নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

তানভির জুমার

সব সময় সব জায়গায় সত্য এবং ন্যায়ের পক্ষে।

তানভির জুমার › বিস্তারিত পোস্টঃ

খালেদা জিয়া , তারেক রহমান ও জোবাইদা রহমানের মামলার সাজা এবং কিছু কথা।

০৬ ই আগস্ট, ২০২৩ বিকাল ৪:২৬



৩ বনাম ১১ হাজার কোটি
পদ্ধতিগত ভুল বা অবহেলার জন্য ৩ কোটি টাকা ভুল একাউন্টে গেছে। কিন্তু তা সেখানে বেড়ে প্রায় ৬ কোটি হয়েছে। এর এক টাকাও কেউ ভোগ করেননি।
এতেই যারা খালেদা জিয়া এতিমের টাকা আত্নসাৎ করেছেন বলে দিন রাত গালাগাল করেন, তাদের আমলে এস আলম গ্রুপের কমপক্ষে ১১ হাজার কোটি টাকা (মোটা অংক আরো অনেক বেশী) লুট করলো কিভাবে? এস আলম ছাড়াও এই সরকারের আমলে লুট ও টাকা পাচারের পরিমান সব মিলিয়ে লক্ষ কোটি টাকার বেশী। কিভাবে সম্ভব হলো এই ভয়াবহ লুট? কে বা কারা আছে এর পেছনে?
ভূয়া নির্বাচন আয়োজনের অন্যতম উদ্দেশ্য হচ্ছে এসব প্রশ্ন আড়াল করা।

কার্টেসি- আসিফ নজরুল।

আজ তারেক রহমান ও জোবাইদা রহমানের যে মামলাটির রায় হয়েছে।
মামলাটি ২০০৭ সালে জরুরী আইনের সরকারের দুর্নীতি দমন কমিশন দায়ের করেছিল।
মামলার অভিযোগ হচ্ছে তারেক রহমানের স্ত্রী তার মা’র নিকট থেকে প্রাপ্ত টাকা এফডিআর করে রেখেছেন। দুদুকের কথা হচ্ছে এই টাকা তারেক রহমানের জ্ঞাত আয় বহির্ভূত সম্পদ গোপন করেছিলেন স্ত্রীর নামে এফডিআর করে।
অথচ, তারেক রহমানের শাশুড়ি ইতোমধ্যেই তার মেয়েকে প্রদেয় টাকার উৎস এবং প্রমান আওয়ামী লীগের সুপ্রিমকোরট আপিল বিভাগ শাখায় জমা দিয়েছিলেন। এতে সুপ্রিমকোরটের আপিল বিভাগ তারেক রহমানের শাশুডিকে মামলা থেকে অব্যাহতি দিয়েছিল আগেই।
কিন্তু যাদেরকে তিনি টাকা দিয়েছিলেন তাদের মামলা নিম্ন আদালতে বিচারের জন্য নির্দেশ দিয়ে সুপ্রিমকোরটের আপিল বিভাগ।
তারা একদিকে মেনে নেন প্রদেয় টাকার বৈধ উৎস রয়েছে। তাই যিনি টাকা দিয়েছিলেন তাকে অব্যাহতি দেওয়া হয় বিচার থেকে।
যারা এই বৈধ টাকা পেয়েছেন তাদের বিচার হয় কেমন করে?" ১৪ কার্য দিবসে এই মামলাটি দ্রুত শেষ করেছে সরকার , আর কোন মামলা এত তাড়াতাড়ি শেষ হওয়ার নজীর কম।

কার্টেসি । Oliullah Noman

মন্তব্য ১৫ টি রেটিং +১/-০

মন্তব্য (১৫) মন্তব্য লিখুন

১| ০৬ ই আগস্ট, ২০২৩ সন্ধ্যা ৭:৩৯

হাসান কালবৈশাখী বলেছেন:

ফাইন এর কাছে টাকার অংক কত ৩ না ১১ আদালতের কাছে এসব বিবেচ্য নয়। আদালত দেখবে আইন ভঙ্গ হয়েছে কি হয়নি।
শেখ নজরুল একজন জ্ঞানপাপী। সে একটি বিশ্ববিদ্যালয় আইনের শিক্ষক হয়েও আইন কানুন না জানার ভান করেন।

আদালত দেখেছে এত মোটা অংকের একটি টাকা আয়কর রিটারনে উল্লেখ নেই। ইচ্ছাকৃতভাবেই উল্লেখ নেই কারণ টাকার উৎস দুর্নীতির মাধ্যমে অর্জিত।
এ টাকা মা দিয়েছে এমন কোন দলিল প্রমাণ দেখাতে পারেনি কেউ। কারণ তৎকালীন আমলে তিন কোটি টাকা বর্তমানে ১০ কোটি টাকার সমান ভ্যালু। টাকার ট্রান্সফারের রেকর্ড উনার ব্যাংকেও নেই। বিশ্বের যে কোন দেশে আয়কর আইন বড় কঠিন।
সবচেয়ে বড় কথা নোটিশ দেওয়ার পরও আসামি নিজে আদালতে উপস্থিত হয়নি। তারেক না হয় ভয় পায় বাংলাদেশে আসতে কিন্তু জোবায়দা তো এতো যাওয়া আসা করে সে কেন আদালতে আসলো না? সে এসে মোকাবেলা করলে জরিমানা দিয়ে রেহাই পেতো। জেল দণ্ড হতো না।
আসামি হাজির না হলে যে একতরফা রায় হয় এটা তার আইনজীবী বা আসিফ নজরুল জানে না?


০৬ ই আগস্ট, ২০২৩ রাত ৮:৪০

তানভির জুমার বলেছেন: টাকার উৎস দুর্নীতির মাধ্যমে অর্জিত হয়নি। টাকার উৎসও উল্লেখ ছিল, তবে ভুল ছিল এক খাতের টাকা অন্য খাতে রাখা, যেটা একজন পিএম এর জানার কথাও না। এক টাকা কেউ খরচ করেনি বরং টাকা বেড়েছে।

২| ০৬ ই আগস্ট, ২০২৩ সন্ধ্যা ৭:৫৫

অক্পটে বলেছেন: একটা ফ্যাসিস্ট করাপটেড মিথ্যা সরকারের পক্ষেই এসব সম্ভব। ভয়ঙ্কর রকমের দূর্ণীতীর আধার হল এই অবৈধ সরকার।

৩| ০৬ ই আগস্ট, ২০২৩ রাত ৮:২৬

ঢাবিয়ান বলেছেন: বিএনপি আমলের দুর্নীতি নিয়ে ঘাটাঘাটি করলে তথ্য প্রমান সহকারে রিপোর্ট পেশ করা যাবে। আপনাদের মনগড়া নির্দোষ প্রমানের দাবী আসলে মূল্যহীন। জিয়া পরিবারের আয়ের উৎস কি ? লন্ডনের মত জায়গায় কিভাবে বছরের পর বছর কোন কাজ কর্ম ছাড়াই তারেক রহমান বিলাসবহুল জীবন করছে ? সরকার চাইছেই পাবলিকের দৃষ্টি যেন সেদিকে ঘুরে যায়। বিএনপি সবচেয়ে বড় স্ট্র্র্যটেজিক ভুল করছে তারেক রহমানকে সামনে এনে। পাবলিক কেন বিএনপির হয়ে রাস্তায় নামবে তার একটা কারন আমাকে দেখান। খালি ভোটাধিকার করে চিল্লালেতো হবে না। সরকার দলীয় লোকেরা এখন বোঝাতে চাইছে যে, আমরাও যা, বিএনপিও তা। তাহলে কেন আরেকটি দুর্নীতিপরায়ন দলকে ক্ষমতায় বসানোর জন্য মানুষ রাস্তায় মার খেতে নামবে ?

আসিফ নজরুল আর কয়েকদিন পরেই ফলোয়ার হারানো শুরু করবে যখন জিয়া পরিবারের ডাকাতির পক্ষে সাফাই গাইতে শুরু করবে।

০৬ ই আগস্ট, ২০২৩ রাত ৮:৪৬

তানভির জুমার বলেছেন: পাবলিক বিএনপির হয়ে রাস্তায় নামনে কেন পাবলিক তার নিজের প্রয়োজনেই রাস্তায় নামনে। ৭১'রে আওয়ামীলিগের হয়ে সাধারণ মানুষ যুদ্ধ করেনি মানুষ তার নিজের প্রয়োজনেই যুদ্ধে নেমেছে। ৭১'র আর বর্তমান একই অবস্থা সো মানুষ কে কাোর হয়ে রাস্তায় নামার দরকার নেই। বিএনপিকে ধন্যবাদ দিতে হবে কারণ সে হত্যা-গুম-শত অত্যাচার মাথায় নিয়েও পাবলিকের পক্ষেই আন্দোলন করতেছে।

৪| ০৬ ই আগস্ট, ২০২৩ রাত ৮:৫৭

এমজেডএফ বলেছেন:
আপনি আওয়ামী লীগের বিরোধীতা করতে যে সব পোস্ট লিখেন তা যৌক্তিকতার দিক দিয়ে এতই দুর্বল হয় যে মন্তব্য করার প্রয়োজন মনে করি না। আপনার এ ধরনের লেখাগুলো ফেবুতে দেবেন ব্লগে নয়। ব্লগের লেখার মান আরো উন্নত হওয়া উচিত।


"পদ্ধতিগত ভুল বা অবহেলার জন্য ৩ কোটি টাকা ভুল একাউন্টে গেছে। কিন্তু তা সেখানে বেড়ে প্রায় ৬ কোটি হয়েছে। এর এক টাকাও কেউ ভোগ করেননি।"

উদাহরণ ১: পকেটমার আমার পকেটে হাত দিল টাকা মারার জন্য। আমি সাথে সাথে তার হাত ধরে ফেললাম। এখন যদি পকেটমার যদি বলে, সে ভুলে নিজের পকেট মনে করে আমার পকেটে হাত দিয়ে ফেলেছে! এই 'ভুল'কে কিভাবে গ্রহণ করবেন।
উদাহরণ ২: আমি অসৎ উপয়ে টাকা অর্জন করে আমার ব্যাংক একাউন্টে রেখে দিলাম। পরবর্তীতে যখন ধরা খেলাম, বললাম যে টাকা আমি ভোগ করি নাই একাউন্টে আছে নিয়ে যান।

এখন কথা হচ্ছে এ ধরনের হাস্যকর যুক্তিতে চোর কি চুরি করার শাস্তি থেকে নিস্কৃতি পাবে?

"ভুল হয়ে গেছে, আইন সম্পর্কে জানতাম না।"
এই যুক্তিকে গ্রহণ করলে বিচারকগণ দেশের আইনবিদ ছাড়া আর কারো বিচার করতে পারবে না। কারণ দেশের শিক্ষিত-অশিক্ষিত সকল অপরাধীগণ "ভুল হয়ে গেছে, আইন সম্পর্কে জানতাম না।" বলে পার পাওয়ার চেষ্টা করবে।
ন্যায় বিচার প্রতিষ্ঠার স্বার্থে আদালতকে ধরে নিতে হবে সবাই প্রচলিত আইন সম্পর্কে জ্ঞাত।
আসিফ নজরুলের মতো আইনের শিক্ষক যদি ভুলের পক্ষে সাফাই গায়, বুঝতে হবে দালালীর মান হাঁটুর নিচে চলে গেছে।

খালেদা জিয়া, তারেক রহমানের বিচার জিয়াউর রহমানের আমলের মতো কোনো বিশেষ আদালতে হয় নাই যেখানে জেলের মধ্যে আদালত বসিয়ে আধা ঘন্টায় বিচারের রায় দিয়ে এক ঘন্টায় ফাঁসি কার্যকর করেছিল। দেশের প্রচলিত আদালতে সাধারণ আইনের মাধমে আত্মপক্ষ সমর্থনের সব সুযোগ সুবিধা দিয়ে ওদের বিচার করা হয়েছে।


"এতেই যারা খালেদা জিয়া এতিমের টাকা আত্নসাৎ করেছেন বলে দিন রাত গালাগাল করেন, তাদের আমলে এস আলম গ্রুপের কমপক্ষে ১১ হাজার কোটি টাকা (মোটা অংক আরো অনেক বেশী) লুট করলো কিভাবে?"

সিঙ্গাপুরে এস আলম গ্রুপের ১শ কোটি ডলার অর্থ পাচারের অভিযোগ অনুসন্ধানের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।
একটি জাতীয় দৈনিকে প্রকাশিত সংবাদ আদালতের দৃষ্টি আকর্ষণ করা হলে বিচারপতি নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি খিজির হায়াত সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ রোববার স্বপ্রণোদিত হয়ে এ আদেশ দেন। -আজকের সংবাদ, সমকাল


০৬ ই আগস্ট, ২০২৩ রাত ৯:১৯

তানভির জুমার বলেছেন: আপনি যে কথাগুো বললেন তার একটাও খালেদা-তারেকের মামলার সাথে যায় না। টাকাটা আসছে এক খাতে এটা রাখা হয়েছে অন্য খাতে দাট ইস ইট। এখানে অন্য কিছু নাই, এক টাকাও কেউ খরচ করেনি বরং উল্টো টাকা বেরেছে। ৩ কোটি টাকা একটা পিএম খাবে? খাওয়ার ইচ্ছা থাকলে তো আর ডকুমেন্ট করে রাখা দরকার পড়ে না।

১৫ বছর ধরে লুটপাট করছে এস আলম, এতদিন কেন কোন ব্যবস্থা নেওয়া হয়নি এস আলমের বিরোদ্ধে? এস আলম কে কারা ৪-৫ ব্যাংক দিয়ে রাখছে? এস আলমের ভাগ ভাটোয়ারা কোন পর্যন্ত যায় জানেন?

আওয়ামীলিগার হোন সমস্যা নাই কিন্তু দল অন্ধ হয়েন না। অপরাধ কে অপরাধ বলতে শিখুন সেটা যার সাথেই হোক। সৈরাচার-আর ফ্যাসিবাদ কখনোই দীর্ঘস্থায়ী হয় না।

৫| ০৬ ই আগস্ট, ২০২৩ রাত ৯:২০

জ্যাকেল বলেছেন: দেশ থেকে মোটামুটি ১০ বছরের বাজেটের সমপরিমাণ অর্থ পাচার হয়েছে। ১ বছরে ৫ লাখ কোটি টাকা হলে ১০ বছরে কত টাকা হয় দেখেন। আর তত্বাবধায়ক সরকারের রাজনৈতিক উদ্দেশ্য প্রণোদিত মামলা (যা হাসিনার বিরুদ্দেও হইয়াছিল এবং সবগুলা থেকে উনাকে মাফ করা হয়েছে) থেকে খালেদাকে মাফ তো দুরের কথা উল্টো বিচারের নামে নাটক করে ফাঁসিয়ে দেওয়া হয়েছে।

৬| ০৬ ই আগস্ট, ২০২৩ রাত ৯:৫০

আখেনাটেন বলেছেন: একটি অপরাধকে আরেকটি অপরাধ দিয়ে ঢেকে দেওয়া যায় না।

লন্ডনি যুবরাজ তারেক বাবু ধোয়া তুলসিপাতা না। উনি পাপের প্রায়শ্চিত্ত করছে।

আর এটি অস্বীকার করার উপায় নেই যে এদেশের রাজনীতিবিদরা অত্যন্ত প্রতিহিংসাপরায়ণ। একসময় বোমা মেরে লন্ডনি যুবরাজ বর্তমান পিএমকে ধরাধাম ত্যাগের ব্যবস্থা করতে চেয়েছিল নব্য রাজাকারদের সাথে নিয়ে। ঠিক অপোজিটটা করছে এখন দেশনেত্রী, তবে অতটা ভায়োলেন্ট উপায়ে না। বলতে গেলে 'তিলে তিলে'। এই অপরাজনীতিই এখন আমাদের পাথেয়। কর্ম।

০৬ ই আগস্ট, ২০২৩ রাত ১০:২৮

তানভির জুমার বলেছেন: তবে অতটা ভায়োলেন্ট এটা কি বললেন? গুম কি ভায়োলেন্ট না? একটা পরিবার জানতেই পারে না তাদের পিতার সাথে কি করা হয়েছে। আরে কবর থাকলে তো কটা শান্তনা। বিএনপির পরিসংখ্যান অনুযায়ী তাদের ৬০০ লোক এই গুমের স্বীকার। ছোট ছোট বাচ্চারা বাবার পথ চেয়ে থাকে হয়তো একদিন ফিরে আসব। সরাসরি বুক বরাবর গুলি করে হত্যা করা কি ভায়োলেন্ট নয়।

গত এক বছরে কয়জন বিএনপি কর্মী কে হত্যা করা হয়েছে জানেন? কতজন পঙ্গুত্য বরণ করেছে জানেন? কতগুলো নিরপরাধ মানুষ জেলে আছে জানেন? আজকেও নিউজ এসেছে ছোররা গুলিতে নারায়নগঞ্জের এক বিএনপি নেতা আর চোখের আলো ফিরে পাবে না। মিথ্যা মামলা-জেল - বাড়ী ছাড়া করা, ব্যবসা প্রতিষঠান দখল করা, পরিবারের অন্য সদস্যদের জীবন দুর্বিষহ করে তোলা আপনাদের চোখে ভায়োলেন্ট নয়?

৭| ০৬ ই আগস্ট, ২০২৩ রাত ৯:৫০

রাজীব নুর বলেছেন: বিএনপি শেষ। একেবারে শেষ। এরা আর সোজা হয়ে দাঁড়াতে পারবে না। কোমর একদম ভেঙ্গে গেছে।

৮| ০৭ ই আগস্ট, ২০২৩ রাত ১২:৩৩

অনিকেত বৈরাগী তূর্য্য বলেছেন: বিশিষ্ট অর্থনীতিবিদ জনাব তারেক রহমান দ্রব্যমূল্য নিয়ে কী বলেছিলেন দেখুন ভিডিওসহ।

৯| ০৭ ই আগস্ট, ২০২৩ বিকাল ৩:২০

সৈয়দ মশিউর রহমান বলেছেন: পাপ বাপকেও ছাড়েনা; সব কিছুরই বিচার হবে।

১০| ০৭ ই আগস্ট, ২০২৩ বিকাল ৪:৪৯

নূর আলম হিরণ বলেছেন: আপনাকে টাকা দিয়েছে এতিমদের ভরণপোষণের জন্য, আপনি বলতেছেন সেটা অন্য একাউন্টে রেখে দিয়েছেন ভুলে। এটা কি ক্রাইম না? কুয়েতের সরকার তো আপনাকে এটা ফিক্সড ডিপোজিট করতে দেয় নাই!

১১| ০৭ ই আগস্ট, ২০২৩ রাত ১০:৫০

রাজীব নুর বলেছেন: কে কি মন্তব্য করেছেন, সেটা জানতে আবার এলাম।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.