নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ফেসবুকে আমি - রিয়াদুল রিয়াদ (শেষ রাতের আঁধার)

রিয়াদ( শেষ রাতের আঁধার )

কিছু মানুষ অন্য মানুষকে মুগ্ধ করার অসীম ক্ষমতা নিয়ে জন্মায়। আর কিছু মানুষের ভিতর এই ক্ষমতা কখনই আসে না। আমি দ্বিতীয় দলের মানুষ। কাউকে মুগ্ধ করার মত কিছু কখনই করতে পারি না। কেউ অনেক সুন্দর গান গায়, আমি শুধু শুনে যাই। কেউ অনেক সুন্দর নাচে, আমি শুধু হাত তালি দিয়ে যাই। কেউ অনেক সুন্দর লেখে, আমি শুধু ভেবে যাই, কী করে এত ভালো লেখে কেউ? আমিও লিখি। তবে তা কাউকে মুগ্ধ করার মত কিছু না। আমার লেখায় আমার ভালোবাসা ছাড়া কিছুই নেই। পড়াশুনা শেষ, বুটেক্স থেকে টেক্সটাইল ইঞ্জিনিয়ার হয়ে বের হয়ে চাকরি, বিয়ে, পেশা পরিবর্তন সব হয়েছে। লেখালেখির ধারাবাহিকতায় চারখানা উপন্যাস অমর একুশে বইমেলায় বেরিয়েছে। টুকরো ছায়া টুকরো মায়া (২০১৫) – সাইকোলজিক্যাল থ্রিলার । একা আলো বাঁকা বিষাদ (২০১৬) – সামাজিক উপন্যাস । মধ্য বৃত্ত (২০১৮) – ডিটেকটিভ সাইকোলজিক্যাল থ্রিলার । অভিসন্ধি (২০২০) – ক্রাইম থ্রিলার । দেশটাকে ভালোবাসি অনেক। অনেক মায়া কাজ করে। মাঝে মাঝে ভাবি, সব বদলে দিতে পারতাম। স্বপ্নের মত না, বাস্তবের মত একটা দেশ গড়তে পারতাম …………………………

রিয়াদ( শেষ রাতের আঁধার ) › বিস্তারিত পোস্টঃ

গল্প: টিপিক্যাল নারীবাদি ডিপ্লোম্যাটিকের গল্প

৩০ শে ডিসেম্বর, ২০২৩ রাত ১১:০৪

আজ আমার বউয়ের বিয়ে। ওর দ্বিতীয় বিয়ে এটি। প্রথম বিয়ে করেছিল আমাকে, দ্বিতীয় বিয়ে করছে ওর প্রেমিক কিশোরকে। কিশোর ছেলেটা সহজ সরল। আমার বউ নারীবাদী জাদরেল মেয়ে। আমাকে যা বলে আমি তা মেনে নেই। কথা বাড়াই না, তর্ক করি না, কোন কথায় অভিযোগ সাজাই না। আমাকে সেদিন বলল, "আমি সিদ্ধান্ত নিয়েছি, কিশোরকে বিয়ে করব।"
আমি চুপ করে তাকিয়ে ছিলাম সিলভিয়ার কথা শুনে। কিছু বলিনি। ও বলে যায়, "এ ব্যাপারে তোমার মতামত কী?"
আমি চায়ের কাপে চুমুক দিতে দিতে বলি, "আমার এ ব্যাপারে কোন মতামত নেই।"
সিলভিয়া চোখের চশমাটা খুলে টেবিলের কোণায় রেখে বলে, "তুমি আমার হাসবেন্ড, তোমার মতামত অবশ্যই থাকা উচিৎ।"
আমি চা শেষ করে কাপটা চশমটার পাশে রেখে বলি, "তুমি যা ভাল মনে করবে, তাই করবে। আমার কোনো আপত্তি নেই।"
"আপত্তি নেই, তা মুখে বললে হবে না। আমি উকিল ডাকব, তুমি জবানবন্দী লিখে দিবে যে তোমার এ বিয়ের ব্যাপারে আপত্তি নেই।"
"এসবে উকিল ডাকার কী দরকার?"
"দরকার আছে। সব ব্যাপারে সব কিছু স্বচ্ছ থাকা ভালো।"
শেষমেশ উকিল ডাকা হয় নি। ডাকা হয়েছিল কিশোরকে। সিলভিয়া কিশোরকে দেখিয়ে বলে, "তুমি ওকে বলো, তোমার এ বিয়েতে কোনো আপত্তি আছে কি না।"
আমি মাথা নেড়ে হাসি মুখে বলি, "কোনো আপত্তি নেই।"

আমি থাকি ঘর জামাই। ঘর জামাইয়ের আপত্তি অনাপত্তি খুব একটা গুরুত্ব সহকারে দেখার কথাও না। কিশোর ছেলেটাকেও সিলভিয়া ঘর জামাই হিসাবে ঘরে তুলে আনছে। আমি আরেকটা বিয়ে করলে সে হত সিলভিয়ার সতীন, এখন কিশোর আমার কী হবে, সে সম্পর্কে আমার কোনো ধারণা নেই। একবার ভেবেছিলাম কিশোরকে ডাকব দুলাভাই বলে। কিন্তু এ ক্ষেত্রে ঝামেলা হলো, সিলভিয়া তাহলে আমার বোন হয়ে যাচ্ছে সম্পর্কে। আমি তা চাই না। মেয়েটা তো আমাকে ডিভোর্স দেয় নি। আমাকে খাওয়াচ্ছে পরাচ্ছে। কিশোরকে এনেও খাওয়াবে পরাবে। শুধু শুধু মেয়েটাকে বোন বানিয়ে সম্পর্কে জটিলতা সৃষ্টি করার কোন মানে হয় না। তার চেয়ে ওকে আমি ডাকতে পারি, ছোট ভাই। আমি যেহেতু সিলভিয়ার সিনিয়র ঘর জামাই। সে হিসাবে আমার একটা ভাবসাব থাকা উচিৎ। আর কিশোর ছেলেটাও যেমন সহজ সরল বলে মনে হলো, আমার ধারণা দু চারটা ধমকি ধামকি দিলে সুরসুর করে আমাকে সালাম দিয়ে চলবে।

আমি আর আমার শ্যালিকা সিন্থিয়া দুজনে দাঁড়িয়ে দাঁড়িয়ে সিলভিয়া আর কিশোরের বিয়ে দেখছি। দুজনে মুখে একটা ভারী ভাব ফুটিয়ে রেখেছি। সিন্থিয়া আমার পাশে এসে বলল, "দুলাভাই, তোমার কি মন খারাপ?"
আমি ভারী ভাব তাড়িয়ে হাসি ফুটিয়ে বললাম, "কী যে বলো? আমার বউয়ের বিয়ে হচ্ছে, কত আনন্দের একটা দিন আমার।"
"ফাজলামি না, আমি সিরিয়াসলি জিজ্ঞেস করছি।"
"আমি ঘর জামাই মানুষ, আমার খারাপ লাগার কী আছে?"
"তুমি নিজেকে এমন ছোট করো কেন সবসময়? আমি জানি তুমি কী!"
আমি কিছু বলি না। সিন্থিয়া কাঁপা কাঁপা চোখে আমার দিকে তাকিয়ে থাকে। আমি অন্যদিকে তাকিয়ে দৃষ্টি ফিরিয়ে নেই।

সিলভিয়ার বাবার অফিসে আমি চাকরি করতাম। পাশ করে বের হয়ে বেকার ঘুরে বেড়াবার দিনগুলোতে চাকরিটা আমার বড় প্রয়োজন ছিল। আমার একমাত্র ছোট বোনের বিয়ে দিয়েছিলাম আমি এই চাকরি করে। বাবা মা মারা গিয়েছেন অনেক আগে, সে হিসাবে ছোট বোনের বিয়ের পর আমি একদমই একা হয়ে গিয়েছিলাম। শাহাজাহান সাহেব মানে সিলভিয়ার বাবা, একদিন আমাকে ডেকে বলেন, তিনি আর মেয়ের জন্য পাত্র খুঁজছেন। শুধু ভাল ছেলে হলেই চলবে। টাকা পয়সা থাকতে হবে না।
আমি বলি, "স্যার, খুঁজলে পাবেন।"
আমি তখনও বুঝতে পারিনি, তিনি তার মেয়ের জন্য পাত্র খুঁজে পেয়েছেন। আমাকে হাত ধরে বলেন, "রিফাত, তোমার আপত্তি না থাকলে আমার বড় মেয়ের বিয়ে আমি তোমার সাথে দিতে চাই। আমি সিলভিয়ার সাথে কথা বলেছি, ও আমার মুখের উপরে না বলবে না।"
আমি অবাক হই, অবাক হয়ে জানাই, আমার সিলভিয়াকে বিয়ে করার মত সামর্থ্য হয়নি।
শাহজাহান সাহেব আমার সামর্থ্যের ব্যবস্থা করে দেন। বিয়েতে আমার এক পয়সা খরচ হয় না। তার মেয়ে আমাকে বিয়ে করে ঘরে তুলে নেয়। আমি হই ঘর জামাই। মাঝে মাঝে শ্বশুরের ব্যবসা দেখি, সিন্থিয়াকে পড়াই, আর বউয়ের হুকুম পালন করি। এভাবেই চলে। চলে যায়।

বিয়ের মাস পাঁচেক পরেই একসাথে দুটি ঘটনা ঘটে, এক আমার শ্বশুর সাহেব মারা যান, দুই আমি জানতে পারি সিলভিয়ার কিশোর নামের একটা ছেলের সাথে প্রেম। আমাকে একসাথে দুটি দায়িত্ব থেকে অল্প দিনের মধ্যেই অব্যাহতি দেয়া হয়। এক আমার শ্বশুরের ব্যবসার দায়িত্ব পুরোটাই সিলভিয়া নিয়ে নেয়, দুই সিন্থিয়ার হোম টিউটর হিসাবে কিশোরকে রাখা হয়। আমি সম্পূর্ণ বেকার হয়ে ঘর জামাইগিরি করি। আমার ভিতর ক্ষোভ জমে, আমি তা দমিয়ে রাখি। আমার ভিতর রাগ জমে, আমি তা উড়িয়ে দেই। সিলভিয়াকে কিছুই বুঝতে দেই না।

কিশোরের সাথে সিলভিয়ার বিয়ের পর, আমার রাতে থাকার জায়গা হলো, ড্রয়িং রুমে। আমি কিছু মনে করি না। সিলভিয়া কিশোরের সাথে দরজা লাগিয়ে একসাথে থাকে, আমি খারাপ লাগাই না। সিলভিয়া মাঝে মাঝে সুযোগ পেলে আমাকে চুমো খেয়ে যায়। আমি তাতেই খুশি।
আমি জানতাম না, আমার অবচেতন মনে একটা ঘৃণার জায়গা হয়ত জমছিল সিলভিয়ার জন্য। আমার প্রতি অবহেলা গুলো কোথাও না কোথাও আটকে থাকত বুকের ভিতর, মস্তিষ্কের ভিতর। এক সময় তা জমে জমে পাহাড় হলো। সে পাহাড়ে আমি চাপা পড়ে হুট করে পালাবার পথ খুঁজতে লাগলাম। সিলভিয়ার কথার জবাব দেয়া শুরু করলাম, সিলভিয়া গায়ে হাত তুললে আমি তুললাম। নিজেকে হঠাৎ করে পুরুষ মানুষ বলে মনে হতে লাগল। কিশোর আমাকে সাহস দিলো। কিশোরও সিলভিয়ার সামনে বিড়াল হয়ে থাকে, কিন্তু আমাকে বলে বলে বাঘ হতে শেখালো। এই বাঘের বিরুদ্ধে সিলভিয়া নারী নির্যাতনের মৌখিক অভিযোগ জানিয়ে দিলো কোথাও। আমি হিংস্র হলাম, বাঘের মত হুংকার ছুড়ে একদিন সিলভিয়ার উপর ঝাপিয়ে পড়লাম। যতক্ষণ পর্যন্ত না সিলভিয়ার দেহ অসাড় হয়ে যায়, আমি আঘাতের পর আঘাত করে গেলাম। সিলভিয়া একসময় নিস্তেজ হয়ে পড়ে রইল। সিলভিয়ার প্রাণহীন দেহ দেখে নিজেকে পুরুষ বলে মনে হয়, নারীর কাছে হেরে যাওয়া পুরুষ না, সত্যিকারের মাথা উঁচু করে দাঁড়ানো পুরুষ।

আমি সিলভিয়ার প্রাণহীন দেহ থেকে চোখ ফেরালাম দরজার দিকে। ওখানে সিন্থিয়া আর কিশোর দাঁড়িয়ে। আমি তাকাতেই দরজা বন্ধ করে দিলো। আমি আর সিলভিয়া যে রুমটায় আছি, সে রুমটার দরজা। আমি কী করব ভেবে পাই না। সিন্থিয়াকে ডাকি, কিশোরকে ডাকি। ওরা সাড়া দেয় না। দরজায় কান রাখি আমি। স্পষ্ট শুনতে পাই, হাসির শব্দ। সিন্থিয়া আর কিশোরের।
পুলিশে খবর দেয়া হয়েছে, পুলিশ আসবে। আমার বউকে খুন করার অপরাধে আমাকে ধরে নিয়ে যাবে। সিন্থিয়া আর কিশোরের মাঝে টিউশনির ফাঁকে যে প্রণয় সৃষ্টি হয়েছিল আমাদের সবার অগোচরে, তা পূর্ণতা পাবে। আমি এখন জানি কিশোর কেন আমাকে বার বার বাঘের মত পুরুষ হতে বলত, কেন সিন্থিয়া ওর বোনকে নারীরা দুর্বল নয় বলে নাড়িয়ে দিত।

নারীবাদী সিলভিয়া মরে গেল, বদলে গিয়ে টিপিক্যাল পুরুষত্ব দেখাতে যাওয়া আমি জেলে যাব। মরে যাব। স্বার্থান্বেষী কিশোর কিংবা ডিপ্লোম্যাটিক সিন্থিয়া টিকে যাবে। জিতে যাবে।

রিয়াদুল রিয়াদ
২৩-০২-২০১৯

মন্তব্য ১৬ টি রেটিং +৫/-০

মন্তব্য (১৬) মন্তব্য লিখুন

১| ৩০ শে ডিসেম্বর, ২০২৩ রাত ১১:৪৭

সাড়ে চুয়াত্তর বলেছেন: নারীবাদী মেয়ে তো বিয়েই করবে না। বাংলাদেশে অনেক নারীবাদী চাপে পড়ে বিয়ে করে বেশী বয়সে। বিয়ে না করে একা থাকার পক্ষে হাজারো যুক্তি দেখায়, ব্লগপোস্ট দেয়। ছেলেদের সৌন্দর্য তাদের ভালো লাগে কিন্তু ছেলেদের বিয়ে করবে না। এটা এক ধরণের মানসিক সমস্যা। সিলভিয়া সেখানে দুইটা বিয়ে করলো। বিশ্বাস হতে চায় না। নারীবাদীরা পুরুষদের ঘৃণা করে।

বর্তমান যুগে ফেমিনিজমের বেইল নাই আর আগের মত। এখন তো উন্নত দেশে বিয়েই উঠে যাচ্ছে। তাই ফেমিনিজমের পালে হাওয়া লাগছে না আগের মত। আমাদের দেশের কিছু গর্দভ মেয়ে এখনও ফেমিনিজম নিয়ে ভাবে।

বেগম রোকেয়ার লেখা এই ধরণের গল্প আছে। আপনার গল্পের বর্ণনা ভঙ্গি ভালো লাগলো। মেরে না ফেলে শেষে সিল্ভিয়া যদি তার স্বামীকে ৩ তালাক দিয়ে দিত তাহলে আরও ভালো হতো।

৩১ শে ডিসেম্বর, ২০২৩ রাত ১:২১

রিয়াদ( শেষ রাতের আঁধার ) বলেছেন: হাহা, আপনার মতামত ভালো লেগেছে।

আসলে আমার মনে হয়, আমাদের দেশে গণতন্ত্র, সমাজতন্ত্র, আস্তিক, ধার্মিক, নাস্তিক, নারীবাদি, নারী বিরোধি যে যেই বিশ্বাসে বিশ্বাসী হোক না কেন, বেশির ভাগের মধ্যেই ভেজাল। বিশুদ্ধ পাওয়া বড় দুষ্কর। নিজের মতন, সুবিধামতন প্যারামিটার সেট করে এরা চলে। কিছু আমার ভালো লাগে মানলাম, একটা ভালো লাগে না, ঐটারে ছাড় দিলাম। এভাবেই চলতেছে।
একদিক থেকে এটা অতটাও খারাপ না। যেই বাদিই হোক না কেন, মানুষ আগে নিজস্ববাদি।

২| ৩০ শে ডিসেম্বর, ২০২৩ রাত ১১:৪৮

জনারণ্যে একজন বলেছেন: @ রিয়াদ, আপনার লেখার বিশেষ একটি বৈশিষ্ট্য আছে। প্রথম লাইন দিয়েই যে শুরুটা করলেন এখানে, তাতেই পাঠকের কৌতূহল উদ্রেক করার জন্য যথেষ্ট। এবং তারপর সাবলীলভাবে টেনে নিয়ে গেছেন ছোট্ট গল্পটা, চমৎকার একটা পরিসমাপ্তি টেনে।

আবারো বলি, আপনার লেখার হাত বেশ ভালো। নিয়মিত লেখা পাওয়ার প্রত্যাশা রইলো।

৩১ শে ডিসেম্বর, ২০২৩ রাত ১:৩৫

রিয়াদ( শেষ রাতের আঁধার ) বলেছেন: ধন্যবাদ। সময়ের সাথে সাথে লেখার ধাঁচে একটু পরিবর্তন আনার চেষ্টা আমি করি। লিখব তো অবশ্যই। ব্লগেও আবার নিয়মিত হব।

৩| ৩১ শে ডিসেম্বর, ২০২৩ সকাল ৯:২২

শেরজা তপন বলেছেন: নেহায়েত গল্প হলেও ভাল লিখেছেন - একটানে শেষ পর্যন্ত পড়লাম!

৩১ শে ডিসেম্বর, ২০২৩ সকাল ১১:৪৭

রিয়াদ( শেষ রাতের আঁধার ) বলেছেন: ধন্যবাদ ও ভালোবাসা জানবেন।

৪| ৩১ শে ডিসেম্বর, ২০২৩ সকাল ১০:১৮

নাহল তরকারি বলেছেন: মানুষ হিসেবে সকল নারীদের মান সম্মান নিয়ে বেচে থাকার অধিকার আছে। ছেলেদের সম্মান কেউ ফ্রি/মাঘনা/বিনামূল্যে দেয় না। ছেলেরা তাদের সম্মান ঘাম ঝড়িয়ে পায়। আর মেয়েরা সম্মান ফ্রি/বিনামূল্যে পায়। একজন মেয়ের বাপ যে পরিমান “সালাম” পায়, এই পারমান সালাম একজন ইমাম সাহেব ও পায় না।

একজন পরুষ, একজন মেয়ের বাপ কে যে পরিমান তেল মালিশ করে, এই পরিমান তেল কেউ নিজের বস কেও দেয় না।

সমাজটি ছেলে ও মেয়ের মধ্যে ভার্সাম্যপূর্ন না। মনে করেন আমি আর একজন মেয়ে একসাথে একটি রুমে বসে আছি। মেয়েটি তেলাপোকা দেখে ভয়ে পেলো। এবং চিৎকার করে বাসা থেকে বাহির হলো। এখন লোকে মনে করবে “আমি ওর ইজ্জত নষ্ট করার চেষ্টা করেছি।: তাই মেয়েটি দৌড়ে পালালো। এই হচ্ছে সমঅধিকার।

৩১ শে ডিসেম্বর, ২০২৩ সকাল ১১:৫১

রিয়াদ( শেষ রাতের আঁধার ) বলেছেন: হাহা, কিছু সুযোগ সুবিধা অবশ্যই মেয়েরা অতি সহজে বা বিনামূল্যে পায়, ছেলেদের জন্য পাওয়া তা কষ্টসাধ্য।
আবার কিছু ক্ষেত্রে ছেলে হিসাবে আমরা অনেক সুবিধা পাই, মেয়েরা তা চিন্তাও করতে পারে না।

সবার আগে দরকার চিন্তা করার, ভাবনা করার জায়গায় পরিবর্তন, যা ভালো তা ভালো বলতে শেখা, যা খারাপ তা পক্ষপাতদুষ্ট না হয়ে খারাপ বলতে শেখা।

তেলাপোকা সম্পর্কিত ঘটনাটা মারাত্মক লেভেলের পক্ষপাতদুষ্ট ঘটনা, এর তীব্র নিন্দা জানাই।

৫| ৩১ শে ডিসেম্বর, ২০২৩ সকাল ১১:৪০

শায়মা বলেছেন: আহারে বোকা হাসব্যান্ডটা! কি ফাঁদে পড়লো! :(

৩১ শে ডিসেম্বর, ২০২৩ রাত ৮:৪৭

রিয়াদ( শেষ রাতের আঁধার ) বলেছেন: বোকাসোকা মানুষেরাই তো ফাঁদে পড়ে।

৬| ৩১ শে ডিসেম্বর, ২০২৩ সকাল ১১:৪৬

জুন বলেছেন: ভালো লাগলো আপনার গল্পটি। কিন্ত সিলভিয়ার মৃত্যুটা না হলেও পারতো।
+

৩১ শে ডিসেম্বর, ২০২৩ রাত ৮:৪৭

রিয়াদ( শেষ রাতের আঁধার ) বলেছেন: ঘটনার আস্মিকতায় মরে গেল, কী আর করা!

৭| ০১ লা জানুয়ারি, ২০২৪ সকাল ১০:৫৮

রাজীব নুর বলেছেন: আপনাকে নতুন বছরের শুভেচ্ছা।

০১ লা জানুয়ারি, ২০২৪ সকাল ১১:০৩

রিয়াদ( শেষ রাতের আঁধার ) বলেছেন: আপনাকেও নতুন বছরের শুভেচ্ছা।

৮| ০২ রা জানুয়ারি, ২০২৪ সকাল ৭:২৩

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:

আপনার লেখার হাত ভালো ।
তবে রূপকথা লিখলেও কিন্তু সামান্য হলেও লজিক থাকতে হবে।

০২ রা জানুয়ারি, ২০২৪ সকাল ১০:৫৭

রিয়াদ( শেষ রাতের আঁধার ) বলেছেন: ধন্যবাদ। বিষয়টি মাথায় রাখলাম।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.