নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

চারুশিল্পী , লেখক

শাহ আজিজ

চারুশিল্পী , লেখক

শাহ আজিজ › বিস্তারিত পোস্টঃ

পৃথিবীর সবচে লম্বা ট্রেনপথ ই উ- মাদ্রিদ।।

২৪ শে নভেম্বর, ২০১৪ বিকাল ৫:১৩


অবশেষে চীন তার আকাঙ্খিত নতুন সিল্ক সড়কে যাত্রা শুরু করেছে ১৮ নভেম্বর থেকে। ৬২০০কিলোমিটার দীর্ঘ ট্রেন পথ চীনের পূর্বাঞ্চলীয় শহর ই ঊ (yiwu) থেকে স্পেনের মাদ্রিদ শহর পর্যন্ত যাবে। আপাতত মালামাল পরিবহনের কাজে ব্যাবহার হবে এটি। ই ঊ হাংচৌ এর আগের স্টেশন এবং চীনের ছোটখাটো পন্যের সবচে বড় পাইকারী বাজার হিসাবে পরিচিত। এই রেলপথ ত্রান্স সাইবেরিয়ান রেল্কে ছাড়িয়ে গেল দুরত্তের দিক দিয়ে। নতুন রেলপথ চীনের গোবি মরুভুমি পেরিয়ে সোজা কাজাকস্থান পেরিয়ে মস্কো হয়ে ইউরোপীয় দেশসমুহ পার হয়ে একেবারে মাদ্রিদ পর্যন্ত।
ট্রান্স এশিয়ান রেলপথের সুচনা পর্ব চীনই শুরু করেছিলো। পেছনে একজন আর্কিটেক্ট ছিলেন , তার নাম শাহ্‌ এস এম কিবরিয়া , তখন এসকাপের প্রধান হিসাবে ব্যাঙ্ককে বসতেন । এই প্রস্তাবিত রেলপথ চীন, বার্মা, বাংলাদেশ, ভারত, পাকিস্তান, আফগানিস্তান, ইরান, ইরাক, তুর্কি এবং আরও কয়টি ইউরোপীয় দেশ হয়ে প্যারিসে শেষ হওয়ার কথা ছিল। বাংলাদেশ এই রেলপথ স্থাপন নিয়ে যা করেছে তা নজিরবিহীন। তবে আফগানিস্তানের জঙ্গি উত্থান , বন্ধু পাকিস্তানে অস্থির রাজনীতি এবং বাংলাদেশে এই রেলপথের বিরুদ্ধে রাজনিতিকদের অবস্থান চীনকে নতুন পথ খুজে নিতে বাধ্য করে। শিনচিয়াং এর উপর দিয়ে রেলপথ আগেই ছিল । কাজাকদের নিজেদের লাইন আর রাশিয়ার তোঁ ছিলই। খুব বেশী কষ্ট আর খরচ না করেই এই স্লথ গতির রেলপথ চালু হল। প্রেসিডেন্ট শি জিন পিং ৮ বিলিয়ন ডলার বরাদ্দ করেছেন এই রেলপথকে আরও উন্নত ও দ্রুতগতির করতে।চীন শুধু বেচেনা ,কেনেও। তার ক্যাপিটাল মেশিনারি সব ইউরোপের। ই ঊ তে লাখো বিদেশী মালপত্র কেনে। তারা এখন কম খরচে ও কম সময়ে ল্যান্ডলক দেশগুলোতে সহজেই মাল পৌছাতে পারবে।বাংলাদেশকে যুক্ত করেছে সমুদ্রপথে সাথে ভারত , পাকিস্তান,কেনিয়া এবং সুয়েজ খাল হয়ে একদম প্যারিসে। এটি দ্রুততম ও গতির জাহাজি বন্দোবস্ত। আমরা পানিতেই রইলাম , ডাঙ্গায় আর উঠতে পারলাম না।






মন্তব্য ২৫ টি রেটিং +৫/-০

মন্তব্য (২৫) মন্তব্য লিখুন

১| ২৪ শে নভেম্বর, ২০১৪ বিকাল ৫:১৫

ইমতিয়াজ ১৩ বলেছেন: চীনারা সব ক্ষেত্রে এগিয়ে যাচ্ছে।

২৪ শে নভেম্বর, ২০১৪ বিকাল ৫:২৩

শাহ আজিজ বলেছেন: আমরা পাল্লা দিয়ে পিছাচ্ছি !!

২| ২৪ শে নভেম্বর, ২০১৪ সন্ধ্যা ৬:০৮

মামুন রশিদ বলেছেন: আমরা পানিতেই রইলাম , ডাঙ্গায় আর উঠতে পারলাম না।


যুক্তি এবং সম্ভাবনা থেকে আমাদের আবেগের বেগ সব সময়ই বেশি । এর আগে প্রথমবার সাগরতলের ফাইবার নেটলাইন থেকেও আমরা বঞ্চিত হয়েছিলাম মাথামোটা পলিটিশিয়ানদের সিদ্ধান্তহীনতার কারণে ।

২৪ শে নভেম্বর, ২০১৪ সন্ধ্যা ৭:৩৫

শাহ আজিজ বলেছেন: চিনারাও খুব ভালো করে জানে দেশটি ধর্মমুখিন কর্মমুখিন নয়। আর তার পন্থীরা যেহারে পকেটে টুপি নিয়ে ঘুরছে তাতে তারা এখন ইয়া নাফসি করতেছে।

৩| ২৪ শে নভেম্বর, ২০১৪ সন্ধ্যা ৬:৫৩

ঢাকাবাসী বলেছেন: সদ্য কৌমার্য ভঙ্গ করা দিশী রেল মন্ত্রী কি এসব পড়তে পারেন না!

২৪ শে নভেম্বর, ২০১৪ সন্ধ্যা ৭:২৯

শাহ আজিজ বলেছেন: হ্যাথার কি টাইম আছেনি ? বড়ুয়া বড়ুয়া

৪| ২৪ শে নভেম্বর, ২০১৪ রাত ১০:৫০

কলমের কালি শেষ বলেছেন: হুম চিনারাই তো আগাবে । ওরা পরিশ্রম করে দেশকে এগিয়ে নেওয়ার জন্য আর আমরা করি পেঁছানোর জন্য । :(

২৫ শে নভেম্বর, ২০১৪ সকাল ৮:৪৬

শাহ আজিজ বলেছেন: আমরাও পরিশ্রমী। আনস্কিলড নেতৃত্ব গত ২৩বছরে আমাদের আজকের অবস্থানে পৌঁছে দিয়েছে । পার্লামেন্টারিয়ান সিস্টেমে চললে আমাদের উন্নতি নেই । প্রেসিডেনশিয়াল সিস্টেম এবং কালেক্টিভ লিডারশীপ এ ক্ষেত্রে এই সময়ের সবচে বড় তাবিজ।

৫| ২৫ শে নভেম্বর, ২০১৪ সকাল ৭:২৮

ভিটামিন সি বলেছেন: আমাদের মাঝে যে প্যাচ লাইগ্যা রইছে, উন্নতি হইব কই থেইক্ক্যা। দেশে সামরিক শাসন না আসা পর্যন্ত শান্তি এবং উন্নতি কোনটাই আশা করা যাবে না।

২৫ শে নভেম্বর, ২০১৪ সকাল ৮:৫২

শাহ আজিজ বলেছেন: সামরিক শাসন নয় বরং সামরিক নেতৃত্ব এবং পাবলিক চয়েস এ প্রেসিডেন্সিয়াল সিস্টেম যা একটি কালেক্টিভ লিডারশীপ তৈরি করতে পারে তা দিয়ে দেশকে উন্নয়নের ধারায় ফিরে যেতে হবে । আমি আশাবাদী।

৬| ২৫ শে নভেম্বর, ২০১৪ সকাল ৭:৫৬

আবু শাকিল বলেছেন: চায়না রা পারে বটে..

৭| ২৫ শে নভেম্বর, ২০১৪ সকাল ৯:৩৬

জুন বলেছেন: রেলপথে ভ্রমন আমার সবচেয়ে প্রিয়। বন্ধ হয়ে যাওয়া ওরিয়েন্টাল এক্সপ্রেস আর ট্রান্স সাইবেরিয়ান এক্সপ্রেসে ভ্রমনের বড় স্বাধ ছিল ।
ধন্যবাদ তথ্য টুকু শেয়ার করার জন্য ।

২৫ শে নভেম্বর, ২০১৪ সকাল ৯:৪৭

শাহ আজিজ বলেছেন: ট্রান্স সাইবেরিয়ান চালু আছে ,বেইজিং -মস্কো । মস্কো থেকে পালটিয়ে অস্ট্রিয়া হয়ে প্যারিস। এখন যেটি চালু হয়েছে এই মুহূর্তে তা কনটেইনার টানবে যাত্রী নয়। আপনি নিশ্চিন্তে আগামী এপ্রিল মে বা জুলাই মাসে ভ্রমন করতে পারেন।

৮| ২৫ শে নভেম্বর, ২০১৪ সকাল ১০:৪৪

অপূর্ণ রায়হান বলেছেন: চীনাদের বড় বড় প্রোজেক্টগুলো নিয়ে বলে শেষ করা যাবে না । আমি কয়েকটার উদাহারন দিতে চেয়েছিলাম , কিন্তু হায় , কোনটা ছেড়ে কোনটা বলবো !!!! ওদের প্রোজেক্টগুলোর ডকুমেন্টরই দেখলে মাথা খারাপ হয়ে যায় । এতো সুদূরপ্রসারী প্ল্যান তাদের !!


ভালো থাকবেন :)

২৫ শে নভেম্বর, ২০১৪ দুপুর ১২:০৭

শাহ আজিজ বলেছেন: আমি গোটা পরিবর্তনের সাক্ষী , তাই ধ্যান ধারনাও ভিন্ন । আমি বিভিন্ন প্রদেশে অনেক প্রকল্পে গেছি।

৯| ২৫ শে নভেম্বর, ২০১৪ দুপুর ১২:৪০

অদৃশ্য বলেছেন:





দারুন...


শুভকামনা...

১০| ২৫ শে নভেম্বর, ২০১৪ দুপুর ১:২৮

ব্লগার মাসুদ বলেছেন: মডারেশন স্ট্যাটাস

আপনি একজন সাধারন ব্লগার
এখন থেকে আপনি অন্য যে কোন প্রকাশিত লেখায় মন্তব্য করতে পারবেন। আপনার লেখা প্রথম পাতার সকল পোস্ট অংশে প্রকাশিত হবে না। তবে সম্পাদকের বিবেচনা সাপেক্ষে আপনার লেখা নির্বাচিত পাতায় প্রকাশিত হতে পারে।

২৫ শে নভেম্বর, ২০১৪ দুপুর ১:৫৭

শাহ আজিজ বলেছেন: আমনে কি হাগোল অই গ্যাছেন্নি ??

ডাগদর বোলাই ?

১১| ২৫ শে নভেম্বর, ২০১৪ সন্ধ্যা ৭:১১

পার্সিয়াস রিবর্ণ বলেছেন: আমাদের পলিটিশিয়ানরা আসলেই মাথামোটা । পররাষ্ট্রনীতিতে আমরা এতোটাই পিছিয়ে যে দেশটাকে প্রতিনিয়ত পিছিয়ে দিচ্ছি । আমাদের ভাবনাচিন্তা এখন থেকে বিশ/ত্রিশ বছরের কথা ভেবে হওয়া উচিত অথচ আমরা অতীত নিয়ে পড়ে আছি ।

কবে যে তাদের সুমতি হবে ।

পোস্টে ভালোলাগা রইলো ।

২৫ শে নভেম্বর, ২০১৪ সন্ধ্যা ৭:৪৬

শাহ আজিজ বলেছেন: মডার্ন ফিউডালিজম কায়েম করতে আর পারিবারিক শাসন স্থায়ী করতে আমাদের করাপ্ট ইন্টেলেকচুয়াল উঠে পড়ে লেগেছে। অবসর নেওয়ার পর সরকারী কর্মকর্তাদের ঘিলুর প্রবৃদ্ধি ঘটে আর টক শো মাতিয়ে রাখে, বক ওয়াজ সব !!

১২| ২৪ শে ডিসেম্বর, ২০১৪ সকাল ১০:৩২

আহসানের ব্লগ বলেছেন: ট্রেন ভ্রমণ ই প্রিয় আমার।

১৫ ই ফেব্রুয়ারি, ২০১৬ রাত ৯:৫৪

শাহ আজিজ বলেছেন: আমি মনে হয় ৩০ হাজার কি মি ট্রেন ভ্রমন করেছি।

১৩| ১৫ ই ফেব্রুয়ারি, ২০১৬ রাত ১১:৫২

আহসানের ব্লগ বলেছেন: ঢাকা চট্টগ্রাম যাওয়া আসায় আমারও সব মিলিয়ে এমনই হবে :)

১৬ ই ফেব্রুয়ারি, ২০১৬ সকাল ৭:৪৩

শাহ আজিজ বলেছেন: একদম হাচা কইছেন !:#P :-B

১৪| ১৭ ই ফেব্রুয়ারি, ২০১৬ রাত ১২:১২

আহসানের ব্লগ বলেছেন: =p~ =p~

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.