নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

পৃথীবিতে অপরিহার্য্য বলতে কেউ নাই, কারণ বহুত অপরিহার্য্য মানুষ এখন কবর স্থানে ঘুমাইতেছে

শফিউল আলম চৌধূরী

পৃথীবিতে অপরিহার্য্য বলতে কেউ নাই, কারণ বহুত অপরিহার্য্য মানুষ এখন কবর স্থানে ঘুমাইতেছে

শফিউল আলম চৌধূরী › বিস্তারিত পোস্টঃ

শরবতে বাজিমাত (বই রিভিউ)

১৪ ই ফেব্রুয়ারি, ২০১৮ দুপুর ১২:১৮

ব্যবসা রিলেটেড বইয়ের কদর আমার কাছে বিশেষ রকম। উপন্যাস পড়া এখন ছেলেমানুষী মনে হয়! বাংলায় ব্যবসা রিলেটেড বই তেমন একটা পাওয়া যায় না; যা পাওয়া যায়, তাতে তেমন মোটিভেশন থাকে না। অপর দিকে বিদেশী বইয়ের ভাষা নিজের মত করে আসলে হয় না। টুকটাক কিছু অনুবাদ বই পাওয়া যায়, কিন্তু সেগুলি পড়বার থেকে না পড়াই ভালো।

এই ব্লগেই আমার একজন প্রিয় মানুষ আছেন, মুনির হাসান। উনি নিজেকে 'ডিমোটিভেশনাল স্পিকার' দাবী করলেও উনার ধারে কাছে থাকলেই মোটিভেশন পাই। আর তার লেখা; সেগুলিও অসাধারণ। গতবছর উনার 'আত্মজীবনী' টাইপের একটি বই পড়েছিলাম, পড়ো পড়ো পড়ো; বইটি বেশ লেগেছিলো। সেটি নিয়ে একটি রিভিউও লিখেছিলাম আমার ব্লগে। স্যারের সম্পর্কে একটা কথা না বললেই নয়, উনি দারুন করে বিভিন্ন ঘটনা বলতে পারেন, যেন সেগুলি আপনার সামনেই ঘটে চলেছে।

এ বছর বই মেলাতে স্যারের আরও দুইটি বই বের হয়েছে। দেশের বাইরে থাকার ফলে বই একটু দেরীতেই হাতে এসে পৌছেছে, কিন্তু পৌছেছে এটাই গুরুত্বপূর্ণ। বই দুইটির নাম যথাক্রমে শরবতে বাজিমাত এবং গ্রোথ হ্যাকিং মার্কেটিং

প্রথমেই 'শরবতে বাজিমাত' বইটি পড়ে শেষ করলাম, এখন তার রিভিউ। এটিকে সরাসরি অনুবাদ গ্রন্থ বলা চলে না; কারণ স্যার এখানে মূল বইয়ের সকল গুরুত্বপূর্ণ তথ্য রেখে সাথে কিছু কথা নিজে থেকে নিজের মত করে লিখেছেন। ফলাফল, ব্যবসা রিলেটেড বই প্রেমীদের জন্য অসাধারণ এক উপহার!

মূলত এই বইয়ের মূল গল্প ইউরোপের একটি জুস/শরবত/স্মুদী প্রতিষ্ঠানের; যারা সাধারণ চিন্তা চেতনা থেকে একটু সরে গিয়ে নিশ্চিত বেতনের চাকরী ছেড়ে অনিশ্চিত উপার্যনের পথে হেটেছিলো, তাদের নিয়ে। স্যার তার সেই সহজ সরল সাবলিল গল্প বলার ভঙ্গিতেই এই বইয়ে লিখেছেন।

বইটিতে মূল বইয়ের অনুবাদের পাশাপাশি ব্যবসার কথা মাথায় আনা থেকে শুরু করে, পথে নেমে পড়া এবং সেই পথে হাটার কথা এত সুন্দর ভাবে বর্ণনা করা হয়েছে, যেন যে কেউ সহজেই তার ব্যবসার সাথে সেটিকে খাপ খাওয়াতে পারেন; তার ব্যবসা শরবতেরই হতে হবে এমনটা নয়।

বই পড়তে পড়তে যখন হঠাৎ দেখবেন "কইলজ্যার ভিতর বান্ধি রাইখ্যুম........." টাইপের লাইন, তখন মনেই হবে না যে আপনি আসলে কোন বই পড়ছেন; মনে হবে যেন মুনির স্যারের সামনে বসেই আপনি তার মুখ থেকে তার কথা শুনছেন।

আইডিয়া জেনারেশন > চেকলিষ্ট তৈরী > শুরু করা > চলতে থাকা > টাকা পয়সা যোগাড় করা > যন্ত্রণা সামলানো > লোক নিয়োগ > লোক ধরে রাখা > মার্কেটিং..... এভাবে বইটিতে ধীরে ধীরে এগিয়ে যাওয়া হয়েছে ব্যবসাকে কিভাবে দাড় করাতে হয় সেটা অনুসরণ করে। একজন নতুন উদ্যোক্তার জন্য এর থেকে ভালো আর কি চাই?

বইয়ের অন্যতম একটি ভালো দিক লেগেছে, বইটিতে এমন ভাবে মাঝে মধ্যেই কথা বলা হয়েছে, যেটাকে সরাসরি আপনি আমাদের দেশে (বাংলাদেশে) আইডিয়াকে এপ্লাই করতে পারবেন। অনেকেই বিদেশী বই পড়তে আগ্রহী না বা বিদেশী কেইস স্ট্যাডিতে আগ্রহী না; কারণ তারা মনে করেন বিদেশী আইডিয়া দেশে চলে না।

তাহলে, বইটি পড়লে এক সাথে কি কি পাচ্ছেন?
১. মূল বইয়ের অনুবাদ
২. ব্যবসায় এগিয়ে যাবার রাস্তা সমূহের ঠিকানা
৩. দেশীয় স্টাইলে কিভাবে বইটিকে কাজে লাগানো যায় তার উপায়
৪. একটা দুর্দান্ত কেইস স্ট্যাডি।

বইটি কিনতে চাইলে বই মেলায় 'আদর্শ' এর স্টলে যেতে পারেন, আর ঘরে বসে পেতে চাইলে রকমারীর এই লিংক থেকে অর্ডার করতে পারেন। বইয়ের মূল্য, মাত্র ১০৫ টাকা।

মন্তব্য ২ টি রেটিং +১/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ১৪ ই ফেব্রুয়ারি, ২০১৮ বিকাল ৫:২৩

রাজীব নুর বলেছেন: এটা অবশ্যই একটা ভালো বই।
সংগ্রহ করবো।

১৫ ই ফেব্রুয়ারি, ২০১৮ রাত ১:২১

শফিউল আলম চৌধূরী বলেছেন: ব্যবসা পছন্দ করলে আসলেই পড়বার মত একটি বই।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.