নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

চারুশিল্পী , লেখক

শাহ আজিজ

চারুশিল্পী , লেখক

শাহ আজিজ › বিস্তারিত পোস্টঃ

অনুগল্প-হিংসা

১১ ই আগস্ট, ২০১৪ সন্ধ্যা ৭:০৫

চারিদিকে রেলিং দেয়া একটি খাটে আমি মায়ের সাথে ঘুমাই,অন্য পাশে ছোট ভাই।
সারাদিনের ক্লান্তিতে রাতে বেঘোর ঘুম হয়।অভ্যাসবশত মাকে জড়িয়ে ধরে ঘুমাই।
আমার কেন জানি ঘুম ভেঙ্গে গেল। হাল্কা ঘুমের মধ্যে হাতড়াতে শুরু করলাম – নাহ মা বিছানায় নেই। হয়ত টয়লেটে গেছেন । আমি আতঙ্কিত থাকি রাতের বেলা পাশে মা না ঘুমুলে। হটাত মনে হল কারা যেন ফিসফিস করছে--- গায়ে কাটা দিলো—---শীতের রাত্রি উপরে ফ্যান ঘুরছেনা , চারিদিক কি বিচিত্র রকম নিরব । আমি কান খাড়া করলাম। ঘরের অপর কোনে বাবার পালঙ । তিনি একাই ঘুমান।বাতের ব্যাথার কারনে কদাচিৎ মা রাতের বেলা বাবার পা দুটো মালিশ করে দেন। মালিশের একটা অদ্ভুত গন্ধ মার হাতে থাকে যখন তিনি ফেরেন। কিন্তু আজ মধ্যরাত ---ফিসফিস আওয়াজ । মা বলছেন ‘তোমার খায়েশ মিটে যাবে কিছু হলে’। কি হবে? কিসের খায়েশ? বাবার একটা চাপা ফিসফিসে ধমক । আমি মশারির ভিতর দিয়ে তাকালাম , নাহ, কিছুই বোঝা যায়না । ডিম লাইট টা বন্ধ, লাইট পোস্টের কিছু আলো ঘরটাকে সামান্য আলো দিয়ে রেখেছে। আবারো ফিসফাস এবং চুমুর শব্দ ! এবার আমার সব প্রতিরোধ ভেঙ্গে গেল । বাবার অতি শাসন আমাদের সব সময় সন্ত্রস্ত রাখত – কিন্তু মা আমাদের জন্য দেবিতুল্য --- সেই মা বাবার সাথে গভীর রাতে ----- না না এসব হতে পারেনা । আমার ভিতর হিংসা জেগে উঠলো , ঘৃণা জেগে উঠলো বাবার উপর । আমি অস্ফুট স্বরে ডেকে উঠলাম মা ---মা –।
অমনি সব চুপ , সুনসান ।
খাটের উপর মচমচ আওয়াজ হলো । মা মশারি উঠিয়ে আমাদের মাঝে এসে বলতে লাগলেন ‘আমি তোর বাবার পা মালিশ করছিলাম’। মা শুয়ে পড়লেন , আমি সজোরে মাকে জড়িয়ে ধরলাম , মার শরীর থেকে আইওডেক্সের গন্ধ নয় বরং বাবার মাখা আতরের গন্ধ বেরুচ্ছে । আমি পরম নিশ্চিন্তে মাকে জড়িয়ে ধরে ঘুমিয়ে গেলাম।

মন্তব্য ৭ টি রেটিং +০/-০

মন্তব্য (৭) মন্তব্য লিখুন

১| ১১ ই আগস্ট, ২০১৪ সন্ধ্যা ৭:০৯

ঢাকাবাসী বলেছেন: ভাল লাগেনি।

২৪ শে আগস্ট, ২০১৪ সকাল ১০:৪৬

শাহ আজিজ বলেছেন: সরাসরি জবাব দেওয়ার জন্য ধন্যবাদ ।

২| ১১ ই আগস্ট, ২০১৪ রাত ১১:০৫

মোঃ ইসহাক খান বলেছেন: আশা করা যায় আরও ভালো লিখবেন।

শুভেচ্ছা জানবেন।

৩| ১২ ই আগস্ট, ২০১৪ দুপুর ১:১২

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: এ ধরনের ‘হিংসা’ নিয়ে গল্প না লিখলেও কিন্তু হতো, শাহ আজিজ ভাই। ব্যাপারটা ভালো লাগে নি।


আমার একটা হিংসা ছিল আমার সন্তানদেরকে নিয়ে। সন্তানাদি জন্মের পূর্বে আমার স্ত্রী আমাকে পাগলের মতো ভালোবাসতো। সন্তান জন্মাবার পর সেই ভালোবাসা ভাগ হয়ে গেলো। পরে লক্ষ করি, আমার ভালোবাসাও সন্তানদের মধ্যে ভাগ হয়ে গেছে। ‘নিত্যতা’র সূত্রের মতো ভালোবাসার যোগফলও মনে হয় ধ্রুব।

ভালো থাকুন।

২৪ শে আগস্ট, ২০১৪ সকাল ১০:২৩

শাহ আজিজ বলেছেন: আমি আগেও এই গল্পটি একটা সাহিত্যভিত্তিক ব্লগে ছাপিয়েছিলাম । ওখানে পাঠক এটিকে স্বাভাবিক ভাবেই নিয়েছে এবং শিশু মনস্তাত্তিক বিষয়ের অপর এক মনজ্ঞ আলোচনা করেছেন। আমার এই গল্পের মত হাজারো গল্প পৃথিবীতে আছে। ওই বয়েসে যৌনতা কি জিনিস তা বোঝার বা দেখবার সুযোগ হয়নি। পর্ণ বা অশালীন কিছুও উপস্থাপন হয়নি । পাঠকের ভিন্নমত থাকবে এটাই স্বাভাবিক । আপনার মত আমরাও এক বিছানায় ঘুমাতে পারিনি গেল ১৮ বছর। ওদের দুজনকে আলাদা রুম সাজিয়ে তারপর আমরা এখন স্বাধীন হয়েছি। প্রকাশের ব্যাপারে আমি স্বাধীন মতাবলম্বী । কিন্তু পর্ণ , এল জি বি টি নয় , আমি এর ঘোর বিরোধী । আপনাদের ভালো লাগেনি জেনে ভালো লাগল।

৪| ২২ শে আগস্ট, ২০১৪ ভোর ৪:১৩

বাকপ্রবাস বলেছেন: পড়লাম এবং মন্তব্য সহ, আরো একটু আবছা আবছা রাখলে হয়তো পাঠকদের আরো ভাল লাগত, মাকে পাশে না পাওয়া তারপর মা কোথায় কি করছে সেটা প্রকাশ না করে শেষটা যখন মা ফিরে আসে তখন প্রতিদিনকার পরিচিত ঘ্রাণটা পাওয়া গেলনা, অন্যরকম একটা ঘ্রাণ তারপর মাকে জড়িয়ে ধরে আবার ঘুম, তাতে করে সন্তান এর জন্য মা এর সেক্রিফাইসটা উঠে আসল, মা ফিরে আসল, বাবাকে প্রতিযাগীর স্থানে দেখা গেলনা, পাঠক হয়তো এই প্রতিযোগী ভাবটা নিতে পারছেনা, ক্ষমা করবেন, আমি অণুগল্প লিখতে পারিনা, পাঠকদের মতামত পড়ে আমার ভাবনাটা ব্যাক্ত করলাম, তাই পাঠক হিসেবে ক্ষমা চাইছি বকবকানির

২৪ শে আগস্ট, ২০১৪ সকাল ১০:৪৩

শাহ আজিজ বলেছেন: আসলে প্রেসক্রাইবড বা নির্দেশিত উপায়ে গল্প কবিতা হয়না , অন্য কিছু হয়ত হয়। আমার লেখা পূর্ণ স্বাধীন এবং আমার কবিতাও তাই। আমার আনুষ্ঠানিক কোন শিক্ষা নেই লেখালেখির ওপর তবে আমি অনুভব করি ঈশ্বর প্রদত্ত কিছু ব্যাপার আছে ,আমিও সেই দলে পড়ে গেছি । আর যেহেতু ছবি আকা আমার পেশা তাই আবহটাও ভিন্ন মাত্রার । লেখক কবিদের সাথে ওঠাবসা আরেকটি গুরুত্বপূর্ণ বিষয়।

পাঠক মাত্রেই স্বাধীন যে সে কোনটাকে গ্রহন বা বর্জন করবে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.