নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

\"আর তোমরা নিরাশ হয়ো না এবং দুঃখ করো না। যদি তোমরা মুমিন হও তবে, তোমরাই জয়ী হবে।\" আল কোরআন | সূরা ইমরান | আয়াতঃ ১৩৯

শফিউল আলম চৌধূরী

কেউ জানে না আগামীকল্য সে কি উপার্জন করবে এবং কেউ জানে না কোন দেশে সে মৃত্যুবরণ করবে। আল্লাহ সর্বজ্ঞ, সর্ববিষয়ে সম্যক জ্ঞাত।

শফিউল আলম চৌধূরী › বিস্তারিত পোস্টঃ

ওমিক্রণ শুনলে আপনার কিসের কথা মনে পড়ে?

০৪ ঠা ফেব্রুয়ারি, ২০২২ বিকাল ৪:০৩



করণা গত ২ বছর ধরে দুনিয়া কাঁপাচ্ছে। করণার বিভিন্ন ভেরিয়েন্টের পর এসেছে "ওমিক্রণ"। এখন দুনিয়া ব্যস্ত ওমিক্রণ নিয়ে। অনেকেই বলছেন ওমিক্রণেই খুব সম্ভবত শেষ।

আমার কাছে ওমিক্রণ শোনার সাথে সাথে অন্য জিনিষের কথা মাথায় এসেছে। ওমিক্রণল্যাব.কম।

মেহদী ভাইকে নিয়ে প্রচুর লেখা লেখি হয়েছে। তার ওমিক্রণল্যাব নিয়েও প্রচুর লেখা লেখি হয়েছে। আর মেহদী এর ওমিক্রণ ল্যাবের তৈরী অভ্র "নিয়ে" লেখা লেখি তো আছেই, বরং তার থেকে বেশী অভ্র "দিয়ে" লেখা লেখি হয় প্রচুর।

বহু আগের কথা। কম্পিউটারে বাংলা লেখার জন্য প্রবর্তন এবং বিজয় নামের দুইটা সফটওয়্যারের প্রচলন ছিলো। সেই সময়ে ইন্টারনেটে বাংলা লেখা যেতো না। টুকটাক দু-একটা ওয়েব সাইটে বাংলা লেখা থাকলে হয় লেখা গুলি ছবি আকারে থাকতো, না হয় নির্দিষ্ট ফন্ট ডাউনলোড করতে হতো।

কম্পিউটার জগত ও কম্পিউটার টুমরো, এই দুইটি পত্রিকার সাথে তখন পরিচয় ছিলো। হঠাৎই একদিন এই কম্পিউটার টুমরোতে একটা ফিচার পড়লাম; অভ্র নামে একটা সফটওয়্যার তৈরী হয়েছে। মেহদী নামে কেউ একজন তৈরী করেছে।

ইন্টারনেট তখন এত প্রচলিত নয়। বাসায় ইন্টারনেট ছিলো। ডাউনলোড করে ফেললাম। শুরু হলো আমার ইন্টারনেটে বাংলা লেখা। ইয়াহুর চ্যাট রুমে যখন বাংলায় লিখলাম, শত শত লোক অবাক হয়ে যায়। বলে কিভাবে করলেন?

বহু কিছু হয়েছে এই অভ্র নিয়ে। বহু কথা, বহু লেখা এমনকি আন্দোলনও। একজন মানুষ যখন পুরা জাতির মাথায় কাঁঠাল ভেঙ্গে খেতে চাচ্ছিলো, মেহদী তখন সবার হাতে সরিষার তেল মাখিয়ে দিলো। সবাই আনন্দ সহকারে এখন এক সাথে কাঁঠাল ভেঙ্গে খায়। কারও মাথায় আর কাঁঠাল ভাঙ্গা লাগে না।

প্রতি বছরই রব উঠে, মেহদীকে একটা একুশে পদক দেওয়া হোক। খুব সম্ভবত এখনও সেটা হয়নি। আমি পদকের খোঁজ রাখি না। তবে মনে করি মেহদীকে আমরা যদি কাঁধে তুলে নিয়ে আনন্দ করতে পারতাম, আমাদের নিজেদেরই সম্মান বাড়তো।

মন্তব্য ৬ টি রেটিং +১/-০

মন্তব্য (৬) মন্তব্য লিখুন

১| ০৪ ঠা ফেব্রুয়ারি, ২০২২ বিকাল ৫:৪৮

নাহল তরকারি বলেছেন: যদিও আমি বিজয় ব্যাবহার করি। অভ্র কেমন তা আমি জানি না।

০৫ ই ফেব্রুয়ারি, ২০২২ সন্ধ্যা ৭:৫৬

শফিউল আলম চৌধূরী বলেছেন: একবার অভ্র ব্যবহার করা শুরু করলে মনে হয় না আর বিজয়তে ফেরত যাবেন!

২| ০৪ ঠা ফেব্রুয়ারি, ২০২২ সন্ধ্যা ৬:৪৬

জ্যাকেল বলেছেন: আমাদের সরকার জনগণের সরকার নহে, তাই মোস্তফা জব্বারের মত করাপ্ট লোকের কাছে চমৎকার টেলেন্ট মেহেদী সাহেবদের অবদমিত থাকতে হয়।

০৫ ই ফেব্রুয়ারি, ২০২২ সন্ধ্যা ৭:৫৬

শফিউল আলম চৌধূরী বলেছেন: নো রিপ্লাই!

৩| ০৫ ই ফেব্রুয়ারি, ২০২২ বিকাল ৩:১৫

রাজীব নুর বলেছেন: মেহেদি সাহেব মনে হয় আওয়ামী লীগ করে না।

০৫ ই ফেব্রুয়ারি, ২০২২ সন্ধ্যা ৭:৫৭

শফিউল আলম চৌধূরী বলেছেন: এ বিষয়ে আমার কোন ধারণা নেই!

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.