নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

প্রতি যুগে একদল সত্যের অনুসারী থাকে। আমি সে দলে আছি।

শাহাদাৎ হোসাইন (সত্যের ছায়া)

সকল মানুষের মধ্যে কিছু কিছু ভুলত্রুটি আছে যা মানুষ নিজে বুঝতে পারে না, সেই ভুলগুলো ধরিয়ে দেয়া এই অধমের দায়িত্ব

শাহাদাৎ হোসাইন (সত্যের ছায়া) › বিস্তারিত পোস্টঃ

কথিত বন্ধুর দ্বিপাক্ষিক স্মারকের স্যাম্পল ও আমাদের রাজনৈতিক নেতাদের জোতা লেহন।।

২৮ শে সেপ্টেম্বর, ২০১৮ রাত ১১:২৪



রাষ্ট্রের অন্যান্য খাতে তাদের কে দেয়া হয়েছে অনেক বেশি। এবার ক্রিকেটে দেয়ার পালা। সামনে নির্বাচন। লিটন দাসের আউট..টা না হয় দ্বিপাক্ষিক সম্পর্কের স্মারক হিসেবে থাকুক!

দ্বিপাক্ষিক সম্পর্ক কিংবা বাণিজ্যের নামে যতগুলো রাষ্ট্রীয় চুক্তি, NDA, কিংবা MoU স্বাক্ষরিত হয়েছে সেগুলো যদি জনগণের নিকট উপরের ছবির ন্যায় জুম করে দেখানো যেত তাহলে এদেশের জনগণ প্রতিবেশী রাষ্ট্র নামক কথিত বন্ধুর আসল চরিত্র ও দেশের পাচাটা দালালদের আসলরুপ দেখতে পেত।

যেদেশে রাজনৈতিক প্রতিষ্ঠানগুলো নিজ দেশের জনশক্তির উত্তাপ অনুভব করতে পারেনা এবং নিজ দেশের জনগণ কে পাশ কাটিয়ে অন্য দেশের জোতা চাটনে উদগ্রীব হয়ে থাকে সেদেশের রাষ্ট্রীয় অবকাঠাগুলো আস্ত আস্তে ভেঙে যেতে থাকে। প্রথম অবস্থায় এই বিষয়টি (রাষ্ট্র কাঠামো নড়বড়ে হয়ে যাওয়ার) তেমন পরিলক্ষিত না হলেও পরবর্তীতে মারাত্মক পরিস্থিতির সৃষ্টি করে। ফলে পরবর্তী প্রজন্মের মেরুদণ্ড খাড়া করে বেঁচে থাকাটা চ্যালেঞ্জিং হয়ে দাঁড়ায়।

আমরা ভারতের উপর কতটুকু দায়িত্বশীল বা আমরা ভারতের উপর কতটুকু নির্রভরশীল তা এদেশের পলিসি মেকারদের পরিসংখ্যানগত ও বাস্তব ভিত্তিক তথ্য উপাত্ত বিশ্লেষণ করে যথাযথ রিপোর্ট আকারে উপস্থান করতে হবে। এবং আমরা ভারতের উপর যে সমস্ত বিষয়ে অধিক দায়িত্বশীল সে সমস্ত বিষয়ে বিকল্প কী কী ব্যবস্থা নেওয়া যেতে পারে তা খুঁজে বের করতে হবে। আর বিকল্প ব্যবস্থা নিতে গেলে কি কি প্রতিবন্ধকতার সন্মুখীন হতে পারি সে সম্পর্কে আগাম ধারণা নিয়ে তার জন্য যথেষ্ট প্রতিরোধমূলক লজিস্টিক সাপোর্ট প্রস্তুত করে রাখতে হবে।৷

ভারত আমাদের কে পুরোপুরি কব্জায় নিতে সাংস্কৃতিক আগ্রাসন চালাচ্ছে। এলক্ষে তারা বস্তা পচা নাটক, সিনেমা রিলিজ দিচ্ছে। পরকীয়া আর ঘুমটা গোটানো বউ শ্বাশুড়ির মনস্তাত্ত্বিক দ্বন্দের বীজ রোপণ করে আমাদের যৌথ পরিবার কাঠামোর অবশিষ্ট অংশে পচন ধরাচ্ছে। তারা এদেশে কিছু মানুষ কে হাত করে নতুন একটি জিগির চালু করেছে, তারা এই জিগিরের নাম দিয়েছে প্রগতি! অথচ এই প্রগতি আমাদের দরকার ছিলো না, আমাদের দরকার ছিলো সু-শিক্ষা এবং মৌল মানবিক চাহিদা পূরণ করা। যারা এই প্রগতির জিগির করে তারা কখনো মানুষের শিক্ষা ও মানবিক চাহিদার কথা বলছেন না, কিন্তু তারা সব সময় একটি কাজ খুব জোড়ে শোড়ে প্রচার করে থাকেন, তাহলো মৌলবাদীদের চৌদ্দ গোষ্ঠী উদ্ধার। অথচ দেশে মৌলবাদী শক্তি প্রায় নিস্তেজ অবস্থায় রয়েছে।

কোলকাতার বাবুচোদারা প্রায় একটি কথা বলে " এপার বাংলা" অথবা "ওপার বাংলা"! তাদের মুখ দিয়ে বাংলাদেশ উচ্চারণ করতে কিযে শরম! এতো শরম কিসের? ভাসুরের নাম নিতে যদি এতই শরম হয়ে থাকে তাহলে তোমরা ভারত থেকে বেরিয়ে এসে বাংলাদেশে যোগদান করো, তারপর বলো এপার বাংলা বা ওপার বাংলা। এপার আর ওপার বলতে কোন শব্দ রাষ্ট্রীয় সংবিধানে লেখা নাই, জাতিসংঘে লেখা নাই। জেনে রাখ, এটা বাংলাদেশ আর ওটা ভারত। বড়জোড় ঢাকা দিল্লী বলতে পারো।

দেশে কয়েক ধরণের মানুষ বসবাস করে-
এক. পাখি দালাল।
দুই. রেন্ডি দালাল।
তিন. য়ূরোপ/আম্রিকার দালাল।
চার. সাধারন জনগণ।

এই চার শ্রেণীর মানুষদের মধ্যে সবচেয়ে বেশি সমস্যায় রয়েছে সাধারণ জনগন। কারণ এই জনগণের ভিতর দেশ প্রেমের তাজা বারুদ এখনো সুপ্ত অবস্হায় রয়েছে। তাই দালাল শ্রেণিতে যারা রয়েছে তারা বিভিন্ন সময় রাষ্ট্র ক্ষমতায় সহযোগী শক্তি হয়ে সাধারণের উপর বিভিন্ন অবাঞ্চিত প্রতিবন্ধকতা তৈরী করে রাখে, যাতে সুপ্ত বারুদ তপ্ত হতে না পারে। তাই এখন সাধারণের সময় হয়েছে "দালাল খেদাও" আন্দোলন করার।

মন্তব্য ৫৭ টি রেটিং +৭/-০

মন্তব্য (৫৭) মন্তব্য লিখুন

১| ২৮ শে সেপ্টেম্বর, ২০১৮ রাত ১১:৩২

সনেট কবি বলেছেন: পড়লাম

২৯ শে সেপ্টেম্বর, ২০১৮ রাত ১২:৫১

শাহাদাৎ হোসাইন (সত্যের ছায়া) বলেছেন: কষ্ট করে পড়ার জন্য ধন্যবাদ।

২| ২৮ শে সেপ্টেম্বর, ২০১৮ রাত ১১:৩৬

স্বপ্নের শঙ্খচিল বলেছেন: খেলার সাথে রাজনীতি মেশানো উচিৎ নয়
আমরা জানি, ক্রিকেটে আমাদের উন্নতির সাথে সাথে ভারতের
কিছু লোক তা সহ্য করতে পারছে না এবং নানা ভাবে আমাদের হেয় করতে
দ্বিধা বোধ করেনা ।
..................................................................................................
অতএব, খেলা ভারতের বাহিরে এবং আম্পায়ার ভারতীয় নয় সুতরাং
অন্ধবক্তব্য গ্রহন যোগ্য নয় ।

২৯ শে সেপ্টেম্বর, ২০১৮ রাত ১২:৫৪

শাহাদাৎ হোসাইন (সত্যের ছায়া) বলেছেন: গরুর কান্ধে নাঙ্গল জোড়ালে, হাটার ধরণ দেখেই বুঝা যায় সে কতটুকু জোয়াল টানতে সক্ষম হবে।

৩| ২৮ শে সেপ্টেম্বর, ২০১৮ রাত ১১:৩৮

মেহেদী হাসান হাসিব বলেছেন: আমারও তাই মত

২৯ শে সেপ্টেম্বর, ২০১৮ রাত ১২:৫৮

শাহাদাৎ হোসাইন (সত্যের ছায়া) বলেছেন: আপনি এদেশের সাধারণ জনগণ। আপনার ভবিষ্যত আপাতত ফকফকা নয়। আপনার খেটেখুটে পেটে ভাত জুটাতে হবে।

৪| ২৮ শে সেপ্টেম্বর, ২০১৮ রাত ১১:৩৮

আরোগ্য বলেছেন: উইকেটটা মাথার উপর দিয়ে গেল।

২৯ শে সেপ্টেম্বর, ২০১৮ রাত ১:০০

শাহাদাৎ হোসাইন (সত্যের ছায়া) বলেছেন: সামান্য একটি ভুল সিধান্ত ম্যাচের মোড় ঘুরিয়ে দেয়। ফলাফল পাল্টিয়ে দেয়। আমাদের গুলো ভুল সিদ্ধান্ত নয়। এগুলো বটতলার জুচ্চুরি।

৫| ২৯ শে সেপ্টেম্বর, ২০১৮ রাত ১২:১৫

চাঁদগাজী বলেছেন:


জীবনে খেলাধুলা কিছু করেছেন? আমাদের খেলোয়াড়রা খেলছেন, আপনারা হিংসার দোকান খুলে বসেছেন! আপনাদের জন্য ভালো বাসস্হান পাকিস্তান, ওদের সাথে আপনাদের মিলবে ভালো। খেলোয়াড়দের খেলতে দেন।

২৯ শে সেপ্টেম্বর, ২০১৮ রাত ১:১৮

শাহাদাৎ হোসাইন (সত্যের ছায়া) বলেছেন:

আপনার লজিক্যালী রিফাইন এক যায়গায় এসে থেমে যায়। আপনি সব কিছুকে টিনের চশমায় দেখতে চেষ্টা করেন।

৬| ২৯ শে সেপ্টেম্বর, ২০১৮ রাত ১২:৪২

আবু মুহাম্মদ বলেছেন: খেলে ১১ জন আর বেকার বসে থাকে ১১ কোটি

২৯ শে সেপ্টেম্বর, ২০১৮ রাত ১:০৩

শাহাদাৎ হোসাইন (সত্যের ছায়া) বলেছেন: আপনার বক্তব্য সঠিক নয়। সঠিক হলো-
খেলে ১১ জন আর আবেগ, ভালোবাসা কাজ করে ১১ কোটির।

৭| ২৯ শে সেপ্টেম্বর, ২০১৮ রাত ১২:৫৪

সৈয়দ ইসলাম বলেছেন:
চাঁদগাজী বলেছেন: 
"জীবনে খেলাধুলা কিছু করেছেন? আমাদের খেলোয়াড়রা খেলছেন, আপনারা হিংসার দোকান খুলে বসেছেন! আপনাদের জন্য ভালো বাসস্হান পাকিস্তান, ওদের সাথে আপনাদের মিলবে ভালো। খেলোয়াড়দের খেলতে দেন।"

আমি আপনাকে খুব শ্রদ্ধা করি। এজন্য এটা না যে, আপনার সব কথা সমর্থনীয় হবে!
দেখুন, রাজনীতি আর আইসিসির নীতিমালা সমান না! তবে দুর্নীতি উভয় যায়গায় সমান। এই যেমন রাজনীতির বেলায় আপনারা ভারতকে তার প্রাপ্তির থেকে বেশি দিতে গিয়ে কিছু পেতে চান, পরিবর্তে লাখলাখ বেকার রুগ্ন পাব্লিক আপনাদের ঘাড়েচাপা পড়ে। ভারত আপনার শত্রুর সাথে হাত মিলায়।
আর এদিকে আইসিসি প্রতি এসিয়া ফাইনালে তাদের প্রতি নমনীয়তা দেখাতে গিয়ে বাংলাদেশকে বাঁশ দেয়! ( যদি আপনারা ভারতের পাগলা প্রেমিক হন, তাহলে সম্ভবত 'বাঁশ শব্দ প্রয়োগে খুশিই হবেন!) আইসিসি নীতিমালা অনুযায়ী উপরোক্ত সাদা দাগের উপর বেট থাকলে আউট হয় না! যার উদাহরণ এর আগের নট আউট ডিসিশন। কিন্তু এখানে কী হল! ব্যক্তিগত আক্রমণ না, আপনার উচিৎ, অতিদ্রুত ভাল একজন চোখের ডাক্তার দেখানো। এখনো ঐ সমস্যা আপনাকে অশান্তি দিচ্ছে।
আপনার জন্য শুভকামনা।

২৯ শে সেপ্টেম্বর, ২০১৮ সকাল ৭:৫৯

শাহাদাৎ হোসাইন (সত্যের ছায়া) বলেছেন: ধন্যবাদ ভাই। দ্বিমত থাকতেই পারে। আপনার মন্তব্যের জন্য ধন্যবাদ।

৮| ২৯ শে সেপ্টেম্বর, ২০১৮ রাত ১:১০

স্বপ্নের শঙ্খচিল বলেছেন: যদি পক্ষপাত মূলক সিদ্বান্ত হয়েছে মনে করেন তাহলে কি করবেন ?
কার বিরুদ্বে আপীল করবেন ?
নিশ্চয়ই আইসিসি এখানে আসামী , তাহলে ভারত কেন ?
হ্যাঁ দূর্নীতি !!! তাহলে প্রতিকার কি ?
.....................................................................................
মনস্তাস্তিক যুদ্বের ঘোষনা দিন

২৯ শে সেপ্টেম্বর, ২০১৮ সকাল ৮:০৯

শাহাদাৎ হোসাইন (সত্যের ছায়া) বলেছেন: আসলে আমাদের সাপোর্টাাাাদের তেমন কিছু করার নেই। তবে বোর্রডের দায়িত্বশীলরা চাইলে ভূমিকা রাখতে পারে। আপিল করার চেয়ে আইসিসির টেকনিক্যাল বিষয়গুলোতে আনাদের উপস্থিতি বাড়ানো জরুরী।
আইসিসি মানুষে চালায়। পিছন থেকে পাছায় তেল দেওয়া হয়। প্রতিকার প্রতিরোধ এই শব্দগুলো আমাদের দেশে বেমানান হয়ে গেছে। প্রতিকার করার জন্য শক্তিশালী এজেন্ট তৈরী করা দরকার।

আপনি কি শ্রীলঙ্কার সেই নো বলটির কথা মনে আছে, যেটি আম্পায়ার নো দেয়নি!

৯| ২৯ শে সেপ্টেম্বর, ২০১৮ রাত ২:০৩

চাঁদগাজী বলেছেন:


পাকিস্তানীরা খেলে না, ওরা যুদ্ধ করে; আপনারাও খেলাকে যুদ্ধের পর্যায়ে নিতে চান।

২৯ শে সেপ্টেম্বর, ২০১৮ সকাল ৮:১৫

শাহাদাৎ হোসাইন (সত্যের ছায়া) বলেছেন: পাকিস্তানিরা আমাদের থেকে ক্রিকেট র‍্যাংকিং এগিয়ে রয়েছে। হকিতে তারা বিশ্ব চ্যাম্পিয়ান।৷
পাকিরা আমাদের সাথে যুদ্ধাপরাধ করেছে এটা ঠিক এবং মানবাধিকার লংঘন এবং জগণ্য অপরাধ ছিলো। পাকিদের পক্ষে আর আমাদের আঁচড় কাটা সম্বব নয়। এখন যাদের থেকে ভুগছি তাদের কে সামনে নিয়ে আসতে হবে।

১০| ২৯ শে সেপ্টেম্বর, ২০১৮ রাত ২:০৭

চাঁদগাজী বলেছেন:



আজকে আমাদের খেলেোয়াড়রা এইবারের যে ক্সকোন দেশ থেকে ভালো খেলেছেন; আমাদের ব্যাটমেনদের ভুলের জন্য আমরা ৫০ ওভার অবধি যেতে পারিনি; যেভাবে ফিল্ডিং হয়েছে, ব্যাটমেনরা ভুল না করলে, আজকে ফলাফল আমাদের পক্ষে আসতো।

খেলাকে খেলা হিসেবে নেন।
আমি আমার সময়ে চট্টগ্রামের ছোট পরিসরে পরিচিত ফুটবল খেলোয়াড় ছিলাম; আজীবন আনন্দের সাথে খেলেছি; আজও মাঝে মাঝে খেলি

২৯ শে সেপ্টেম্বর, ২০১৮ সকাল ৮:১৯

শাহাদাৎ হোসাইন (সত্যের ছায়া) বলেছেন: আমাদের খেলোয়াড়েরা এর আগেও ভালো খেলেছে। আগে, ফাইনালে দুই দুবার হেরেছে। ভুল- খেলার একটি অংশ। তবে পক্ষপাতিত্ব অন্য জিনিস। আপনি আজও মাঝে মাঝে খেলেন না; তবে নাতি নাতনিকে বলের জোগান দেন।

১১| ২৯ শে সেপ্টেম্বর, ২০১৮ রাত ২:৩৭

বলেছেন: দালাল খেদাও আন্দোলনের নেতৃত্ব কে দিবে?
আমার শতভাগ সমর্থন দিলাম।
রেন্ডিয়ায় দালা রা হুঁশিয়ার, পাকিস্তানের দালাল রা সাবধান

২৯ শে সেপ্টেম্বর, ২০১৮ সকাল ৮:২৫

শাহাদাৎ হোসাইন (সত্যের ছায়া) বলেছেন: আন্দোলন গড়ে ওঠার আগে দেশের মধ্যে দেশ প্রেমিক রাজনৈতিক এবং বুদ্ধিবৃত্তিক নিরপেক্ষ প্রতিষ্ঠান গড়ে উঠতে হয়। কিন্তু আমাদের দেশে এই সমস্ত প্রভাব বিস্তারকারী রাজনৈতিক এবং বুদ্ধিবৃত্তিক প্রতিষ্ঠান সেভাবে গড়ে উঠেনি। সেজন্য আপাতত নেতৃত্বের শূন্যতা রয়েছে। এই প্রজন্মের ভিতরে যেভাবে মনস্তাত্ত্বিক লড়াই শুরু হয়েছে নেক্সট প্রজন্ম সেটা মন থেকে বাহিরে বা প্রাক্টিক্যালি নিয়ে আসবে।

১২| ২৯ শে সেপ্টেম্বর, ২০১৮ রাত ২:৩৯

বলেছেন: বানচুত বাংলাদেশ বললো ওদের কি বলবেন@ চাঁদগাজী
খেলাকে কি রেন্ডিয়ান রা খেলা হিসাবে নেয়?

২৯ শে সেপ্টেম্বর, ২০১৮ সকাল ৮:২৭

শাহাদাৎ হোসাইন (সত্যের ছায়া) বলেছেন: বাংলায় একটি বাক্য আছে - ব্যবহারে বংশের পরিচয়।

১৩| ২৯ শে সেপ্টেম্বর, ২০১৮ রাত ২:৫৯

বিচার মানি তালগাছ আমার বলেছেন: সব খেলার অংশ। এত কম টার্গেটে শেষ বল পর্যন্ত নিয়ে যাওয়াটাও ক্রেডিট। তবে আবেগের বশে আমরা আইসিসি-কে দোষ দিলে অন্যরা আমাদের ভুল বুঝবে। আম্পায়ারের ভুলে অনেক সময় বাংলাদেশও সুবিধা পেতে পারে। তাছাড়া আম্পায়ারও নিরপেক্ষ ছিল...

২৯ শে সেপ্টেম্বর, ২০১৮ সকাল ৮:৩০

শাহাদাৎ হোসাইন (সত্যের ছায়া) বলেছেন: আপনার সব কথা ঠিক আছে কিন্তু আম্পায়ারের ভুল আমাদের পক্ষে আসাটা বিরল।
আপনার কি শ্রীলঙ্কার সেই নো বলটির কথা মনে আছে, যেটি আম্পায়ার ইচ্ছাকৃতভাবে নো দেয়নি! সাকিব প্রতিবাদ করেছিলো।

১৪| ২৯ শে সেপ্টেম্বর, ২০১৮ রাত ৩:৩৬

যাযাবর চখা বলেছেন: বিচার মানি তালগাছ আমার বলেছেন: সব খেলার অংশ।............. তাছাড়া আম্পায়ারও নিরপেক্ষ ছিল... জোক অব দা ইয়ার =p~ =p~ =p~

২৯ শে সেপ্টেম্বর, ২০১৮ সকাল ৮:৩২

শাহাদাৎ হোসাইন (সত্যের ছায়া) বলেছেন: সমস্যা হলো কোন ভুল সিদ্ধান্ত আমাদের পক্ষে আসেনা।

১৫| ২৯ শে সেপ্টেম্বর, ২০১৮ ভোর ৬:৩৮

অগ্নিবেশ বলেছেন: যড়যন্ত্র, সব যড়যন্ত্র।

২৯ শে সেপ্টেম্বর, ২০১৮ সকাল ৮:৩৩

শাহাদাৎ হোসাইন (সত্যের ছায়া) বলেছেন: হতে পারে। তবে আম্পায়ারদের বিরুদ্ধে আমাদের খেলতে হয়।

১৬| ২৯ শে সেপ্টেম্বর, ২০১৮ সকাল ৭:৩৪

ঢাবিয়ান বলেছেন: বিতর্কিত সিদ্ধান্তের সেই থার্ড আম্পায়ার ছিল অনীল কুম্বলে। খেলা এখন আর খেলা নাই। ইন্ডিয়ান চ্যানেলে যেভাবে বাংলাদেশী খেলোয়ারদের অপমান করা হয়, তখন কোথায় থাকে কথিত ভদ্রলোকের দল। সেইদিন একটা ভিডিও ক্লীপ দেখলাম যেখানে ইন্ডিয়ান একটি চ্যানেলের উপস্থাপক বাংলাদেশী খেলোয়ার বেয়াদপ ও বাংলাদেশী সমর্থকদের তোতোধিক বেয়াদপ বলে গালাগাল দিচ্ছিল।

এদেশে ভারতীর পা চাটা দালালদের ভাবটা এমন যে তারা আমাদের প্রভু , গালিতো দিবেই ।যাদের এই অনাচার সহ্য হয় না, তারা পাকি সমর্থক।!! নিজে করছে অন্য দেশের দালালি আর আমরা যারা দেশের পক্ষে কথা বলছি তাদের মুখ বন্ধ করার জন্য বলা হচ্ছে ৪৭ বছর আগে পরাজিত এক দেশের দালাল!!! আইনের শাষন থাকলে এই ধরনের কর্মকান্ড দেশদ্রোহিতার আওতায় পড়ত।

২৯ শে সেপ্টেম্বর, ২০১৮ সকাল ৮:৩৬

শাহাদাৎ হোসাইন (সত্যের ছায়া) বলেছেন: ইন্ডিয়ার এই অসাধুতা মুখে নিলে এদেশের কথিত প্রগতিশীরা বিভিন্ন ট্যাগ বসিয়ে দেয়। এই ট্যাগকারীরা এক শ্রেণীর দালাল।

১৭| ২৯ শে সেপ্টেম্বর, ২০১৮ সকাল ৮:৪৯

শিমুল_মাহমুদ বলেছেন: আম্পারের সিদ্ধান্ত যেমন মানা যায় না,তেমনি লিটন বাদের বাকীদের ব্যাটিং ছিল যাচ্ছে তাই।

২৯ শে সেপ্টেম্বর, ২০১৮ দুপুর ১২:০৭

শাহাদাৎ হোসাইন (সত্যের ছায়া) বলেছেন: আমাদের টিম দিন দিন উন্নতি করছে। একটি ট্রপি জয় এই উন্নতির গতিকে আরো বেগমান করতে পারে। এ অবস্থায় আম্পায়ারদের একপাক্ষিক সিদ্ধান্ত মেনে নেওয়া যায়না। গতকালের খেলায় ব্যাটসম্যানদের আরো ভালো করার দরকার ছিলো।

১৮| ২৯ শে সেপ্টেম্বর, ২০১৮ সকাল ৯:০২

রাজীব নুর বলেছেন: আসলে আমরা দরিদ্র দেশ তাই আমাদের উপর এরকম অত্যাচার করা হয়।

২৯ শে সেপ্টেম্বর, ২০১৮ দুপুর ১২:০৯

শাহাদাৎ হোসাইন (সত্যের ছায়া) বলেছেন: দরিদ্ররা যাঁতাকলে পিষ্ট হয় এটা স্বাভাবিক। কিন্তু রাষ্ট্র পর্রযায়ে এটা মানা যায়না। আমাদের ঘুরে দাঁড়াতে হবে।

১৯| ২৯ শে সেপ্টেম্বর, ২০১৮ সকাল ৯:৩৮

নতুন বলেছেন: আমি মাঠে ছিলাম গতকাল....

দোষ পুরোটাই আমাদের ব্যাটিং এর.... অপেনিং এর এমন রানের পরে আর কেউই দাড়ায় নাই...রান আউট গুলি??

ভারতীয়রা ২০ ওভার পযন্ত খেলা দেখে চিন্তায় পড়ে গিয়েছিলো যে আজ ওরা জিততে পারবেনা।

লাইনের ভেতরে না থাকাতেই লিটনকে আউট দিয়েছে...এটা ভুল সিদ্ধান্ত ছিলো না।

বোলিং এ দেখিয়ে দিয়েছে আমাদের ক্ষমতা...

সব মিলিয়ে আমরা হারিনাই.... :) কস্ট লেগেছে... কিন্তু আমরা লড়াই করে হেরেছি।

২৯ শে সেপ্টেম্বর, ২০১৮ রাত ৯:১৬

শাহাদাৎ হোসাইন (সত্যের ছায়া) বলেছেন: ম্যাশ বাহিনী হারলেও বাংলাদেশীদের মন জয় করে নিয়েছে।

২০| ২৯ শে সেপ্টেম্বর, ২০১৮ সকাল ১০:৩২

স্বপ্নের শঙ্খচিল বলেছেন: আমরা খুব ভালো খেলেছি কিন্ত টার্গেট পর্যন্ত যেতে পারি নাই ।
ভারতের সাথে জিততে হলে অবশ্যই ২৫০ এর উপর স্কোর করতে হবে।
স্কোর লাইন দেখলে মনটা খারাপ হয়ে যায়, মাত্র ২জনের স্কোর ছাড়া আর কিছু নাই,
যে, ৯ বল খেলতে পারে নাই বাংলাদেশ টীম তা থেকে ৫ রান হলেও আমরা জিতে যাই।
তাই আম্পায়ারের ভুলে কি হলো বা সব যড়যন্ত্র বলে পার পাওয়া যাবে না, জবাবটা মাঠেই
দিতে হবে ।
................................................................................................................

২৯ শে সেপ্টেম্বর, ২০১৮ রাত ৯:১৯

শাহাদাৎ হোসাইন (সত্যের ছায়া) বলেছেন: সব কিছুই খেলার অংশ। তবে বারবার আমরা একপাক্ষিক ভুল সিদ্ধান্তের স্বীকার হচ্ছি। আমরা ক্রিকেটে উদয়ীমান শক্তি। সামনের দিন অবশ্যই আমাদের হবে।

২১| ২৯ শে সেপ্টেম্বর, ২০১৮ দুপুর ১:১৩

নূর আলম হিরণ বলেছেন: এইরকম সিচুয়েশনে ৫০-৫০, পক্ষে বিপক্ষে দুই দিকেই সিদ্ধান্ত যেতে পারে। তার ইমরুলের আউটটা বেশি দৃষ্টিকটু ছিলো।

২৯ শে সেপ্টেম্বর, ২০১৮ রাত ৯:২৩

শাহাদাৎ হোসাইন (সত্যের ছায়া) বলেছেন: এখানে তেমন সন্দেহ করার মত কিছু নেই। পরিস্কার দেখা যাচ্ছে ব্যাটসম্যান সঠিক পজিশনে আছে। এই ধরণের পজিশনে ব্যাটসম্যানকে নট আউট দেওয়া হাজার হাজার রেকর্ড আছে।

২২| ২৯ শে সেপ্টেম্বর, ২০১৮ দুপুর ২:৪৮

আবু তালেব শেখ বলেছেন: কতপ্রকার দালাল যে আছে রেন্ডিয়ার পক্ষে সেটা বুঝা মুস্কিল।

২৯ শে সেপ্টেম্বর, ২০১৮ রাত ৯:২৪

শাহাদাৎ হোসাইন (সত্যের ছায়া) বলেছেন: একদিন সব কিছু পরিস্কার হয়ে যাবে, শুধু সময়ের অপেক্ষা।

২৩| ২৯ শে সেপ্টেম্বর, ২০১৮ দুপুর ২:৫০

আবু তালেব শেখ বলেছেন: দেখেন তো এদের মধ্যে কি সম্পর্ক? বেয়াই নাকি শালা?

২৯ শে সেপ্টেম্বর, ২০১৮ রাত ৯:২৫

শাহাদাৎ হোসাইন (সত্যের ছায়া) বলেছেন: ইন্ডিয়া জিতার কারণে হেতারা হাফ ছেড়ে বেঁচেছেন।

২৪| ২৯ শে সেপ্টেম্বর, ২০১৮ বিকাল ৩:৩৪

পদ্মপুকুর বলেছেন: ব্লগেই যেমন অনেকে আছেন তিন মোড়লের মত, অন্যদেরকে স্পেস দিতে চান না। ঠিক তেমনি, বাংলাদেশের মতো ছোট একটা দেশ ক্রিকেটের বাঘা বাঘা দেশকে হারিয়ে দেবে, তা এখনও অনেকেই মেনে নিতে পারেন না। সেটা যেমন বিদেশীরা আছে, দুঃখজনকভাবে কিছু বাংলাদেশিও আছে সেই দলে। আমি নিশ্চিত যে গতকাল ভারত জিতে যাওয়ার পর অনেকেই স্বস্তির নিশ্বাস ফেলেছে এ দেশে।

তবে এই অবস্থা খুব বেশিদিন থাকবে না। ছয়টা টুর্নামেন্টের ফাইনালে হারের মধ্যদিয়েও বাংলাদেশ যে বার্তা দিয়ে যাচ্ছে, মোড়লদের পক্ষে সেটাকে অগ্রাহ্য করা আর খুব বেশিদিন সম্ভব হবে না। অন্যদিকে, আমাদেরও এখন সময় এসেছে এই নাকি কান্না বন্ধ করে প্রতিবাদি ব্যবস্থা গ্রহণ করা। মনে রাখতে হবে, ড্যারেল হেয়ারের মুখের সামনে তুলে ধরা রানাতুঙ্গার তজর্নী যে সাহস যুগিয়েছিলো, সেই সাহসী শ্রীলংকা পরের বছর বিশ্বকাপ জিতেছিলো এক আনকোরা দল হয়েও।

২৯ শে সেপ্টেম্বর, ২০১৮ রাত ৯:২৮

শাহাদাৎ হোসাইন (সত্যের ছায়া) বলেছেন: আমাদের সময় হয়েছে বিশ্বকে দেখিয়ে দেওয়ার। তবে সামনে আরো কঠিন চ্যালেঞ্জের মুখোমুখি হতে হবে। এই জন্য আমাদের প্রস্তুত থাকতে হবে।

২৫| ২৯ শে সেপ্টেম্বর, ২০১৮ বিকাল ৫:৫৫

তারেক ফাহিম বলেছেন: ভ্রু কুচকিয়ে ব্লগ আর মন্তব্যগুলো পড়া শেষ করলাম B-)

২৯ শে সেপ্টেম্বর, ২০১৮ রাত ৯:২৯

শাহাদাৎ হোসাইন (সত্যের ছায়া) বলেছেন: ধন্যবাদ।

২৬| ২৯ শে সেপ্টেম্বর, ২০১৮ রাত ১০:১০

Shahin H Khan বলেছেন: এই দেশে ভারত বিরোধীদের ঠাই হবে না-কথাটি বছর খানেক আগে বর্তমান সরকারের সাবেক রেল মন্ত্রীী সুরন্জিত সেন গুপ্ত বলেছিলেন।যে দেশে সরকারি দল প্রতিবেশী ভারতকে প্রভুর মত শ্রদ্ধা করে।সেই দেশের ক্রিকেটারদের সাথে প্রজা সুলভ আচরণ করা টা কি সাভাবিক নয়?

২৯ শে সেপ্টেম্বর, ২০১৮ রাত ১০:৪৭

শাহাদাৎ হোসাইন (সত্যের ছায়া) বলেছেন: যা হউক, আমরা মাথা উঁচু করে দাঁড়াব। আমরা ভালো খেলে এর জবাব দেবো।

২৭| ২৯ শে সেপ্টেম্বর, ২০১৮ রাত ১১:১৪

কলাবাগান১ বলেছেন: আবার তেলেপোকার এক্সরে নিয়ে গুজব ছড়ানো ব্লগার চোর আম্পায়ার অস্ট্রেলিয়ার রড টাকার এর বদলে কোথা থেকে ভারতীয় একজন তৃতীয় আম্পায়ার এর নাম নিয়ে এসে বিদ্ধেষ কে উসকানোর চেস্টা করছে

২৮| ৩০ শে সেপ্টেম্বর, ২০১৮ রাত ১২:২২

জহির আসাদ বলেছেন: ভাই বাঙালী ঐ জাতি যাহারা মাথা নত করতে বা চুড়ি করে কিছু হাসিল করবে এর পক্ষে নয়। বাঙালী ঐ জাতি যাহারা লড়াই করতে জানে তাই আমাদের হতাশ হওয়া নয় বরং গর্ব করা সাজে। আইসিসি আর ইন্ডিয়া যে চোরে চোরে মাসতুত ভাই এটা বহুবার প্রমাণিত হয়েছে। বাংলাদেশকে এরা সবসময় হেয় করে দেখে। আমরা হিংসা পছন্দ করিনা মাথা উচু করে লড়াই করি। আরএকটা কথা খেলা ও রাজনীতি এক করাটা কতটা যুক্তিযুক্ত একটু দ্বিধা আছে। সর্বপরি ভালো লিখেছেন।

০২ রা অক্টোবর, ২০১৮ রাত ১০:১৯

শাহাদাৎ হোসাইন (সত্যের ছায়া) বলেছেন: জি ধন্যবাদ।।

২৯| ১৭ ই অক্টোবর, ২০১৮ রাত ৮:৫৪

খায়রুল আহসান বলেছেন: অত্যন্ত সাহসের পরিচয় দিয়েছেন এভাবে লিখে। পোস্টের দ্বিতীয় অনুচ্ছেদটা দারুণ লিখেছেন!
পদ্ম পুকুর এর মন্তব্যটা ভাল লেগেছে।

২৮ শে অক্টোবর, ২০১৮ রাত ১১:১০

শাহাদাৎ হোসাইন (সত্যের ছায়া) বলেছেন: জি ধন্যবাদ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.