নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

প্রতি যুগে একদল সত্যের অনুসারী থাকে। আমি সে দলে আছি।

শাহাদাৎ হোসাইন (সত্যের ছায়া)

সকল মানুষের মধ্যে কিছু কিছু ভুলত্রুটি আছে যা মানুষ নিজে বুঝতে পারে না, সেই ভুলগুলো ধরিয়ে দেয়া এই অধমের দায়িত্ব

শাহাদাৎ হোসাইন (সত্যের ছায়া) › বিস্তারিত পোস্টঃ

রাজপুত তারেক জিয়া ও সজীব ওয়াজেদ জয় গংদের হোল্ড রেখে ওদের জন্য এগিয়ে আসুন!

২৮ শে ডিসেম্বর, ২০১৬ সকাল ১১:৩৫


ছবি: মিরপুর বেরিবাঁধ থেকে তোলা।

“এসেছে নতুন শিশু, তাকে ছেড়ে দিতে হবে স্থান” এটি কবির বাণী, বাস্তবে কি আমরা নিশ্চিত করতে পারছি তাদের প্রাপ্য অধিকারটুকু! শিক্ষা, স্বাস্থ্য, বাসস্থান, চিকিৎসা, বিনোদন তাদের ধরার ছোঁয়ার বাইরে। এছাড়াও তাদের নিয়ে কিছু রাজনৈতিক বাণী বা গলাবাজী প্রায়ই শুনা যায়, সেগুলো না বলাই ভালো।



গত কয়েক বছরে বাংলাদেশ উন্নয়নের মহাসড়কে এগিয়ে চলছে, শিক্ষার হার বেড়েছে, এ নিয়ে গলাবাজি শোনা যায়। রিজার্ভ ব্যাংক ফুলে উঠেছে সেখান থেকে মাঝে মাঝে কিছু খোয়াও যায়। জাতীয় প্রবৃদ্ধি শেয়ার বাজারের গ্রাফের মত উর্ধ্ধমুখী। এ অর্জন ঝুপড়ি ঘরে কেঁদে কেঁদে মরে। ঝুপড়ি ঘরের শিশুরা শৈশব আর কৈশোরের অবাধ স্বাধীন জীবনকে বিসর্জন দিয়ে দু-মুঠো ভাতের জন্যে পথে পথে ঘুরছে, কামলা দিচ্ছে জীবনে আশায় বেঁচে থাকার আশায়। রাজনৈতিক নেতাদের গলাবাজিতে ‍শুনি, বাংলাদেশ নাকি ডিজিটালাইজড হয়ে গেছে। আমার মাথা মোটা! এই মোটা মাথায় যতটুকু বুঝি তা হলো দেশের একটি মানুষও যতদিন পর্যন্ত শিক্ষা-খাদ্য-চিকিৎসা-বাসস্থান সহ মৌলিক অধিকারের বাইরে থাকবে ততদিন পর্যন্ত ডিজিটাল দেশ একটা মিথ্যে গলাবাজি ও ফাঁকা ‍বুলি ছাড়া কিছুই না।


ছবি: রাজধানীর মিরপুর থেকে তোলা।

আমাদের দেশে ব্যাঙের ছাতার মত গজিয়েছে মানবাধিকার ও মহিলা সংস্থাগুলো। তাদের কাজ হলো পত্রিকায় কখনও যদি রিপোর্ট আসে কোন নারী বা শিশু নির্যাতন হয়েছে তখন তাদের মুখে হায় হায় রব উঠে। আর, সারা বছর নাকে গজ বা তুলা দিয়ে বসে থাকে বিদেশী সাহায্যের আসায়। এই সমস্ত হতদরিদ্র শিশুরা অন্ন, বস্ত্র, বাসস্থান না পেয়ে আগে গৃহকর্মীর কাজ নিত কিন্তু গৃহ কর্তার ঘরে তারা নিরাপদ নয়। যৌন হয়রানিসহ নানা রকম নির্যাতনের চিহ্ন তাদের সারাজীবন বয়ে বেড়াতে হয়। বাংলাদেশে জাতীয় পর্যায়ে খেলোয়ারদের নিকট এরা সেফ নয় জেনারেলের চাইতে অধিক নিচ। বাকী মানুষদের কথা না বলাই ভালো।


ছবি: মিরপুর থেকে তোলা।

এদের বুদ্ধি, সৃজনশীলতা কোন অংশে সোনার চামশ মুখে দিয়ে জন্মানো শিশুদের থেকে কোন অংশে কম নয়। আম্রেরিকার বারিক্কা এর থেকে ভালো পরিবেশে বড় হওয়ার কোন সম্ভাবনা ছিল না। অথচ ভাগ্যে তাকে মার্কিন মুল্লুকে টেনে নিয়ে গেছে এই যা!


ছবি: রাজধানীর কালসী মোড় থেকে তোলা।

এদের মুখের হাসি বিস্মিত করে। কিভাবে সম্ভব! সোনা বাবুদের নিয়ে এতো এতো কান্ডর্কীতি, এ খায়না সে খায়না। এ ডাক্তার দেখাও সে ডাক্তার দেখাও তারপরও তাদের এ সমস্যা হেই সমস্যা, সমস্যার অন্ত নেই। অথচ এরা সাধারণ একটা ক্যামরার সামনে মুখে নির্জলা হাসি ফুটে উঠে, একে বারে দিল খোলা হাসি।


ছবি: উত্তরার অাজিমপুর রেল গেইট থেকে তোলা।

পত্রিকায় প্রায়ই রিপোর্ট আসে রেল দূর্ঘটনায় প্রাণহানির কথা। রেলের মত এত গুরুত্ব ও ঝুঁকিপূর্ণ কাজে শিশুদের ব্যবহার জাতিকে অবাক করবে। হয়ত রেল মন্ত্রণালয় বলবে তারা নিয়োগ দেয়নি। আমারও মনে হয় তাই। হয়ত তাকে দুটি টাকা হাতে ধরিয়ে দিয়ে কর্তৃব্যরত ব্যক্তি গেছে বিড়ি, খাঁজা খেতে। কিন্তু কোন দুর্ঘটনা ঘটে গেলে ঝড়ে যাবে কতগুলো মূল্যবান প্রাণ। ক্ষতি হবে রেল মন্ত্রণালয়ের রাষ্ট্রীয় সম্পদ। জাতি এর থেকে পরিত্রাণ চায়।


ছবি: হাতিরঝিল থেকে তোলা।

এরাও কোন হাই সোসাইটিতে জন্ম গ্রহন করেনি, হাতির ঝিলের আশে পাশে কোন খুপরি ঘরে জন্ম। এদের জীবনে শিক্ষা গ্রহন করার সম্ভাবনা ২% ও নেই। হয়ত আর কিছু দিন পর দিবে ওয়ার্কসফ কিংবা চায়ের দোকানে কাজে লাগিয়ে। ফলে জীবনে হুমকি, ধ্মকিসহ নানা রকম ভয়ভীতির মাঝে বড় হবে। হয়ত তাদের পিছন দ্বার দিয়ে বাতাস ঢুকিয়ে মরার খবর আসবে পত্রিকায় না হয় রাজনের মত পরিনতি ভোগ করতে হবে। অথবা, চায়ের দোকানে মালিক কিংবা ৩জি স্টাইলের লোকের চড় থাপ্পর খেয়ে জীবনে এর প্রতিশোধ নেওয়ার স্পহা জেগে উঠবে। অনেকে এই লাইনে আবার উন্নতিও করতে পারে সেক্ষেত্রে টোকাই মিজান তাদের আদর্শ।

পরিশেষে,
পথ শিশু বলে কিছু নেই। পথে কোন শিশু জন্মানোর কারনে সে পথ শিশু হয় না, সমাজ তাদেরকে পথ শিশু বানায়। দারিদ্রতা, বাবা মায়ের বিচ্ছেদ, বাবা মা মারা যাওয়া বা বাবা মায়ের অসচেতনতা অথবা অর্থলোভী কিছু মাদক ব্যবসায়ীর কারনে এখন কিছু শিশু পথে দিন কাটায়।

তাই আসুন আমরা যে যার অবস্থান থেকে তাদের কল্যাণে এগিয়ে আসি।

মন্তব্য ২২ টি রেটিং +৪/-০

মন্তব্য (২২) মন্তব্য লিখুন

১| ২৮ শে ডিসেম্বর, ২০১৬ দুপুর ১:০৩

মোঃসফিউল্লাহ বলেছেন: আসলেই অসাধারন লিখেছেন,

২৮ শে ডিসেম্বর, ২০১৬ দুপুর ২:১৮

শাহাদাৎ হোসাইন (সত্যের ছায়া) বলেছেন: আসলে আমাদের দেশে অনেক কিছু হয় কিন্তু এদের জন্য কিছুই হচ্ছে না। এই সমাজ তাদের কে লাইনচ্যূত করে রেখেছে।

মন্তব্য করার জন্য ধন্যবাদ।

২| ২৮ শে ডিসেম্বর, ২০১৬ দুপুর ২:৩৭

আখেনাটেন বলেছেন: মানুষ যখন উপরের দিকে তাকাতে থাকে নিচের দিকে তাকানোর আর সময় কোথায় তাদের?

২৮ শে ডিসেম্বর, ২০১৬ দুপুর ২:৪৫

শাহাদাৎ হোসাইন (সত্যের ছায়া) বলেছেন: এক্কে বারে মনের কথা বলেছেন।
আমাদের দেশের পলিসি মেকার, সুশীল সমাজ, বুদ্ধিজীবী ও রাজনীতিক ব্যক্তিদের এ নিয়ে মাথা ব্যাথা নেই। তারা ওদের কে সমাজের অংশ বলে স্বীকার করতে চায় না।

মন্তব্য করার জন্য ধন্যবাদ।

৩| ২৮ শে ডিসেম্বর, ২০১৬ বিকাল ৩:০২

অগ্নি সারথি বলেছেন: তাই আসুন আমরা যে যার অবস্থান থেকে তাদের কল্যাণে এগিয়ে আসি।

২৮ শে ডিসেম্বর, ২০১৬ বিকাল ৩:১০

শাহাদাৎ হোসাইন (সত্যের ছায়া) বলেছেন: আমাদের সবার দায়িত্ব রয়েছে ওদের জন্য কিছু করার। কিন্তু রাষ্ট্র যন্ত্র এগিয়ে আসলে ভালো হয়। এটা রাষ্ট্রযন্ত্রের দায়িত্ব ও অর্পিত কর্তৃব্যও বটে, সংবিধানেও তাই বলা আছে।

মন্তব্য করার জন্য ধন্যবাদ।

৪| ২৮ শে ডিসেম্বর, ২০১৬ বিকাল ৩:২৩

দীপ্ত 71 বলেছেন: এরশাদ সম্ভবতঃ পথশিশুদের নিয়ে একটা ট্রাস্ট গঠন করেছিলেন। সেটা আর নেই।
এরা পথশিশু তাই এরা পথেই হারিয়ে যায়

২৮ শে ডিসেম্বর, ২০১৬ বিকাল ৩:৩৬

শাহাদাৎ হোসাইন (সত্যের ছায়া) বলেছেন: “এরশাদ সম্ভবতঃ পথশিশুদের নিয়ে একটা ট্রাস্ট গঠন করেছিলে”

- এটা সৈরাচার আমলে। এরশাদ সৈরাচারী হলেও তিনি অনেক ভালো প্রকল্প হাতে নিয়ে ছিলেন। পরবর্তীতে গণতান্ত্রিক সরকার এসে তার অন্যান্য কর্মের সাথে ভালো কর্ম/প্রজেক্টগুলো অন্ধকারে গায়েব করে দেন। তার সাথে সম্ভবত: পথশিশুদের নিয়ে গঠিত ট্রাস্ট টিও ছিল।

মন্তব্য করার জন্য ধন্যবাদ।

৫| ২৮ শে ডিসেম্বর, ২০১৬ রাত ৯:২২

রাজীব নুর বলেছেন: খুব কষ্ট হয় ওদের জন্য কিন্তু কিছুই করতে পারি না।

২৮ শে ডিসেম্বর, ২০১৬ রাত ১০:০৪

শাহাদাৎ হোসাইন (সত্যের ছায়া) বলেছেন: আমাদের মাঝে যাদের নিম্নতম মানসিকতা আছে তারা তাদের দেখলে থমকে দাঁড়ায়, কিছু করতে না পারাটায় ভিতর থেকে পোড়ায়। কিন্তু উপ্রে যারা বসে আছে তারা মানুষের চাইতে নিম্নস্তরে আছে।

৬| ২৮ শে ডিসেম্বর, ২০১৬ রাত ৯:২৮

বিচার মানি তালগাছ আমার বলেছেন: যার যার অবস্থানটা কেমন হবে? যে সৎ ছেলে সরকারী চাকুরি করতে যায় সে আর তার নীতি ধরে রাখতে পারে না। ঠিক একই ভাবে এম পি, মন্ত্রী রাও। তারা তাদের দায়িত্ব পালন করলে আর এত চিন্তা হতো না...

২৮ শে ডিসেম্বর, ২০১৬ রাত ১০:১৫

শাহাদাৎ হোসাইন (সত্যের ছায়া) বলেছেন: এটা আমাদের দৈন্যতা, দলবাজির কাছে সব কিছু চাপা পড়ে যায়, তখন নেতা/ নেত্রী সঠিক কাজ না করলেও মনে হয় সঠিক। অনেকে ভুল যেনেও চুপ করে থাকে পাছে যদি ক্ষমতা যায়।

আর, মেধাবীদের মূল্যায়ন করার মত অবস্থা এখনও সৃস্টি হয়নি।

তবে, আশায় থাকি একদিন মেধাবীরা এসে বাংলাদেশ থেকে পরিবার তন্ত্র উচ্ছেদ করে প্রকৃত গনতন্ত্র প্রতিষ্ঠা করে সকলের অধিকার নিচ্ছিত করবেব।

৭| ২৮ শে ডিসেম্বর, ২০১৬ রাত ১০:২৩

প্রশ্নবোধক (?) বলেছেন: এদের দেখলেই মনটা খারাপ হয়ে যায়। আমরা গাড়ী বাড়ী করার জন্য কি ইদুর দৌড়ের উপরেই না আছি। নির্মল ভালবাসা থেকে কতই না দুরে!

২৮ শে ডিসেম্বর, ২০১৬ রাত ১০:৪৮

শাহাদাৎ হোসাইন (সত্যের ছায়া) বলেছেন: আমরা যখন রাস্তায় হাটি তখন ময়লার স্তুপ দেখলে নাক চেপে হাটি অথচ কিছু শিশু সেখান থেকে ভাংগা চুরা কিছু জিনিস খুজছে পিতার আথিক দৈন্যতা ঘুচাতে। যা জাতি হিসেবে আমাদের জন্য লজ্জা জনক। অথচ এই শিশুদের দায় রাষ্ট্রের নেওয়ার কথা। কিন্তু রাষ্ট্র যন্ত্র তাদের কে এড়িয়ে যাচ্ছে।

Thanks for comments

৮| ২৮ শে ডিসেম্বর, ২০১৬ রাত ১০:২৬

বিচার মানি তালগাছ আমার বলেছেন: নিজের কোন বন্ধু যখন পুলিশে চাকুরি করে, তখন বলি বন্ধু তুই কি সৎ থাকতে পারিস? সে বলে, আমাদের কে তো সৎ থাকার ট্রেনিং-ই দেয়া হয়, কিন্তু উপরের চাপ।
ঐ গল্পটা তো জানেন, যেখানে ১২ জনের মধ্যে ১ জন সৎ থাকলে বাকী ১১ জন তাকে অসৎ বানানোর চেষ্টা করে। এভাবে 'সিস্টেমের' কারণে পুরো দেশ আজ কত পেছনে। অথচ একটু নীতি ধরে রাখলে এই দেশ এই অবস্থা থেকেই উঠে দাঁড়ানো কোন ব্যপারাই না...
আমাদের যথেষ্ট টাকা আছে। দরকার শুধু সৎ দায়িত্ববান আর সিস্টেম...

২৮ শে ডিসেম্বর, ২০১৬ রাত ১০:৫৯

শাহাদাৎ হোসাইন (সত্যের ছায়া) বলেছেন: "আমাদের যথেষ্ট টাকা আছে। দরকার শুধু সৎ দায়িত্ববান আর সিস্টেম..."

জেসমিন আপারা এত টাকা কই থেকে মেরে দিয়েছে- রাষ্ট্রের টাকা, শেয়ার বাজারের হাজার হাজার কোটি টাকা কাদের- দেশের জনগনের, বিদেশীরা কাদের টাকাহ্যাক করেছে- রাষ্ট্রের, বিগত দিনে চল্লিশ হাজার কোটি টাকা বিদেশে পাচার হয়েছে তার উতস কি- রাষ্ট্রীয়, আরো অনেক উদাহরন আছে।
মানে এদের শিক্ষিত ও পুনবাসন করার মত টাকা বাংলাদেশে আছে।

৯| ২৮ শে ডিসেম্বর, ২০১৬ রাত ১০:৪১

ফ্রিটক বলেছেন: অসাধারন লিখেছেন। একেবারে বাস্তবতা যাকে বলে। শুভকামনা।

২৮ শে ডিসেম্বর, ২০১৬ রাত ১১:১৫

শাহাদাৎ হোসাইন (সত্যের ছায়া) বলেছেন: ধন্যবাদ,

১০| ১১ ই জানুয়ারি, ২০১৭ রাত ৮:৪৪

চাঁদগাজী বলেছেন:


এত মানুষকে পেছনে ফেলে রেখে সামনে যাওয়া অসম্ভব, ওদের ভারে জাতি হাঁপিয়ে যাবে।

১৫ ই জানুয়ারি, ২০১৭ দুপুর ২:১৯

শাহাদাৎ হোসাইন (সত্যের ছায়া) বলেছেন: ঠিক কথা বলেছেন।

১১| ২২ শে জানুয়ারি, ২০১৭ রাত ১:১৫

নাঈম জাহাঙ্গীর নয়ন বলেছেন: খুব সুন্দর আলোচনা করেছেন। ভালো আহ্বান রয়েছে পোষ্টে।



২২ শে জানুয়ারি, ২০১৭ সকাল ১০:৪২

শাহাদাৎ হোসাইন (সত্যের ছায়া) বলেছেন: ধন্যবাদ

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.