নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ফেসবুকে আমি - রিয়াদুল রিয়াদ (শেষ রাতের আঁধার)

রিয়াদ( শেষ রাতের আঁধার )

কিছু মানুষ অন্য মানুষকে মুগ্ধ করার অসীম ক্ষমতা নিয়ে জন্মায়। আর কিছু মানুষের ভিতর এই ক্ষমতা কখনই আসে না। আমি দ্বিতীয় দলের মানুষ। কাউকে মুগ্ধ করার মত কিছু কখনই করতে পারি না। কেউ অনেক সুন্দর গান গায়, আমি শুধু শুনে যাই। কেউ অনেক সুন্দর নাচে, আমি শুধু হাত তালি দিয়ে যাই। কেউ অনেক সুন্দর লেখে, আমি শুধু ভেবে যাই, কী করে এত ভালো লেখে কেউ? আমিও লিখি। তবে তা কাউকে মুগ্ধ করার মত কিছু না। আমার লেখায় আমার ভালোবাসা ছাড়া কিছুই নেই। পড়াশুনা শেষ, বুটেক্স থেকে টেক্সটাইল ইঞ্জিনিয়ার হয়ে বের হয়ে চাকরি, বিয়ে, পেশা পরিবর্তন সব হয়েছে। লেখালেখির ধারাবাহিকতায় চারখানা উপন্যাস অমর একুশে বইমেলায় বেরিয়েছে। টুকরো ছায়া টুকরো মায়া (২০১৫) – সাইকোলজিক্যাল থ্রিলার । একা আলো বাঁকা বিষাদ (২০১৬) – সামাজিক উপন্যাস । মধ্য বৃত্ত (২০১৮) – ডিটেকটিভ সাইকোলজিক্যাল থ্রিলার । অভিসন্ধি (২০২০) – ক্রাইম থ্রিলার । দেশটাকে ভালোবাসি অনেক। অনেক মায়া কাজ করে। মাঝে মাঝে ভাবি, সব বদলে দিতে পারতাম। স্বপ্নের মত না, বাস্তবের মত একটা দেশ গড়তে পারতাম …………………………

রিয়াদ( শেষ রাতের আঁধার ) › বিস্তারিত পোস্টঃ

৪২ পৃথিবীর সকল প্রশ্নের উত্তর - The Ultimate Answer to Life The Universe and Everything

৩০ শে ডিসেম্বর, ২০২৩ বিকাল ৩:০৮


আপনি কেমন আছেন? প্রশ্নের উত্তরে চট জলদি আপনি, "ভালো আছি", বলতে পারলেও, কেনো ভালো আছেন? সে প্রশ্নের হয়ত খুব একটা যুতসই উত্তর আপনি দিতে পারবেন না।

কিন্তু, সায়েন্স ফিকশন লেখক ডগলাস এডামস, তাঁর "The Hitchhiker's Guide to the Galaxy" তে বলে দিলেন, "জীবন, মহাবিশ্ব এবং সবকিছুর উত্তর- ৪২।"


আপনি গুগল করেন, একই উত্তর আসবে। এখন কথা হচ্ছে, ৪২ কী করে সবকিছুর উত্তর হতে পারে? এটা কী ধরণের কথা বার্তা?
ডগলাস এডামস এই বিষয়ে বলেন, এই জিনিসের কোনো ভিত্তি নাই। এটা মজা করেই বলা হয়েছিল।

মানুষজন তা মানলো না, ব্যাপারটাকে সিরিয়াসলি নিয়ে নিলো, নানা রকম গবেষণা শুরু করলো।

১৯৫৪ সালে ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয় একটা ম্যাথ পাজল তৈরি করল, খুব সাধারণ একটা পাজল, তিনটি সংখ্যার ঘনের যোগফলের পাজল।
x^3+y^3+z^3=k

এই পাজলের জন্য ম্যাথমেটিশিয়ানদের বলা হলো, k এর মান ১-১০০ এর মধ্যে কোন কোন সংখ্যা হতে পারে, কোন কোন সংখ্যা হতে পারে না।
যেমন 2^3+(-3)^3+4^3=45 , মানে ৪৫ উত্তর হতে পারে কিন্তু ৪, ৫, ১৩্‌, ১৪, ২২,২৩,৩১,৩২ এগুলো তিনটি সংখ্যার (ধনাত্মক বা ঋণাত্মক পূর্ণ সংখ্যা) ঘনের যোগফল হতে পারে না।

এভাবে ১-১০০ পর্যন্ত সকল সংখ্যার ক্ষেত্রে, সম্ভব বা অসম্ভব উত্তর পাওয়া গেলেও, ৩৩ এবং ৪২ এই দুই সংখ্যার জন্য কোনো উত্তর গণিতবিদেরা কিংবা কম্পিউটারের এই জিনিসের সমাধান করতে পারছিল না।

এনড্রিউ বুকার এবং এনড্রিউ সাদারল্যান্ড দুই গণিতবিদ এই দুই সংখ্যার সমাধান নিয়ে উঠে পড়ে লাগলেন। ১৯৫৪ সালের ধাঁধাঁর উত্তর কেনো ২০১৭সালেও পাওয়া যাবে না, তাদের জেদ ছিল সেখানে।
এনড্রিউ বুকার এবং এনড্রিউ সাদারল্যান্ড

সুপার কম্পিউটারের সাহায্য নিয়ে ৩৩ এর সমাধান এনড্রিউ বুকার বের করে ফেললেন।

রইলো বাকি শুধু ৪২। কিন্তু ৪২, The ultimate answer to life, the universe and everything এতো সহজে সমাধান হলো না। সুপার কম্পিউটারও এই জিনিসের সমাধান করতে পারল না। কোন তিনটি সংখ্যার ঘনের যোগফল ৪২???

সুপার কম্পিউটারের ধারণ ক্ষমতার বাইরে থাকা এই সমস্যার সমাধানের জন্য ব্যবহার করা হলো, বিশ্বের সবচেয়ে বৃহৎ কম্পিউটার ক্লাস্টার, সাহায্য করল চ্যারিটি ইঞ্জিন নেটওয়ার্ক নামে প্রতিষ্ঠান। প্রায় ৪০০০০০ ভলেন্টিয়ারের হোম পিসির নেটওয়ার্ক ব্যবহার করে, প্রায় মাস খানেক ধরে ক্যালকুলেশন রান করে, অবশেষে ৪২ এর উত্তর আসে।
৪২ তিনটি সংখ্যার ঘনের যোগফল।
এবং এর সমাধান ---
42 = (-80538738812075974)^3 + 80435758145817515^3 + 12602123297335631^3

গবেষকদের ঘাম ছুটিয়ে দেয়া এই সংখ্যাকে এই কারণেও আরও বেশি করে সমীহ করা হয়। সব সংখ্যার চেয়ে আলাদা ভাবা হয়।

মন্তব্য ৭ টি রেটিং +০/-০

মন্তব্য (৭) মন্তব্য লিখুন

১| ৩০ শে ডিসেম্বর, ২০২৩ বিকাল ৩:১১

রিয়াদ( শেষ রাতের আঁধার ) বলেছেন: ৬ সেপ্টেম্বর ২০২৩, আমার বিয়ের ৪২ মাস পূর্ণ হয়েছিলো, সে ৪২ মাসে ৪২কে সম্মান জানিয়ে স্ত্রীকে উইশ করেছিলাম, এই লেখার মাধ্যমে।

২| ৩০ শে ডিসেম্বর, ২০২৩ বিকাল ৩:৪৩

সাড়ে চুয়াত্তর বলেছেন: আপনার জন্য এই ধাঁধার উত্তর প্রাসঙ্গিক ছিল বটে। পরের বছর ৪৩ হবে। এটা একটা মৌলিক সংখ্যা। ৪৩ নিয়ে যদি কোন ধাঁধা হয় সেটা আরও কঠিন হবে হয়তো।

সুপার কম্পিউটারকে এই ধাঁধার পিছনে খাটানো মানে জনগণের অর্থের অপচয়। এই ধাঁধার উত্তর জানা জরুরী কিছু ছিল না। পৃথিবীতে আরও হাজারো সমস্যা আছে।

৩০ শে ডিসেম্বর, ২০২৩ সন্ধ্যা ৭:১৫

রিয়াদ( শেষ রাতের আঁধার ) বলেছেন: আসলে ৪২ বছর না, ৪২ মাস। ৪৩ মাস নিয়েও লেখা লিখেছিলাম, গ্রিক মিথলজি একটু আধটু আলাপ আলোচনা। সেটাও পোস্ট করব নি।

জরুরী কিংবা জরুরী নয় সেটা হয়ত তারা ভাবে নি, যারা উত্তর বের করেছে। তাদের শুধু সমাধান জানা দরকার ছিলো, সুপার কম্পিউটারও কেনো পারবে না, সে জেদ ছিল। এই উত্তর খুঁজে পাওয়াতে আমাদের আদতে খুব একটা লাভ ক্ষতি কিছুই হয় নাই, তবে গণিতবিদদের অনেক কিছুই হয়ত হয়েছিলো।

ধন্যবাদ।

৩| ৩০ শে ডিসেম্বর, ২০২৩ বিকাল ৪:০৮

প্রামানিক বলেছেন: ৪২ এর সমাধা হলো অন্য সংখ্যাগুলোর কি হবে।

৩০ শে ডিসেম্বর, ২০২৩ সন্ধ্যা ৭:১৮

রিয়াদ( শেষ রাতের আঁধার ) বলেছেন: পোস্টে উল্লেখ করেছি- ৪,১৩, ১৪, ২২, ২৩, ৩১, ৩২ বাদে ১-১০০ এর সকল সংখ্যাই যেকোনো তিনটি সংখ্যার ঘনের যোগফল হতে পারে।

৪| ৩০ শে ডিসেম্বর, ২০২৩ বিকাল ৪:২৯

রাজীব নুর বলেছেন: ৪২ মাস পার করেছেন। চমৎকার।
৪২ বছর পার করুন।

৩০ শে ডিসেম্বর, ২০২৩ সন্ধ্যা ৭:১৯

রিয়াদ( শেষ রাতের আঁধার ) বলেছেন: দোয়া করবেন, বেঁচে থাকলে সেবারও না হয় কিছু লিখে ব্লগে পোস্ট করব।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.