নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

প্রতি যুগে একদল সত্যের অনুসারী থাকে। আমি সে দলে আছি।

শাহাদাৎ হোসাইন (সত্যের ছায়া)

সকল মানুষের মধ্যে কিছু কিছু ভুলত্রুটি আছে যা মানুষ নিজে বুঝতে পারে না, সেই ভুলগুলো ধরিয়ে দেয়া এই অধমের দায়িত্ব

শাহাদাৎ হোসাইন (সত্যের ছায়া) › বিস্তারিত পোস্টঃ

কোটা ব্যবস্হার সংস্কার চাই।

০৯ ই এপ্রিল, ২০১৮ বিকাল ৪:৩৯



কোটা পদ্ধতির সংস্কার আন্দোলনে যোগ দেয়ার ইচ্ছে ছিল। কোটা ব্যবস্হা কেন সংস্কার হওয়া প্রয়োজন তা নিয়ে সু-চিন্তিত মত দেয়ার তাগাদা ছিলো। কিন্তু একটু ব্যস্ত থাকার কারণে তা আর সম্ভব হচ্ছে না, তবে এখানে দু' চারটি কথা বলতে চাই। কোটা ব্যবস্হার খুঁটিনাটি বিষয়ে অনেকে অনেক কিছু লিখছেন। কোটা ব্যবস্হার সংস্কারের যৌক্তিকতা নিয়ে নানাজনে নানান মত দিচ্ছেন। যারা কোটা ব্যবস্হার সংস্কার চান তাদের সাথে একাত্ম ঘোষণা করছি। আমারো সখ একদিন সরকারী চাকুরী করব। প্রাইভেট কোম্পানিতে জি-স্যার, ইয়েস স্যার করতে আর ভালো লাগেনা। সরকারী চাকুরী আমার না হলেও কোন আফসোস নেই। যদি কোটা ব্যবস্হা সংস্কার হয়, এতে যদি সাধারণ পরিবারের মেধাবী ছেলেরা আরো বেশি সংখ্যক সরকারী চাকুরীতে প্রবেশ করতে পারে, তাহলে অনেক ছেলের স্বপ্ন পূরণ হবে। অনেক গরীব মায়ের মুখে হাসি ফুটবে। এই সমস্ত মেধাবী অথচ গরীব ঘরের সন্তানেরা কিছুটা হলেও সামনের সারিতে আসতে পারবে। কোটা ব্যবস্হা সংস্কার হলে মুক্তিযুদ্ধের চেতনা বাস্তবায়নে সহায়ক হবে। তাছাড়া সোনার বাংলাদেশ গঠনে আমরা কিছুটা হলেও এগিয়ে যেতে পারব।

কোটা ব্যবস্হা সংস্কার হওয়ার প্রয়োজন আছে। কেননা, প্রতি বছর লক্ষ লক্ষ ছেলে মেয়ে লেখাপড়া করে চাকুরীর বাজারে প্রবেশ করছে। চাকুরীর বাজারের প্রবেশ করার কারণে তাদের চোখ দিব্বি খুলে যাচ্ছে। আবেদন করার পর প্রথম যে জিনিষটি তাদের সামনে চলে আসে তাহলো তদবির- লবিং। দু’একজনের মামু খালু থাকার কারণে তারা হয়ত ভাবে লিখিত পরীক্ষায় উত্তীর্ণ হওয়ার পর তাদের জন্য লবিং করা সহজ হবে। কিন্তু অধিকাংশ পরীক্ষার্থীদের তদবির করার লোক নেই। ফলে তারা লিখিত পরীক্ষায় উত্তীর্ণ হওয়ার পরেও চাকুরীর বাজারে প্রবেশ করতে পারছেন না। তাদের স্বপ্ন তদবির, লবিং এর জায়গায় এসে থেমে যাচ্ছে। অর্থাৎ তদবির, লবিং সরকারী চাকুরী বাজারে প্রতিনিয়ত প্রতিবদ্ধকতা সৃষ্টি করছে।

যারা কোন রকম এদিক- সেদিক করে তদবির লবিং যোগার করতে পারে তাদের সামনে ঘুষের বাণিজ্য চলে আসে। খবরে জানা যায়, এদেশে তৃতীয় শ্রেণির চাকুরীতে তিন থেকে ছয় লক্ষ টাকা ঘুষ বাণিজ্য হয়। অন্যান্য শ্রেণির কথা নাই বললাম। যার পিতার সামান্য জায়গা জমি, ঘর ভিটা আছে সে হয়ত সেগুলো বিক্রি করে ঘুষের মাধ্যমে চাকুরীতে প্রবেশ করতে পারে। কিন্তু যার বাবার সহায় সম্পত্তি নেই তার কি অবস্থা তৈরি হতে পারে? একবার ভেবে দেখুনতো, যারা লিখিত ও ভাইবা পরীক্ষায় ভালো করার পরেও ঘুষের কারণে চাকুরীতে প্রবেশ করতে পারছেনা তাদের মনে কি প্রতিক্রিয়া সৃষ্টি হয়"

অনেকে সরকারী নিয়োগে লিখিত ও ভাইবা পরীক্ষায় ভালো করার পরেও রিলেটিভ লিষ্টে এমপি, মন্ত্রী ও সচিব না থাকার কারণে প্রতি নিয়ত অন্যদের নিকট হেরে যান। এই হেরে যাওয়া দলে আপনি থাকলে কি করতেন? আপনি কি কোটার পক্ষে সাফাই গাইতেন? অবশ্যই না।

এবার আসা যাক কোটা ব্যবস্থায়। ধরুণ একই সাথে দুই বন্ধু লেখাপড়া করছে। প্রথম বন্ধু সেই প্রথম থেকে ভর্তি পরীক্ষায় কোটার থাকার কারণে ভালো একটি স্কুলে চান্স পেয়েছে। সে পঞ্চম শ্রেণিতে কোটা সুবিধা ভোগ করছে, অষ্টম শ্রেণিতে কোটা সুবিধা ভোগ করছে, নবম শ্রেণিতে কোটা সুবিধা ভোগ করছে, এভাবে প্রতিটি ভর্তি সেশনে কোটা সুবিধা ভোগ করে লেখাপড়া শেষ করার পর তার কোটা থাকার কারণে চাকুরীতে এক লাফে প্রবেশ করছেন। অপরপক্ষে 2য় বন্ধুটি নিজের চেষ্টা, অধ্যাবসায় এবং মেধার কারণে তার সাথে তাল মিলিয়ে একই সাথে লেখাপড়া শেষ করে চাকুরীতে একই পোষ্টে আবেদন করার পরেও নিয়োগপত্র হাতে পায়নি, অথচ সে লিখিত ও ভাইবা পরীক্ষায় ভালো করেছিলো। তারপর সে এই রকম অনেকগুলো পরীক্ষা ফেস করেছে, কিন্তু চাকুরী নামক সোনার হরিনটি তার কাছে আজো অধরা থেকে গেল। ফলে তার পরিবারের স্বপ্ন দিন দিন ফিকে হয়ে যাচ্ছে। একবার এই ছেলের জায়গায় এবং তার পরিবারের জায়গায় নিজেকে ভাবুন তো, তাহলে বুঝতে পারবেন এদেশের চাকুরীর বাজার আজ কোথায় প্রবেশ করেছে!

উপরের এতো প্রতিবন্ধকতা পেরিয়ে দু’একজন হয়ত চাকুরীতে প্রবেশ করতে পারছেন। তাদের কপাল ভালো, অথবা তাদের কপালে কালো টিপ পরিহিত। এই টিপ থাকার কারণে এদেশের ঘুষঘোর, চাকুরী বাণিজ্যকারী, তদবিরকারী আমলা, মন্ত্রীদের কালো চোখ তাদের কে দেখতে পায়নি বা পাচ্ছেনা। আর এই সমস্ত দুষ্ট মানুষরা তাদের কে দেখতে না পাওয়ার কারণে আমরা মেধাবীদের সাফল্যের খবর পত্রিকার, টিভিতে এবং অনলাইনে দেখতে পাচ্ছি।

জানি, সরকার এদেশের ঘুষ, দুর্ণীতি কখনো বন্ধ করতে পারবে না। ঘুষ, দুর্ণীতি বন্ধ করলে এদেশে দল চালানো তাদের জন্য কঠিন হয়ে যাবে। কিন্তু সরকার ইচ্ছে করলে কোটা ব্যবস্থার সংস্কার করে অত্যন্ত কিছু গরীব ও অথচ মেধাবী সন্তানদের মুখে হাসি ফুটাতে পারে। তাই সরকারের কাছে অনুরোধ, তারা যেন কোটা ব্যবস্থার যথাযথ সংস্কার করে সাধারণ শিক্ষার্থীদের ন্যায্য আন্দোলনের প্রতি সু-বিচার করেন।।

পরিশেষে, আন্দোলনকারী শিক্ষার্থীদের উপর জনগণের টাকায় পালিত পুলিশের হামলার তীব্র নিন্দা জানাই। ছাত্রলীগ যেন আর পেশি শক্তি প্রদর্শণ না করে সে অনুরোধ থাকল। গ্রেফতারকৃত সব শিক্ষার্থীদের কে ছেড়ে দেওয়ার জন্য সরকারের প্রতি নিবেদন রইল।

পুনচ্ছ: পোষ্টে সন্মানিত ব্লগারদের আগ্রহ থাকার কারণে এখানে কিছু লাইন নতুন করে যোগ করলাম।

ছবি: শাহাদাৎ হোসাইন (সত্যের ছায়া)।
মাধ্যম: ইলাস্ট্রেটর।

মন্তব্য ৪২ টি রেটিং +৬/-০

মন্তব্য (৪২) মন্তব্য লিখুন

১| ০৯ ই এপ্রিল, ২০১৮ বিকাল ৪:৪৭

বিদেশে কামলা খাটি বলেছেন: কোটা প্রথায় লাথি মার। মেধার বিকাশ ঘটাও।

০৯ ই এপ্রিল, ২০১৮ সন্ধ্যা ৬:২৩

শাহাদাৎ হোসাইন (সত্যের ছায়া) বলেছেন: অপ্রয়োজনীয় কোট ফোটা বাতিল করতে হবে। কোটা ব্যবস্হার সংস্কার করতে হবে।

২| ০৯ ই এপ্রিল, ২০১৮ বিকাল ৪:৫২

সৈয়দ তাজুল বলেছেন: সরকারের উচিত শিক্ষিত ছাত্রসমাজের দিকে নজর দেয়া, না হয় জাতির ভবিষ্যৎ কখনো সুপ্রাপ্তির আশা করতে পারতে পারে না।

প্রশাসনকে অতিদ্রুত শিথিলতা অবলম্বনের পথ দেখতে হবে। প্রশাসনের মানুষগুলোকে বুঝতে হবে তিনিও কারো না কারো ভাই কিংবা বাবা।

০৯ ই এপ্রিল, ২০১৮ সন্ধ্যা ৬:২৬

শাহাদাৎ হোসাইন (সত্যের ছায়া) বলেছেন: দেশে মেধাবীদের মূল্যায়ন না হলে দেশ অদূর ভবিষ্যৎে অন্ধকারে নিন্মজিত হবে। বেকার ছেলে পেলে অপরাধ জগৎে জড়িয়ে যাওয়ার সম্ভাবনা আছে।

৩| ০৯ ই এপ্রিল, ২০১৮ বিকাল ৪:৫৪

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
পরাধীন থাকাকালেও কোটার
যাতা কলে পিষ্ট হয়েছি।
আমরা এখন স্বাধীন জাতি
তার পরেও নিস্কৃতি নাই।

০৯ ই এপ্রিল, ২০১৮ সন্ধ্যা ৬:২৮

শাহাদাৎ হোসাইন (সত্যের ছায়া) বলেছেন: দেশে কর্ম সংস্হান তৈরির পথ মন্থর। তার উপর আবার কোটা ফোটার যাঁতাকল। এর থেকে রেহাই না পাওয়া গেলে সমূহ বিপদের সম্ভাবনা আছে।

৪| ০৯ ই এপ্রিল, ২০১৮ বিকাল ৫:১৩

মো সজীব হাসান খাঁন বলেছেন: সরকারের উচিত শিক্ষিত ছাত্রসমাজের দিকে নজর দেয়া

০৯ ই এপ্রিল, ২০১৮ রাত ৮:৩২

শাহাদাৎ হোসাইন (সত্যের ছায়া) বলেছেন: সরকার নজর দিলে তো ভালো হতো। কিন্তু তারা ত্যানা পেচাইতে থাকবে।

৫| ০৯ ই এপ্রিল, ২০১৮ বিকাল ৫:১৬

তারেক_মাহমুদ বলেছেন: প্রকৃত মেধাবীরা চাকুরী পাক এটাতো কোন অন্যায় চাওয়া নয়, তবে কেন আজ ছাত্রদের পুলিশের হাতে মার খেতে হয়। ছাত্ররা রাস্তায় নামলে কোন সরকারই বেশিদিন টিকে থাকতে পারে না। ছাত্রদের নায্য দাবী মেনে নেওয়া উচিত।

০৯ ই এপ্রিল, ২০১৮ রাত ৮:৩৮

শাহাদাৎ হোসাইন (সত্যের ছায়া) বলেছেন: দেশে বেকার সংখ্যা আশাতীত বেড়ে গেছে। প্রায় চার কোটি বেকার চাকুরির আশায় প্রতি নিয়ত জোতার তলা ক্ষয় করছেন। বেকারা সাধারণত পেটের জন্য, রোজি রোজগারের জন্য ছাড় দিতে আর ইচ্ছুক নয়। সরকার বা বিরোধী দল ক্ষমতার জন্য এতো কিছু করতে পারলে ছাত্ররা ভাতের জন্য রাস্তায় নামবে- এটাই স্বাভাবিক।

৬| ০৯ ই এপ্রিল, ২০১৮ বিকাল ৫:২৩

রাজীব নুর বলেছেন: সহমত। তবে আমরা সাধারন ,আমিশজেরা কোটা সংস্কার চাইলে লাভ নাই।
সরকারকে চাইতে হবে।

০৯ ই এপ্রিল, ২০১৮ রাত ৮:৪১

শাহাদাৎ হোসাইন (সত্যের ছায়া) বলেছেন: দেশে আন্দোলন হচ্ছে। বাতাসের ওয়েব প্রকম্পিত হচ্ছে। চারদিকে একটা সাড়া পড়েছে- নিশ্চয় বুঝতে পারছেন।

৭| ০৯ ই এপ্রিল, ২০১৮ বিকাল ৫:৩৭

চাঁদগাজী বলেছেন:


বাংগালীরা সব সময় ভুল আন্দোলন করে; কোটার আন্দোলন ভুল আন্দোলন।

০৯ ই এপ্রিল, ২০১৮ রাত ৮:৪২

শাহাদাৎ হোসাইন (সত্যের ছায়া) বলেছেন: বাংগালীরা সব সময় ভুল আন্দোলন করে; কোটার আন্দোলন ভুল আন্দোলন।- বলেছেন সরকার দলীয় মুখপাত্র।

৮| ০৯ ই এপ্রিল, ২০১৮ বিকাল ৫:৩৮

শামচুল হক বলেছেন: কোটা মোটা বুঝি না বেকারদের চাকরী চাই।

০৯ ই এপ্রিল, ২০১৮ রাত ৮:৪৩

শাহাদাৎ হোসাইন (সত্যের ছায়া) বলেছেন: দেশে কোটি কোটি বেকার ছেলে মেয়ে। তারা নিন্মতম খেয়ে পড়ে বাচতে পারলে রাস্তায় নামতো না।

৯| ০৯ ই এপ্রিল, ২০১৮ সন্ধ্যা ৭:৫৮

আহমেদ জী এস বলেছেন: শাহাদাৎ হোসাইন (সত্যের ছায়া) ,




সহমত বিশেষ করে শেষের দু'টি প্যারার সাথে ।

০৯ ই এপ্রিল, ২০১৮ রাত ৮:৪৬

শাহাদাৎ হোসাইন (সত্যের ছায়া) বলেছেন: দেশে অস্বাভাবিক বেকার সংখ্যা বিরাজ করছে। দ্রুত বেকারদের কর্ম সংস্হান করতে না পারলে সামনে সমস্যা আরো প্রকট আকার দেখা দিবে।

১০| ০৯ ই এপ্রিল, ২০১৮ রাত ১০:০৭

সুমন কর বলেছেন: ভালো লিখেছেন। সহমত। কোটা সংস্কার করাটা সবার জন্যই কাম্য। লোক আর টাকা না থাকলে, চাকুরী পাওয়া যায় না; সেটাও বন্ধ হওয়া দরকার।
+।

১০ ই এপ্রিল, ২০১৮ দুপুর ১২:০৬

শাহাদাৎ হোসাইন (সত্যের ছায়া) বলেছেন: মানুষ কে বঞ্চিত করা হচ্ছে। এই সমস্ত কোটা ফোটা বাতিল করতে হবে। শুধু মাত্র ৫-১০ পারসেন্ট সহনীয় মাত্রায় কোটা রাখা যেতে পারে।

১১| ০৯ ই এপ্রিল, ২০১৮ রাত ১০:৩৪

বিচার মানি তালগাছ আমার বলেছেন: শেখ হাসিনা চাইলেই পারেন। কারণ, এখন আর ক্ষমতায় যাওয়া নিয়ে চিন্তা নেই। বরং সংস্কার করে উনি আরো সুনাম বাড়াতে পারেন...

১০ ই এপ্রিল, ২০১৮ দুপুর ১২:০৮

শাহাদাৎ হোসাইন (সত্যের ছায়া) বলেছেন: কোটা প্রথার সংস্কার হউক উনি তা চান না, ইতিমধ্যে তিনি তা পরিস্কার করে দিয়েছেন।

১২| ১০ ই এপ্রিল, ২০১৮ সকাল ৯:৩৬

অনন্য দায়িত্বশীল আমি বলেছেন: এই অন্যায্য কোটার পক্ষে তারাই শুধু কথা বলে যারা এর বেনিফিসিয়ারি। নিজেরাও বন্দুক দেখাইয়া চাকরি পাইছে। আর অনাগত প্রজন্মের জন্য কেয়ামত পর্যন্ত এই পন্থায় চাকরি পাওয়ার আশা করছে।

১০ ই এপ্রিল, ২০১৮ দুপুর ১২:১১

শাহাদাৎ হোসাইন (সত্যের ছায়া) বলেছেন: অধিক মাত্রায় এই সমস্ত জগণ্য সিস্টেম যারা চালু রাখতে চায় তারা জাতির জন্য ভয়ংকর। এদের চিন্তা ভাবনা দেশে অশুভ শক্তির উত্থান করতে সাহায্য করবে।

১৩| ১০ ই এপ্রিল, ২০১৮ দুপুর ১২:০৫

শাহরিয়ার কবীর বলেছেন: অবশ্যই কোটা সংস্কার জরুরী বলে মনে করি।

১০ ই এপ্রিল, ২০১৮ দুপুর ১২:১৩

শাহাদাৎ হোসাইন (সত্যের ছায়া) বলেছেন: অসম কোটা প্রথা দেশে মেধাবীদের সাথে অবিচার করছে।

১৪| ১০ ই এপ্রিল, ২০১৮ দুপুর ১:১৬

তারেক ফাহিম বলেছেন: কোটা সংস্কার জরুরী।

কোটার সংস্কারের পক্ষে এত এত কিছু।
এর বিপক্ষে প্রশাসন আর সরকার সরকার ছাড়া কাউকেতো দেখি না।

১০ ই এপ্রিল, ২০১৮ সন্ধ্যা ৭:১৫

শাহাদাৎ হোসাইন (সত্যের ছায়া) বলেছেন: কোটা সংস্কার জরুরী।

কোটার সংস্কারের পক্ষে এত এত কিছু।
এর বিপক্ষে প্রশাসন আর সরকার সরকার ছাড়া কাউকেতো দেখি না।


না ভাই, হেতাগো ছাড়াও দুই চারজন ভূয়া মুক্তিযোদ্ধার নাতিপুতি আছে।

১৫| ১০ ই এপ্রিল, ২০১৮ বিকাল ৩:১৭

ঢাবিয়ান বলেছেন: মানুষের পিঠ এখন দেয়ালে ঠেকে গেছে। এই অবস্থায় মানুষকে আর দমানো সম্ভব নয়। তাই অবস্থান এখন দুটো। একদিকে দেয়ালে পিঠ ঠেকে যাওয়া মানুষ আর অন্যদিকে কোটা প্রথার বেনিফিশিয়ারী গ্রুপ। আর মাঝামাঝি আর কোন অবস্থান নাই। দেশের প্রতিটি মানুষ্কে এখন এই দুই পক্ষের একটিকে বেছে নিতে হবে।

১০ ই এপ্রিল, ২০১৮ সন্ধ্যা ৭:১৭

শাহাদাৎ হোসাইন (সত্যের ছায়া) বলেছেন: সরকার এবং দুই চারজন ভূয়া মুক্তিযোদ্ধার নাতিপুতি ছাড়া সব মানুষ কোটা সংস্কারের পক্ষে।

১৬| ১০ ই এপ্রিল, ২০১৮ বিকাল ৪:২৩

মোঃ মাইদুল সরকার বলেছেন: মেধাবীদের মল্যায়ন হওয়া উচিৎ।

১০ ই এপ্রিল, ২০১৮ সন্ধ্যা ৭:১৩

শাহাদাৎ হোসাইন (সত্যের ছায়া) বলেছেন: সহমত।

১৭| ১০ ই এপ্রিল, ২০১৮ সন্ধ্যা ৭:১৮

তারেক ফাহিম বলেছেন: শাহাদাত ভাই কী নোয়াখাইল্যা?

১০ ই এপ্রিল, ২০১৮ সন্ধ্যা ৭:২০

শাহাদাৎ হোসাইন (সত্যের ছায়া) বলেছেন: না ভাই, আমাদের বাড়ি শরীয়তপুর। ঢাকা বিভাগ।

১৮| ১০ ই এপ্রিল, ২০১৮ সন্ধ্যা ৭:২৩

তারেক ফাহিম বলেছেন: বজরা শাহী মসজিদ পোষ্টটি দেখে তাহলে কামডা কইরছেন :P

১৪ ই এপ্রিল, ২০১৮ রাত ২:৩১

শাহাদাৎ হোসাইন (সত্যের ছায়া) বলেছেন: :D

১৯| ১০ ই এপ্রিল, ২০১৮ সন্ধ্যা ৭:৩২

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: আমি কোটা সংস্কারের পক্ষে নই,

বাতিলের পক্ষে।

১৪ ই এপ্রিল, ২০১৮ রাত ২:৩২

শাহাদাৎ হোসাইন (সত্যের ছায়া) বলেছেন: বাতিল হয়ে গেছে। কিন্তু কার্য কর করার এখনো বাকি আছে।

২০| ১২ ই এপ্রিল, ২০১৮ সন্ধ্যা ৭:০৫

সনেট কবি বলেছেন: ভালো লিখেছেন। সহমত।

১৪ ই এপ্রিল, ২০১৮ রাত ২:৩২

শাহাদাৎ হোসাইন (সত্যের ছায়া) বলেছেন: ধন্যবাদ ভাই

২১| ১৩ ই এপ্রিল, ২০১৮ সকাল ৮:৪১

খায়রুল আহসান বলেছেন: মেধার স্বাভাবিক বিকাশ ও মূল্যায়ন চাই। শুধুমাত্র প্রতিবন্ধী ছাড়া আর কোন কোটার পক্ষে নই।
শুধুমাত্র ইগোর কারণে হয়তো মুখে বললেও অন্তর থেকে তিনি কোটার বিলোপ চাইছেন না। আগামী কয়েকটা দিনের সরকারী কার্যক্রম দেখে আরো পরিষ্কার ধারণা পাওয়া যাবে হয়তো।

১৪ ই এপ্রিল, ২০১৮ রাত ২:৩৪

শাহাদাৎ হোসাইন (সত্যের ছায়া) বলেছেন: জি সঠিক বলেছেন। বিশেষ সুবিধা বঞ্চিত মানুষ ছাড়া কোটার দরকার নাই।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.