়ে যায় সব, মারা যায় সবাই, শুধু উদ্ধার হওয়া দুজন বাদে। পুড়ে মারা যাওয়া না বলে বলা উচিৎ, খুন করা হয় সবাইকে। উদ্ধার হওয়া দুজনের একজন হাঙ্গেরিয় সন্ত্রাসী, অন্যজন পঙ্গু অসহায় ভার্বাল কিন্ট। হাঙ্গেরিয় সন্ত্রাসীর অবস্থা গুরুতর, তার কাছ থেকে চিকিৎসা শেষের আগে তেমন তথ্য পাবার সম্ভাবনা নেই। বাকি রইল, ভার্বাল। মাঝ থেকে ফেঁসে যায় সে। পুলিশের কাছে জবাবদিহি করতে হয় সেদিনের ঘটনার ব্যাপারে। তবে ভার্বাল নিজেও ভীত, যার ব্যাপারে বলতে যাচ্ছে তার ব্যাপারে বলাটা কতটা ঠিক হচ্ছে। বলার পরে ভার্বালের দেখা আর কেউ পাবে তো? নাকি তা কখনই সম্ভব হবে না? ভার্বাল তবু বলেই দেয় সব, ভয়ংকর কাইজার সোজির ব্যাপারে সব যা জানে ভার্বাল, যার সম্মুখীন হয়েছে এতো গুলা দিন ধরে। কাইজার সোজি এক আতংকের নাম, যার চেহারা দেখেনি কেউ, এমন কী ভার্বালও না। সেদিন ভার্বাল তার চেহারা দেখলে হয়ত পুলিশের কাছে জবাবদিহি করার জন্য বেঁচে থাকত না।
ঘটনার সুত্রপাত একটু অন্য ভাবে, অস্ত্র বোঝাই ট্রাক হাইজাকিং এর দায়ে পাঁচ জনকে গ্রেফতার করা হয়। পাঁচ জনের মাঝে যেমন দুর্নীতিগ্রস্থ সাবেক পুলিশ ডিন কিটন আছে, যার আগেও কয়েকবার জেল হয়েছে, কিন্তু প্রতিবারই সাক্ষীদের সাক্ষী দেবার আগে বা পরে মারা যেতে হয়েছে, দুই বছর আগে একবার শোনা যায় সে মারা গিয়েছে যদিও আবার ফিরে আসে। থাকে অন্য তিন প্রফেশনাল হাইজাকার ম্যাক মিনাস, ফেনেস্টার, হকনি, সাথে পঙ্গু ভার্বালও। যদিও সে ট্রাক হাইজাকিং তারা করেনি। তবুও পুলিশের আন্দাজে ঢিলে তাদের জেল খাটতে হয়। কিটনের আইনজীবী প্রেমিকার সহায়তায় তারা ছাড়া পেলেও, জেলে বসে ঠিক করে পুলিশদের একটা শায়েস্তা তারা করবে। তারা কিটনের নেতৃত্বে দুর্নীতিগ্রস্থ একদল পুলিশের ট্রাক হাইজাক করে, সে পুলিশেরা নাকি সহায়তা করত স্মাগলারদের। এরপর আরও কিছু ডাকাতি করার মাঝেই এক রহস্যময় আইনজীবী কোবায়াশির সাথে তাদের পরিচয় হয়। কোবায়াশি নিজেকে কাইজার সোজির লোক বলে দাবী করে এবং পাঁচ জনের সবার অতীত বর্তমান সব সম্বলিত কিছু কাগজ পত্র দিয়ে যায় এবং বলে যায় কাইজার সোজি তার হয়ে পাঁচ জনকে কাজ করতে বলেছে। মাদক বোঝাই একটা জাহাজ ছিনতাই করতে হবে তাদের, আর্জেন্টাইন ও হাঙ্গেরিয় একদল সন্ত্রাসীদের কাছ থেকে। এসব কিছুই বলে ভার্বাল পুলিশকে, কাইজার সোজির অতীত নিয়েও কিছু তথ্য পুলিশকে দেয় ভার্বাল, যদিও তার সবটাই লোক মুখে চলে আসা। হাঙ্গেরিয় একদল সন্ত্রাসী কাইজার সোজির পরিবারকে হামলা করে, কাইজার সোজি সে সন্ত্রাসীর সবাইকে সহ খুন করে, এমনকি নিজের পরিবারকে সবাইকেও। এরপর আর কখনও কেউ কাইজার সোজিকে দেখেনি।
ফেনেস্টার কাইজার সোজির হয়ে কাজ করতে অসম্মতি জানিয়ে চলে যায় দল ছেড়ে, কিন্তু কোবায়াশী পরদিন জানায়, কোথায় পাওয়া যাবে ফেনেস্টারের লাশ। প্রাণের মায়ায় হোক আর কাছের মানুষগুলোকে বাঁচাবার জন্যই হোক, কিটনের নেতৃত্বে কাইজার সোজির হয়ে কাজ করতে রাজি হয় তারা চার জন। কিন্তু সে জাহাজে গিয়ে কেউ জীবিত ফিরে আসতে পারে নি। ভার্বালকে জাহাজের বাহিরে রেখে যাওয়াতে কিছুই বুঝতে পারছিল না ভার্বাল ভিতরে কি হচ্ছে, কে মারা যাচ্ছে, কে কাকে খুন করছে। শেষমেশ জাহাজে গিয়ে আড়াল থেকে শুনতে পায়, কিটনকে গুলি করছে কাইজার সোজি। কাইজার সোজির চেহারা দেখার সাহস বা দুঃসাহস, কোনটাই হয় নি ভীতু ভার্বালের। এরপর জাহাজ প্রচণ্ড আগুনে বিস্ফোরিত হয়। পুলিশ যাদের লাশ পেয়েছে, তাদের কারও কারও চেহারা সেভাবে বুঝতে না পারাতে, ভিতরের কেউ কাইজার সোজি কিনা সে ব্যাপারেও নিশ্চিত হতে পারছিল না। আসলেই কাইজার সোজি বলতে কেউ ছিল কিনা, কোবায়াশি কে, নাকি কিটন আবার দু বছর আগের মত মৃত থেকে ফিরে আসবে জীবিত হয়ে, জানার জন্য মুভিটা অবশ্যই দেখা উচিৎ।
পুরা মুভি কারও কারও কাছে বিরক্তের উদ্দেক করলেও, শেষ দশ মিনিট তা পুষিয়ে দিবে এইটুকু বলতে পারি। আশা করি এই মাস্টার পিস না দেখা মানুষ খুব কমই আছে, যারা দেখেছেন, তাদের অবস্থা নিশ্চয়ই আমি যখন মুভিটা দেখা শেষ করেছিলাম, তখন "কী দেখলাম এটা?" রকমই হয়েছিল।
পঙ্গু ভার্বালের চরিত্রে অনবদ্য অভিনয়ের জন্য কেভিন স্পেসি অস্কার পেয়েছিলেন, অস্কার পেয়েছিলেন বেস্ট স্ক্রিন প্লের জন্য ক্রিস্টোফার ম্যাককোয়ারি, এতো অসাধারণ কাহিনীর জন্য অস্কার না পেলে অস্কারের পাপ হত।

মুভির সেরা ডায়ালগ- 1. The greatest trick the devil ever pulled was convincing the world he did not exist.
2. Keaton always said, "I don't believe in God, but I'm afraid of him." Well I believe in God, and the only thing that scares me is Keyser Soze.
3. How do you shoot the devil in the back? What if you miss?
4. One cannot be betrayed if one has no people.

Movie: The Usual Suspects (1995)
IMDB- 8.6
Best 26th movies of IMDB
Director: Bryan Singer
Screenplay: Christopher McQuarrie
Cast: Gabriel Byrne (Keaton), Kevin Spacey (Verbal), Stephen Baldwi (McManus),Benicio Del Toro (Fenster), Kevin Pollak (Hockney), Pete Postlethwaite (Kobayashi), Chazz Palminteri,(Dave Kujan, Investigator)

[গল্প লেখার অভ্যাস থাকলেও, মুভি রিভিউ লেখার অভ্যাস নেই। হুট করে ভাবলাম, প্রিয় মুভিটা নিয়ে একটা রিভিউ লিখেই ফেলি। হুট করে লিখেই ফেললাম।]

মন্তব্য ৬ টি রেটিং +৩/-০

মন্তব্য (৬) মন্তব্য লিখুন

১| ২৭ শে ডিসেম্বর, ২০১৬ দুপুর ১২:০০

শাহাদাৎ হোসাইন (সত্যের ছায়া) বলেছেন: :-B মুভিটা দেখিনি কিন্তু রিভিউ আংশটুকু পড়ে দেখার আগ্রহ জাগল।

২৭ শে ডিসেম্বর, ২০১৬ দুপুর ১২:০৩

রিয়াদ( শেষ রাতের আঁধার ) বলেছেন: এটাকে বলা যায় a must watch movie. যারা দেখেছে, তাদের কেউ বলতে পারবে না, এই মুভি দেখে তৃপ্তি পায় নি, ভাল লাগে নি। অসাধারণ একটা মুভি।

২| ২৭ শে ডিসেম্বর, ২০১৬ রাত ৮:৪৮

আমিই মিসির আলী বলেছেন: দেখতে হবে।

২৮ শে ডিসেম্বর, ২০১৬ রাত ১২:৫৭

রিয়াদ( শেষ রাতের আঁধার ) বলেছেন: দারুণ টুইস্ট, থ্রিল আর ক্লাসিক কিছু দেখতে চাইলে অবশ্যই দেখা উচিৎ।

৩| ২১ শে এপ্রিল, ২০১৭ রাত ৯:৩৩

সাদ মান বলেছেন: মুভিটা আসলেই ভাল ছিল

২১ শে জানুয়ারি, ২০২৪ রাত ১১:৪৭

রিয়াদ( শেষ রাতের আঁধার ) বলেছেন: আসলেই, আমার নিজেরও অনেক পছন্দের সিনেমা।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.