নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

দিন দিন বিশ্বাস নিলাম হয়ে যাচ্ছে,অবিশ্বাসের কাছে চড়া দামে!! মনুষ্য জাতির মাঝে বিশ্বাস শব্দটা তলিয়ে যাচ্ছে পৃথিবীর ভূগর্ভের অতল দেশে ।

শাহাদাত নিরব

দুই লাইনের বায়ো তে কি জীবন বৃত্তান্ত লিখা যায় ?

শাহাদাত নিরব › বিস্তারিত পোস্টঃ

মধ্যপ্রাচ্যের অবহেলিত প্রবাস

০৪ ঠা জুন, ২০১৮ বিকাল ৪:০০

প্রবাসের মধ্যপ্রাচ্যে যারা কর্মরত আছে এই গরমের মৌসুমে (জুন-জুলাইতে ) তাদের শরীরের কত অংশ আগুনে পুড়ে এটা একমাত্র মধ্যপ্রাচ্যে অবস্থানরত ব্যাক্তি ছাড়া কেউ বুঝবে না। বাংলাদেশ ব্যাংকের তথ্য অনুযায়ী গত ৪ বছরের মধ্যে গত মাসে (মে মাসে) রেকর্ড করা রেমিটেন্স পাঠিয়েছে মধ্যপ্রাচ্য প্রবাসি রা। তারপরেও নানান ভাবে অবহেলিত হতে হয়।
প্রথমত এসব দেশের দুতাবাসের নিকট। কোনো প্রকার সাহায্যের জন্য দূতাবাস প্রাঙ্গনে যাওয়া মানেই গ্লানি শুরু এর জন্য বেঁচে নেয় দালালের সহযোগিতা। একজন প্রবাসি মনেকরে এই কাজের জন্য তাকে দূতাবাস প্রাঙ্গনে যেতে হবে দুই দিন (যদিও সেটা ১/২ ঘন্টার কাজ) তাই তাকে কর্মস্থলে ২ দিন অনুপস্থিত থাকতে হবে এবং তার মাসিক বেতন হিসেব করে ২ দিনের বেতন কেটে নিবে এসব এড়াতে দালাল কে টাকা দিয়ে কাজ গুলো করিয়ে নেয়। এর জন্য দুতাবাসে কর্মরত ব্যাক্তি গন কমিশন পায় কিনা সেটা নাই বললাম।
এবার বলবো বাংলাদেশ ইমেগ্রেশানের কথাঃ- যখন কারো কাছে ইউরোপের পাসপোর্ট দেখে বা ইউরোপের কোনো দেশ থেকে আগমন করেছে তখন তাকে সম্মান দেওয়ার কোনো কমতি থাকেনা আর মধ্যপ্রাচ্য প্রবাসীদের ছোট খাটো ২/১ টা গালি দিয়ে লাইন সোজা করে দাঁড়িয়ে থাকতে বলে।
আমি ইউরোপ প্রবাসীদের ছোট করে দেখছি না বাস্তব কথা গুলো বলার চেষ্ঠা করছি।
আমার জানামতে বেশির ভাগ ইউরোপিয় প্রবাসী গন সেই সব দেশে নাগরিকত্ব পাওয়ার চেষ্ঠা করে সাবলম্বি হওয়ার জন্য সে-সব দেশেই ব্যাবসা বানিজ্য করার চেষ্ঠা করে এবং পরিবার পরিজন নিয়ে সেখানে বসবাস করে তাই তাদের রেমিট্যাঞ্চ বাংলাদেশে তেমন পৌঁচে না।
এমনো হয়েছে বিয়ের জন্য পাত্রী দেখতে গিয়েছে যখন শুনেছে পাত্র মধ্যপ্রাচ্য প্রবাসী মেয়েকে সামনেই আসতে দেয়নি। পাত্রী দেখানোর আগে জিজ্ঞেস করে কতদিনের সিটিজেনশিপ? কবে নাগাদ তাদের মেয়েকে নিয়ে যাবে ?সব দিকেই অবহেলিত হচ্ছে এই প্রবাসীগুলো।

মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.