নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

চারুশিল্পী , লেখক

শাহ আজিজ

চারুশিল্পী , লেখক

শাহ আজিজ › বিস্তারিত পোস্টঃ

উতপ্ত হংকংবাসীর গনতন্ত্র দাবি ।। সেন্ট্রাল স্কয়ারে অবস্থান শুরু

২৮ শে সেপ্টেম্বর, ২০১৪ রাত ১০:৫২

১৯৮৯এর থিয়েন আন মেন গোলযোগের পর এবার শুরু হল হংকং পর্ব । অবশ্য হংকং পর্বের ভিন্নতা আছে। হংকংবাসির দাবি ২০১৭ নির্বাচনে তারা সরাসরি ভোট প্রয়োগ করবেন এরকম কথাই বেইজিং দিয়েছিল একদা। কিন্তু পট পরিবর্তন হয়েছে । বেইজিং বলছে তাদের নির্ধারিত প্রার্থীদের হংকংবাসী ভোটের মাধ্যমে বেছে নিক। গোলযোগটা এখানেই শুরু। এই মুহূর্তে সেন্ট্রাল এলাকায় ব্যাপক সংঘর্ষ চলছে পুলিশের সাথে অবস্থানকারীদের। টিয়ারগ্যাস, মরিচের পানি,জলকামান এবং লাঠি দিয়ে আক্রমন করেছে পুলিশ। প্রতিবাদীদের হাতে কিন্তু একটা ইটও নেই প্রতিরোধের জন্য।
হংকং একটি সোনালি রাজহাঁস যে হিরকদানা প্রসব করে চীনের মুল ভূখণ্ডের জন্য। হংকং হস্তান্তরের পর এটি এস এ আর বা স্পেশাল অ্যাডমিনিসট্রেটিভ রিজিওন হিসাবে চলছিল যদিও মুল প্রশাসক চীন থেকেই মনোনীত হয়ে আসত । চীনের রপ্তানির ৮০% সম্পন্ন হয় হংকং থেকে । বিশ্ববাজারে হংকঙের ব্যাবসায়িরা দীর্ঘ সময় নিয়ে আস্থা , নতুন মালামাল ও সময় মতো সাপ্লাইয়ে সুনাম কুড়িয়েছে । চীন এই বিষয়টাকে পুজি করে তার অর্থনীতির ভিত উচ্চে নিয়ে গেছে । গুয়ানডং প্রদেশকে পৃথিবীর কারখানা বলা হয় আর দক্ষিনের এই মানুষরা খুব বেশী কৌশলী , পরিশ্রমী , মেধাবী । কেন্দ্র এখন পূর্ণ নিয়ন্ত্রণ চাইছে যা হংকংবাসি দিতে নারাজ। ভেতরে ভেতরে ম্যান্ডারিন আর ক্যান্টনিজ ভাষীদের মধ্যে একটি টানাপড়েন অনেক আগে থেকেই ছিল। এবার কিছু একটা ইস্যু নিয়ে তার বিস্ফোরণ ঘটেছে। যাহোক এটি একটি দুঃসংবাদ সবার জন্য যারা হংকং ও ক্যান্টনের সাথে ব্যাবসা করেন। আরও বিস্তারিত পড়তে ক্লিক করুন Click This Link

এই মুহূর্তের ছবি দেখুন









মন্তব্য ৩ টি রেটিং +১/-০

মন্তব্য (৩) মন্তব্য লিখুন

১| ২৮ শে সেপ্টেম্বর, ২০১৪ রাত ১১:৫৫

ঢাকাবাসী বলেছেন: ওই হালাগো (হংকংবাসী) সুখে থাকতে ভুতে কিলোচ্ছে নাকি? এইসব তথাকথিত স্বাধীনতা বহুৎ দেখলুম, অস্টরম্ভা! স্কটল্যান্ড বুদ্ধিমান।

২| ২৯ শে সেপ্টেম্বর, ২০১৪ সকাল ৮:০৮

ভিটামিন সি বলেছেন: আমার মতে যারা যেখানে একটি দেশ গঠনের মতো উপাদান নিয়ে স্বাধীনতা চায়, তাদেরকে তা দিয়ে দেয়া উচিত। একুশ শতাব্দীতে এসে কারো অধীনে থাকাটা ভালো নয়।

৩| ২৯ শে সেপ্টেম্বর, ২০১৪ দুপুর ২:৩৮

রাতুলবিডি৪ বলেছেন: এটি একটি দুঃসংবাদ সবার জন্য যারা হংকং ও ক্যান্টনের সাথে ব্যাবসা করেন।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.