নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

তানভির জুমার

সব সময় সব জায়গায় সত্য এবং ন্যায়ের পক্ষে।

তানভির জুমার › বিস্তারিত পোস্টঃ

তোরা জয়ধ্বনি কর, ফ্যাসিবাদের পতন আসন্ন।

২৮ শে জুলাই, ২০২৩ রাত ১১:২৮





একটা অনেস্ট কনফেশন দেই। আমি আমার জীবনে এত মানুষ দেখিনি! এটাকে জনসমাবেশ না, জনসমুদ্র বললেও ঠিকঠাক বোঝানো হবে কিনা বুঝতে পারছিনা। এ যেন ফুঁসে উঠা উত্তাল সমুদ্র... চারদিকে গগনবিদারী গর্জনে চাপা পড়ে যাচ্ছে পাশের মানুষটার কন্ঠস্বরও। আমি কোথায় আছি সেটাও ছাই বুঝতে পারছিনা। এক জায়গায় স্থির হয়ে দাঁড়িয়ে থাকার কোন জো নেই। আশেপাশে যতদূর দৃষ্টি যায় মানুষ ছাড়া আর কিছু দেখা যাচ্ছেনা।

এই জনস্রোতের সামনে কোন বাধা টিকবেনা, বিশ্বাস করুন। সুনামির এই ঢেউ ভাসিয়ে নিয়ে যাবে গত পনের বছর ধরে জমা হওয়া সব ক্লেদ, অন্যায়, আর দু:শাসনকে।

এই জনতাই জন্ম দেবে আলো ঝলমলে বাংলাদেশের।
চারপাশে তাকাতে তাকাতে স্থানুর মত দাঁড়িয়ে থাকা আমি টের পাই আমার চোখের কোনা বেয়ে কিছু একটা নেমে যাচ্ছে। মুক্তির নোনা জল হয়তো

লিখা: Kamrul Ahsan Nomani

মন্তব্য ৩৩ টি রেটিং +২/-০

মন্তব্য (৩৩) মন্তব্য লিখুন

১| ২৯ শে জুলাই, ২০২৩ রাত ১২:১৩

রাজসিংহ ২০২৩ বলেছেন: কার পতন আসন্ন, সেটা সময় বলে দিবে।

২৯ শে জুলাই, ২০২৩ সকাল ৭:০০

তানভির জুমার বলেছেন: পৃথিবীতে কোন ফ্যাসিবাদ-স্বৈরাচার দীর্ঘদিন টিকে থাকতে পারেনি।

২| ২৯ শে জুলাই, ২০২৩ রাত ১২:২৬

কামভাখত কামরূখ বলেছেন: এরশাদ পরবর্তী শাসন ব্যবস্থায় যে সরকার এসেছে তারা তাদের মাত্রা ছাড়িয়েছে কেউ দশ ডিগ্রী এরপর বিশ ডিগ্রী এখন সেটা ডিক্টেটর লেভেলে গেছে আপনার কি ধারনা এ দুই দলের রাজনীতিতে এ খেলা থামবে? আর কত এদেশের মানুষ এ দুই দলের লুটেরাদের দ্বারা নির্যাতিত হবে? কবে আমাদের পাবলিক এডমিনিস্ট্রেশন গুলো দলীয়করণ রাজনীতির প্রভাব বলয় থেকে বেরিয়ে আসবে? আর কত বিশ্ববিদ্যালয় গুলো রাজনীতির নিষিদ্ধ খেলার গুটি হবে? এবার কি স্বাধীন নিরপেক্ষ আধুনিক রাজনৈতিক কোন দল ভাবার সময় আসেনাই? বাদ দেন আওয়ামীলীগ / বিএনপি শোধ প্রতিশোধের খেলা নুতুন কাউকে ভাবুন যাদের সাথে এদের দূর কি দূর কোন কানেকশন নাই যাদের কাছে সবকিছুর উরদ্ধে দেশ হবে।

২৯ শে জুলাই, ২০২৩ সকাল ৭:২৩

তানভির জুমার বলেছেন: দুই দলের রাজনীতি না থামলেও বর্তমান বিএনপির আন্দোলনের সাথে আমার-আপনার জনগণের চাওয়া মিলে যায়, তাই বিএনপিকে আমাদের সমর্থন দিয়ে শক্তিশালী করতে হবে। এই ফ্যাসিবাদ পতনের সবচেয়ে বৃহত্তর শক্তি-সামর্থবান এখন বিএনপি, জনগণের কাঙ্খিত পরিবর্তন না হলে বিএনপিকেও জনগণ উষ্ঠা দিবে।

আমাদের ভোটের অধিকার কেড়ে নেওয়া হয়েছে। দেশের সব প্রতিষ্ঠানগুলো ধ্বংস করা হয়েছে। কথা বলার অধিকার কেড়ে নেওয়া হয়েছে। আমাদের কে ভারতের তাবেদার বানানো হয়েছে। লুটপাটের কারণে জনগণের জীবন-যাত্রা অতিষ্ঠ হয়ে আছে। জনগণ পরিবর্তনের অধির আগ্রহ নিয়ে বসে আছে।

৩| ২৯ শে জুলাই, ২০২৩ রাত ১২:২৭

কামাল১৮ বলেছেন: আপনার জীবন সার্থক।

৪| ২৯ শে জুলাই, ২০২৩ রাত ১২:৩৬

হাসান কালবৈশাখী বলেছেন:

কিন্তু ফলাফল কি? .. অশ্বডিম্ব।


বিএনপি পন্থিরা শহরের ৭টি স্থানে সমাবেশ করলেও সরকারি দলের একটি ছোট অংশ যুবলীগ মাত্র একটা স্মার্ট সমাবেশ করেছে। পুলিশও বেশি দেখা যায় নি।
যে কারনে কোথাও সহিংসতা হয় নি। প্রথমআলোর কৌশলি উষ্কানি স্বত্তেও একটি প্রানীও বাড়াবাড়ী করতে সাহস পায় নি।
৩য় মাত্রায় চিহ্নিত আলোচকরা বলেই যাচ্ছিল ভয়াবহ সহিংসতা হবে। এছাড়া বদ বদিউল প্রতিটি টকশোতে একাধিকবার সহিংসতা হবে কথা বলে যাচ্ছিলেন। অতচ ৮ স্থানে বিপুল লোক সমাবেশ হওয়ার পরেও স্মার্ট সরকার কোন বন্দুক কামান ছাড়াই সব পক্ষকে শানিপুর্ন রাখতে সক্ষম হয়েছে।
গত শপ্তাহেও পাশাপাশি এলাকায় দুই দলের মিটিং হয়েছে। এরপর একই রাস্তায় দুই মিছিল পাশাপাশি স্লোগান দিতে দিতে গেছে, সাধারন পথচারিরা পর্যন্ত কেউ আতঙ্কগ্রস্থ হয়নি আর হবেও না। শেখ হাসিনার স্মার্ট বাংলাদেশে সবাই স্মার্ট হচ্ছে। আরো স্মার্ট হবে।

এর অনেক আগেই হরতালকে চীরবিদায় জানানো হয়েছে।
কাদের মোল্লার ফাঁসির পরদিন সকালেই রাস্তায় পুরাদমে গাড়ীচলাচল শুরু হয়ে যায়, স্কুলগুলো ভর্তিপ্রক্রিয়া শুরু করে দেয়। ফাঁসির পরদিনই দেশে হরতালের মৃত্যু ঘটেছে।

২৯ শে জুলাই, ২০২৩ সকাল ৭:৪৯

তানভির জুমার বলেছেন: মিথ্যা তথ্য ছাড়াবেন না, যুবগীল-ছাত্রলীগ-স্বেচ্ছাসেবক লীগ এই তিন সংগঠনের যৌথ উদ্যোগে “শান্তি সমাবেশ” হয়। ঢাকার ইউনিভার্সিটির হলগুলো থেকে হুমকি-দমকি দিয়ে ছাত্রদের আানা হয়েছে। সকল সুবিধা দিয়ে ঢাকার পাশের জেলাগুলো থেকে লোক আনা হয়েছে তারপরও বিএনপির ১০ ভাগের একভাগ লোক জড়ো করতে পারেনি।

অপর দিকে গণ-গ্রেফতার-হামলা, মামলা- ইন্টারনেট বন্ধ, শত বাধা সত্বেও জনগন বিএপির সমাবেশে স্বতঃস্ফূর্ত অংশগ্রহণ করে।

৫| ২৯ শে জুলাই, ২০২৩ রাত ১২:৪১

রাজীব নুর বলেছেন: ধরে নিলাম আগামী নির্বাচনে বিএনপি ক্ষমতায় এলো। তাতে কি উপকারটা হবে?
দূর্নীতে চ্যাম্পিয়ন ছাড়া।

২৯ শে জুলাই, ২০২৩ সকাল ৭:৫০

তানভির জুমার বলেছেন: বর্তমান বিএনপির আন্দোলনের সাথে আমার-আপনার জনগণের চাওয়া মিলে যায়, তাই বিএনপিকে আমাদের সমর্থন দিয়ে শক্তিশালী করতে হবে। এই ফ্যাসিবাদ পতনের সবচেয়ে বৃহত্তর শক্তি-সামর্থবান এখন বিএনপি, জনগণের কাঙ্খিত পরিবর্তন না হলে বিএনপিকেও জনগণ উষ্ঠা দিবে।

আমাদের ভোটের অধিকার কেড়ে নেওয়া হয়েছে। দেশের সব প্রতিষ্ঠানগুলো ধ্বংস করা হয়েছে। কথা বলার অধিকার কেড়ে নেওয়া হয়েছে। আমাদের কে ভারতের তাবেদার বানানো হয়েছে। লুটপাটের কারণে জনগণের জীবন-যাত্রা অতিষ্ঠ হয়ে আছে। জনগণ পরিবর্তনের অধির আগ্রহ নিয়ে বসে আছে।

৬| ২৯ শে জুলাই, ২০২৩ রাত ১২:৫০

জ্যাক স্মিথ বলেছেন: সময় সব বলে দিবে।

২৯ শে জুলাই, ২০২৩ সকাল ৭:৫১

তানভির জুমার বলেছেন: হুম এটাই সত্য। ফ্যাসিবাদ পতনের অপেক্ষায় বাংলাদেশের জনগণ।

৭| ২৯ শে জুলাই, ২০২৩ রাত ২:১১

অনিকেত বৈরাগী তূর্য্য বলেছেন: পুলিশের পিটুনি খেলে একটাও মাঠে থাকবে না।

২৯ শে জুলাই, ২০২৩ সকাল ৭:৫৪

তানভির জুমার বলেছেন: ফর ইউর কাইন্ড ইনফরমেশন আগের দিন আর এখন নাই। পুলিশ তার সর্বোচ্ছ চেষ্ঠা করেছে সমাবেশ বন্ধ করার। জনগণের শক্তির কাছে পুলিশ কিছুই না।

৮| ২৯ শে জুলাই, ২০২৩ রাত ৩:০৫

সত্যপীরবাবা বলেছেন: রাজীব নুর বলেছেন: ধরে নিলাম আগামী নির্বাচনে বিএনপি ক্ষমতায় এলো। তাতে কি উপকারটা হবে?
ব্লগে পরিবর্তন হবে --- হাসান কালবৈশাখী তানভির জুমারের মত বোলগাবেন আর তানভির জুমার বোলগাবেন হাসান কালবৈশাখীর মত।

২৯ শে জুলাই, ২০২৩ সকাল ৭:৫৫

তানভির জুমার বলেছেন: জনগণের কাঙ্খিত পরিবর্তন না হলে বিএনপিকেও জনগণ উষ্ঠা দিবে।

৯| ২৯ শে জুলাই, ২০২৩ ভোর ৪:১৬

স্বপ্নের শঙ্খচিল বলেছেন: পরিবর্তনটা আসতে হবে সমাজের অত্যন্ত গভীর থেকে ।
...........................................................................................
নেশার মতো দুর্নীতি ঢুকে পড়েছে , সমাজ,প্রতিষ্ঠান আর রাষ্ট্র ক্ষমতায় ।
যে কোন একটির পরিবর্তন কোন সুবাতাস আনবে না ।
যারা ক্ষমতার জন্য জনসাধারনকে প্রলুব্ধ করছে , তাদের চরিত্রের
অসাধু ইতিহাস কি মুছে গিয়েছে ?

২৯ শে জুলাই, ২০২৩ সকাল ৭:৫৬

তানভির জুমার বলেছেন: বর্তমান বিএনপির আন্দোলনের সাথে আমার-আপনার জনগণের চাওয়া মিলে যায়, তাই বিএনপিকে আমাদের সমর্থন দিয়ে শক্তিশালী করতে হবে। এই ফ্যাসিবাদ পতনের সবচেয়ে বৃহত্তর শক্তি-সামর্থবান এখন বিএনপি,

১০| ২৯ শে জুলাই, ২০২৩ সকাল ৮:৪১

শেরজা তপন বলেছেন: লেখক বলেছেন: বর্তমান বিএনপির আন্দোলনের সাথে আমার-আপনার জনগণের চাওয়া মিলে যায়, তাই বিএনপিকে আমাদের সমর্থন দিয়ে শক্তিশালী করতে হবে।
তা কি কি মিলে যায় যদি একটু ব্যাখ্যা করতেন? আমি ব্যাবসায়ী, আমি চাই আমার ফ্যাক্টরির নিরাপত্তা, গ্যাস পানি ও সার্বক্ষনিক বিদ্যুৎ, ভ্যাট ট্যাক্সের লোকদের সন্ত্রাসী আচরন বন্ধ করতে, আমার ব্যাবসায়ের কাচামাল ও উৎপাদিত পণ্য নিরিবিচ্ছিন্নভাবে সরবরাহ করতে; যে কারনে হরতাল, অবস্থান ধর্মঘট রাস্তায় মিটিং মিছিল সব চিরদিনের জন্য বন্ধ হবে। ঘুষ দুর্নীতিবিহীন সব ধরনের ব্যাবসায়িক ডকুমেন্ট চাহিবা মাত্র মিলিবে।
~আছে আপনার দলের ম্যানুফেস্টুতে এসব? থাকলে বলবেন। জনগণ বলতে দেশের আপামোর জনগণ বোঝায়; সবার ঘরে ঘরে খবর নিয়ে দেখেন তারা কি চায়?

২৯ শে জুলাই, ২০২৩ সকাল ৯:০১

তানভির জুমার বলেছেন: ভোট দেওয়ার অধিকার, গণতন্ত্র, স্বাধীন বিচার ব্যবস্থা, রাষ্ট্র মেরামত, অর্থীনীতি- বাজার ব্যবস্থা ধ্বংস থকে বের করে আনা, এই সবকিছুই জনগণের চাওয়ার সাথে মিলে যায়। বিএনপির ৩১ দফা ম্যানুফেস্টু পড়েছেন? বর্তান অবস্থায় কি আপনি এইসব সুবিধাগুলো পান?

ফ্যাসিবাদ কায়েম করা একটি দেশে, সব প্রতিষ্ঠান নোংরাভাবে ধ্বংস করা একটি দেশে রাতারাতি সবকিছু পরিবর্তন হয়ে যাবে না। আমি-আপনি প্রতিবাদ করতে থাকলে একসময় এইসবের পরিবর্তন হবে।

এই স্বৈরাচার যেটা ১৪ বছর প্রতিদিন মিথ্যা কথা বলে মিড নাইট ইলেকশন করে ক্ষমতায় টিকে আছে এ আরও ৫০ বছর থাকবে যদি আমরা এবার সফল না হই। এই ফ্যাসিজম আরো দীর্ঘ সময়ের জন্য আরও তীব্রভাবে আরো নিশংসভাবে- প্রতিদিন অল্প অল্প করে চুষে নিয়ে- সর্বস্ব কেড়ে নিতে থাকবে।

১১| ২৯ শে জুলাই, ২০২৩ সকাল ৮:৫৭

আমি নই বলেছেন: হাসান কালবৈশাখী বলেছেন:

কিন্তু ফলাফল কি? .. অশ্বডিম্ব।

বিএনপি পন্থিরা শহরের ৭টি স্থানে সমাবেশ করলেও সরকারি দলের একটি ছোট অংশ যুবলীগ মাত্র একটা স্মার্ট সমাবেশ করেছে। পুলিশও বেশি দেখা যায় নি।


আপনি একটা চরম মাত্রার মিথ্যেবাদী।

সমাবেশের আয়োজনে ছিল যুবলীগ এবং স্বেচ্ছাসেবক লীগ আর তাদের সাথে ঢাকার বিভিন্ন ভার্সিটি থেকে ছাত্রলীগ এসেছে, আশে-পাশের জেলাগুলো থেকে বিপুল পরিমানে আওয়ামিলীগ এসেছে। দেশে নাই বুঝলাম, আপনার কি টিভিও নাই? একাত্তর টিভি, সময় টিভি এরাতো দেখাইছে।

ছোট হোক-বড় হোক সমাবেশ আপনারা করতেই পারেন কিন্তু সেটা বিএনপিকে কপি করতে হবে কেন? বিএনপি পিছাইলে আপনারাও পিছান, বিএনপি অবস্থান কর্মসুচি দিলে আপনারাও দ্যান। অবস্থা দেখে মনে হচ্ছে সহিংসতা আপনারাই বেশি চাচ্ছেন।

আমরা সাধারন পাবলিক খুব ভয়ে আছি, অন্তত সমাবেশ/কর্মসুচির মাঝে দুই-চার দিন গ্যাপ রাখতে বলেন আপনার নেতাদের।

১২| ২৯ শে জুলাই, ২০২৩ সকাল ৯:১৮

শেরজা তপন বলেছেন: বেশী কিছু বলব না, বিদ্যুত/টিদ্যুতের দিকে না-ই গেলাম। আপনাদের সাইফুর রহমান সাহেব সব জনগনকে ট্যাক্সের আওতায় আনতে অন্য কিছু দেশের অনুকরণে ভ্যাট নামক ভয়ঙ্কর এক ব্যাধি চাপিয়ে দিয়ে গেছেন এদেশের ব্যাবসায়ীদের। শুধু আমাদের দেশের জন্য উদ্ভট কিছু ভ্যাট আইন কিভাবে দেশের উঠতি শিল্প প্রতিষ্ঠন থেকে শুরু করে প্রতিষ্ঠিত শিল্প প্রতিষ্ঠানকে ধ্বংস করে দিচ্ছে সেটা নিয়ে আমি একটা নিবন্ধ লিখব, দয়া করে সেখানে আপনার মতামত জানাবেন।
কিভাবে ভ্যটের কর্মকর্তারা ভয়ঙ্কর সন্ত্রাস চালাচ্ছে- সৎ ব্যাবসায়ীদেরকে আইনের জালে ফেলে চোর বানাচ্ছে সে খবর আপনি রাখেন?

২৯ শে জুলাই, ২০২৩ সকাল ১১:৪৫

তানভির জুমার বলেছেন: সাইফুর রহমার অবদানর কথা আওয়ামীলিগারও স্বীকার করে। উদ্ভট কিছু ভ্যাট আইনের বিরোদ্ধে আপনারা আমরা সোচ্ছার হলে সরকার পরিবর্তন করতে বাধ্য। আপনার উপর অন্যায় হলে এখন আপনি প্রতিবাদ করতে পারেন?

সবচেয়ে বড় কথা সরকার পরিবর্তন যেটা আপনার মৌলিক অধিকার সেটা আছে?, সরকার কে আপনার অপন্দ হলে, সরকার আপনার উপর জুলুম করলে, লুটপাট চালালে আপনি ভোট দিয়ে সরকার পরিবর্তন করতে পারবেন? সেই অধিকার আপনার আছে? আগে এই অধিকার ফিরিয়ে আনতে হবে।

১৩| ২৯ শে জুলাই, ২০২৩ সকাল ৯:৪২

ধুলো মেঘ বলেছেন: আপনি বিশাল জনসমাবেশ দেখে ফেলেছেন। তো? এদেরকে খাবার দিয়েছেন? সরকার টিকবেনা - এরা টিকবে তো? অতীতে বিশাল সমাবেশ নিয়ে এগুনোর সময় পুলিশের বাঁশি শুনে খালে ঝাঁপিয়ে পড়ার ইতিহাস কিছু আছে।

১৪| ২৯ শে জুলাই, ২০২৩ সকাল ৯:৪৬

নূর আলম হিরণ বলেছেন: বিএনপি ক্ষমতায় গেলে তারেক জিয়া টেলিভিশনে সাক্ষাৎকার দিবে, আপনি একই সাথে আমাদের ক্ষমতায় দেখতে চাইবেন আবার সাথে ২৭দফা বাস্তবায়ন করতে বলবেন এটা কোন গভমেন্টের পক্ষে সম্ভব না!

২৯ শে জুলাই, ২০২৩ সকাল ১১:৪৯

তানভির জুমার বলেছেন: তাহলে আবার বিএনপি কে উষ্ঠা দিয়ে ক্ষমতা থেকে তাড়াবেন। মোক কথা হচ্ছে আপনার সরকার পরিবর্তনের অধিকার ফিরিয়ে আনতে হবে (ভোটিং) আগে নাগরিক হিসেবে যেটা আপনার সর্বপ্রথম অধিকার।

১৫| ২৯ শে জুলাই, ২০২৩ সকাল ১০:২২

মেঠোপথ২৩ বলেছেন: এই মুহুর্তে প্রয়োজন হচ্ছে, যে কোন মূল্যে ফ্যসিবাদী ও স্বৈরাচারী সরকারের পতন। এরপরে কি হবে , কে আসবে সেটা এই মুহুর্তের আলোচনার বিষয়বস্তু হতে পারে না কোন অবস্থাতেই। সেই আলোচনার জন্য অখন্ড সময় পড়ে আছে সামনে।

১৬| ২৯ শে জুলাই, ২০২৩ দুপুর ১:১৭

রূপক বিধৌত সাধু বলেছেন: মজার ব্যাপার হলো, আওয়ামী লীগ যখন বিরোধীদলে ছিল, তখন তারাও জনগণের কথা বলত। বিএনপির চেয়ে আরও জনসম্পৃক্ত ছিল। আপনি বলছেন, বিএনপি কথা না রাখলে তাদের ঝেঁটিয়ে বিদায় করতে হবে। জনগণ তো '৯১ সাল থেকে এই দেখে আসছে। লাভ কী?

১৭| ২৯ শে জুলাই, ২০২৩ দুপুর ১:৩০

শাহ আজিজ বলেছেন:



১৮| ২৯ শে জুলাই, ২০২৩ রাত ৮:১৫

অক্পটে বলেছেন: আপনার এই লেখা পড়ে ব্লগের বড় একটা অংশ কষ্ট পাচ্ছে। তারা চাইছে গত দুইবারের মতো বাটপারী করেই আমলীগ টিকেযাক। এবার সেই সুযোগটা থাকছেনা বলে তারা বিএনপিকে ক্ষমতায় চাইছেনা। তারা অবৈধই থাকতে চাইছে। তাদের মন পড়লেই বুঝা যায়। ফেয়ার ইলেকশান দিয়ে আমলীগ ক্ষমতা চালাক তাতে কার কি আসে যায়?
ভাল লিখেছেন।

১৯| ২৯ শে জুলাই, ২০২৩ রাত ৮:২৫

অক্পটে বলেছেন: জনগণের ভোটের অধিকার কেড়ে নিয়ে জাতি হিসেবে আমাদের অপমান করেছে আমঅলীগ। এ ধরণের অবস্থায় জাতিকে কে নিয়ে গেছে, একমাত্র আমলীগ। এর পরিবর্তন যে দরকার কানারা সেটাও বুঝেনা। এই রিজিমে এত ডাকাত পয়দা করেছে হাসিনা, ঐ ডাকাতরাই চাইছে এই অবৈধ হাসিনা আবারও ক্ষমতায় থাক।

২০| ২৯ শে জুলাই, ২০২৩ রাত ৮:৪৬

হাবিব ইমরান বলেছেন: আপনার ঘরে খাবার না থাকলে আপনিও নামতে বাধ্য। আবেগ দিয়ে দেশ চলে না।

২১| ২৯ শে জুলাই, ২০২৩ রাত ৮:৫৫

অক্পটে বলেছেন: ওনারা বলতে চাইছেন আমরা ভোটের আন্দোলন করা ছেড়ে দেই। সরকার চাইছে গায়ের জোড়ে ক্ষমতা টিকিয়ে রাখতে ওরাই তাই চাইছে।

২২| ৩০ শে জুলাই, ২০২৩ রাত ১২:০৭

রাজীব নুর বলেছেন: বিএনপি কোনোদিন কি দেশের জন্য কিছু করেছে? চুরী দূর্নীতি ছাড়া?

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.