নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

প্রতি যুগে একদল সত্যের অনুসারী থাকে। আমি সে দলে আছি।

শাহাদাৎ হোসাইন (সত্যের ছায়া)

সকল মানুষের মধ্যে কিছু কিছু ভুলত্রুটি আছে যা মানুষ নিজে বুঝতে পারে না, সেই ভুলগুলো ধরিয়ে দেয়া এই অধমের দায়িত্ব

শাহাদাৎ হোসাইন (সত্যের ছায়া) › বিস্তারিত পোস্টঃ

ভাঙ্গা রেকর্ড আর কত দিন? আসুন লেটেষ্টা বাজাই।।

৩০ শে মার্চ, ২০১৮ বিকাল ৩:৪৭



দেশে সম-সাময়িক বিশ্লেষকের সংখ্যা বেড়ে গেছে। এই বেড়ে যাওয়াটা আগাছা উৎপাদনের মত। দেশে কোন ঘটনা ঘটলে (সেটা হউক গৌরব করার মত অথবা নিন্দিত) নানা জনে বিভিন্ন এঙ্গেলে মতামত দেন। এই মতামত কিন্তু কেউ চিল্লাপাল্লা করে দিচ্ছেনা। মতামতগুলো সোশাল মিডিয়ায় দেয়া হচ্ছে এবং যার যার স্ব-ইচ্ছায় দিচ্ছেন। এই মতামতের গুরুত্ব আছে। এটা কেউ প্রকাশ্যে স্বীকার করতে না চাইলেও ধামাচাপা দিয়ে রাখতে পারছেন না।

এমন এক সময় ছিল যখন বড় মতামত বলতে বিটিভিতে প্রচারিত মতামত কে বুঝতাম। বিটিভিতে গিয়ে যারা মতামত ব্যক্ত করতেন তাদের কে আলাদা এবং অভিজাত শ্রেণি মনে করা হত। কেননা সেখানে কথা বলতে সবাই চান্স পেতেন না। যারা পেতেন তারা হয় দল কানা ছিলো অথবা তাদের হাতে প্রেসক্রিপশন ধরিয়ে দেয়া হত যাতে প্রেসক্রিপশন ফলো করে প্রতিটি ঢোক গিলেন। আর খবরের কথা নাই...ই বললাম। একদিন বিটিভির অনুষ্ঠানের সঞ্চালক ও পরিচালকের মধ্যে কথা হচ্ছে:

-সঞ্চালক: স্যার এখানে দশজন মন্ত্রীর খবর আছে!
-পরিচালক: কাট, কাট....., বলিস কি! তাদের দুর্ণীতির খবর বাহির হয়ে গেছি নাকি?
-সঞ্চালক: না স্যার, বলছিলাম কি রাতের সংবাদে উন্নয়নের ফিরিস্তি প্রকাশ করার মত মাত্র দশ জন মন্ত্রীর রিপোর্ট হাতে এসে পৌছেছে।।
-পরিচালক: আগে বলবি তো। আমার তো আবার পেরেশানি উঠে গেছিলো।



বর্তমানে বিটিভি কারা দেখে আর কে চালায় সেটি একটি বড় প্রশ্ন। দেশের হাতেগোনা দু'একজন ছাড়া বিটিভির মহা-পরিচালকের নাম বলতে পারবে কিনা সন্দেহ আছে, উপস্হাপকের কথা না তোলাই ভালো। এখন কাউকে রিমান্ডে নিলেও স্বীকার করবেনা সে বিটিভি দেখে। অথচ বিশ বছর আগে তা ছিলো অকল্পণীয়। এখানে দেখা যাচ্ছে যে, মানুষ সুযোগ সুবিধা পেলে মিডিয়াতে যারা এখন গলাবাজি করেন, যারা ঢাক-ঢোল পিটান, তাদের কে ছুঁড়ে ফেলে দিতে এক মহুর্ত সময় নিবেনা।।

একমুখী কোন কার্যই সুবিধার হয়না। এর প্রতিক্রিয়া মারাত্মক। এতে মহা বিস্ফারণ ঘটে। এবং যে কোন সময় সাজানো ডিফেন্স ভেঙ্গে তচনচ হয়ে যেতে পারে। যা ভবিষ্যৎ প্রজন্ম কে মারাত্মক ভোগায়। মনে রাখা উচিৎ, আমি যদি জোর করে মাঠ দখল নিয়ে গোল পোষ্টে বল শর্ট করি এবং উৎযাপন শুরু করে দেই, তাহলে সেই গোল উৎযাপনের দু'আনা দাম নেই। কারণ এখানে না আছে রেফারী, না আছে দর্শক, না আছে প্রতিপক্ষ দল।

যুগ পাল্টিয়েছে। এখন মামুষদের বোকা ভাবলে ভুল হবে। কারণ আগেরকার দিনে ক্ষমতার দাপট, অন্যায়, মিথ্যাচার, ভাঁওতাবাজি, ভেল্কি আউটপুট দেয়া যেত এবং প্রতিক্রিয়া হিসেবে ফিরে আসতো না। কিন্তু বর্তমানে ফিরে আসছে। এখন যে কেউ চাইলে ট্রাম্প বা পুতিন, হাসিনা, খালেদার বক্তব্যের পর সাথে প্রতিক্রিয়া ব্যক্ত করতে পারে।
ধরুণ:
কোন এক ব্যক্তি গরমের ভিতর দীর্ঘ তিন ঘন্টা লোডশেডিংয়ের নাকাল হয়ে তারপর টিভিতে খবর দেখতে বসছেন। সেখানে কোন এক মন্ত্রীর খবর দেখানো হচ্ছে। মন্ত্রী সাহেব উঁচু গলায় বলছেন, "দেশে বিদ্যুৎের ঘাতটি নেই, এবং দেশের কোথাও লোডশেডিং নেই"! এই খবর শুনার পর যিনি তিন ঘন্টা লোডশেডিংয়ের শিকার হয়েছেন
>তার প্রতিক্রিয়া কি হতে পারে?
> আর তিনি প্রতিক্রিয়া কোথায় দেখাবেন?
>ঘরের বউর লগে?
প্রশ্ন ই আসেনা, কারণ বউর সাথে উল্টাপাল্টা বকতে গেলে চুলায় আগুন জ্বলবেনা। তাহলে এখন উপায়? উপায় একটা আছে, তা হলো সোশ্যাল মিডিয়া। অবশেষে সে সোশ্যাল মিডিয়ায় পোষ্ট করলো, "কারেন্ট আর সরকারের সোদনে জীবন অতিষ্ঠ হয়ে গেছে" এভরি ওয়ান খিল(কিল) মি।
এই পোষ্ট দেয়ার পরে সরকার সমর্থকরা তাকে রাজাকারের বাচ্ছা' বলে ট্যাগ দিবে। বর্তমানে ট্যাগ দেয়া খুব সহজ। আর বিরোধীরা বলবে সাবাস! অথচ পোষ্ট দাতার কষ্টটা কেউ বুঝলোনা।

রাজনীতি হলো ব্রেন ওয়াসের নাম। যারা রাজনীতি করে তারা দলের, দলের কর্তা ব্যক্তিদের অন্যায়, অবিচার, ভুল কখনো দেখতে পায়না, আর পেলেও তাদের মস্তিষ্ক তা ভুল হিসেবে বিচার বিশ্লেষণ করতে পারেনা। আর যদি পারেও তাহলে বিভিন্ন এঙ্গেলে জায়েজ করে নেয়। এটা অনেকটা ধর্ম ব্যবসায়ীদের মত। আর কারো যদি মস্তিষ্ক একেবারে বিদ্রোহী হয়ে উঠে তাহলে তার কপালে লাঞ্চনার শেষ নেই। তাকে দল থেকে বহিস্কার করা হয়। বিভিন্ন মামলা মোকাদ্দমায় ফাঁসানো হয়। এমতাবস্থায় সে না পারে জনণের সাথে মিশতে না পারে নিজে সোজা হয়ে দাড়াতে। কারণ তার অতীত ততো একটা সু-খবর ও কর্মময়ী ছিলোনা। তাই কে যাবে দু'কূল হারাতে, তার চেয়ে নেতা/নেত্রীর চামচামি/ গলাবাজি করে দু'চার পয়সা কামিয়ে নিবো, ক্ষমতার দাপট দেখাবো এটাই ভালো। এর জন্য একটা কাজ অতিরিক্ত জোড় দিয়ে করতে হয়, তাহলো নেতা নেত্রীর উচ্চস্বরে গুনগান গাওয়া।

দোহাই আল্লার, তুই গুন গান গাবি গা, কেউ মানা করছেনা, তুই বিটিভিতে গিয়ে গা। সবখানে এভাবে ঢাক- ঢোল পিটাইতে থাকলে এদেশের মানুষ দেশীয় চ্যানেল দেখা ছেড়ে দিবে। তারা গড়ে বিদেশি চ্যানেল দেখা শুরু করবে। তাহলে যে এদেশের চ্যানেলর অবস্হা বিটিভির মতো হবে।

মন্তব্য ২৬ টি রেটিং +৩/-০

মন্তব্য (২৬) মন্তব্য লিখুন

১| ৩০ শে মার্চ, ২০১৮ বিকাল ৩:৫৩

দিবা রুমি বলেছেন: মনের কথাগুলো আপনার এখানে তুলে ধরলেন। ধন্যবাদ।

৩০ শে মার্চ, ২০১৮ বিকাল ৪:৫২

শাহাদাৎ হোসাইন (সত্যের ছায়া) বলেছেন: আপনি হয়ত আপাতত কিছু বলা নিরাপদ মনে করছেন না। তবে আপনার বলা উচিৎ।।

২| ৩০ শে মার্চ, ২০১৮ বিকাল ৪:২০

মো: নিজাম উদ্দিন মন্ডল বলেছেন: আজ সকাল থেকে চারবার লোডশেডিংX(। গরম পড়লে যে কী হবে??:(

৩০ শে মার্চ, ২০১৮ বিকাল ৪:৫৬

শাহাদাৎ হোসাইন (সত্যের ছায়া) বলেছেন: গরম পড়লে আপনি জামা খুলে দক্ষিণা হাওয়া খাবেন। তবে লুঙী সাবধান।

৩| ৩০ শে মার্চ, ২০১৮ বিকাল ৪:৩৩

মো: নিজাম উদ্দিন মন্ডল বলেছেন: আরেক বার কারেন্টে গেলX(

আমা বলছি, আপনি গুনতে থাকুন:(

৩০ শে মার্চ, ২০১৮ বিকাল ৫:০৫

শাহাদাৎ হোসাইন (সত্যের ছায়া) বলেছেন: : দেশে এখন হযবরল চলছে। বাসের ভিতর ফোরজি পান কিনা উঠে দেখতে পারেন।

আমি আপনার কথা ব্লগে ধারাবাহিকভাবে শুনবো। আপনি চাইলে সামনা সামনি শুনাতে পারেন, চায়ের দাওয়াত থাকল।

৪| ৩০ শে মার্চ, ২০১৮ বিকাল ৪:৫০

চাঁদগাজী বলেছেন:


রাজনীতি নিয়ে আপনি লিখেছেন, "রাজনীতি হলো ব্রেন ওয়াসের নাম"।

-এই ধরণের ষ্টেইটমেন্ট না দেয়াই ভালো; কারণ আপনি এতে বিশ্বাস করেন না, নাকি করেন?

৩০ শে মার্চ, ২০১৮ বিকাল ৫:০৩

শাহাদাৎ হোসাইন (সত্যের ছায়া) বলেছেন: এই ধ রণের ষ্টেইটমেন্ট ওবায়েদুল কাদের, রিজভীর জন্য খাস। আওয়ামী বিএনপির জন্য খাস। আর জন্মের পর থেকে সেগুলো দেখে আসছি।

আমি রাজনীতি বিশ্বাস করি, এদেশের সু-শাসন বিশ্বাস করি। তবে আপাতত হাসিনা-খালেদার রাজনীতির উপর বিশ্বাস রাখতে পারছিনা।

৫| ৩০ শে মার্চ, ২০১৮ বিকাল ৪:৫১

চাঁদগাজী বলেছেন:


প্রথম ছবিটাতে কি আছে (কাকের পায়ের কাছে )?

৩০ শে মার্চ, ২০১৮ বিকাল ৫:০৯

শাহাদাৎ হোসাইন (সত্যের ছায়া) বলেছেন: কাকের পায়ের নিচে কি থাকতে পারে, তার খাবার, কোন আবর্জনা, অথবা কোন শিকার। কাক ভূরিভোজ করলেও যে প্রাণী কে শিকার করা হয়েছে তার জান-প্রাণ অল রেডি হ্যাজ গন।

৬| ৩০ শে মার্চ, ২০১৮ বিকাল ৪:৫১

বিদ্রোহী ভৃগু বলেছেন: এভাবে বলতে নেই!
জানেনতো সত্য কথায় আঁতে ঘা ;)

৪-৫বার বিদ্যুতের মূল্য আকাশে উঠিয়ে সরকারী বিদ্যুত কেন্দ্র গুলৌ অবহেলা করে বেসরারী খাতে (মূলত ভারতের হাতে)্বিদ্যুত উৎপাদনের মতো স্পর্শকাতর বিষয়ও উঠীয়ে দিয়ে তৃপ্তির ঢেকুর তুলছে!
অথচ এখনই শুরু হয়ে গেছে লোডশেডিং!!!

একদিকে বিদ্যুতের মূল্যবৃদ্ধি অন্যদিকে উৎপাদক কোম্পানীকে ভর্তুকি মূল্যে ডিজেল সরবরাহ !! দুই দিকেই জনতার পকেট কাটা সারা- অথচ বাহবা এমন যেন মঙ্গল জয় করে ফেলেছ!!!!!

গুম খুন আর আতংক দিয়ে কতদিন আর????????

৩০ শে মার্চ, ২০১৮ বিকাল ৫:১৭

শাহাদাৎ হোসাইন (সত্যের ছায়া) বলেছেন: দেশে ভালো কোন সু-খব র নেই। প্রায় চার কোটি বেকার। এদের ভবিষ্যৎ কি? উত্তর জানা নেই। প্রতি বছর বিমানে হাজার কোটি টাকা লোকসান, অথচ বিমান মন্ত্রীর বড় বড় কথা। এদের রেখে কি লাভ। শিক্ষায় সমস্যা, ব্যাংকে সমস্যা, চিকিৎসায়য় সমস্যা, সবখানে হযবরল অথচ এই সমস্যা কর্তা ব্যক্তিরা স্বীকার করতে চান না, যা দু:খজনক।

বিদ্যুৎ মন্ত্রীকে গ্রামের মানুষ একা পাইলে বাঁশ নিয়ে দৌড়ানি দিবে। আওয়ামী সরকারের একটানা এত বছর চলে গেল অথচ বিদ্যুৎের সমস্যা সমাধান করতে পারছেন না।

৭| ৩০ শে মার্চ, ২০১৮ বিকাল ৫:২৩

এম আর তালুকদার বলেছেন: বর্তমানে যার মস্তিষ্ক প্রক্ষালন যন্ত্র যত ভাল কাজ করে তিনিই বড় রাজনীতিবীদ।

৩০ শে মার্চ, ২০১৮ রাত ৮:১৪

শাহাদাৎ হোসাইন (সত্যের ছায়া) বলেছেন: বর্তমানে যার মস্তিষ্ক প্রক্ষালন যন্ত্র যত ভাল কাজ করে তিনিই বড় রাজনীতিবীদ।

যারা রাজনীতিতে নামেন তারা মাথায় এটা সেট করেই নামেন যে, নেতা- নেত্রী, দল যত ভুল করুক না কেন তার সমালোচনা করা যাবেনা।

৮| ৩০ শে মার্চ, ২০১৮ সন্ধ্যা ৬:৩০

নাঈম জাহাঙ্গীর নয়ন বলেছেন: মতামত দিতে কি কোন নিয়মকানুন বা বিধিনিষেধের কথা বলতে চাইছেন ভাই।

এখন অনেক মাধ্যম নিজের কথা প্রকাশ করার জন্য, সেজন্য যে যারমতো করে লিখছে যে যার মতো করে নিজের মনে কথা প্রকাশ করছে, কেউ শুনছে কেউ শুনছে না। কেউ ভালো, কেউ খারাপ, কেউ মিথ্যে কেউ সত্য সব কিছু এখন মানুষ অনায়াসে বলছে করছে দেখছে। যারা সত্যান্বেষী তারা সত্যটাকেই গ্রহণ করছে, যারা ছাগল তারা ছাগলের মতো সবকিছু খাচ্ছে (বিশ্বাস)। এখানে আপনার আমার কতটুকু করণীয়?

আমি ঠিক ধরতে পারলাম না এই পোষ্টের মূল বক্তব্য কি হতে পারে ভাই!

৩০ শে মার্চ, ২০১৮ রাত ৮:২০

শাহাদাৎ হোসাইন (সত্যের ছায়া) বলেছেন: আমি বলতে চাচ্ছি যে, সোশাল মিডিয়া, প্রিন্ট মিডিয়া এবং ইলেক্ট্রনিক মিডিয়ায় মতামত দেয়ার সময় যত্নবান হতে হবে, সচেতন হতে হবে। সেটা সরকারের মতামত হউক কিংবা কোন নেতা/নেত্রীর। মিডিয়াতে অহেতুক কথা বললে, মিথ্যাচার করলে দর্শক একদিন সুযোগ পেলে ছুড়ে ফেলে দিবে।

ধন্যবাদ।।

৯| ৩০ শে মার্চ, ২০১৮ সন্ধ্যা ৬:৩৯

শামচুল হক বলেছেন: অনেকের মনের কথাই তুলে ধরেছেন। ধন্যবাদ

৩০ শে মার্চ, ২০১৮ রাত ৮:২০

শাহাদাৎ হোসাইন (সত্যের ছায়া) বলেছেন: ধন্যবাদ শামচুল ভাই আপনাকে।

১০| ৩০ শে মার্চ, ২০১৮ রাত ৯:১৮

সুমন কর বলেছেন: আজ ফেবুতে দেখলাম, জাপানের বিদ্যুৎ মন্ত্রী ২০ মিনিট বিদ্যুৎ না থাকার কারণে ঐ এলাকার মানুষের সামনে ২০ মিনিট মাথা নত করে ছিল।

৩০ শে মার্চ, ২০১৮ রাত ৯:৪৯

শাহাদাৎ হোসাইন (সত্যের ছায়া) বলেছেন: জাপানে গণতন্ত্রের জিগির নাই, উন্নয়নের জোয়ার নাই। নাই কোন গলাবাজি। তবে সেখানে যারা ক্ষমতায় আসেন তাদের মধ্যে দায়িত্ববোধ থাকে, জবাব দিহিতা থাকে। আমাদের দেশে রেল মন্ত্রলয়ের প্রতি বছর কোটি কোটি টাকা গচ্চা দিলেও কর্মচারী, মন্ত্রীদের বেতন দিয়ে পোষা হয়।

১১| ৩০ শে মার্চ, ২০১৮ রাত ৯:৫১

ইউনিয়ন বলেছেন: বাংলাদেশে যারা ক্ষমতায় আসে তারা ক্ষমতার মোহে অন্ধ হয়ে যায়।

৩০ শে মার্চ, ২০১৮ রাত ১০:৫৭

শাহাদাৎ হোসাইন (সত্যের ছায়া) বলেছেন: পাব্লিকের বারোটা বাজে। রাস্তায় ধান চাষ হয়।

১২| ৩১ শে মার্চ, ২০১৮ সকাল ১০:৪৩

ক্স বলেছেন: ভাঙ্গা রেকর্ড বেশিদিন চলেনা। জনতা ব্যাংক ঢেকে ফেলেছে নেপালের বিমান, বিমানকে ঢেকেছে বিউটি কাহিনী, বিউটিকে ঢেকেছে জেলার ইংরেজি বানান.............. চলিতেছে ক্রমশঃ

৩১ শে মার্চ, ২০১৮ দুপুর ১২:৪৯

শাহাদাৎ হোসাইন (সত্যের ছায়া) বলেছেন:

দেশের মানুষ ইস্যু চায়। তাই গড ফাদারেরা বিভিন্ন ইস্যু তৈরী করে দিচ্ছে। আমরা সেই ইস্যুতে মজে যাচ্ছি।

১৩| ০৪ ঠা এপ্রিল, ২০১৮ সকাল ১০:৩৫

খায়রুল আহসান বলেছেন: ভাঙা রেকর্ড বাজতেই থাকবে। নতুন কোন রেকর্ড লাগালেও সেটে ভেঙে টুকরো টুকরো না হওয়া পর্যন্ত বাজতেই থাকবে।

০৫ ই এপ্রিল, ২০১৮ রাত ১০:১০

শাহাদাৎ হোসাইন (সত্যের ছায়া) বলেছেন: এটাই আমাদের মূল সমস্যা। আমরা সমস্যার গভীরে নিয়ে গিয়ে উপরে দিকে ঢেউ তুলি। ফলে সেই ঢেউ অল্প কিছুক্ষণে বিলীন হয়ে যায়।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.