নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

চারুশিল্পী , লেখক

শাহ আজিজ

চারুশিল্পী , লেখক

শাহ আজিজ › বিস্তারিত পোস্টঃ

সংক্রমণ প্রতিরোধে ইউ ভি লাইট

২১ শে মার্চ, ২০২১ দুপুর ১২:৪৭



গেল সপ্তাহে ডেনমার্কে ইউ ভি বা আলট্রা ভায়োলেট লাইট দিয়ে ক্লাস রুম এবং হাসপাতাল জীবাণু মুক্ত করার ভিডিও দেখাল । রোবটের সাহায্যে এই তীব্র ঝলকানি হাসপাতালের ফ্লোর এবং ক্লাসরুম জীবাণু মুক্ত করেছে । ডেনমার্ক সরকার গেল সপ্তাহেই ২০০ রোবট কাজে লাগিয়েছেন । খুবই আশার খবর আমাদের জন্য হাসপাতাল এবং ক্লাসরুম , অফিস ইত্যাদি জীবাণুমুক্ত করতে আমাদের কুশলীরা এগিয়ে আসবেন । এতে ক্লাস শুরু করা যাবে , কোভিড হাসপাতালে ভিন্ন চিকিৎসা সেবা নিশ্চিত করা যাবে । গতকালও আমার দাতের ট্রিটমেন্টে ইউ ভি পেন লাইট ব্যাবহার করে দাতের প্রাক ফিলিং এবং ফিলিং গাম জীবাণু মুক্ত করলেন ডাক্তার । তার সাথে এ নিয়ে আলাপ হল এবং তিনিও খুব আশাবাদী এই প্রসেসে বাংলাদেশে সংক্রমণ হার কমিয়ে আনার ব্যাপারে । ওয়ার্ল্ড ইকনমিক ফোরাম এই খবর আর ভিডিও পোস্ট করেছে সামাজিক যোগাযোগ মাধ্যমে । ইউ ভি লাইট ভিডিও

মন্তব্য ১২ টি রেটিং +০/-০

মন্তব্য (১২) মন্তব্য লিখুন

১| ২১ শে মার্চ, ২০২১ দুপুর ১২:৫২

আমি সাজিদ বলেছেন: ডেনমার্ক পারলে আমরা কেন পারবো না? কেন আপনি জানেন?

২১ শে মার্চ, ২০২১ দুপুর ১২:৫৯

শাহ আজিজ বলেছেন: আমরা শুধু ইমপোর্ট কাব্য শিখেছি ।

২| ২১ শে মার্চ, ২০২১ দুপুর ২:১৩

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: খরচ কেমন পড়বে তাতে? ইউজার ফ্রেন্ডলি?

২১ শে মার্চ, ২০২১ দুপুর ২:৩৮

শাহ আজিজ বলেছেন: বাল্ব , বডি এইতো । যখন চলে বা বাল্ব জালানো থাকে তখন সেখানে মানুষ না থাকাই উত্তম কারন এই লাইট চোখের ক্ষতি করে।

৩| ২১ শে মার্চ, ২০২১ বিকাল ৩:১২

নেওয়াজ আলি বলেছেন: জয় হোক মানুষের, জয় হোক বিজ্ঞানের।

২১ শে মার্চ, ২০২১ বিকাল ৩:৫৬

শাহ আজিজ বলেছেন: জয় গুরু

৪| ২১ শে মার্চ, ২০২১ বিকাল ৪:২৬

জুল ভার্ন বলেছেন: বাহ! ভালোইতো!!

২১ শে মার্চ, ২০২১ বিকাল ৫:২২

শাহ আজিজ বলেছেন: হুম তাই

৫| ২১ শে মার্চ, ২০২১ রাত ৯:১৭

মেঘশুভ্রনীল বলেছেন: বাহ! রিয়াল ওয়ার্ল্ড এপ্লিকেশন শুরু হয়ে গেছে। অল্প কয়েকদিন আগেই একটা পেপার পরেছিলাম যেখানে ইউভি লাইটের ল্যাবরেটরি এক্সপেরিমেন্ট নিয়ে বলা হয়েছিলো। যতটুকু মনে পড়ে তারা করোনা ভাইরাস এর বিরুদ্ধে বেশ ভালো ফল পেয়েছিলেন, কিন্তু ভাইরাসের জেনেটিক ম্যাটেরিয়াল নষ্ট করতে অতটা সমর্থ হন নি। তাছাড়া সঠিকভাবে ব্যাবহার না করতে পারলে রেডিয়েশন এর জন্যে কিছু পার্শ্বপ্রতিক্রিয়া দেখা দিবে হয়ত।

২১ শে মার্চ, ২০২১ রাত ১০:১৭

শাহ আজিজ বলেছেন: দেখা যাক কি হয় ডেনমার্কে । তাদের সফলতা বাকি সবাইকে আগ্রহী করে তুলবে । আপনি লিঙ্কটা দেখবেন ।

২১ শে মার্চ, ২০২১ রাত ১০:১৭

শাহ আজিজ বলেছেন: দেখা যাক কি হয় ডেনমার্কে । তাদের সফলতা বাকি সবাইকে আগ্রহী করে তুলবে । আপনি লিঙ্কটা দেখবেন ।

৬| ২১ শে মার্চ, ২০২১ রাত ১১:৩৩

কলাবাগান১ বলেছেন: UV light দিয়ে ল্যাবে disinfection করা হয় কয়েক দশক ধরেই। আমরা হুড এর মাঝে সেল নিয়ে কাজ করার পর, হুডের কাচের দরজা নামিয়ে, ৩০-৪০ মিনিট ধরে UV light জালিয়ে রাখি যাতে পরের বার কাজ করতে এসে কোন ব্যাক্টিরিয়া সেল কে সংক্রমন করতে না পারে। সেল নিয়ে কাজ করার হুড, ইনকিউবেটর সবগুলির মাঝেই থাকে UV light থাকে।

কয়েক বছর ধরে, আমেরিকার প্রায় সব বাড়ীতে ই এসির বাতাস এর উৎসস্হল এর মুখে একটা UV light লাগানো হয় যাতে, যত বাতাস ঘরের ভিতর সার্কুলেট হবে, তা যেন ব্যাক্টিরিয়া, ছ্ত্রাক, 'ভাইরাস' মুক্ত থাকে (আমি নিজেই একটা লাগিয়েছি মাত্র $২৫০ লেগেছে)। কিন্তু প্রবলেম হল যে, আপনি তো মানুষকে আর UV light এর মাঝে রাখতে পারবেন না, আর সংক্রমন তো হচ্ছে মানুষ থেকে মানুষে.।

UV light লাইট কেন মাইক্রব কে মারতে পারে??? কেননা জীবন এর ব্লুপ্রিন্ট - DNA/RNA ই হল সেলের মাঝে থাকা মলিকুল যেটা UV light absorb করতে পারে আর তাতে DNA/RNA mutate or destroy হয়ে মাইক্রব এর মৃত্যু ঘটায়... তাই যার মাঝেই DNA/RNA আছে, তাদের কে UV light থেকে দুরে থাকতে হয়।

আমাদের মত কালো চামড়ার লোকদের স্কিন ক্যান্সার কম হয় কেননা সুর্য্যের মাঝের UV light আমাদের চামড়া সহজেই ভেদ করতে পারে না কিন্তু সাদা চামড়া ওয়ালাদের স্কিন ক্যান্সার অনেক বেশী হয়।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.