নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

প্রতি যুগে একদল সত্যের অনুসারী থাকে। আমি সে দলে আছি।

শাহাদাৎ হোসাইন (সত্যের ছায়া)

সকল মানুষের মধ্যে কিছু কিছু ভুলত্রুটি আছে যা মানুষ নিজে বুঝতে পারে না, সেই ভুলগুলো ধরিয়ে দেয়া এই অধমের দায়িত্ব

শাহাদাৎ হোসাইন (সত্যের ছায়া) › বিস্তারিত পোস্টঃ

চাপাতির ঝিলিকে জাফর স্যার আলোকিত হওয়া ও আমার কিছু কথা।

০৩ রা মার্চ, ২০১৮ রাত ৯:৩৭



সিলেটে ছুরি/চাপাতির ঝলকে জাফর ইকবাল স্যার আলোকিত হয়েছেন। এটা বাংলাদেশে নতুন কিছু নয়। ছুরি/চাপাতির ধার প্রতিনিয়ত বাংলাদেশে চলে। প্রতিনিয়ত ছুরির ঝিলিকে অনেকে মায়ের বুক খালি হচ্ছে। সামনে যে হবে না তার কোন গ্যারান্টি নেই। কথা সেইটা না কথা হলো জাফর স্যারের উপর আক্রমণ হওয়ার কারণে আমরা পাব্লিকরা কিছু দিন ছুরিময় মিডিয়া দেখতে পাবো। স্বাধীনতার পর এইটা জাতির জন্য বিশাল অগ্রগতি!

প্রিন্ট এবং ইলেক্ট্রনিক ও সোশ্যাল মিডিয়াতে কেউ কেউ স্যারের আক্রমণ নিয়ে প্রতিক্রিয়া ব্যক্ত করছেন। অনেকে বলছেন, মানুষের ভিন্নমত থাকতেই পারে, তাই বলে ছুরি দিয়ে আক্রমণ করতে হবে! হামলাকারীদের বিচার চাই"। তারা ভাল বলেছেন। ভিন্নমতের কারণে ছুরি দিয়ে আক্রমণ একটি শাস্তি যোগ্য জঘন্য অপরাধ। তার উপযুক্ত শাস্তিই কাম্য। এখন কথা হলো ভিন্নমত দমন, হামলা, নির্যাতন বাংলাদেশে নতুন কিছু নয়। প্রতিদিন বাংলাদেশে বিরোধী দলীয় নেতা কর্মীদের ভিন্নমতের কারণে বিভিন্নভাবে ধমিয়ে রাখা হচ্ছে, হামলা, মামলা করা হচ্ছে। এখন যারা ভিন্নমত ভিন্নমত করছেন তারা তখন দাঁতে দাত কিলিয়ে হাসতেন। সাম্নেও হাসবেন। আমাদের মনে রাখতে হবে, এরা কথিত চেতনাজীবী,
আর তারা যা বলেন কিংবা করেন তা হলো চেতনাবাজী। এরা একচোখা, নিজেদেরটা ভালোভাবে দেখতে পায়, কিন্তু বাকীদের বেলায় বেজায় অন্ধ! এখন নিজেদের পাছায় ঘা লেগেছে তাই ভিন্নমত ভিন্নমত আহাজারি করে বাতাস ভারী করছেন। পাব্লিক বুঝে, "এইগুলো এডিটিং করা যায় ভাই!"

জাফর স্যার রাষ্ট্রের কোন সাধারণ ব্যক্তি নয় যে, তার হামলাকারীদের আলাদাভাবে বিচার চাইতে হবে! আর যদি তার হাম্লাকারীদের আলাদাভাবে বিচার চাইতে হয় তাহলে বাংলাদেশের বিচার ব্যবস্হা হচ্ছে বড় একটা প্রশ্ন (?) ।

হামলা হওয়ার কারণে স্যারের প্রচারণা শত গুণ বেড়ে যাবে নিশ্চিত। তাকে এখন রিক্সাওয়ালা ফেসবুক ইউজারাও চিনতে পারবে! কপালে শনির দশার এটি একটি ভালো দিক। হয়ত টিভিতে নিউজ প্রচার হওয়ার কারণে অজোপাড়াগায়ের কোন এক চায়ের দোকানে একজন খেটে খাওয়া মানুষ আরেকজন খেটে খাওয়া মানুষ কে বলবে,
-আম্বিয়ার বাপ, এই জাফর স্যার আবার কেটা? তখন আম্বিয়ার বাপ প্রতি উত্তরে বলবে,
- খবরের আপায় তো কইল বৈজ্ঞানিক কল্প- কাহিনী লেখক।
- ও. ও তাই, আমিতো ভাবছিলাম হেত্যায় আবার বিরাট কিছুর আবিষ্কার করছে কিনা। এই রকম কল্প-কাহিনী বাপ দাদার থেকে বহুত হুনছি। এখন চ্যানেলটা পাল্টাতে কও। দেখি কোথাও চালের দাম কমার নিউজ আছে কিনা।

আমরা সাধারণ পাব্লিক অন্যের বিপদের সময় লাফাই। সহ মর্মিতা জানাই। বিচার চাই। যা ভালো দিক। কিন্তু আমরা যারা এই সমস্ত রাষ্ট্রীয় বড় বড় ব্যক্তিদের পাশে দাড়াই তারা কখনো আমাদের বিপদে দাড়ায়িছে কিনা একবার কি ভেবে দেখেছেন? তারা কি কখনো, ক্ষমতার দাপট কিংবা টাকার কারণে যে সমস্ত বাবা মেয়ের ধর্ষণের বিচারের জন্য সুপ্রিম কোর্ট পর্যন্ত যেতে পারেনা তাদের সুপ্রিমকোর্ট পর্যন্ত যাওয়ার পথ দেখিয়েছেন কিনা? যারা নির্যাতনের পর থানায় গিয়ে কর্তব্যরত পুলিশ অফিসার কে উৎকোচ না দেওয়ার কারণে মামলা রুজু করতে দীর্ঘ সময় কেন নিয়েছে তার প্রশ্ন করছেন কিনা? ঘরের ধান/পাট/মরিচ অথবা জমি বিক্রি করে তদন্তকারী অফিসার কে টাকা দিয়ে সঠিক তদন্তের রিপোর্ট কেন আনতে হবে সে সম্পর্কে কোন দিন কথা বলছেনা কিনা? অথবা পাশের বাড়ির ছেলেটি বিরোধী দল করার কারণে কেন হঠাৎ নিখোঁজ হয়ে গেল তার সম্পর্কে কোন খোঁজ খবর নিয়েছেন কিনা? মুক্তিযুদ্ধের এত বছর পর কেন আমাদের দেশ থেকে দাসী বান্দি বিদেশে রপ্তানি করতে হবে সে সম্পর্কে রাষ্ট্র কে কোন দিন প্রশ্ন করছেন কিনা? মানুষ কেন বেলা-অবেলা উপোষ থাকে, সে কথা বলেছেন কিনা দেখতে হবে।
যদি এই সম্পর্কে কোন পদক্ষেপ না নিয়ে থাকেন, যদি কোন কথা না বলে থাকেন তাহলে তাদের নিয়ে সাধারণের মাতামাতির কিছু নেই। কারণ জাফর স্যারেরা মুরগের বাচ্ছা নয় যে, চিলে থাপা মেরে নিয়ে গেলে তার হিসাব তার মা কিছুক্ষণ পর রাখতে পারবেনা।

আশা করি স্যারের বিচার নিশ্চিত করার পাশাপাশি সাধারণ মানুষের বিচার পাওয়ার দ্বার খুলে যাবে।

মন্তব্য ৫৮ টি রেটিং +৫/-০

মন্তব্য (৫৮) মন্তব্য লিখুন

১| ০৩ রা মার্চ, ২০১৮ রাত ৯:৪৭

ইফতি সৌরভ বলেছেন: অসাধারণ! এমন ধারালো লেখা আমার মতো সাধারণ মানুষের চোখ খুলে দেবার জন্য যথেষ্ট কিন্তু চেতনাবাজিরা কি এ লেখাতে কোন প্রতিক্রিয়া দেখাবে? না আপনাকেও 'রাজাকারের দোসর' বলে ঘুমন্ত চেতনা ব্যবসাকে আবার নতুন প্যাকেটে বাজারজাত করবে? যাইহোক, জাফর স্যার দ্রুত আমাদের মাঝে ফিরে আসুক এবং সব ধরণের হামলাকারীদের বিচার হোক ।

০৩ রা মার্চ, ২০১৮ রাত ১০:৩০

শাহাদাৎ হোসাইন (সত্যের ছায়া) বলেছেন: আমি এখানে ভিন্নমত পোষণ করছি। এই জন্য যারা রাজাকার বলবে তারা আসলে প্রকৃত দেশপ্রেমী নয়। তারা/তাদের গুরুরা যুদ্ধের সময় গর্ত করে তাতে লুকিয়ে ছিলেন।

স্যারের সুস্হতা কাম না করছি এবং তার উপর হামলাকারীদের দৃষ্টান্তমূলক শাস্তি হউক- এটাই চাওয়া।
যাতে কারো আর কোনদিন চাপাতির ভয়ে থাকতে না হয়।

২| ০৩ রা মার্চ, ২০১৮ রাত ৯:৪৭

সোহানী বলেছেন: হায়রে দেশ........ এই জন্যই কেউই দেশে ফিরতে চায় না্.... কি দরকার পৈত্রিক জানটা দেয়ার...........

০৩ রা মার্চ, ২০১৮ রাত ১০:৩২

শাহাদাৎ হোসাইন (সত্যের ছায়া) বলেছেন: দেশের বাতাস ক্রমশ বিষাক্ত হচ্ছ। মাফিয়ারা দেশে ত্রাস সৃষ্টি করে রেখেছে। এর থেকে আপাতত মুক্তি নেই। ঈশ্বর আমাদের মঙ্গল করুক।

৩| ০৩ রা মার্চ, ২০১৮ রাত ৯:৫৪

সত্যপথিক শাইয়্যান বলেছেন:
ও. ও তাই, আমিতো ভাবছিলাম হেত্যায় আবার বিরাট কিছুর আবিষ্কার করছে কিনা।

আম্বিয়ার মা-বাপেরা এমনই ভাববে।

পুরো বাংলাদেশের মানুষ যখন ইন্টারনেট কি চিনে না, তখন এই জাফর স্যারের মধ্যমেই প্রথম শাহ জালাল বিশ্ববিদ্যালয়ে ফাইবার অপ্টিক্সের মাধ্যমে ইন্টারনেটের ব্যবহারের সুযোগ দেওয়া হয়েছিলো ছাত্র-ছাত্রীদের।

০৩ রা মার্চ, ২০১৮ রাত ১০:৪৬

শাহাদাৎ হোসাইন (সত্যের ছায়া) বলেছেন: আম্বিয়ার মা-বাপেরা এমনই ভাববে।

পুরো বাংলাদেশের মানুষ যখন ইন্টারনেট কি চিনে না, তখন এই জাফর স্যারের মধ্যমেই প্রথম শাহ জালাল বিশ্ববিদ্যালয়ে ফাইবার অপ্টিক্সের মাধ্যমে ইন্টারনেটের ব্যবহারের সুযোগ দেওয়া হয়েছিলো ছাত্র-ছাত্রীদের।


বাংলাদেশে ইন্টারনেট ব্যবহার চালূ হয় ১৯৯৩ সালে এবং সবার জন্য এই সেবা ব্যবহারের জন্য উন্মুক্ত করে দেয়া হয় ১৯৯৬ সালে.
ফাইবার ক্যাবল আসে ২০০৬ সালে।
তাহলে আপনার বক্তব্য ঠিক না সাইয়্যান ভাই। দেশে প্রথম সাব মেরিন ক্যাবল স্হাপিত হয় কক্সেস বাজারে। এই ককক্সবাজার থেকে লাইন চট্টগ্রাম কিংবা ঢাকা না গিয়ে আগে সিলেট কিভাবে গেল সেটিও একটি প্রশ্ন।

৪| ০৩ রা মার্চ, ২০১৮ রাত ৯:৫৭

আবু তালেব শেখ বলেছেন: গুরুত্ব পূর্ন আলোচনা করেছেন। জাফর স্যারের হামলাকারিদের বিচার চাই দ্রুত। তবে প্রচলিত আইন অনুযায়ী, ভিআইপি ধাচে করার যোক্তিকতা নেই

০৩ রা মার্চ, ২০১৮ রাত ১০:৫০

শাহাদাৎ হোসাইন (সত্যের ছায়া) বলেছেন: উনি স্যার মানুষ। শিক্ষক হিসেবে আমাদের নিকট আলাদা সন্মান আছে। তবে যারা/যে হামলা করেছে তাদের সঠিক বিচার হওয়া চাই।

৫| ০৩ রা মার্চ, ২০১৮ রাত ১০:০৩

চাঁদগাজী বলেছেন:


জাফর সাহেব শিক্ষক, কিশোর সাহিত্যের লেখক; উনারা নিজের সমান, কিংবা উনার থেকে উপরের দিকের মানুষের খবর রাখেন, নীচের খবর রাখা বাংলাদেশের নিয়মের ভেতরে পড়ে না।

যাক, উনাকে যারা কোপাতে শুরু করেছে, তারাও মানুষের বন্ধু নয়, তারা এই দেশের জল্লাদ; তারা হত্যাকান্ড ঘটানোর জন্যই জন্মেছে; তাদের স্হান এই দেশে থাকার কথা নয়।

০৩ রা মার্চ, ২০১৮ রাত ১০:৫৬

শাহাদাৎ হোসাইন (সত্যের ছায়া) বলেছেন: উনাদের মানুষ এলিট শ্রেণি হিসেবে ভাবে। সাধারণ মানুষ উনাদের নিয়ে ভাবতে চান না। তবে লেখালেখিরর কারণা উনার কিছু ভক্ত অনুরাগী আছে।

এর আগেও তার উপর হামলা হয়েছিল। আজকে হয়েছে। যা ভালো লক্ষণ নয়। চাপাতি/ছুরি কোন শান্তি বয়ে আনেনি আর ভবিষ্যতেও আনবেনা।
উনাকে যারা কুপিয়েছে তারা সভ্যতা থেকে দূরে চলে গেছে এটা নিশ্চিত। যা ভবিষ্যৎে আমাদের কে ভোগাবে।

৬| ০৩ রা মার্চ, ২০১৮ রাত ১০:১২

জুনায়েদ বি রাহমান বলেছেন: হামলাকারীদের বিচার হওয়া উচিত। সব কিছুর পর, তিনি শিক্ষক।
কলমে কাউকে কোপ দিলে- কলম দিয়ে ফিরিয়ে দেওয়া যেতো। এই জঘন্য সন্ত্রাসী কর্মকাণ্ডের শিগগির বিচার হওয়া উচিত।

০৩ রা মার্চ, ২০১৮ রাত ১০:৫৯

শাহাদাৎ হোসাইন (সত্যের ছায়া) বলেছেন: হামলাকারী ধরা পড়েছে। বিচার হবে নিশ্চিত। এটা ভাবার বিষয় নয় বিষয় হলো সামনে যেন এধরণের ঘটনা না ঘটে সেজন্য আমাদের সজাগ থাকতে হবে।

৭| ০৩ রা মার্চ, ২০১৮ রাত ১০:১৫

উম্মু আবদুল্লাহ বলেছেন: বাংলাদেশে একজনও যদি বিচার পায় তবে তিনি হবেন জাফর ইকবাল।

তবে হুমায়ূন আজাদ বিচার পান নি। কারন তিনি জনপ্রিয় ছিলেন না, ছিলেন প্রথা বিরোধী। আমিও সেসময় হুমায়ূন আজাদের উপরে খুব বিরক্ত ছিলাম। কিন্তু হামলার বিচার না হবার কারনে বাংলাদেশ পিছিয়ে গিয়েছে।

সমস্ত খুন জখম হামলার বিচার পাবার অধিকার ভিকটিমের রয়েছে।

০৩ রা মার্চ, ২০১৮ রাত ১১:০১

শাহাদাৎ হোসাইন (সত্যের ছায়া) বলেছেন: উনার বিচার হবে এটা মোটামুটি নিশ্চিত। হামলাকারী ধরা পড়েছে।

৮| ০৩ রা মার্চ, ২০১৮ রাত ১০:২২

সৈয়দ ইসলাম বলেছেন:
জ+ঈ-কার+ন+আ-কার= জী না

জাফর স্যারের বিচার হবে ঠিকই, তবে সাধারণ মানুষ আরো নিচে যাবে। সাধারণ মানুষের আইনজীবীরা এখন জাফর স্যারের বিচার নিয়েই ব্যস্ত থাকবেন। যারা জাফর স্যারের মামলা নিয়ে টাকা খেতে পারবেন তাদের দলভুক্ত হওয়ার জন্য একদল মাইরপ্যাঁচ খেলবেন। আরেকদল তাদের বিরুদ্ধে। যারক সুযোগ পাবেন না তারা সুযোগপ্রাপ্ত আইনজীবীদের পিছুপিছু ছুটবেন। এতে সাধারণ মানুষের বিচারকার্য স্লো হয়ে নিকে যেতে যেতে বেঁচে থাকবে। অত:পর আবারো জাগবে তখন তার গতি আগের চেয়ে স্লো পাওয়ারে এগুবে।
সাধারণ মানুষের জয় হবে, তবে তার তিন প্রজন্ম পরে।

০৩ রা মার্চ, ২০১৮ রাত ১১:০৬

শাহাদাৎ হোসাইন (সত্যের ছায়া) বলেছেন: আইন সবার জন্য সমান হলেও ঘোরটোপে বন্ধি। এখানে বড়দের বিচার পাওয়া সহজ। কিন্তু ছোটদের অনেক কঠিন। ছোটদের ভিটেমাটি বিক্রি করতে হয়। জোতার তলা খুয়াতে হয়। কয়েক যুগ অপেক্ষা করতে হয়। এতো কিছুর পরের ও ন্যায় বিচার তাদের কাছে অনেক সময় মরীচিকা থাকে।

৯| ০৩ রা মার্চ, ২০১৮ রাত ১০:৪২

অরূপ চৌহান বলেছেন: আলাদাভাবে জরুরী ভিত্তিতে জাফর স্যারের হামলাকারীদের বিচার হওয়ার প্রয়োজন নেই।বরং বিচার বর্হিভূত নির্যাতন ও হত্যার শিকাররা যদি ন্যায় বিচার পান তাহলে জাফর স্যারের বিচার পাওয়ার ক্রমিক নাম্বার কিলো কয়েক পরেই খুজে পাওয়া যাবে।

০৩ রা মার্চ, ২০১৮ রাত ১১:০৭

শাহাদাৎ হোসাইন (সত্যের ছায়া) বলেছেন: আপাতত জাফর স্যারেরটা আশা করেন।। বাকীগুলো..

১০| ০৩ রা মার্চ, ২০১৮ রাত ১১:১৫

জুনায়েদ বি রাহমান বলেছেন: হুম। তবে শুধু নিজে সজাগ থাকলে হবে না। আশেপাশের মানুষদেরও জাগাতে করতে হবে।

০৩ রা মার্চ, ২০১৮ রাত ১১:৫১

শাহাদাৎ হোসাইন (সত্যের ছায়া) বলেছেন: হুম।।

১১| ০৩ রা মার্চ, ২০১৮ রাত ১১:৩৯

রাজীব নুর বলেছেন: একজন জাফর ইকবালকে খুব সহজেই হত্যা করা যায়। কিন্তু এমন একজন জাফর ইকবাল শত বছরেও জন্ম হয়না।

০৩ রা মার্চ, ২০১৮ রাত ১১:৫৫

শাহাদাৎ হোসাইন (সত্যের ছায়া) বলেছেন: যারা অন্যায়ভাবে মানুষ কে হত্যা করে তারা মানবতার শত্রু। এই শত্রু কর্তৃক একজন সাধারণ মানুষ হত্যা হউক বা আরেকজন আলোচিত মানুষ হত্যা হউক আইনের কাছে উভয়েই সমান।

১২| ০৩ রা মার্চ, ২০১৮ রাত ১১:৪৩

হাসান কালবৈশাখী বলেছেন:
হামলাকারি সমর্থককের চাপা উল্লাস দেখছি......

০৩ রা মার্চ, ২০১৮ রাত ১১:৫১

শাহাদাৎ হোসাইন (সত্যের ছায়া) বলেছেন: হাম লাকারী গডফাদারের কমেন্টের উত্তর দিচ্ছি।

১৩| ০৪ ঠা মার্চ, ২০১৮ রাত ২:০১

বিচার মানি তালগাছ আমার বলেছেন: আশা করি এবারও উনি বলবেন, ওকে(হামলাকারী) শাস্তি দেয়ার দরকার নেই। আমার কাছে পাঠিয়ে দাও, হাত বুলিয়ে বোঝাব ওকে...

০৪ ঠা মার্চ, ২০১৮ সকাল ৮:৫৪

শাহাদাৎ হোসাইন (সত্যের ছায়া) বলেছেন: সেটা সম্ভব হবেনা। তবে তার শাস্তিই কাম্য।

১৪| ০৪ ঠা মার্চ, ২০১৮ ভোর ৫:৫২

কালীদাস বলেছেন: সম্ভবত এটার বিচার দ্রুতই হবে। আর প্রফেসর জাফর ইকবালের জনপ্রিয়তে এমনিতেই যথেষ্ট, এটার আলাদা কোন ইগনাইটার প্রয়োজন নেই।

৩ নাম্বার কমেন্ট এবং রিপ্লাইয়ের পার্সপেক্টে বলছি, দুজনেই ঠিক আছেন পার্শিয়ালি। সেন্ট্রালি বাংলাদেশে ফাইবার অপটিক্সের ক্যাবল আরও পরেই এসেছে, শাহজালালের জন্য কানেক্টিং কেবলও। কিন্তু সেটার সাথে শাহজালালের ভেতরের নেটওয়ার্কের সম্পর্ক নেই। শাহজালালের নিজস্ব ইনট্রানেটের (ইন্টারনেট না) পুরা ইনফ্রাস্ট্রাকচার তারও আগে থেকেই ফাইবার অপটিক্স বেসড ছিল। মেইন নেটওয়ার্কের সোর্স বাইরে থেকে আসায় হয়ত ফুল ফ্যাসিলিটি পাওয়া যেত না ফাইবার অপটকাল বেসড নেটওয়ার্কের, তবে ইন্টারনাল স্পিড ওরা বাংলাদেশের যেকোন জায়গার চেয়ে ভাল পেত।

০৪ ঠা মার্চ, ২০১৮ সকাল ৯:০৩

শাহাদাৎ হোসাইন (সত্যের ছায়া) বলেছেন: জাফর স্যারের উপর হামলার বিচার চাওয়ার সাধারণের কোন দরকার নেই। কারণ স্যারদের বিচার পাওয়া খুব সহজ এবং তাদের প্রতি আইনও আন্তরিক। সাধারণের উচিৎ হবে তার আশে পাশে যে ভিক্টিম সাধারণ মানুষগুলো ক্ষমতাশালী ও প্রভাবশালী দ্বারা নিগৃহীত ও নির্যাতিত হয়ে বিচার পাওয়ার জন্য থানায়, আদালতের দ্বারে দ্বারে ঘুরছেন তাদের পাশে দাঁড়ানো ।

সাইয়্যান ভাই হয়ত তার বক্তব্য ভালোভাবে তুলে ধরতে পারেনি। ধন্যবাদ।।

১৫| ০৪ ঠা মার্চ, ২০১৮ সকাল ৮:৩৪

শুজা উদ্দিন বলেছেন: তাদেরকে কেন জঙ্গি বলা হবে না?

০৪ ঠা মার্চ, ২০১৮ সকাল ৯:০৭

শাহাদাৎ হোসাইন (সত্যের ছায়া) বলেছেন: তাদের কে জঙ্গী, সন্ত্রাসী, টেররিষ্ট যা ইচ্ছে হয় ডাকুন।। তবে খেয়াল রাখতে হবে এধরণের জঙ্গি যেন ভবিষৎে সৃষ্টি না হয়।

১৬| ০৪ ঠা মার্চ, ২০১৮ সকাল ৯:০৯

গায়েন রইসউদ্দিন বলেছেন: কোনো লেখক সমাজের সাধারণ মানুষের কী করলো বা না করলো, তার হিসেব-নিকেশ ক'রে তার মাথায় ছুরিকাঘাত করা যায় কি না যায়, এই সিদ্ধান্ত নেওয়ার অধিকার কে কাকে দিয়েছে। প্রথমও শেষ প্রশ্ন--'বাংলাদেশ তুমি কা'র? আমার এই প্রশ্ন'র নিরপেক্ষ উত্তর সহৃদয় পাঠক-বন্ধুদের কাছ থেকে আশা করি!

০৪ ঠা মার্চ, ২০১৮ সকাল ১০:৩৫

শাহাদাৎ হোসাইন (সত্যের ছায়া) বলেছেন: একজন লেখক সমাজের, সাধারণের প্রতিনিধিত্ব করেন। তিনিও সমাজের একজন। এখন লেখক কিভাবে সমাজের প্রতিনিধিত্ব করবেন এটা তার একান্ত নিজস্ব ব্যাপার। তিনি যদি সাদারণের প্রতিনিধিত্ব করেন সেটা ভালো, না করলেও সাধারণের কিছু যায় আসেনা।

সন্মুখ সমর ছাড়া একজন আরেকজন কে কোন অবস্হায় হামলা, আঘাত, জখম, আহত বা নিহত যায়না। একজন আরেকজনের কোন অবস্হাই বিশ্বাসে আঘাত করা যায়না। যারা এগুলো করে তারা মানব সভ্যতা থেকে দূরে সরে গেছে।

১৭| ০৪ ঠা মার্চ, ২০১৮ সকাল ৯:১০

গায়েন রইসউদ্দিন বলেছেন: গায়েন রইসউদ্দিন বলেছেন: কোনো লেখক সমাজের সাধারণ মানুষের কী করলো বা না করলো, তার হিসেব-নিকেশ ক'রে তার মাথায় ছুরিকাঘাত করা যায় কি না যায়, এই সিদ্ধান্ত নেওয়ার অধিকার কে কাকে দিয়েছে??? প্রথমও শেষ প্রশ্ন--'বাংলাদেশ তুমি কা'র? আমার এই প্রশ্ন'র নিরপেক্ষ উত্তর সহৃদয় পাঠক-বন্ধুদের কাছ থেকে আশা করি!

১৮| ০৪ ঠা মার্চ, ২০১৮ সকাল ৯:৪০

জাহাঙ্গীর কবীর নয়ন বলেছেন:
কোরআনের ৯৯টি আয়াত থেকে সন্দেহাতীতভাবে প্রমাণিত হয় যে, জাফর ইকবালের মতো একজন মানূষ দ্বীনের শত্রু। এমন দ্বীনের শত্রুদের জন্য ইসলামে রগকাটা-চাপাতি ব্যতীত কোনও শাস্তি নাই। তাই দ্বীনী ঈমানদার এক ভাইজান এমন মানুষের ভবলীলা সাঙ্গ করে তাকে জাহান্নামে পাঠানোর সওয়াবের কাজটি করিতে অগ্রসর হইয়াছেন। মুমিন ভাইয়েরা বলুন, সুবহানাল্লাহ!

বিঃদ্রঃ এখনও সময় আছে। মোল্লা-হুজুরদের বিষদাঁতগুলো ভাঙতে হবে। মসজিদ-মাদ্রাসাগুলো পুলিশী নজরদারীর আওতায় আনতে হবে। চরমপন্থী দাড়িওয়ালা কুকুরগুলোকে জেলে ঢুকাতে হবে ধরে ধরে। তাইলে পায়ুকামী, শিশুধর্ষকদের যেমন ঠেকানো সম্ভব হবে, তেমনি এমন অনেক বুদ্ধিজীবীর ওপরে হামলা আটকানো যাবে।

০৪ ঠা মার্চ, ২০১৮ সকাল ৯:৪৯

শাহাদাৎ হোসাইন (সত্যের ছায়া) বলেছেন: দু:খিত আপনার মন্তব্য পোষ্টের সাথে রিলেটেড নয়। সসম্ভবত আপনি ভুল যায়গায় প্রবেশ করেছেন। এটা ফ্লুডিং করার জায়গা না। লন্ডনি দালালি করবেন তো নিজের পেইজে গিয়ে করেন।। এটাই আপনার শেষ সুযোগ।

০৪ ঠা মার্চ, ২০১৮ সকাল ৯:৫২

শাহাদাৎ হোসাইন (সত্যের ছায়া) বলেছেন: পরের বার ফ্লুডিং করলে আমার কর্তৃক ব্যান খেতে পারেন।।।

১৯| ০৪ ঠা মার্চ, ২০১৮ সকাল ৯:৫৩

জাহাঙ্গীর কবীর নয়ন বলেছেন: আপনে আমানে ব্যান করিলে আমার যে জাহান্মামে যাওয়া লাইগবে ভাইডি। আপনারা তো আবার চাঁদে যেতে পারার প্রযুক্তি আবিষ্কার করিয়া ফেলিয়াছেন।

০৪ ঠা মার্চ, ২০১৮ সকাল ১০:১৬

শাহাদাৎ হোসাইন (সত্যের ছায়া) বলেছেন: ল্যাদায়া পরিবেশ নষ্ট করে ফেলছো। ল্যাঞ্জা (Trail/tail) ইজ ডিফিকাল্ট টু হাইড।

২০| ০৪ ঠা মার্চ, ২০১৮ সকাল ১০:৪৫

মোঃ মাইদুল সরকার বলেছেন: গুরুত্বপূর্ণ আলোচনার জন্য ধন্যবাদ।

০৪ ঠা মার্চ, ২০১৮ সকাল ১১:৪৭

শাহাদাৎ হোসাইন (সত্যের ছায়া) বলেছেন: ধন্যবাদ ভাই।

২১| ০৪ ঠা মার্চ, ২০১৮ সকাল ১০:৪৯

মোঃ মাইদুল সরকার বলেছেন: গুরুত্বপূর্ণ আলোচনার জন্য ধন্যবাদ।

০৪ ঠা মার্চ, ২০১৮ দুপুর ১২:২১

শাহাদাৎ হোসাইন (সত্যের ছায়া) বলেছেন: ধন্যবাদ।।

২২| ০৪ ঠা মার্চ, ২০১৮ সকাল ১১:৫২

বিলিয়ার রহমান বলেছেন: এই হামলার নিন্দা জানাচ্ছি!

হামলাকারীর বিচার হওয়াটা জরুরি!


আপনার আলোচনা ভালোলেগেছে!

০৪ ঠা মার্চ, ২০১৮ দুপুর ১২:২০

শাহাদাৎ হোসাইন (সত্যের ছায়া) বলেছেন: মাস্ট বি বিচার হবে। হওয়া উচিৎ।।

ধন্যবাদ।।।

২৩| ০৪ ঠা মার্চ, ২০১৮ দুপুর ১২:৩৯

তপোবণ বলেছেন: প্রথমেই বলবো বিচারহীনতার কালচার আমাদের দেশ থেকে দূর হোক। প্রতিটি অন্যায়কারী সঠিক বিচারের আওতায় আসুক। অনেক অপ্রিয় সত্য বলা হয়েছে আপনার লেখায়। চেতনাবাজদের খারাপ লাগছে বুঝতে পারছি।

জাফর ইকবাল স্যারের একটু ব্যতিক্রমী ধরনের কিশোর উপন্যাস "মেয়েটির নাম নারীনা"। বইটি পড়ার সময় মনে হয়, এ যেন এক রূপকথার গল্প। কিন্তু না এ কোন রূপকথার গল্প না। স্যার কোন একটা সময়ের স্বৈরতান্ত্রিক বিচারহীনতাকে ফুটিয়ে তুলেছিলেন বইতে। রূপকথার আদলে লেখা একটা সময়ের প্রেক্ষাপটকে অত্যন্ত নিখুঁত ভাবে ফুটিয়ে তুলেছেন বইতে যা আজকের শাসন আমলটিকেই বার বার মনে করিয়ে দেয়। এটা হয়েছে স্যারের অজান্তে। তবে বর্তমান শাসনামল নিয়ে স্যার কিন্তু খুব নিরবতা পালন করছেন।

০৪ ঠা মার্চ, ২০১৮ সন্ধ্যা ৭:২৫

শাহাদাৎ হোসাইন (সত্যের ছায়া) বলেছেন: উনি (জাফর ইকবাল স্যার) যাই হউক উনি মানুষ। উনি হয়ত আওয়ামীলীগের/সরকারের প্রতি সন্তুষ্ট। অথবা তাকে সরকার প্রেসক্রিপশন দিয়েছে চুপ থাকার জন্য। উনি তা ফলো করছেন।

২৪| ০৪ ঠা মার্চ, ২০১৮ দুপুর ২:০৯

অনন্য দায়িত্বশীল আমি বলেছেন: দেশটা যে কোনদিকে যাচ্ছে! ভাবতেই গা শিউরে উঠে!! যে দেশে জ্ঞানীর কদর নেই সে দেশে গুনীর জন্ম হয়না কথাটি আবারো মনে পরলো। আফসোস..............

০৪ ঠা মার্চ, ২০১৮ সন্ধ্যা ৭:২৮

শাহাদাৎ হোসাইন (সত্যের ছায়া) বলেছেন: দেশ সামগ্রিক ক্রাইসিসের দিকে যাচ্ছে। বিচারহীনতার সাংস্কৃতি পালন করার কারণে আজকে অধঃপতন।

২৫| ০৪ ঠা মার্চ, ২০১৮ দুপুর ২:২১

মোস্তফা সোহেল বলেছেন: ভাল লিখেছেন ভাই।

০৪ ঠা মার্চ, ২০১৮ সন্ধ্যা ৭:২৯

শাহাদাৎ হোসাইন (সত্যের ছায়া) বলেছেন: পাঠ ও প্রতিক্রিয়ার জন্য ধন্যবাদ।।।

২৬| ০৪ ঠা মার্চ, ২০১৮ বিকাল ৩:১৪

বারিধারা ২ বলেছেন: ‘ আর কতদিন এই ভাঙা রেকর্ড ? ‘ শিরোনামের ঐ লেখাটিতে তিনি এক জায়গায় লিখেছেন ,

“ এখানে একটা কৌতূহলের বিষয় বলা যায়। আমি জানতে পেরেছি বেশ কিছুদিন আগে একটা সরকারি উদ্যোগ নেওয়া হয়েছিল, যেখানে বিজি প্রেসের সব কর্মকর্তা-কর্মচারীর সহায় সম্পত্তির খোঁজখবর নেওয়া হচ্ছিল। বিজি প্রেস হচ্ছে সেই প্রেস যেখানে পরীক্ষার প্রশ্নপত্র ইত্যাদি গোপন কাগজপত্র ছাপানো হয়। এই প্রেসের কর্মকর্তা-কর্মচারীর সহায় সম্পত্তি বা ব্যাংক ব্যালেন্সের খোঁজখবর নেওয়ার উদ্দেশ্য খুবই সহজ, কেউ হঠাৎ করে তাড়াতাড়ি বড় লোক হয়ে যাচ্ছে কী-না, হঠাৎ করে কেউ আঙুল ফুলে কলাগাছ হয়ে যাচ্ছে কী-না সেটি খুঁজে বের করা। যদি এ রকম কিছু দেখা যায় তাহলে বুঝতে হবে ‘ডালমে কুছ কালা হায়।’তবে সবচেয়ে বিস্ময়কর ব্যাপার হচ্ছে এই অত্যন্ত সময়োপযোগী প্রয়োজনীয় তদন্তটি হঠাৎ করে ‘ওপরের’ আদেশে বন্ধ করে দেওয়া হয়েছে। কাজেই বিজি প্রেসের কোনও কর্মকর্তা-কর্মচারী অসৎ উপায়ে বড়লোক হতে শুরু করেছে কী-না সেটি জানার আর কোনও উপায় থাকল না। আমি যেটা জানতে পেরেছি তার মাঝে কতটুকু সত্যতা আছে জানা দরকার। কারণ এটি যদি সত্যি হয় তাহলে আমাদের ভয় পাওয়ার অনেক কারণ আছে। ‘ওপরের’ আদেশটি কত ওপর থেকে এসেছে আমি সেটাও জানতে খুবই আগ্রহী। “

০৪ ঠা মার্চ, ২০১৮ সন্ধ্যা ৭:৩০

শাহাদাৎ হোসাইন (সত্যের ছায়া) বলেছেন: অনেক সময়য় অনেক কিছু জেনেও চুপ থাকতে হয়। নতুবা কূল হারাতে হবে। তিনি কূল রক্ষা করে চলছেন।।

২৭| ০৪ ঠা মার্চ, ২০১৮ বিকাল ৩:৪৫

আনজির বলেছেন: আপনার ইন্টেনশন নিয়ে সন্দেহ আছে।

লাখ লাখ আম্বিয়ার বাপ চিনবে এই আশায় জাফর ইকবাল কলম ধরেন না। তিনি কলম ধরেন- কথা বলেন: লাখ লাখ তরুণের মনে নৈতকতা বোধ জাগিয়ে তোলার জন্য- কর্মবোধ জাগিয়ে তোলার জন্য।
দু:খের বিষয় হচ্ছে,
বাংলাদেশটা স্ট্যান্টবাজে ভরে গেছে।

জাফর স্যার স্ট্যান্টবাজ নয়।

এ কারণেই উনার জীবনের অনেক মূল্য।

বাংলাদেশে কয়জন মানুষ কার খবর রাখে?
আপনি রেখেছেন আপনার প্রতিবেশির খবর?

সে খাইলো কি না?


০৪ ঠা মার্চ, ২০১৮ সন্ধ্যা ৭:৩৫

শাহাদাৎ হোসাইন (সত্যের ছায়া) বলেছেন: আমার ইনটেনশন পরিস্কার। আমি সর্ব সাধারণের কথা বলার চেষ্টা করি।

আপনার সবগুলো প্রশ্নের উত্তরে বলি,- আমি সাধ্যমতো চেষ্টা করি। হয়ত ব্যক্তিগত বা আর্থিক সীমাবদ্ধতা থাকার কারণে অনেক সময় তা সম্ভব হয়না।

২৮| ০৪ ঠা মার্চ, ২০১৮ বিকাল ৪:৪২

আটলান্টিক বলেছেন: উনার সায়েন্সফিকশন তো আমার খুবই ভাল লাগে।আপনি উনার বই পড়েন?

০৪ ঠা মার্চ, ২০১৮ সন্ধ্যা ৭:৩৬

শাহাদাৎ হোসাইন (সত্যের ছায়া) বলেছেন: আমি উনার কিছু বই পড়েছি।

২৯| ০৪ ঠা মার্চ, ২০১৮ রাত ৯:৩৮

তারেক ফাহিম বলেছেন: এই না হল পোষ্ট, পোষ্ট পড়ে ক্লান্ত আসে না, মাঝে মাঝে আপনার পোষ্ট রম্য মনে হয়।
বিশ্লেষন ভালো লাগল।

নয়ন ভাই’র এই রকম মন্তব্য প্রায় ব্লগেই দেখা যায়, কেউ প্রতিক্রিয়া করেন না, তাই হয়ত তিনি তার প্রচার চালাচ্ছেন।
সামু বেশ প্রিয় আমার কাছে, ব্লগ পাঠে কিছুটা বিঘ্নঘটে এই ধরনের পোষ্ট কিংবা মন্তব্য দেখলে :(

০৪ ঠা মার্চ, ২০১৮ রাত ১০:১৭

শাহাদাৎ হোসাইন (সত্যের ছায়া) বলেছেন: আমি হয়ত কিছু লেখার চেষ্টা করি। হয়ত তা অনেকের কাছে ব্যতিক্রম মনে হতে পারে।

নয়ন ভাই যেটা করে সেজন্য তাকে আগে ভাবা উচিৎ আমি যার পোষ্টে এমনটা করছি সে ব্যাপারটা কিভাবে নিবে।


আপনাকে ধন্যবাদ।।।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.